Bartaman Patrika
ভ্রমণ
 

হর-কি-দুন 

এ পথটি গাড়োয়ালের মাঝে খুবই জনপ্রিয় ট্রেকরুট। সান্দাকাফু ও পিণ্ডারি জিরো পয়েন্টে যাওয়ার মতো এপথেও প্রতিবছর বহু পর্বত পদযাত্রীর সমাগম হয়। থাকা ও খাওয়ার সামান্য ব্যবস্থাসহ রয়েছে সুন্দর পথঘাট। গ্রাম, জঙ্গল, বুগিয়াল, হিমবাহ, আবার হিমবাহ ছাড়িয়ে তুষারাবৃত পর্বতচূড়ার হাতছানি সবই আছে এই অল্পদিনের সহজ ট্রেকিং প্রোগ্রামে। এছাড়াও ওসলা গ্রামে দুর্যোধনের মন্দির দর্শন এক বাড়তি পাওনা হবে।
ট্রেনে দেরাদুন। দেরাদুন থেকে বাসে শাঁকরি (দূরত্ব ২১২ কিমি)। শাঁকরি থেকে সেদিনই জিপে তালুকা পৌঁছে যাবেন (দূরত্ব ১১ কিমি)। থাকার জন্য ফরেস্ট রেস্ট হাউস ও বাংলো আছে।
প্রথমদিন
তালুকা (২ হাজার ১০০ মিঃ) সীমা (২ হাজার ৭০০ মিঃ)—১১ কিমি।
তালুকা থেকে ফরেস্ট বাংলোটিকে বাঁদিকে রেখে পূর্বমুখী পথে নেমে আসতে হবে হর-কি-দুন নালার ধারে। ক্ষণিকের জন্য পুল পেরিয়ে চলে আসতে হবে নদীর ডানতটে। খানিকটা এগিয়ে আবার ফিরে আসবেন বামতটে। হর-কি-দুন নালা আরও নীচে মিলিত হয়েছে সুপিন নালার সঙ্গে। তারপর নৈটোয়ারের কাছে সুপিন নালা মিলিত হয়েছে রুপিন নালার সঙ্গে। সৃষ্টি হয়েছে তমসা বা টনস্‌ নদীর। তালুকা থেকে হর-কি-দুন অভিমুখে চলার পথে তমসার দেখা পাওয়া যায় না। হর-কি-দুন নালাটিকে বাঁদিকে রেখে অল্প অল্প চড়াইপথ। নদীর ওপারে গঙ্গার গ্রামটিকে দেখা যাবে। বনের মধ্যে দিকে পাকদণ্ডী চড়াইপথে উঠে আসবেন পূর্বদিক থেকে নেমে আসা সিয়াং নালার ধারে। নালাটি পেরিয়ে খানিকটা এগিয়ে পথের পাশে একটা চায়ের দোকান দেখতে পাবেন। এই ছোট্ট গ্রামটি ছাড়িয়ে প্রায় সমতল পথে পৌঁছে যাবেন সীমা গ্রামে। এর বাংলো ও ফরেস্ট রেস্ট হাউস আছে। আছে বেশ কয়েকটি খাবারের দোকান। নদীর ওপারে ওসলা গ্রাম। সরাসরি নয়, অনেকটা ঘুরপথে ওখানে পৌঁছনো যায়।
দ্বিতীয় দিন
সীমা-কলকত্তি ধার-হর-কি-দুন (৩ হাজার ৫৬৬ মিঃ)—১১ কিমি।
সীমা গ্রাম থেকে নেমে আসতে হবে হর কি দুন নালার ধারে। চলে আসবেন একটা পুলের কাছে। এখান থেকে দুটি পথ। নদীর বামতট ধরে পথ চলে যায় রুইসারা তালাও ধুয়ে ধুমধার কান্দি অভিমুখে। ওপথে নয়। চলে আসুন নদীর ডানতটে। পুল পেরিয়ে আবার দুটি পথ। পশ্চিমমুখী পথ চলে যায় ওসলা গ্রামের দিকে। পূর্বমুখী পথে এগিয়ে চলুন হর-কি-দুন অভিমুখে। অল্প অল্প চড়াইপথ। হর-কি-দুন নদীর প্রবাহ থাকবে ডানদিকে অনেকটা দূরে। বাঁদিক থেকে নেমে আসা একটা নালা পেরিয়ে উঠে আসবেন কলকত্তি ধার। এরপর হালকা অরণ্যের মাঝে ছোট ছোট বুগিয়াল অঞ্চল। বাঁদিক থেকে নেমে আসা আরও একটি নালা পেরিয়ে চলে আসবেন ঘাস ও গুল্মে ভরা ময়দানের মাঝে নদীর কাছে। একসময় চলে আসবেন মাতা-কি-গাডের ধারে। পুল পেরিয়ে উঠে আসতে হবে হর-কি-দুনের আস্তানায়। যমদ্বার হিমবাহ সহ স্বর্গারোহিণী-২ শৃঙ্গটিকে দেখা যাবে।
তৃতীয় দিন
হর-কি-দুন-যমদ্বার হিমবাহ-মারিন্দর তাল-হর-কি-দুন
খুব ভোরে চলে আসুন যমদ্বার হিমবাহের মাঝে। স্বর্গারোহিণী শৃঙ্গমালাকে আরও কাছ থেকে দেখা যাবে। ফিরে আসুন হর-কি-দুন। তারপর মাতা-কি-গাড পেরিয়ে মরিন্দর নালার ধারে ধারে পৌঁছে যাবেন মরিন্দর তালের কাছে। ছোট্ট এই সরোবরটি দেখে ফিরে আসুন হর-কি-দুনের আস্তানায়।
চতুর্থ দিন
হর-কি-দুন-ওসাল (৩ হাজার ৩০৮ মিঃ) সীমা
একই পথে নেমে আসবেন ওসলা গ্রামে। এ গ্রামের আরাধ্য দেবতা হল কুরু বংশের অধিপতি দুর্যোধন। দুর্যোধনের মন্দির ও সেই সঙ্গে গ্রামটিকে দেখে চলে আসবেন সীমা।
পঞ্চম দিন
সীমা-তালুকা অল্প অল্প উতরাই পথে চলে আসবেন একটা নালার ধারে। নালাটি পেরিয়ে বনের মধ্যে দিয়ে সরাসরি নেমে আসতে হবে হর-কি-দুন নালার কাছে। তারপর ওঠানামা পথে দুপুরের মধ্যেই তালুকা ফিরে আসতে পারবেন। তালুকা থেকে হাঁটাপথে বা গাড়ি চেপে সেদিনই শাঁকরি ফিরে আসবেন।
এ পথের জন্য মালবাহক বা পথপ্রদর্শকের প্রয়োজন হয় না। সর্বত্রই থাকা ও খাওয়ার ব্যবস্থা আছে। মালবাহক নিতে হলে শাঁকরি পোর্টার্স অ্যা঩সোশিয়েশনের সঙ্গে যোগাযোগ করতে হবে। দল বড় হলে মাল পরিবহনের জন্য খচ্চর নেওয়াই ভালো।
শাঁকরি ও তালুকার মাঝে খানিকটা অংশে প্রায়শই ধস নামার ফলে রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। ফলে মাঝেমধ্যে বেশ খানিকটা পথ বাড়তি হাঁটতে হয়। তখন শাঁকরি থেকেই হাঁটতে হবে।
রতনলাল বিশ্বাস
ছবি : প্রতিবেদক 
21st  April, 2019
আল্পসের পাহাড়চূড়ায় 

পার্বত্য প্রাচীরের ফাঁকফোঁকড় দিয়ে উঁকি মারছে শ্বেতশুভ্র হিমশৃঙ্গ। এর মাঝখানে বিস্তৃত সমতল ক্ষেত্র। যার বুকে জেগে রয়েছে দুই যমজ হ্রদ ব্রিয়েনজ আর সুন। 
বিশদ

21st  April, 2019
বিনোদনের দুনিয়া সেন্তোসা দ্বীপ 

দ্বীপের নাম সেন্তোসা। সেখানে পা দিলেই বয়স বাঁধা পড়ে যায় বিনোদনের মায়াজালে। সিঙ্গাপুর শহর থেকে মাত্র ১৭ কিলোমিটার দূরে সাগরজলে ঘেরা এই সবুজ দ্বীপ। কলকাতা থেকে সরাসরি বিমান যাচ্ছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে। 
বিশদ

07th  April, 2019
সড়ক পথে সরাসরি বকখালি 

বাংলার সমুদ্র সৈকতের মধ্যে দিঘার জনপ্রিয়তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু আর এক সমুদ্র সৈকত বকখালি সুন্দর হলেও পর্যটকের আনাগোনাটা আশানুরূপ নয়। এবার বোধহয় সেই আফশোস ঘুচতে চলেছে। 
বিশদ

07th  April, 2019
 জঙ্গল সাফারির বুকিং অনলাইনে  

উত্তর-পূর্ব ভারতে প্রথম অনলাই নে সাফারির টিকিট বুকিং চালু হচ্ছে জলদাপাড়ায়।খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু হবে বলে জানান ডিএফও।  
বিশদ

07th  April, 2019
চিলির প্রাচীন ভাস্কর্য ধ্বংসের মুখে  

চিলি ভ্রমণে গিয়ে সার সার বিশালাকার পাথরের মূর্তিগুলি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ। কিন্তু এই ভাস্কর্যগুলি নষ্ট হয়ে যেতে বসেছে। চিলির ইস্টার আইল্যান্ডে পাথর খোদাই ভাস্কর্যগুলি সাগর পাড়ে লাইন দিয়ে দাঁড়িয়ে।  
বিশদ

07th  April, 2019
এই গরমে কুল ডেস্টিনেশন
সাংলা 

গরমে পালাই পালাই মন। ৩৮/৪০ ডিগ্রির অসহনীয় দহন থেকে বাঁচতে শুধু এসির সান্নিধ্যে থাকা নয়, মনেরও মুক্তি দরকার। এই গ্রীষ্মে মনের মুক্তিতে হিমাচল হতে পারে আপনার ‘কুল ডেস্টিনেশন’। 
বিশদ

07th  April, 2019
চীনে বসন্তে

ঘরের পাশেই পড়শি দেশ চীন। বসন্তে সে দেশের প্রকৃতি ফুলের সাজে সেজে ওঠে। সেই অপরূপ দৃশ্য দেখতে এই সময় চীনে পর্যটকদের ঢল নামে। চীনে অজস্র দর্শনীয় স্থান রয়েছে। তবে ভারতীয় পর্যটকদের সে দেশে ঘোরাফেরা সীমাবদ্ধ থাকে বেনিং, কুনমিং, লাসা, সাংহাই, শিয়ানের মধ্যে। চীনের রাজধানী বেজিংয়ের কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে তিয়েন আনমেন স্কোয়্যার, চীনের প্রাচীরের ছবি। বেজিং শহরটাও দেখার মতো।
বিশদ

17th  March, 2019
 টেক রুট
বাগিনি হিমবাহ

 নন্দাদেবী জাতীয় উদ্যানের উত্তরদিকের গায়ে বাগিনি হিমবাহের বিস্তার। স্বভাবতই এই হিমবাহের মাঝে পৌঁছে নন্দাদেবী স্যাংচুয়ারির আউটার ওয়ালের উপর অবস্থিত বহু প্রসিদ্ধ শৃঙ্গমালাকে কাছ থেকে দেখা যাবে। ট্রেনে হরিদ্বার। তারপর বাসে যোশিমঠ (দূরত্ব ২৭৮ কিমি)। যোশিমঠ থেকে মালারিগামী জিপে ৪০ কিমি দূরে জুমা গ্রাম। জুমা থেকে সেদিনই হাঁটা শুরু করা যায়। প্রথম দিন জুমা-রুইং (২২৮৬ মি)— ৩ কিমি।
বিশদ

17th  March, 2019
রেকর্ডে শেষ
বর্ণময় কুম্ভ

বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশ ‘কুম্ভমেলা’ সমাপ্তি ঘোষণা করা হল শিবরাত্রি মহাস্নানের পর। ইউনেস্কো এই মেলাকে বৃহত্তর ধর্মীয় মেলার স্বীকৃতি দিয়েছে। ১৫ জানুয়ারি শুরু হওয়া ৪৯ দিনের এই বৃহৎ ধর্মীয় সমাবেশ শেষে অনুমান ২৪ কোটি মানুষের আগমন ঘটেছিল। এবারের কুম্ভে তিনটি শাহি স্নান ও তিনটি পর্ব স্নান ছিল। বিশদ

17th  March, 2019
কলকাতায় আই আই টি এম ২০১৯ 

 কলকাতা পর্যটন শিল্পের যে বড় বাজার তা বুঝে গেছে দেশের সব রাজ্য। সামার সিজনে এ রাজ্য থেকে ভালো ব্যবসা পাবার লক্ষ্যে সম্প্রতি সায়েন্স সিটিতে আয়োজন করা হয়েছিল ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রাভেল মার্টের।  
বিশদ

03rd  March, 2019
মন উড়ানের ভ্রমণ মেলা 

ভ্রমণ এখন বাঙালির শিরা-উপশিরায়। সেই আবেগকে মূলধন করে রমরম করে চলছে পর্যটন ব্যবসা। কোনও দিনক্ষণ নয়, দিন দুয়েকের ছুটিতেই উঠল বাই তো কটক যাই। সাপ্তাহান্তিক পর্যটনের চাহিদা বর্তমানে অনেক বেশি। তবুও সামনে ‘সামার ভেকেশনে’ পর্যটন মরসুমের কথা মাথায় রেখে কলকাতায় অনুষ্ঠিত হল প্রথম ‘সামার ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার’ অর্থাৎ সামার টিটিএফ। 
বিশদ

03rd  March, 2019
বরফচূড়ায় নতুন দার্জিলিং  

সূয্যি প্রায় ডুবুডুবু। গোলাপি আভায় সমস্ত প্রকৃতি শেষবারের মত নিজেকে রাঙিয়ে নিচ্ছে। দূরে, সবুজ পেরিয়ে, আকাশের গায়ে হেলান দিয়ে যেখানে পাহাড় চূড়োগুলো মাথা উঁচু করে দাঁড়িয়ে, সেখানে তখন লালের বিচ্ছুরণ। বিদায় বেলায় দিবাকর, পরম মমতায় শেষবারের মতো ছুঁয়ে যায় শৃঙ্গগুলোকে।  বিশদ

03rd  March, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM