Bartaman Patrika
ভ্রমণ
 

বর্ষায় হেসাডি 
সুভাষ বন্দ্যোপাধ্যায়

একটু ছুটি পেল কি না পেল বাঙালি ঘুরতে বেরিয়ে পড়ল। সেরকম বর্ষায় দু-চারদিনের ছুটি পেলে যাওয়া যেতেই পারে অরণ্য, পাহাড়ে ঘেরা হেসাডি। বর্ষায় প্রকৃতির রূপ আর সবুজ বনাঞ্চলের বৃষ্টিস্নাত শ্যামলিমা দু’চোখ ভরে দেখার স্মৃতি বহুদিন অমলিন থাকবে এখানে এলে।
হাওড়া থেকে রাতে পশ্চিম ভারতগামী ট্রেনে চড়ে ভোরবেলা পৌঁছন চক্রধরপুর স্টেশনে। সূর্যদেব পুব আকাশে উঁকি দিলে স্টেশনের বাইরে বেরিয়ে কচুরি-জিলিপি-চা দিয়ে ভরপেট প্রাতঃরাশ সেরে নিন। একটা গাড়ি ঠিক করে ২/৩ দিনের রেশন মানে সব্জি-মাছ-ডিম কিনে রওনা দিন। চক্রধরপুর থেকে হেসাডি ৩৯ কিমি। প্রায় দশ কিমি যাওয়ার পর শুরু হবে ঘাট রোড। রাস্তার দু’পাশে শাল, সেগুন, মহুয়া, আর কেন্দু গাছের সারি। মাঝে মাঝেই চোখে পড়বে আদিবাসী নারী-পুরুষদের। তারা দল বেঁধে মাথায় কাঠের বোঝা, অথবা ঘর-গেরস্থালির জিনিসপত্র নিয়ে হাসি-গল্পে মেতে ঘরের পথে।
আরও কিছু দূর যাওয়ার পর চোখে পড়বে ছবির মতো এক জনপদ। নাম নাকটি। আরও কিছুটা পর আসবে জিলাবি ঘাটি। যেখানে রাস্তা অনেকটাই জিলিপির মতো প্যাঁচানো। এরপর পড়বে টেবো। বেশ বড় জনপদ। কবি শক্তি চট্টোপাধ্যায়ের কবি কল্পনায় স্থান পাওয়া এ শহর। টেবো ছাড়ালেই এক এক করে পার হবেন লোটা, কুরুন, কুন্দরগুট্ট প্রভৃতি গ্রাম। শেষে আসবে জরাকেল। যেখানকার ঘন জঙ্গল থেকেই ব্রিটিশ পুলিসের হাতে ধরা পড়েছিলেন বীরসা মুণ্ডা। আদিবাসীরা যাকে বলতেন ‘ধরতি আনা বীরসা ভগওয়ান’। জরাকেল পার হয়ে কিছুক্ষণ গেলেই হেসাডি। থাকার ব্যবস্থা পিডব্লুডির বাংলোয়।
বাংলোয় দুপুরের খাওয়া সেরে একটু বিশ্রাম নিয়ে চলুন হিরণি জলপ্রপাত দেখতে। প্রায় একশো ফুট ওপর থেকে হিরণি নদীর মূলধারা তিরিশ ফুট চওড়া হয়ে নীচে নেমেছে। নামার পথে সে সঙ্গী করেছে আরও দু-তিনটি পাহাড়ি ঝোরাকে। পর্যটকদের জন্য তৈরি চাতালের বাঁদিকে একটা ছোট্ট সাঁকো। যেটা টপকে নদীর ওপারে যাওয়া যায়। তারপর সিঁড়ি ভেঙে ওপরে উঠলেই ভিউ পয়েন্ট। একটু বাঁদিকে এগলেই হিরণি-জলপ্রপাতের মূল উৎস। চারপাশে ঘন জঙ্গল। দূরে পাহাড়ের খাঁজে সমতলে ধান গাছ বাতাসে মাথা দোলায়। অজানা পাখির ডাক ভেসে আসে।
জলপ্রপাত থেকে ফিরে যাওয়া যাবে আদিবাসী হাটে। এসব অঞ্চলে হাট হল আদিবাসীদের জীবনের অক্সিজেন। এটাই তাদের মিলন মেলা। চার চোখের মিলনে এই হাটেই পুরুষ খুঁজে নেয় তার মনের মানুষ। হাটেই তারা ঘর বাঁধে আবার হাটেই তাদের ঘর ভাঙে। ছোট বেলায় পড়া হাট কবিতার বাস্তব রূপ এখানেই চোখে পড়ে। মুড়ি-সব্জি-বাসনপত্র-তেলেভাজা থেকে শুরু করে জামাকাপড়, হোমিওপ্যাথি ভ্রাম্যমান চিকিৎসা কেন্দ্র সব এক ছাতার তলায়। এ অঞ্চলে মূলত মুণ্ডা, হোঁ, ওঁরাও প্রভৃতি আদিবাসীদের বসবাস। হেসাডির আশপাশে হাট বসে বুধবার বন্দরগাঁও। বৃহস্পতিবার মুরহু, শুক্রবার খুঁটি, শনিবার চাকিতে।
দ্বিতীয় দিন সকাল সকাল বেরিয়ে পড়ুন। রাঁচির রাস্তায় ১৩ কিমি দূরে বন্দরগাঁও। বীরসা মুণ্ডার জীবনের শেষ ঠিকানা। বদগাঁও থেকে প্রায় ৬ কিমি দূরে পঞ্চপ্রপাত। একটা ছোট্ট ব্রিজ টপকে সিঁড়ি ভেঙে ওপরে উঠলেই নদী। নাম তার বনাই। যেটি ওপর থেকে নীচে নামার পথে পাঁচটি ধারায় ভাগ হয়েছে। সে জন্যই নাম হয়েছে পঞ্চপ্রপাত। ঝাড়খণ্ড সরকার এখানে একটি পিকনিক স্পট বানিয়েছে। বর্ষায় ভিড় কম থাকলেও শীতে লোকে-লোকারণ্যর চেহারা নেয়।
পঞ্চপ্রপাত দেখে চলুন দশ কিমি দূরের মুরহু বা মুড়ি। ওখানে ১৮৭৪ সালে তৈরি প্রাচীন চার্চে কিছুটা সময় কাটিয়ে যাওয়া যাবে পিঙ্গুরা জলপ্রপাত। জনশ্রুতি এই জলপ্রপাতের নীচে কেউ যায় না। কারণ গেলে সে আর ফিরে আসবে না। বর্ষায় জলপ্রপাতের চেহারাই বদলে যায়। সেটা দেখতেই পর্যটকরা ভিড় জমান পিঙ্গুরায়।
পিঙ্গুরা থেকে মুড়ি ফিরে দুপুরের খাবার খাওয়া। তারপর তামার মোড় পার হয়ে প্রায় দশ কিমি মেঠো পথে গাড়ি চলার পর পৌঁছনো যাবে কাজলা নদীর ধারে। এরপর কিছুটা পায়ে হাঁটা। বালিয়াড়ি পার হয়ে জঙ্গল। সেটাও টপকে পাথরের ওপর সাবধানে পা ফেলে নদী। যেখানে নীচে নেমেছে সেখানে পৌঁছলে চোখে পড়বে চারদিকে রং-বেরঙের পাথর ছড়ানো-ছিটানো। ওপর থেকে নামা জলের তোড়ে সৃষ্টি হয়েছে প্রাকৃতিক গুহা। এই জলপ্রপাতের নাম রানি। প্রাকৃতিক সৌন্দর্য আর রানি জলপ্রপাতের রূপ মিলে-মিশে একাকার এখানে। যে রূপ-মাধুরী পথের ক্লান্তি ভোলায়। মনকে মুগ্ধ করে।
কাজলা নদীর ধারে রানি জলপ্রপাতের কাছে কিছুটা সময় বয়ে যেতে দেওয়া যেতেই পারে। এরপর পথের ধারে কোথাও গরম গরম পকোড়া ও চা খেয়ে সোজা ফেরা হেসাডি। রাতে যদি বৃষ্টি নামে তাহলে হ্যারিকেনের আলোয় বৃষ্টির ঝরনার শব্দ ডাক বাংলোয় তৈরি করবে এক রোম্যান্টিক পরিবেশ। যে পরিবেশে দিশি মুরগির ঝোল আর গরম ভাত সঙ্গে ঝিঁঝিঁর ডাক। রাতের ঘুম জমে যাবে। পরদিন সকালে আবার ফেরার পালা।
প্রয়োজনীয় তথ্য
কীভাবে যাবেন
হাওড়া থেকে পশ্চিম ভারতগামী যে কোনও ট্রেনে চক্রধরপুর। স্টেশন থেকে একটু দূরের বাসস্ট্যান্ড থেকে রাঁচিগামী বাসে পৌঁছনো যায় হেসাডি। তবে দু-রাত্রি তিন দিনের জন্য গাড়ি বুক করে যাওয়াই ভালো। তাতে ঘোরাঘুরির সুবিধা হয়।
থাকার ব্যবস্থা
পিডব্লুডি বাংলো। বুকিং যোগাযোগ—
এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার
পিডব্লুডি (রোডস), চাইবাসা সদর। চাইবাসা, জেলা-সিংভূম।
ঝাড়খণ্ড। 
04th  August, 2019
কেদারনাথে এটিএম 

ভারতের অন্যতম তীর্থক্ষেত্রে কেদারনাথে বসল এবার অটোমেটেড টেলর মেশিন অর্থাৎ এটিএম। এর ফলে বিশেষ উপকৃত হবেন তীর্থযাত্রীরা। একটি বেসরকারি ব্যাঙ্কের তরফে যাত্রীদের জন্য এই সুবিধা চালু হয়েছে আগস্টের ২ তারিখ থেকে। 
বিশদ

04th  August, 2019
উটিতে প্লাস্টিকে না
 

পুজোয় উটি যাচ্ছেন? সাবধান! প্লাস্টিক জাতীয় কিছু নিয়ে প্রবেশ করতে পারবেন না। যা বর্জ্য হয়ে পরিবেশের ক্ষতি করতে পারে। স্বাধীনতা দিবসের দিন থেকে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক। 
বিশদ

04th  August, 2019
ছোট পোশাকে না

লখনউ ঘুরতে যাচ্ছেন? যাচ্ছেন যান, সেটা সমস্যার নয়। সমস্যা ইমামবাড়া নিয়ে। সম্প্রতি এক নির্দেশিকা প্রকাশ করা  হয়েছে, যাতে বলা হয়েছে দুশো বছরের প্রাচীন দুই ইমামবাড়াতে শোভনীয় নয় বা  শরীর প্রদর্শিত কোনও পোশাক পরে প্রবেশ করা যাবে না।  
বিশদ

04th  August, 2019
মুর্শিদাবাদের প্রাচীন উৎসব বেড়া 

মুর্শিদাবাদ তথা ভারতের অন্যতম প্রাচীন উৎসব এই বেড়া বা ব্যাড়া উৎসব। প্রতি বছর বাংলা ভাদ্র মাসের শেষ বৃহস্পতিবার এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। উৎসবের শুরু হয় হাজারদুয়ারি সংলগ্ন ভাগীরথীর নদীর ঘাট থেকে। এই উৎসবে শামিল হন মুর্শিদাবাদের বহু মানুষ।  
বিশদ

04th  August, 2019
নৈঃশব্দ ও কোলাহলের সহাবস্থানে
অভিনন্দন দত্ত 

দীর্ঘ এক বছরের পরিকল্পনার পর অবশেষে বালি যাওয়াটা স্থির করেই ফেললাম। বালি, ইন্দোনেশিয়ার দক্ষিণ প্রান্তে সমুদ্র বেষ্টিত এক বিশালাকার দ্বীপ। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই ভূভাগকে বলা হয় ‘আইল্যান্ড অব দ্য গডস’। ইন্দোনেশিয়ার সবথেকে বেশি হিন্দুর (৮৩%) ঠিকানাও এই বালি।  
বিশদ

21st  July, 2019
শৈলশহর ইয়েরকাড 

শৈলশহর উটির পরিচিতি সর্বজনীন। কিন্তু ‘পুওরম্যানস’ উটির কথা অধিকাংশেরই অজানা। সেবার গিয়েছিলাম সেই অজানা গন্তব্যেই। উত্তর-মধ্য তামিলনাড়ুর সালেম জেলায় পশ্চিমঘাট পর্বতের শেভারয় পাহাড়ের মাথায় নিরিবিলি নির্জন শৈলশহর ইয়েরকাড। কফি-কমলালেবু আর ইউক্যালিপটাসে ঘেরা। 
বিশদ

21st  July, 2019
শহরের মধ্যে দেশ ভ্যাটিকান

ভ্যাটিকান সিটি। ইতালিয়ানরা বলেন সিটা ডেল ভ্যাটিকানো। বিশ্বের ক্ষুদ্রতম এই দেশ খ্রিষ্ট ধর্মাবলম্বীদের মধ্যে বিশেষ করে রোমান ক্যাথলিকদের কাছে পবিত্র তীর্থভূমি। ইতালির রোম শহরের মধ্যে টিবের নদীর পশ্চিমপাড়ে অবস্থিত অতিক্ষুদ্র এই দেশটার আয়তন মাত্র ১১০ একর।
বিশদ

