Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর। এছাড়া মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত কোনও পড়ুয়া বা কোন বিষয়ে পড়াশোনা করলে উন্নতির সম্ভাবনা রয়েছে, তা জানতেও ছেলেমেয়েদের নিয়ে কাউন্সেলরদের দ্বারস্থ হন অভিভাবকরা। সিংহভাগ মানুষই কাউন্সেলর বলতে এর বাইরে কিছুই ভাবতে পারেন না।
সময় পাল্টাচ্ছে। এখন ছোট থেকে পড়ুয়াদের পড়াশোনা নিয়ে চিন্তিত অভিভাবকরা। তাই শৈশব থেকেই আচার-ব্যবহার, চরিত্র গঠনের পাশাপাশি কোন বিষয় নিয়ে পড়াশোনা করলে তাঁদের ছোট্ট শিশুটির ভবিষ্যৎ উজ্বল হতে পারে তা নিয়ে সর্বদাই চিন্তায় ডুবে থাকেন মা-বাবারা। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলো, সাঁতার, আঁকা কোনটিতে ভর্তি করলে সুফল মিলবে তা নিয়েও কপালে চিন্তার ভাঁজ অভিভাবকদের। ছোটবেলা থেকেই রাশ টেনে ধরতে চান তাঁরা। কিন্তু সে তো শুধুমাত্র বাড়িতে। স্কুলে গেলে কী হবে? সেখানে বাচ্চা ঠিকভাবে পড়াশোনা করছে তো, নাকি কেবলই দুষ্টুমি করছে! শিক্ষকরা ঠিকমতো নজর দিচ্ছেন না বলেও অনেক সময় অনুযোগ করেন অভিভাবকরা। কিন্তু বাস্তবে অধিকাংশ ক্ষেত্রেই স্কুলে প্রচুর পড়ুয়া থাকে। আর শিক্ষকদের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম থাকে। ফলে চেষ্টা করেও সকল শিশুদের প্রতি মনোযোগ দেওয়া সম্ভব হয়ে ওঠে না। এছাড়া শিক্ষকদের পক্ষে শিশুদের সঙ্গে দীর্ঘক্ষণ বসে তাঁদের মনস্তত্ব বুঝে সমস্যা মেটানোও সম্ভব হয়ে ওঠে না। তাঁদেরও একাধিক ক্লাস নিতে হয়। তা বন্ধ করে কোনও একজন শিশুর সমস্যা মেটানো বা কথা বলা বাস্তবিক সম্ভব নয়।
তাহলে উপায়! ভরসা সেই কাউন্সেলরই। কিন্তু স্কুলে কাউন্সেলর, তাও আবার হয় না কী! নিশ্চয়ই হয়। এখন দেশের নামজাদা স্কুলগুলিতে কাউন্সেলর রাখা হচ্ছে। দুষ্টু পড়ুয়াদের শান্ত থুড়ি গাইড করতে তাদের মতো করে বোঝান কাউন্সেলর। বড়দের মতো বকাঝকা নয় বরং শিশুসুলভ রাস্তাতেই মুশকিল আসান করেন তাঁরা। ‘হামি’ ছবির ভুটু ভাইজানকে যেভাবে অবলীলায় শান্ত করে ফেলতেন ছবিতে স্কুলের ‘কাউন্সেলর’ অপরাজিতা আঢ্য।
কিন্তু আসলে এই কাজটি ঠিক কী ধরনের তা জানতে আমরা কথা বললাম পেরেন্টিং কনসালটেন্ট পায়েল ঘোষের সঙ্গে। তিনি জানালেন, শুধু শিশুকে নয় অভিভাবকদেরও কাউন্সেলিং করা হয়। অনেকেরই বদলির চাকরি। সেক্ষেত্রে শিশুদের অনেক সময় স্কুলে ভর্তি নিয়ে সমস্যা দেখা দেয়। লাগাতার স্কুল পরিবর্তনের ফলে শিশুদের মনের উপর চাপ পড়ে। তা কাটিয়ে ওঠার জন্য শিশুদের সঙ্গে সাবলীলভাবে কথা বলে সমস্যার সমাধান করা হয়। কোন ধরনের স্কুল শিশুটির জন্য ভালো হবে, কোথায় মানিয়ে নিতে সুবিধা হবে, সেই বিষয়ের দিকেও নজর রাখেন কাউন্সেলররা। এছাড়া স্কুলে অন্যান্যদের সঙ্গে মানিয়ে নেওয়ার সমস্যাও অনেক পড়ুয়াদের মধ্যে দেখা যায়। অনেকক্ষেত্রে বিশেষ কোনও কারণে শিশুদের মন খারাপ হয়, যা তারা সকলের সঙ্গে শেয়ার করতে পারে না। সেই মানসিক চাপ কাটানোর দিকেও নজর রাখেন কাউন্সেলররা। মোদ্দা কথা তাঁদের কাছে এসে মন খুলে কথা বলে শিশুরা। অনেক অভিভাবকদের মধ্যে নামীদামি স্কুলে ভর্তি করার প্রবণতা দেখা যায়। সেখানে ভর্তি হতে না পারলে জীবনের সব শেষ এমন একটা ব্যাপার। এর ফলে শিশুদের উপর লাগাতার চাপ বাড়ান মা-বাবারা। ফলে বাড়ির স্বাভাবিক পরিবেশ নষ্ট হয়। অভিভাবকদের রাগ-অভিমান-ঝগড়াঝাঁটি-অশান্তির ফলে শিশু আতঙ্কিত হয়ে পড়ে। সেই সমস্যা থেকে ফের শিশুটিকে