Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে। ঠিক সেভাবেই যদি আর্টস এবং হিউম্যানিটিস (কলাবিদ্যা)-র দিকে তাকানো যায় তাহলে দেখা যাবে কিছু প্রাচীন এবং মূল বিষয় যেমন সাহিত্য, ইতিহাস, দর্শন প্রভৃতির বাইরে আরও বেশ কিছু নতুন বিষয় যোগ হয়েছে। যার মূল হয়তো জড়িয়ে আছে ওই মৌলিক ক’টি বিষয়ের সঙ্গেই। সহজ ভাষায় বললে ইতিহাস-সাহিত্য-দর্শন-আন্তর্জাতিক সম্পর্কের ধারাবাহিকতায় মিশে আছে আমাদের সমাজ। সেই সমাজ নিয়ে কাঁটাছেড়া করতে গেলে তার বিভিন্ন দিকের প্রতি দৃষ্টি আকর্ষণ বাঞ্ছনীয়। যেমন সমাজে রাজনীতি, শিক্ষানীতি, নারী কিংবা পুরুষের অবস্থা ইত্যাদি।
সোশ্যাল ওয়ার্কের কাজই হল সমাজ নিয়ে ভাবা, তাকে বিশ্লেষণ করা এবং তার দোষ-গুণের অংশ খুঁজে বার করে অ্যাক্টিভলি সেই বিষয়গুলো নিয়ে কাজ করা। সোশ্যাল ওয়ার্কার কিংবা সমাজকর্মীদের কাজ সেটাই। আগে এ বিষয় নিয়ে সেভাবে পড়াশোনা করার সুযোগ ছিল না। কিন্তু এখন পরিস্থিতি অন্য, সোশ্যাল ওয়ার্ক বিষয়টি নিয়ে কলেজে পড়ার সুযোগ তৈরি হয়েছে। শুধু তাই নয় গবেষণার দিকেও এর রাস্তা খুলে গিয়েছে। আজ যে কোনও ছাত্র সমাজ কর্মকে পেশা হিসেবেও নিতে পারেন। তবে একটা কথা সবসময় মনে রাখতে হবে যে, এই পেশায় আসতে গেলে চাই ভালোবাসা এবং সমাজের উন্নতির জন্য কিছু করার ইচ্ছে। একাদশ-দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান, বাণিজ্য কিংবা কলা যে কোনও বিভাগে পড়লেই কলেজে এই বিষয় নিয়ে পড়া সম্ভব। ভারতের বিভিন্ন জায়গায় ব্যাচেলার এবং মাস্টার্সে (স্নাতক এবং স্নাতকোত্তরে) এই কোর্স পড়ার সুবিধা আছে। দিল্লি বিশ্ববিদ্যালয়, কেরল বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় সোশ্যাল ওয়ার্ক অ্যান্ড সোশ্যাল সায়েন্স-এর ব্যাচেলার এবং মাস্টার ডিগ্রি। সরকারি এবং বেসরকারি দু’জায়গাতেই পড়ার সুবিধা থাকায় যে কেউ এই বিষয় নিয়ে পড়তে পারেন।
শুধু এটুকুই নয়। সোশ্যাল ওয়ার্কে ইচ্ছা করলে নেট, সেটও দেওয়া সম্ভব। কলকাতা সহ ভারতের নানা জায়গায় সোশ্যাল ওয়ার্কে গবেষণা করা যাচ্ছে। টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স-এর মতো ইনস্টিটিউটে কোর্সের পর অন ক্যাম্পাসিং চাকরির ব্যবস্থা আছে। এছাড়া পড়াশোনা আরও এগিয়ে নিয়ে যেতে চাইলে বিদেশে আছে বিস্তৃত জমি। বিষয়ের ওপর রিসার্চ এবং চাকরি দুটোর সুবিধা রয়েছে বিদেশে।
এবার প্রশ্ন আসে কারা এই বিষয় পড়ার উপযুক্ত। সাধারণভাবে পুঁথিগত বিদ্যার থেকেও এখানে যেহেতু বেশি দরকার ফিল্ডে নেমে কাজ করার উদ্যম, তাই প্রথমেই যেটা প্রয়োজনীয় তা হল পরিশ্রম করার মানসিকতা। এছাড়াও কমিউনিকেশন স্কিল, অপরজনের কথা শোনার দক্ষতা, বিশ্লেষণ ক্ষমতা, সহানুভূতি, সহ্য ক্ষমতা, নিজেকে রক্ষা করার ক্ষমতা, বিষয় গভীরতা— এইগুলোও থাকা দরকার। এবার আসা যাক চাকরির প্রসঙ্গে। বিদেশে না গিয়েও কেউ যদি দেশেই এ বিষয় চাকরি পেতে চান তাঁদের প্রথমেই ঠিক করতে হবে কর্পোরেট সংস্থায় চাকরি করবেন নাকি নন-প্রফিটেবেল অরগানাইজেশনের সঙ্গে যুক্ত হবেন। সত্যি কথা বলতে বর্তমানে ভারতের মতো উন্নয়নশীল দেশে সমস্যা একটা নয়। বেকারত্ব, দারিদ্র্য, অসুখ, চিকিৎসা, অর্থনৈতিক সমস্যা, কৃষি ও নানা ক্ষেত্রে পরিবেশগত সমস্যা— এ রকম বিভিন্ন ক্ষেত্রে সোশ্যাল ওয়ার্কাররা কাজ করে থাকেন। তাঁরা সরকারের সঙ্গে যোগাযোগ করে এসবের সমাধানের সূত্র খুঁজে বার করার চেষ্টা করেন। ভারতে মূলত নন-প্রফিটেবেল অরগানাইজেশনগুলোতে এই বিষয়ের চাকরি পাওয়া সম্ভব। কথা বলার ক্ষমতা যাঁদের ভালো তাঁরা এই ধরনের কাজে সফল হবে। অন্যদিকে সোশ্যাল এডুকেটারদের কাজও এর অন্তর্ভুক্ত। এঁদের কাজ নানা ধরনের সোশ্যাল ইভেন্ট অরগানাইজ করা, যেখানে স্থানীয় বা জাতীয়স্তরের সমস্যাগুলি নিয়ে আলোচনা হবে। গ্রামীণ অঞ্চলে আঞ্চলিক সমাজকর্মী তৈরিতেও এঁরা বড় ভূমিকা গ্রহণ করে থাকেন। এঁরা ছাড়াও রয়েছেন প্রজেক্ট কো-অর্ডিনেটর যাঁরা যে কোনও প্রজেক্টের বাজেট থেকে শুরু করে তার সামগ্রিক পরিকল্পনার উপর নজর রাখেন। কর্পোরেট সেক্টরে কাজ করতে চাইলে করা যায় রিসার্চ ওরিয়েন্টেড কাজ। যেমন সংস্থাটি কোনও প্রোডাক্ট লঞ্চ করার আগে তাদের রিসার্চ টিম দেখে নেবে সেই প্রোডাক্ট সমাজের কোনও ক্ষতি করছে কিনা। আর একটু অফ-ট্র্যাক চাকরি চাইলে যাওয়া যেতে পারে সাংবাদিকতা কিংবা বিজ্ঞাপন তৈরির কাজেও। সুতরাং সোশ্যাল ওয়ার্কারদের কাজের কোনও শেষ নেই। শুধু সঠিকভাবে খুঁজে নিজের পছন্দের কাজটি বেছে নিতে হবে। যাঁরা রিসার্চে যেতে চান তাঁরা অধ্যাপনা কিংবা রিসার্চ প্রজেক্টে কাজের সুযোগ পাবেন দেশে এবং বিদেশে। এ বিষয়ে আরও তথ্যের জন্য দেখা যেতে পারে, বেশ কয়েকটা ওয়েবসাইট— www.sarvgyan.com/courses/social-work, shiksha.com/bsw-bachelor-of-social-work-chp, shiksha.com/msw-master-of-social-work-chp, collegedunia.com/courses/phd-social-work, idp.com/india/search/social-work/doctorate  
02nd  March, 2020
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন বিধ্বস্ত এলাকার থানাগুলিতে বিদ্যুৎ ও পানীয় জলের পরিষেবা মিলছে না। বিদ্যুৎ সংযোগ কবে ফের স্বাভাবিক হবে, তা কারওরই জানা নেই। আলো বলতে টর্চই ভরসা। কিন্তু তাও হাতেগোনা। এই অবস্থায় ইমার্জেন্সি লাইট ও টর্চ চেয়ে ঘন ঘন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: করোনা-আতঙ্কে পশ্চিম মেদিনীপুর জেলাজুড়ে আর্সেনিক অ্যালবাম-৩০ ওষুধের চাহিদা তুঙ্গে উঠেছে। চাহিদার জেরে মেদিনীপুর হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মীরা ওষুধের জোগান দিতে হিমশিম খাচ্ছেন।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: কোয়ারেন্টাইন সেন্টারে পঁচা ভাত দেওয়ার অভিযোগে তুলে রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হলেন পরিযায়ী শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM