Bartaman Patrika
ভ্রমণ
 

গরমের ছুটিতে ঠিকানা হোক মধ্যপ্রদেশের কাশ্মীর

ভোট মিটলেই গরমের ছুটি। কাশ্মীর যাওয়া এখন প্রায় অসম্ভব। তাহলে কোথায় যাওয়া যেতে পারে। মধ্যপ্রদেশের কাশ্মীর গেলে কেমন হয়? ভাবছেন তো মধ্যপ্রদেশের কাশ্মীর? সেটা আবার কোথায়? তাহলে বলেই ফেলি।
সাতপুরা পর্বতমালার মাথায় পাঁচ পাহাড়ের সমষ্টি পাঁচমারি। মধ্যপ্রদেশের একমাত্র শৈলশহর। যাকে অনেকেই বলেন মধ্যপ্রদেশের কাশ্মীর। পারমার, তোমর, চৌহান থেকে মুঘল হয়ে গোন্দ বংশীয় রাজাদের হাত ঘুরে ব্রিটিশের হাতে যায় পাঁচমারি। ১৮৬২-তে ব্রিটিশ ক্যাপ্টেন ফোরসিথ এখানকার মনোরম আবহাওয়া আর প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হন। মূলত, তার উদ্যোগেই পাঁচমারিতে তৈরি হয় ভারতের সেন্ট্রাল প্রভিন্সের সামার ক্যাপিটাল। ব্রিটিশ শাসকেরা এই শৈল শহরের নাম দেন ‘কুইন অব সাতপুরা’।
ইতিহাস, ভূগোল তো জানা হল। এবার যাব কীভাবে সেটা জানা দরকার। কলকাতা থেকে সরাসরি পিপারিয়া ট্রেনে। তারপর বাসে। কিন্তু একটাই ট্রেন। রিজার্ভেশন পাওয়া একটু সমস্যার। না পেলে শিপ্রা এক্সপ্রেসে ভোপাল। ওখান থেকে বাসে বা ট্রেনে পিপারিয়া। সেখান থেকে বাসে। পকেট পারমিট করলে ভোপাল থেকে গাড়ি ভাড়া নিয়েও যাওয়া যায়। এত ঝক্কি ঝামেলা করে যাওয়া না হয় হল। কিন্তু দেখব কী? খরচ পোষাবে তো?
প্রথম দিন প্রথমেই দেখতে হবে জটাশঙ্কর মহাদেব। মাটির নীচে গুহার মধ্যে মন্দির। স্ট্যালাকমাইট দিয়ে তৈরি শিবলিঙ্গ। স্ট্যালাকটাইট দিয়ে তৈরি জটা। জনশ্রুতি শিব এখানে তাঁর জটা বিসর্জন দিয়েছিলেন। সেজন্য এই লিঙ্গের নাম জটাশঙ্কর।
এরপর হল পাণ্ডব গুহা। জনশ্রুতি অজ্ঞাতবাসের সময় পাণ্ডবরা এই গুহায় বেশ কিছুদিন ছিলেন। ওখান থেকে সোজা হাণ্ডি খো। ভি আকারের ৩০০ ফুট গভীর গিরিখাত। হ্যান্ডি নামে জনৈক ব্রিটিশ অফিসার এখানে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছিলেন। তারপর প্রিয়দর্শিনী পয়েন্ট। যেখানে দাঁড়ি নেই ক্যাপ্টেন ফোরসিথ পাঁচমারি আবিষ্কার করেন।
সবশেষে বড়া মহাদেব দেখে একটু পায়ে হেঁটে গুপ্ত মহাদেব। দুই পাহাড়ের মাঝখান দিয়ে অত্যন্ত সংকীর্ণ পথে প্রায় কাত হয়ে পঞ্চাশ ফুট হেঁটে শিবলিঙ্গ দর্শন করতে হয়। ভুঁড়িওলা মোটা চেহারা হলে আর ভেতরে ঢোকা হবে না।
দ্বিতীয় দিন সকালে ব্রেকফাস্ট করে সোজা চোরাগড়। তারপর প্রায় ১৩০০ সিঁড়ি ভেঙে ওপরে উঠে শিবমন্দির দেখতে হবে। চোরাগড় থেকে নেমে পরপর দেখতে হবে অপ্সরা বিহার, রজত ফলস, বি ফলস, বাইসন লজ, ত্রিধারা, রেচগড়, আইরিন পুল, অম্বা মাঈ মন্দির। সারাদিন এসব দেখে বিকেলে হাজির হতে হবে ধূপগড়ে। ওখানে দাঁড়িয়ে সূর্যাস্ত দেখা আর বাদাম ভাজা খাওয় ব্যস। সূর্য ডোবার পালা শেষ হলে যখন আঁধারের ধূপছায়া নামবে তখন হোটেলে ফেরা।
তৃতীয় দিন হাতে সময় থাকলে এবং পারমিট করানো থাকলে ঘুরে আসা যাবে সাতপুরা ন্যাশনাল পার্ক। এবার থাকার জায়গার খোঁজ।
পাঁচমারিতে থাকার কোনও সমস্যা নেই। মধ্যপ্রদেশ ট্যুরিজমের ওখানে আটটা বিভিন্ন দাম ও মানের হোটেল আছে। কলকাতায় ওদের অফিস থেকে ঘর বুক করে গেলেই হল। তাহলে আর দেরি কিসের? গরমের ছুটিতে ব্যাগ প্যাক করে পাঁচমারি গেলেই হল।
সুভাষ বন্দ্যোপাধ্যায়
19th  May, 2019
টিকটক 