স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনতে অনেকখানি সাহায্য করেন কাউন্সেলররা। কিন্তু কারা এই পেশায় আসতে পারবেন প্রশ্ন করা হলে পায়েল ঘোষের জবাব, মূলত সাইকোলজি এবং চাইল্ড সাইকোলজি নিয়ে পড়াশোনা করে থাকলেই এই পেশায় আসা যায়। বর্তমানে কিছু গভর্নমেন্ট স্কুলে কাউন্সেলর নিয়োগ করা হলেও নামীদামি অধিকাংশ প্রাইভেট স্কুলেই কাউন্সেলর নিয়োগ করা হয়ে থাকে। অন্যদিকে বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডঃ সাগ্নিক মুখোপাধ্যায় জানান, বড়দের মধ্যে যেমন সাইকোলজিক্যাল সমস্যা দেখা দেয়, তেমনই শিশুদের মধ্যেও হয়।
সেই সমস্যার সমাধান করাই কাউন্সেলরদের কাজ। সোজা কথায় বলতে গেলে, একটি স্কুলে প্রচুর পড়ুয়া রয়েছে। তাদের মধ্যে কোনও একজনের সমস্যা দেখা দিলে শিক্ষকদের পক্ষে অনেক সময় তা সমাধান করা সম্ভব হয় না। তারজন্যই প্রয়োজন হয় কাউন্সেলরদের। পারিবারিক সমস্যার কারণে বহু শিশু আতঙ্কিত হয়ে পড়ে, মানসিক সমস্যার সম্মুখীন হয়। তখন শিশুদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করা হয়। প্রয়োজনে কথা বলা হয় অভিভাবকদের সঙ্গেও। সাইকোলজি নিয়ে পড়শোনা করে এই পেশায় আসাই সুবিধাজনক বলে জানিয়েছেন সাগ্নিকবাবু।
সম্প্রতি স্কুল কাউন্সেলিংয়ের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এক বছরের এই কোর্সটি পড়ানো হয় রাজাবাজার সায়েন্স কলেজ ক্যাম্পাসের অ্যাপ্লায়েড সাইকোলজি বিভাগে। কোর্স ফি ২০ হাজার টাকা। আসন সংখ্যা মাত্র ২০টি। বিশেষ এই কোর্সে আবেদন করার জন্য সাইকোলজি বা অ্যাপ্লায়েড সাইকোলজিতে এমএ বা এমএসসি থাকতে হবে। ইন্টারভিউয়ের মাধ্যমে আবেদনকারীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের বাছাই করা হয়। বিজ্ঞপ্তি বের হওয়ার পর www.caluniv.ac.in ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। ফর্ম যথাযথভাবে পূরণ করার পর তার সঙ্গে ২০০ টাকার একটি ডিমান্ড ড্রাফট দিতে হবে। তফসিলি এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে দিতে হবে ১০০ টাকা। ড্রাফটটি ‘university of calcutta’-এর অনুকূলে কলকাতায় প্রদেয় হতে হবে। ওই ড্রাফটির পিছনে প্রার্থী নিজের নাম এবং যে কোর্সের জন্য আবেদন করছেন তা লিখতে হবে। এর সঙ্গে প্রয়োজনীয় নথিপত্রের স্বপ্রত্যয়িত নকল-সহ পূরণ করা আবেদনপত্র খামে ভরে পাঠাতে হবে। খামের উপর অবশ্যই যে কোর্সের জন্য আবেদন করছেন তা লিখে দেবেন। আবেদনপত্রটি পাঠাবেন-The office of The Secretary, University college of Science, Technology and Agriculture. 92, Acharya Prafulla Chandra Road, Rajabazar, Kolkata 700009 এই ঠিকানায়। আগ্রহীরা আবেদনপত্রটি সাধারণ ডাকে জমা দেওয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয় গিয়ে সরাসরিও জমা দিতে পারেন।
 ‘হামি’ ছবিতে স্কুল কাউন্সেলরের চরিত্রে অভিনেত্রী অপরাজিতা আঢ্য। 
16th  March, 2020
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
একনজরে
 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

  মুম্বই, ২২ মে (পিটিআই): কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এবং চ্যারিটেবল হাসপাতালের শয্যার ভাড়ার তিনটি ধাপে বেঁধে দিল মহারাষ্ট্র সরকার। একইসঙ্গে সরকার ঠিক করেছে, এই স্ল্যাবের মধ্যে কোভিড-১৯ রোগীদের জন্য মোট বেডের ৮০ শতাংশ ধরে রাখতে হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM