Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

স্নাতক স্তরের পেশাদার কোর্স

বর্ণালী ঘোষ: এ রাজ্যে অনেকগুলি অ্যাডমিনিস্ট্রেশন এবং ম্যানেজমেন্ট কোর্স স্নাতক স্তরে উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষা পাশ করে পড়ে নেওয়া যায়। তিন বছরের কোর্সগুলি পড়ার জন্য রাজ্যজুড়ে বেশ কিছু কলেজ রয়েছে। 
কোর্সগুলির মধ্যে রয়েছে—
 বিবিএ: স্নাতক স্তরের সবচেয়ে আকর্ষণীয় বিষয় বিবিএ। যে কোনও স্ট্রিম থেকে বিষয়টি পড়ে নেওয়া যায়। কোর্সের মধ্যে স্পেশালাইজেশন করার সুযোগ থাকে। বিবিএ পড়ার পর পেশার জগতে পা রাখার সুযোগ রয়েছে। আবার এমবিএ পড়ার প্রস্তুতি হিসাবেও সাহায্য করে থাকে। ফিনান্স, সেলস, মার্কেটিংয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের সরকারি চাকরি পাওয়ার রাস্তা তৈরি করে দেয় বিবিএ।
বিবিএ অ্যাকাউন্টেন্সি, ট্যাক্সেশন অ্যান্ড অডিটিং:
কোনও প্রতিষ্ঠানের আয়-ব্যয়, আয়ের উৎস এবং আর্থিক সমস্যা সংক্রান্ত বিষয়, ফান্ডের ব্যবহার এইগুলি নিয়ে আলেচনা করে। এই বিষয়গুলি যেকোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সাধারণ প্রতিষ্ঠানের মেরুদণ্ড। এর উপর নির্ভর করে প্রতিষ্ঠানের সাফল্য। বিবিএ-এর এই বিষয়টির মধ্যে ফিনান্স এবং বিজনেস ম্যানেজমেন্ট দু’টি দিক নিয়েই পড়ানো হয়ে থাকে। দেশের জিডিপি বৃদ্ধি এবং নতুন ধরনের ট্যাক্স স্ট্রাকচার তৈরি হওয়ার জন্য এই ধরনের পেশাদারদের কাজের সুযোগ বেড়েছে।
বিবিএ ইন ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিস:
ব্যাঙ্কিং, ফিনান্সিয়াল বিজনেস এবং পুঁজির বাজারের সঙ্গে সংযোগ সাধনের জন্য বিষয়টি খুবই কার্যকারী। স্নাতকস্তরে বিষয়টি নিয়ে পড়ার পর ইন্ডাস্ট্রি সম্পর্কিত দক্ষতা যেমন— যোগযোগের দক্ষতা বৃদ্ধি, আত্মবিশ্বাস, উপস্থাপনার দক্ষতা বৃদ্ধি পায়। আবার পিআর (পাবলিক রিলেশন) গ্রুপের সঙ্গে যোগাযোগ রাখার দক্ষতাও তৈরি হয়। আর এ কারণে পড়া শেষে ব্যাঙ্কিং বা ফিনান্সিয়াল প্রতিষ্ঠান ছাড়াও কাজের সুযোগ নেওয়া যায় ব্রোকিং হাউস, মাইক্রো ফিনান্স অর্গানাইজেশনে। 
বিবিএ বিজনেস অ্যানালিটিক্স: 
বিষয়টি শিক্ষার্থীদের স্ট্যাটিস্টিক্স ও ডেটা অ্যানালিসিসের মাধ্যমে ব্যবসার বিশ্লেষণ করার শিক্ষা দিয়ে থাকে। কোনও প্রতিষ্ঠানের সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য অতীতের বৈষয়িক এবং আর্থিক দিক বিশ্লেষণ প্রয়োজন হয়। সেটি দেখার জন্যই এই বিষয়টি দক্ষ পেশাদার তৈরি করে। বিষয়টির মধ্যে রয়েছে ডেটা ইনভায়রনমেন্ট, ডেটা ম্যানেজমেন্ট, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, বিগ ডেটা অ্যানালিটিক্স ও ডেটা মাইনিং-এর মতো বিষয়গুলি। এই বিষয়টি প্রযুক্তিগত দিকটি যেমন দেখে আবার ম্যানেজমেন্টের দিকটির সঙ্গে সংযোগ রক্ষা করে।
পড়া শেষে কাজের পরিধিও অনেকটা বেড়ে যায়। আইটি ফার্ম, টেলিকম কোম্পানি, ই-কমার্স, বিজনেস অ্যানালিটিক্স অ্যান্ড ইন্টেলিজেন্স ফার্ম, কনসালটেন্সিতে যোগদান করা যায়। দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কাজের সুযোগ বাড়ে। কম্পিউটার সিস্টেম অ্যানালিস্ট, কোয়ান্টিটেটিভ অ্যানালিস্ট, হেলথ কেয়ার অ্যানালিস্ট, স্ট্যাটিস্টিশিয়ান, ডেটা সায়েন্টিস্ট, প্রজেক্ট ম্যানেজার, মার্কেট রিসার্চ অ্যানালিস্ট, হওয়ার সুযোগ পাওয়া যায়।
বিবিএ ইন ডিজিটাল মর্কেটিং: 
ইন্টারনেট, মোবাইন ফোন, ডিসপ্লে অ্যাডভার্টাইজিং বা অন্যান্য ডিজিটাল মিডিয়ার সাহায্যে, বলা যেতে পারে ডিজিটাল টেকনোলজিকে ব্যবহার করে সেলস এবং মার্কেটিং করা বিষয়টির মূল। 
ডিজিটাল মার্কেটিং নিয়ে পড়ার পর কাজের জগতের মধ্যে রয়েছে— আইটি এবং সফটওয়্যার কোম্পানি, ইলেক্ট্রনিক্স কোম্পানি, ডিজিটাল মার্কেটিং এজেন্সি, ডিজিটাল মার্কেটিং ডিপার্টমেন্ট, ডেটা অ্যানালিসিস এজেন্সি, অনলাইন নিউজ পোর্টাল, ম্যাগাজিন এবং প্রকাশনী সংস্থা।
বিবিএ ইন সাপ্লাই অ্যান্ড চেন ম্যানেজমেন্ট: 
আধুনিক ম্যানেজমেন্ট কোর্সগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত বিষয় সাপ্লাই অ্যান্ড চেন ম্যানেজমেন্ট। সম্পূর্ণ ব্যবসায়িক পদ্ধতির উপর আলোকপাত করে এই ম্যানেজমেন্ট কোর্সটি। ইন্টারনেট নির্ভর প্রযুক্তিগুলো এই ম্যানেজমেন্টের উপর বেশি মাত্রায় নির্ভরশীল। আরও বড় বিষয় হল বিশ্ব বাজারের পাশাপাশি স্থানীয় বাজারেও সাপ্লাই অ্যান্ড চেন ম্যানেজমেন্ট সমাদৃত। এই সাপ্লাই চেন ম্যানেজমেন্ট কোর্সটি  শিক্ষার্থীদের পণ্য সংগ্রহ করা, পণ্য তালিকা তৈরি করে সংরক্ষণ করা, সেগুলি বিতরণের পদ্ধতি, তা ক্রেতার কাছে পৌঁছনোর পদ্ধতি, খুচরো বা পাইকারি বাজার কী হবে, বিক্রেতা কারা হবে, ক্রেতাদের সঙ্গে সম্পর্ক কেমন হবে, আবার ট্রেডিং পদ্ধতি কেমন হবে, ব্যবসায়িক নীতিগুলি সম্বন্ধেও সম্যক জ্ঞান দিয়ে থাকে।
পড়া শেষে হেলথ কেয়ার প্রতিষ্ঠানে, আইটি সেক্টরে, ট্রান্সপোর্ট ও লজিস্টিক প্রতিষ্ঠানে এবং ই-কমার্সের কাজ যে সকল প্রতিষ্ঠানে হয়, সেইসব জায়গায় কাজের সুযোগ রয়েছে। বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানেও কাজের সুযোগ রয়েছে। এছাড়াও অটোমোবাইল কোম্পানিতে কাজের সুযোগ মেলে।
বিবিএ ‌ইন ইনস্যুরেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট:
যে কোনও ইন্ডাস্ট্রি বা প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের ঝুঁকি থাকে। ইনস্যুরেন্স রিস্ক ম্যানেজমেন্ট ও রিস্ক ম্যানেজমেন্ট পেশাদারদের দায়িত্ব থাকে সেই ঝুঁকি কীভাবে কমানো যায় বা ঝুঁকির মধ্যে পড়তেই না হয়, তার ব্যবস্থা করা। এই কোর্সটি ছাত্রছাত্রীদের শেখায় প্রতিষ্ঠানের আর্থিক ঝুঁকি কীভাবে বুঝতে হয়, তার ম্যানেজমেন্ট কেমন হবে প্রভৃতি। কোর্স শেষে কাজ করা যায় ক্লেমস অ্যাডজাস্টারস বা এক্সামিনার হিসাবে, ইনস্যুরেন্স আন্ডার রাইটার্স হিসাবে, রিস্ক ম্যানেজার্স বা অ্যানালিস্ট হিসাবে, ইনস্যুরেন্স ম্যানেজার হিসাবে ও রিস্ক কন্ট্রোল কনসালট্যান্ট হিসাবে।
বিবিএ ইন রিয়েল এস্টেট ম্যানেজমেন্ট-
আবাসন, ভূসম্পত্তি, জমি-জায়গা সংক্রান্ত পড়াশোনা করতে চায় যারা, এই কোর্সটি রয়েছে তাদের জন্য। কীভাবে জমি জায়গা হাতবদল হবে, বর্তমান বাজার দর, সেলস এবং সাপোর্ট সিস্টেম কেমন হবে সবই শেখানো হয় এই কোর্সটিতে। এই অফবিট কোর্সটির এখন খুবই চাহিদা রয়েছে। 
বিবিএ ইন স্পোর্টস ম্যানেজমেন্ট- 
একটু অন্য ধরনের পড়াশোনা বিবিএ ইন স্পোর্টস ম্যানেজমেন্ট। প্রকৃতপক্ষে স্পোর্টস ইন্ডাস্ট্রিতে যে ধরনের ব্যবসায়িক কাজকর্ম চলে তার ম্যানেজমেন্টের দিকটি দেখেন স্পোর্টস ম্যানেজাররা। যাদের খেলাধুলার প্রতি ভালোবাসা রয়েছে এবং শারীরিকভাবে সক্ষম, তাদের জন্য এই কোর্সটি খুবই উপযোগী। 
স্পোর্টস ইন্ডাস্ট্রি, কলেজ বা ইউনিভার্সিটির স্পোর্টস ম্যানেজমেন্টে, মিডিয়া বা মার্কেটিংয়ে কাজের সুযোগ রয়েছে। এইচ আর ম্যানেজার, ইভেন্ট ম্যানেজার, ডিরেক্টর, ইভেন্ট মার্কেটিং স্পেশালিস্ট, প্রোগ্রাম ম্যানেজার এবং অপারেশন কোঅর্ডিনেটর হিসাবে কাজ করা যায়। 
বিবিএ ইন হসপিটাল ম্যানেজমেন্ট:
ক্রমবর্ধমান স্বাস্থ্যক্ষেত্রে প্রয়োজন দক্ষ পেশাদারদের। এই পেশাদার তৈরির লক্ষ্যে কোর্সটি তৈরি হয়েছে। হেলথ কেয়ার ইন্ডাস্ট্রিতে হেলথ কেয়ার স্টাফ ছাড়াও প্রয়োজন এই দক্ষ ম্যানেজারদের। যারা প্রতিষ্ঠানের কাঠামো ধরে রাখতে সাহায্য করবে।
কেরিয়ার হিসাবে রয়েছে  হসপিটাল অপারেশন, এনজিও-এর হেলথ প্রজেক্ট ম্যানেজমেন্ট, হেলথ কেয়ার কনসালট্যান্ট  প্ল্যানিং অ্যান্ড ডিজাইনিং হসপিটালস, হেলথ কেয়ার ইনস্যুরেন্স, মেডিক্যাল ট্যুরিজম, টেলি মেডিসিন।
বিবিএ ইন ফার্মাসিউটিক্যাল ম্যানেজমেন্ট:
ফার্মাসির বিভিন্ন বিষয়গুলি হল— অ্যানাটমি, ফিজিওলজি, ফার্মাকোলজি। এছাড়াও এই কোর্সের মধ্যে বিভিন্ন ধরনের ম্যানেজমেন্ট কোর্সও রয়েছে। বর্তমান সময়ে ফার্মাসি ইন্ডাস্ট্রির কাজ খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ম্যানেজমেন্ট কোর্স হওয়ার জন্য ম্যানেজেরিয়াল জব যেমন পাওয়া যায়, আবার সরকারি এবং বেসরকারি ফার্মা কোম্পানিতে, হেলথ কেয়ার অর্গানাইজেশনে কাজের সুযোগ রয়েছে।
বিবিএ ইন হেরিটেজ টুরিজম:
এখন প্রায়ই দেখা যায় এই কলকাতা শহরেই বিশেষভাবে ভ্রমণের ব্যবস্থা করা হচ্ছে বা কোনও মিউজিয়াম দেখার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ধরনের ছোট ছোট কিন্তু খুব গুরুত্বপূর্ণ ট্যুরিজমের যে জায়গাগুলি রয়েছে, সেগুলিই হেরিটেজ ট্যুরিজমের বিষয় । কাস্টমার সার্ভিস, টিকিটিং, ট্যুর অপারেশন প্রভৃতি কিছু সম্পর্কে সম্যক ধারণা তৈরি করে দেয় এই কোর্সটি। পাশ করার পর পেশাদার হতে গেলে বর্তমান প্রযুক্তি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে, যে কোনও ধরনের সমস্যা তৈরি হলে কাস্টমারকে অসন্তুষ্ট না করে, তা সমাধানের চেষ্টা করতে হবে। তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তৈরি করতে সাহায্য করে এই কোর্সটি।
বিবিএ ইন ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট: 
বিবিএ কোর্স হওয়ার জন্য বিষয়টির মধ্যে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন  সংক্রান্ত বিষয়টি বিশেষ গুরত্বপূর্ণ। ট্রাভেল ও ট্যুরিজম বিষয়টি থাকার জন্য ম্যানেজমেন্ট, ট্যুরিজম এবং হসপিটালিটির দিকটিও দেখা হয়। 
কাজের সুযোগ রয়েছে  হসপিটালিটি ইন্ডাস্ট্রি, গভর্নমেন্ট ট্যুরিজম ডিপার্টমেন্ট, হোটেলস অ্যান্ড অ্যালায়ড সার্ভিস ইন্ডাস্ট্রিতে, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস সার্ভিস, টিকিটিং এজেন্সিতে, ফুড ইন্ডাস্ট্রিতে, ট্রান্সপোর্ট অ্যান্ড কার্গো কোম্পানি সহ প্রভৃতি জায়গায়।
এছাড়াও ট্যুরিজম ডিপার্টমেন্ট এমপ্লয়ি, টিকেটিং অ্যাসিস্ট্যান্ট, ভিসা এক্সিকিউটিভ, ইমিগ্রেশন কনসালট্যান্ট, ফ্রন্ট অফিস ম্যানেজার, ট্যুর ম্যানেজমেন্ট এক্সিকিউটিভ, ফ্রন্ট অফিস এক্সিকিউটিভ, ট্যুর অপারেটর, লবি ম্যানজার, রিজার্ভেশন এক্সিকিউটিভ হিসাবে কাজের সুযোগ রয়েছে।
ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট:
হসপিটালিটি ইন্ডাস্ট্রিকে পেশা হিসাবে নিতে গেলে পড়ে নেওয়া যায় এই কোর্সটি। কোর্সটির মধ্য রয়েছে ফুড অ্যান্ড বেভারেজ প্রিপারেশন, হাউস কিপিং অপারেশন, ফ্রন্ট অফিস অপারেশন, কম্পিউটার অ্যাপ্লিকেশন, বিজনেস কমিউনিকেশন, সেলস, মার্কেটিং প্রভৃতি। ম্যানেজমেন্ট কোর্স হওয়ার জন্য কোর্স শেষে হোটেলের কাজে যোগদান করা যায়। আবার ফ্রন্ট অফিস এগজিকিউটিভ, ফুড অ্যান্ড বেভারেজ এগজিকিউটিভ হওয়া যায়।
25th  August, 2021
জয়েন্টের ই-কাউন্সেলিংয়ের
খুঁটিনাটি জেনে সিদ্ধান্ত নিতে হবে

বিদ্যুৎ মজুমদার

শুরু হল রাজ্য জয়েন্টের ই-কাউন্সেলিং। ১৩ আগস্ট থেকে চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। অনুষ্ঠিত হবে দু’টি মূল পর্বে এবং একটি মপ-আপ পর্বে। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় পর্ব একই রকম। গত বছরের তুলনায় এ বছর ই-কাউন্সেলিং পর্বের মেয়াদ অনেক কম। মপ-আপ রাউন্ডের সম্বন্ধে আসছি পরে। বিশদ

14th  August, 2021
চাকরির বাজার 
কিন্তু আশাব্যাঞ্জক
সত্যম রায়চৌধুরী

অনলাইন শিক্ষাই পরম লক্ষ্য নয়। ক্যাম্পাসে এসে ল্যাবরেটরি ব্যবহার করার পাশাপাশি শিক্ষকদের সঙ্গেও কথাবার্তা বলার প্রয়োজনীয়তা রয়েছে। তাই সেটাই লক্ষ্য রেখে আমাদের এগতে হবে। পেশাদার শিক্ষাপ্রতিষ্ঠানগুলির সংগঠন আপাইয়ের (অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশনস) তরফে আমরা উদ্যোগ নিয়েছি, যে কোনও জায়গার ছাত্রছাত্রী যাতে তাদের বাড়ির কাছের প্রতিষ্ঠানের ল্যাবরেটরি ব্যবহার করতে পারে, সেই ব্যবস্থা করতে। বিশদ

14th  August, 2021
টিচার ট্রেনিং কোর্সে ভর্তির পদ্ধতি

উচ্চশিক্ষা দপ্তর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ২০২১-২০২৩ শিক্ষাবর্ষের টিচার্স ট্রেনিং প্রোগ্রামে ভর্তি পদ্ধতি শুরু হবে এই বছরের ১ সেপ্টেম্বর থেকে।  বিশদ

10th  August, 2021
ইঞ্জিনিয়ারিংয়ের চাকরির ক্ষেত্রে আমূল পরিবর্তন
কাউন্সেলিংয়ের আগেই ভেবে ফেলতে হবে পড়ুয়াদের

করোনা পরবর্তী বিশ্ব এবং চাকরির জগতে আমূল পরিবর্তন এসেছে। চাকরি আছে। তবে কী কী পড়লে সেই চাকরি মিলবে, তা সবার আগে মাথায় রাখা জরুরি।  বিশদ

10th  August, 2021
স্টুডেন্টস ক্রেডিট কার্ড
একটি নতুন ভোরের হদিশ

যে কোনও ঋণই বোঝা। তবে, শিক্ষাঋণের বোঝাটা অনেক কম। নতুন চাকরিতে যোগ দেওয়ার পর অ্যাকাউন্ট থেকে কাটা শুরু হবে ইএমআই। টাকার অভাবে অনেকের পড়াশোনাই একটা জায়গায় গিয়ে থমকে যায়।
বিশদ

27th  July, 2021
মহামারীতে থমকে যায়নি
ইঞ্জিনিয়ারিংয়ের পড়াশোনা

এ বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়ে গেল ১৭ জুলাই। পরীক্ষা দিল ৭২ হাজারের কিছু বেশি ছাত্রছাত্রী। পরীক্ষা হল অফলাইনে। পরীক্ষা কেন্দ্রের বাইরে ছিল অভিভাবকদের চোখে পড়ার মতো ভিড়।
  বিশদ

27th  July, 2021
এ বছরে ভর্তির পদ্ধতি

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে কলেজে ভর্তি হওয়ার তো‌ড়জোড়। এবছর কলেজে শারীরিকভাবে উপস্থিত না থেকেও ভর্তি হওয়ার সুযোগ মিলবে।
বিশদ

27th  July, 2021
অনলাইনে পঠনপাঠন ক্লাসরুমে
পড়াশোনার বিকল্প হতে পারে না
বলছেন স্কুল-কলেজের কর্তারা

করোনাকালে স্কুল-কলেজ বন্ধ। প্রায় এক বছর ধরে অনলাইনেই যাবতীয় পঠনপাঠন চলছে। কিন্তু এই পদ্ধতি কি আগামী দিনে বিকল্প হয়ে উঠতে পারে? এ নিয়ে যুক্তি, পাল্টা যুক্তি আছে। তবে ক্লাসরুম টিচিংয়ের বিকল্প যে আর কিছুই হতে পারে না, তা অবশ্য সব শিক্ষকই মানছেন। বিশদ

12th  January, 2021
সমাবর্তনে আজ অ্যানিমেটেড মেডেল

আজ মঙ্গলবার সমাবর্তনে সব ধরনের সম্মান, শংসাপত্র এবং পদক ‘অ্যানিমেটেড’ আকারে দেবে দুর্গাপুর এনআইটি। সমাবর্তন অনুষ্ঠানটিও হবে অনলাইনে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। বিশদ

12th  January, 2021
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
একনজরে
দীর্ঘ ১১ মাসের আইনি কচকচানির অবসান। ডেফিনেটিভ এগ্রিমেন্টে সই না হলেও আসন্ন আইএসএলে খেলবে এসসি ইস্ট বেঙ্গল। টার্মশিটের ভিত্তিতেই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেবে লাল-হলুদ। বুধবার ...

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পে সুবিধা পাওয়ার জন্য মালদহে তিন লক্ষেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে। ‘দুয়ারে সরকার’ কর্মসূচির আওতায় প্রথম ন’দিনের শিবিরে ওই আবেদন জমা পড়েছে বলে ...

একই বিষয় নিয়ে দুটি মামলা। প্রথমটির উল্লেখ না করেই দ্বিতীয়টি দায়ের করা হয়েছে। এমন অভিযোগে বাঁকুড়ার মেজিয়া এলাকা থেকে বেআইনি কয়লা তোলার দ্বিতীয় মামলাটি বুধবার খারিজ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। ...

দুয়ারের সরকারের ক্যাম্পে ছাতা মাথায় দাঁড়িয়ে আছেন মহিলারা। অন্যান্য লাইনে হুড়োহুড়ি থাকলেও শান্ত হয়েই প্রতীক্ষায় মহিলারা। অধিকাংশের মুখেই চওড়া হাসি। কোনও তাড়া নেই তাঁদের। কারণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ নেওয়া সিদ্ধান্তে বিপদে পড়তে পারেন। চলচিত্র ও যাত্রা শিল্পী, পরিচালকদের শুভ দিন। ধনাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৩ - অণুবীক্ষণ যন্ত্রের আবিষ্কারক ওলন্দাজ বিজ্ঞানী আন্তেনি ভান লিউভেনহুকের মৃত্যু
১৮৬৯ - রহস্য কাহিনীকার ও সম্পাদক দীনেন্দ্র কুমার রায়ের জন্ম
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯২০ - মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়
১৯২০: অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৪৩ - আজাদ হিন্দ ফৌজ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়
১৯৫৫ - সত্যজিত্ রায়ের চলচ্চিত্র ‘পথের পাঁচালী’র মুক্তি লাভ
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম 
২০০৩ - লেখক ও ঔপন্যাসিক বিমল করের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৭ টাকা ৭৫.০৮ টাকা
পাউন্ড ১০০.১১ টাকা ১০৩.৫৭ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী ২৯/৪৪ অপরাহ্ন ৫/১৪। রেবতী নক্ষত্র ৪২/৫১ রাত্রি ১০/২৯। সূর্যোদয় ৫/২০/৫২, সূর্যাস্ত ৫/৫৬/১২। অমৃতযোগ রাত্রি ১২/৫৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। বারবেলা ২/৪৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৪ মধ্যে।
৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী অপরাহ্ন ৫/৩৪। রেবতী নক্ষত্র রাত্রি ১১/৫৫। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১২/৪৪ মধ্যে। কালবেলা ২/৫০ গতে ৬/০ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে।
১৭ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৮/৩ (চা বিরতি) 

08:49:20 PM

কয়েক ঘণ্টার মধ্যেই ফের কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয় বিস্ফোরণ

08:44:00 PM

কাবুল বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু, রয়েছে একাধিক শিশুও 

08:21:08 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৭১৭, মৃত ৯ 

08:03:25 PM

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের খবর পাওয়া যায়নি 

07:54:59 PM

কমতে পারে কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান: সূত্র 

06:01:10 PM