চলবে টাকা 
ভারতীয়দের জন্য সুখবর। দুবাই বিমানবন্দরে ডিউটি ফ্রি শপে কেনাকাটার জন্য ইউরো, ডলারের প্রয়োজন হবে না। টাকাতেই করা যাবে পছন্দের কেনাকাটা। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।  
বিশদ

ভয়ঙ্কর সুন্দর সুন্দরবন 

বিশ্বজিৎ চক্রবর্তী: জলে কুমির, ডাঙায় বাঘ আর গাছে সাপ— এমনই যদি হয় পরিবেশ, তাহলে আর দাঁড়ানোর জায়গাটা রইল কোথায়? কিন্তু তা সত্ত্বেও এ হল পর্যটকের এক অত্যন্ত প্রিয় গন্তব্য। হোক না শত বিপদ সঙ্কুল, তবুও সে সুন্দরী। ওই যে কথায় বলে না, ভয়ঙ্কর, সুন্দর...!  
বিশদ

মন্দিরনগরী সিয়েমরিপ 

অয়ন গঙ্গোপাধ্যায়: কম্বোডিয়ার ঐতিহাসিক শহর সিয়েমরিপ। ভুবন বিখ্যাত আঙ্কোরভাট মন্দিরের জন্য এই শহর বিখ্যাত। আঙ্কোরভাট, আঙ্কোর থম মন্দির ছাড়াও সিয়েমরিপের পথে-প্রান্তরে শিল্পময় প্রাচীন মন্দিরের ছড়াছড়ি। ভালোভাবে ঘুরতে এখানে দিনচারেক থাকুন। সিয়েমরিপ বিমানবন্দরে পৌঁছে ডলার ভাঙিয়ে কিনে নিন স্থানীয় মুদ্রা রিয়েল। 
বিশদ

জয়সলমিরের মরু উৎসব 

বিশ্বজিৎ চক্রবর্তী: রঙের রাজ্য রাজস্থান, উৎসবের রাজ্য রাজস্থান, সারা বছর ধরেই এই রাজ্যের এক এক শহরে পালিত হয় নানা ধরনের অনুষ্ঠান। তারই এক অঙ্গ হিসেবে দীর্ঘকাল ধরে মরু রাজ্যের জয়সলমির শহরে পালিত হয় এক অসাধারণ সুন্দর, উপভোগ্য আর বর্ণাঢ্য উৎসব ‘মরু উৎসব’ বা ‘ডেজার্ট ফেস্টিভ্যাল’।   বিশদ

01st  December, 2019
বন্য সুন্দর মাধব ন্যাশনাল পার্ক শিবপুরী

সুভাষ বন্দ্যোপাধ্যায়: চারদিকে মধ্যপ্রদেশের ঘেরাটোপের মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের ঝাঁসি। ওখান থেকে সকালবেলা একটা গাড়ি নিয়ে বেরিয়ে পড়ুন ঐতিহাসিক শহর শিবপুরীর উদ্দেশে। ২৫ নম্বর জাতীয় সড়ক ধরে গাড়ি ছুটবে বেশ জোরে।  বিশদ

01st  December, 2019
প্যাংগং লেক 

নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্যতম নিদর্শন নীল জলের প্যাংগং লেক। এটি এশিয়ার বৃহত্তম ইষৎ লোনা হ্রদ। উচ্চতা প্রায় ১৪ হাজার ফুট। দৈর্ঘ্য প্রায় ১৩৪ কিমি এবং প্রায় ২-৩ কিলোমিটার চওড়া। লাদাখ ভ্রমণের অন্যান্য দ্রষ্টব্য স্থানগুলোর মধ্যে এটি খুবই জনপ্রিয় ও বিস্ময়কর।  
বিশদ

17th  November, 2019
প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপ মালয়েশিয়া 
উত্তরা গঙ্গোপাধ্যায়

থাইল্যান্ড বা সিঙ্গাপুরের থেকে কোনও অংশে কম নয় মালয়েশিয়া। কিন্তু তবুও যেন এখনও পর্যটক মহলে তেমনভাবে জায়গা করে নিতে পারেনি। তাই সিঙ্গাপুর বা থাইল্যান্ডের সঙ্গে জুড়ে নিতে পারেন এ দেশের রাজধানী শহর কুয়ালালামপুর। বছরের যে কোনও সময় যাওয়া যায়। 
বিশদ

17th  November, 2019
অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতীয় পর্যটকদের বিশেষ প্যাকেজ

ভারতীয় পর্যটকদের কাছে গত কয়েক বছর ধরেই বিদেশ সফরের গন্তব্য তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে এসেছে। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। তাই ভারতীয় পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া সরকার বিশেষ সুযোগ সুবিধা নিয়ে এসেছে। ট্যুরিজম অস্ট্রেলিয়ার পক্ষ থেকে নিশান্ত কাশিকরের সঙ্গে কথা বললেন শুভজিৎ ঘোষ।
বিশদ

03rd  November, 2019
পশ্চিমবঙ্গের নতুন পর্যটন কেন্দ্র আসাননগরের লালন মেলা 

বিশ্বজিৎ চক্রবর্তী: পশ্চিমবঙ্গের সাম্প্রতিকতম পর্যটনকেন্দ্র নদীয়া জেলার আসাননগরে সাড়ম্বরে পালিত হতে চলেছে লালন মেলা। এই মেলা এই বছর ৩০ বছরে পদার্পণ করল। বাউলশ্রেষ্ঠ লালন শা ফকিরের ১২৯তম তিরোধান দিবস (মৃত্যু ১৮৯০) উপলক্ষে অনুষ্ঠিত হতে চলা এই মেলাটি বিশ্ব শান্তি, মানব মৈত্রী ও সাম্প্রদায়িক সম্প্রীতির উদ্দেশে নিবেদিত হতে চলেছে। 
বিশদ

03rd  November, 2019
বারাণসীর দেব দীপাবলি উৎসব 

অয়ন গঙ্গোপাধ্যায়: গঙ্গাতীরের বারাণসী। হাজার বছরের পুরনো এই জনপদ ভারতীয় সনাতন ঐতিহ্য আর সংস্কৃতির আধারভূমি। বারাণসীর গঙ্গাছোঁয়া শতাধিক ঘাটে, পুরনো মহল্লায়, আলোছায়া মাখা গলিপথে আজও ইতিহাসের ছোঁয়া মেলে। 
বিশদ

03rd  November, 2019
মহীশূর হাম্পিতে দোতলা বাস 

কর্ণাটক পর্যটন দপ্তর মহীশূর ও হাম্পিতে সাইট সিয়িং করানোর পরিকল্পনা নিয়েছে দোতলা বাসে।  বিশদ

20th  October, 2019
দেবীর ৫১ পীঠ এবার ত্রিপুরায় 

ত্রিপুরা সরকার গোমতী জেলার উদয়পুরে ত্রিপুরেশ্বরী মন্দিরের কাছে গড়ে তুলছে ৫১ শক্তি পীঠ। ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও তিব্বতে ছড়িয়ে থাকা শক্তি স্থলগুলিকে অনুকরণ করে একত্রে নিয়ে আসছে পর্যটন দপ্তর।  বিশদ

20th  October, 2019
ঐতিহ্যশালী পাহাড়ি দুর্গ 

 রাজস্থানের উদয়পুরের নিকট রাজসমন্দ জেলায়, আরাবল্লীর কোলে অবস্থিত কুম্ভলগড় ফোর্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ৩ হাজার ৬০০ ফুট। উদয়পুর থেকে গাড়িতে প্রায় ৮৬ কিমি পথ।  বিশদ

20th  October, 2019
স্বপ্নকে বাঁচিয়ে রাখে হ লি উ ড 

মৃণালকান্তি দাস: মুখ চাই মুখ?
আমাদের দেখেই সাগ্রহে জানতে চাইলেন অ্যান্তলোনি। বছর বাইশের শিল্পীর হাতে পেন্সিল। সামনে ক্যানভাস। পাশে ফাঁকা টুল। ওই টুলে বসিয়ে মাত্র ৫ ডলারের বিনিময়ে অ্যান্তলোনি আগ্রহীদের মুখের ছবি আঁকেন।  বিশদ

20th  October, 2019
একনজরে
 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

সংবাদদাতা, কুমারগ্রাম: আগামী ২৭-২৯ ডিসেম্বর তুফানগঞ্জ-১ ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে এবং ব্লক প্রশাসনের সহযোগিতায় একটি কৃষি মেলা আয়োজিত হবে। তুফানগঞ্জ-১ ব্লকের চিলাখানা ফুটবল মাঠে এই মেলা হবে।   ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বজবজ শাখার আক্রার কাছে রেল অবরোধ, পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার শিয়ালদহের বজবজ শাখার আক্রা এবং ...বিশদ

02:27:59 PM

প্রথম ওয়ান ডে: ভারত ৩৩/২ (১০ ওভার) 

02:23:55 PM

রাজ্যের ৫টি জেলায় বন্ধ ইন্টারনেট পরিষেবা 
গুজব আর উস্কানি ছড়ানো রুখতে পশ্চিমবঙ্গের পাঁচটি জেলায় ইন্টারনেট পরিষেবা ...বিশদ

02:22:25 PM

কোচবিহারের রানিরহাটে পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু
 

রবিবার সকালে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। আহত হয়েছেন ...বিশদ

01:57:24 PM

এনআরসি প্রতিবাদে মেদিনীপুরে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে শুরু হল মিছিল

01:48:00 PM

বারুইপুর, ডায়মন্ডহারবার, লক্ষ্মীকান্তপুর লাইনে বন্ধ ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার মল্লিকপুরে এনআরসির প্রতিবাদে অবরোধ। রবিবার সকাল থেকেই ...বিশদ

01:47:00 PM