07th  July, 2019
পঞ্চকেদার

গাড়োয়াল হিমালয়ের অন্তর্গত সর্বপরিচিত ট্রেকরুট হল পঞ্চকেদার। কেদারনাথ, মদ্‌ম঩হেশ্বর, তুঙ্গনাথ, রুদ্রনাথ ও কল্পেশ্বর হল এর অন্তর্ভুক্ত। স্বর্গারোহণের পথে মহিষরূপী শিব ভীম দ্বারা আবিষ্ট হয়ে খণ্ডিতভাবে ছড়িয়ে পড়েছিল এই সকল স্থানে। এদেরকে কেন্দ্র করেই এই তীর্থস্থানগুলি গড়ে উঠেছে বলে মানুষের বিশ্বাস। বিশদ

07th  July, 2019
কালকা স্টেশনে ছোট রেলের মিউজিয়াম  

পাহাড়ি পথে শুয়োঁপোকার মতো চলা ছোট রেলের অতীত দেখতে পাবেন কালকা স্টেশনে। দেশ বিদেশের পর্যটকরা ছোট রেলে চড়ে পৌঁছে যান সিমলা। সাহেবদের তৈরি শতাব্দী প্রাচীন এই রেলকে এবার ফ্ল্যাশব্যাকে দেখে নেওয়ার সু্যোগ পাবেন সবাই। 
বিশদ

16th  June, 2019
ভ্যালি অফ ফ্লাওয়ারস  

ফুলের উপত্যকা ‘ভ্যালি অফ ফ্লাওয়ারস।’ উত্তরাখণ্ডের এই বর্ণময় উপত্যকায় রঙের রামধনু খেলে বর্ষার আগে। বিশ্ব ঐতিহ্যের তকমাপ্রাপ্ত এই ফুলের উপত্যকায় প্রায় তিনশো প্রজাতির ফুল মেলে ধরে তাদের সৌন্দর্যকে।  
বিশদ

16th  June, 2019
গঙ্গায় হাউস বোট 

নামে হাউস বোট হলেও হাউস নেই। তাতে কী? এই বোটে চেপে ঘোরা তো যাবে গঙ্গার বুকে। সম্প্রতি কেরলের হাউস বোটের মতো গঙ্গায় ভাসল ‘গঙ্গাশ্রী ’ ও ‘জলশ্রী ’ নামে দুটি হাউস বোট।  
বিশদ

16th  June, 2019
এবার দার্জিলিংয়ের চিড়িয়াখানায় টাকিন 

ভুটানের জাতীয় পশু টাকিন। পাহাড়ি ছাগল ও অ্যান্টিলোপের মাঝামাঝি গোত্রের এক প্রাণী টাকিন। প্রাণীটি সংকটাপন্ন তালিকাভুক্ত।  
বিশদ

16th  June, 2019
অন্ধ্রপ্রদেশ বেড়াতে গেলে 

বিজয়ওয়াড়া শহর ছাড়িয়ে এসেছি প্রায় আধঘণ্টা আগে, এবার গাড়ি হাইওয়ে ছেড়ে মোড় নিয়ে ঢুকল গ্রামের মধ্যে। পূর্বঘাট পর্বতমালার পায়ের নীচে ছোট্ট গ্রাম কোণ্ডাপল্লি। কিন্তু গ্রামে ঢুকে প্রথমেই মনে হল অন্ধ্রপ্রদেশের এই স্বল্পপরিচিত গ্রামের সঙ্গে পূর্ব বর্ধমানের নতুনগ্রামের কী আশ্চর্য মিল!  
বিশদ

16th  June, 2019
গাঁয়ের নাম পাবুং

অজন্তা সিনহা: ঘুম ভাঙে ‘ওম মণিপদ্মে হুম’ সুরে। আহা, কি শান্তি! এমন সকাল রোজ রোজ কেন হয় না? যাঁরা শুনেছেন, তাঁরা জানেন, এই সুরের এক অতুলনীয় ও অপ্রতিরোধ্য শক্তি রয়েছে, যা খুব সহজেই মনকে অপার শান্তির দেশে নিয়ে যায়—উত্তরবঙ্গের চারকোলের অন্তর্গত পাবুং গ্রামে (নামভেদে পাবং)।  
বিশদ

16th  June, 2019
একনজরে
বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM