Bartaman Patrika
ভ্রমণ
 

পরাশর হ্রদের তীরে

অয়ন গঙ্গোপাধ্যায়: হিমাচলপ্রদেশের পাহাড়ঘেরা জেলা সদর শহর মাণ্ডি এক প্রাচীন জনপদ। মানালিগামী সড়কপথের মাঝে এর অবস্থান হলেও এখানে সেভাবে পর্যটকের ভিড় চোখে পড়ে না। কিন্তু মাণ্ডি ও তার আশপাশে ছড়িয়ে আছে বেশকিছু দর্শনীয় স্থান। যার মধ্যে অনির্বচনীয় প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে লুকিয়ে রয়েছে অচেনা পরাশর হ্রদ।
প্রথমে চলুন মাণ্ডি শহরটা একঝলকে ঘুরে ফেলি। মাণ্ডিকে বলা হয় হিমাচলের কাশী। এখানে রয়েছে ৮১টি পুরনো মন্দির। যার অধিকাংশই শিবের। হাইওয়ে ছাড়িয়ে নদীর ব্রিজ পেরিয়ে শহরের প্রাণকেন্দ্রে প্রবেশ করলে চারপাশে পুরনো আমেজটা আজও ধরা দেয়। শহরের মাঝে সাজানো গোছানো ইন্দিরা মার্কেট। এর ঠিক পিছনেই রাজমহল ভবানী প্রাসাদ। প্রাসাদের একাংশে হেরিটেজ হোটেল আর অন্য অংশে সরকারি কার্যালয়। অদূরে পুরনো বাজার এলাকার মধ্যে রয়েছে মাণ্ডির বিখ্যাত ভূতনাথ মন্দির। এই মন্দিরকে কেন্দ্র করে এখানে শিবরাত্রিতে বড় উৎসব হয়। লাগোয়া গলিপথে রয়েছে পুরনো আমলের বাড়ি-ঘর।
মাণ্ডির অধিকাংশ মন্দিরগুলোই পায়ে হেঁটেই দেখে নেওয়া যায়। একে একে দেখে নিন নীলকণ্ঠ শিবমন্দির, মৃত্যুঞ্জয় মহাদেব মন্দির। মন্দির দুটো শিল্পমণ্ডিত। নদীর ধারে দেখবেন একাদশ রুদ্রমন্দির। বিপাশা নদীর উপর ভিক্টোরিয়া ব্রিজ পেরিয়ে দেখে নিন কারুকার্যময় সপ্তদশ শতকের রাজা সিধ সেনের পঞ্চবকতর শিবমন্দির। খানিক দূরে সুকেতি ঝোরা এসে মিশেছে বিপাশা নদীতে। পঞ্চবকতর মন্দিরে শিবমূর্তির পাঁচটি মুখ। এছাড়াও মাণ্ডিতে দেখবেন ত্রিলোকীনাথ মন্দির, তারণা মন্দির, ভীমাকালী মন্দির প্রভৃতি।
মাণ্ডি থেকে ২৫ কিলোমিটার দূরে রেওয়ালসর হ্রদ। যেতে স্থানীয় বাস ও গাড়ি পাবেন। সেখানে পাহাড়ি পথ পেরিয়ে পৌঁছে দেখুন সবুজে ঘেরা পবিত্র রেওয়ালসর হ্রদ। এখানে রয়েছে বৌদ্ধ গুম্ফা, শিখ গুরুদ্বার আর হিন্দু মন্দির। লোকবিশ্বাস, এই হ্রদের জলে স্নান করলে পূর্ণলাভ করা যায়।
মাণ্ডি শহর আর রেওয়ালসর বেড়িয়ে এবার চলুন পরাশর হ্রদের কাছে। মাণ্ডি থেকে ৫০ কিলোমিটার দূরের এই অচেনা গন্তব্যে যেতে গাড়ি ভাড়া করতে হবে। প্রায় সারাদিনের ট্যুর। শহর ছাড়িয়ে গাড়ি ধরবে কাংড়াগামী পথ। পথে পড়বে কামান্দ গ্রাম। দূরত্ব ১৬ কিলোমিটার। পাহাড়ে ঘেরা ছোট্ট সুন্দর গ্রাম। গিরিখাত দিয়ে বইছে উলনদী। এরপর পাহাড়ি প্রকৃতির কোল দিয়ে পথযাত্রার পরে গাড়ি থামবে কামান্দ থেকে ১২ কিলোমিটার দূরে ছবির মতো সুন্দর আরও এক পাহাড়ি গ্রাম কাটোলাতে। এই পথে পর্যটকের সংখ্যা প্রায় নেই বললেই চলে। পাহাড়ের গায়ে ধাপচাষ করছে গ্রামের মানুষ। গ্রামগুলোও বেশ নির্জন। কাটোলা থেকে ৮ কিলোমিটার দূরে বাগি গ্রাম। এই গ্রাম থেকে ট্রেকিং করেও পরাশর হ্রদ যাওয়া যায়। এই গ্রাম পেরলেই পথে আরও জনবসতির চিহ্ন নেই। শুধুই চির, পাইন, দেওদার অরণ্যে ছাওয়া দুর্গম পাহাড়ি পথ। সেই পথ দিয়েই পাকদণ্ডী কেটে গাড়ি যাবে ধীর গতিতে। বাগি থেকে পরাশর হ্রদ ১৪ কিলোমিটার দূরে। চারপাশের মনোরম প্রকৃতি পথ চলার ক্লান্তি ভুলিয়ে দেবে।
এই পথে মেষপালকরা আসে দূরের অচিন গ্রাম থেকে। পাহাড়ি অরণ্যে রয়েছে হিমালয়ান ব্ল্যাক বিয়ার আর অজস্র পাখি। যাত্রাশেষে গাড়ি থামবে যেখানে, সেখান থেকে ঘাসে ঢাকা বুগিয়ালের ওপর দিয়ে কিছুটা হাঁটলেই চোখের সামনে ভেসে ওঠে অপরূপ পরাশর হ্রদের ছবি। সবুজ ঘাসের চাদরে মোড়া পাহাড়ের কোলে ২ হাজার ৭৩০ মিটার উচ্চতায় এই হ্রদের ধারেই রয়েছে ত্রয়োদশ শতকে রাজা বান সেনের তৈরি প্যাগোডাকৃতির পরাশর মুনির মন্দির। তিনতলা মন্দিরটি কাঠ আর পাথর দিয়ে তৈরি। জুন মাসের মাঝখানে এখানে স্বর্ণহালুই মেলা বসে। লোকবিশ্বাস, এই পবিত্র হ্রদ দেবতা কামরুনাগের ইচ্ছায় পদাঘাতে সৃষ্টি করেছিলেন ভীম। হ্রদের জলে রয়েছে ছোট্ট এক খণ্ড ভাসমান দ্বীপ। হ্রদের জলে স্নান করা নিষেধ। চারপাশে মায়াবি প্রাকৃতিক শোভা। দূরে দেখা যায় নীল আকাশের ক্যানভাসে দিগন্ত বিস্তৃত হিমশৃঙ্গ। হ্রদের কাছে অপার নির্জনতার মাঝে রাত কাটানোর জন্যে রয়েছে বনবাংলো ও পিডব্লুডি রেস্ট হাউস। সিমলা, চণ্ডীগড়, কাংড়া থেকে মানালিগামী পথে পড়বে মাণ্ডি। যেতে বাস ও গাড়ি পাবেন।
নাথদ্বারায় বৃহত্তম শিব

 শ্রাবণ মাস শিবের জন্মমাস। দেশভর শিবের মন্দিরগুলি লোকারণ্য। সেই উপলক্ষে রাজস্থানের নাথদ্বারায় উৎসর্গ করা হয়েছে বৃহত্তম শিবের মূর্তি। বিশদ

পুরীর মন্দিরে নিষিদ্ধ পান, গুটকা

ঠোঁট লাল পাণ্ডা দেখার দিন ফুরালো পুরীর মন্দিরে। মন্দির কর্তৃপক্ষ মন্দির অভ্যন্তরে পান,গুটকা ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। আগষ্টের প্রথম দিন থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।
বিশদ

লোকনাথ ব্রহ্মচারীর পুণ্যভূমি চাকলা ও কচুয়া ধাম

‘রণে বনে জলে জঙ্গলে/ যেখানেই বিপদে পড়িবে আমায় স্মরণ করিও, আমি রক্ষা করিব।’ এই উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে এক মহান ধর্মযজ্ঞে শামিল হতে প্রতি বছর লক্ষ লক্ষ পুণ্যার্থী যে পবিত্র তীর্থে আসেন, সেই পবিত্র তীর্থ হল চাকলা-কচুয়া ধাম।
বিশদ

চন্দ্রতালে তাঁবু নয়

 ট্রেকারদের জন্য দুঃখের খবর। চন্দ্রতালে এবার আর তাঁবু ফেলতে পারবেন না ট্রেকাররা। স্থানীয় পঞ্চায়েত লেকের পাশে টেন্ট করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। বিশদ

বাংলার বৃহত্তম ভ্রমণ মেলা

সম্প্রতি বাংলার বৃহত্তম ভ্রমণ মেলা হয়ে গেল নেতাজি ইন্ডোর স্টেডিয়াম ও ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে। এই মেলায় একই ছাদের নীচে দেশ বিদেশের অসংখ্য পর্যটন স্থান নিয়ে হাজির ছিলেন সেই সব জায়গার প্রতিনিধিরা। দেশের রাজ্য পর্যটন দপ্তরগুলি বাংলার ‘ভ্রমণ পাগল’ পর্যটকদের জন্য তাদের রাজ্যের চেনা অচেনা পর্যটন স্থানগুলিতে আহ্বান জানায়।
বিশদ

কেদারনাথে এটিএম 

ভারতের অন্যতম তীর্থক্ষেত্রে কেদারনাথে বসল এবার অটোমেটেড টেলর মেশিন অর্থাৎ এটিএম। এর ফলে বিশেষ উপকৃত হবেন তীর্থযাত্রীরা। একটি বেসরকারি ব্যাঙ্কের তরফে যাত্রীদের জন্য এই সুবিধা চালু হয়েছে আগস্টের ২ তারিখ থেকে। 
বিশদ

04th  August, 2019
উটিতে প্লাস্টিকে না
 

পুজোয় উটি যাচ্ছেন? সাবধান! প্লাস্টিক জাতীয় কিছু নিয়ে প্রবেশ করতে পারবেন না। যা বর্জ্য হয়ে পরিবেশের ক্ষতি করতে পারে। স্বাধীনতা দিবসের দিন থেকে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক। 
বিশদ

04th  August, 2019
ছোট পোশাকে না

লখনউ ঘুরতে যাচ্ছেন? যাচ্ছেন যান, সেটা সমস্যার নয়। সমস্যা ইমামবাড়া নিয়ে। সম্প্রতি এক নির্দেশিকা প্রকাশ করা  হয়েছে, যাতে বলা হয়েছে দুশো বছরের প্রাচীন দুই ইমামবাড়াতে শোভনীয় নয় বা  শরীর প্রদর্শিত কোনও পোশাক পরে প্রবেশ করা যাবে না।  
বিশদ

04th  August, 2019
মুর্শিদাবাদের প্রাচীন উৎসব বেড়া 

মুর্শিদাবাদ তথা ভারতের অন্যতম প্রাচীন উৎসব এই বেড়া বা ব্যাড়া উৎসব। প্রতি বছর বাংলা ভাদ্র মাসের শেষ বৃহস্পতিবার এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। উৎসবের শুরু হয় হাজারদুয়ারি সংলগ্ন ভাগীরথীর নদীর ঘাট থেকে। এই উৎসবে শামিল হন মুর্শিদাবাদের বহু মানুষ।  
বিশদ

04th  August, 2019
বর্ষায় হেসাডি 
সুভাষ বন্দ্যোপাধ্যায়

একটু ছুটি পেল কি না পেল বাঙালি ঘুরতে বেরিয়ে পড়ল। সেরকম বর্ষায় দু-চারদিনের ছুটি পেলে যাওয়া যেতেই পারে অরণ্য, পাহাড়ে ঘেরা হেসাডি। বর্ষায় প্রকৃতির রূপ আর সবুজ বনাঞ্চলের বৃষ্টিস্নাত শ্যামলিমা দু’চোখ ভরে দেখার স্মৃতি বহুদিন অমলিন থাকবে এখানে এলে।
বিশদ

04th  August, 2019
নৈঃশব্দ ও কোলাহলের সহাবস্থানে
অভিনন্দন দত্ত 

দীর্ঘ এক বছরের পরিকল্পনার পর অবশেষে বালি যাওয়াটা স্থির করেই ফেললাম। বালি, ইন্দোনেশিয়ার দক্ষিণ প্রান্তে সমুদ্র বেষ্টিত এক বিশালাকার দ্বীপ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই ভূভাগকে বলা হয় ‘আইল্যান্ড অব দ্য গডস’। ইন্দোনেশিয়ার সবথেকে বেশি হিন্দুর (৮৩%) ঠিকানাও এই বালি।  
বিশদ

21st  July, 2019
শৈলশহর ইয়েরকাড 

শৈলশহর উটির পরিচিতি সর্বজনীন। কিন্তু ‘পুওরম্যানস’ উটির কথা অধিকাংশেরই অজানা। সেবার গিয়েছিলাম সেই অজানা গন্তব্যেই। উত্তর-মধ্য তামিলনাড়ুর সালেম জেলায় পশ্চিমঘাট পর্বতের শেভারয় পাহাড়ের মাথায় নিরিবিলি নির্জন শৈলশহর ইয়েরকাড। কফি-কমলালেবু আর ইউক্যালিপটাসে ঘেরা। 
বিশদ

21st  July, 2019
শহরের মধ্যে দেশ ভ্যাটিকান

ভ্যাটিকান সিটি। ইতালিয়ানরা বলেন সিটা ডেল ভ্যাটিকানো। বিশ্বের ক্ষুদ্রতম এই দেশ খ্রিষ্ট ধর্মাবলম্বীদের মধ্যে বিশেষ করে রোমান ক্যাথলিকদের কাছে পবিত্র তীর্থভূমি। ইতালির রোম শহরের মধ্যে টিবের নদীর পশ্চিমপাড়ে অবস্থিত অতিক্ষুদ্র এই দেশটার আয়তন মাত্র ১১০ একর।
বিশদ

07th  July, 2019
পঞ্চকেদার

গাড়োয়াল হিমালয়ের অন্তর্গত সর্বপরিচিত ট্রেকরুট হল পঞ্চকেদার। কেদারনাথ, মদ্‌ম঩হেশ্বর, তুঙ্গনাথ, রুদ্রনাথ ও কল্পেশ্বর হল এর অন্তর্ভুক্ত। স্বর্গারোহণের পথে মহিষরূপী শিব ভীম দ্বারা আবিষ্ট হয়ে খণ্ডিতভাবে ছড়িয়ে পড়েছিল এই সকল স্থানে। এদেরকে কেন্দ্র করেই এই তীর্থস্থানগুলি গড়ে উঠেছে বলে মানুষের বিশ্বাস। বিশদ

07th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM