Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়। সাত বা আট-এর দশকে বিজ্ঞান নিয়ে পড়ার পর ছাত্রছাত্রীরা অনেক সময়ই ‘কোর’ বিষয় নিয়ে মেতে থাকতেই পছন্দ করতেন। অর্থাৎ, ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স বা জুলজি, বোটানি ইত্যাদি নিয়ে অনার্স করে আরও উচ্চশিক্ষার দিকে এগিয়ে যাওয়া। তার অবশ্য একটা কারণ ছিল। তখন ইঞ্জিনিয়ারিং পড়াটা এখনকার মতো সহজ ছিল না। সম্বল বলতে গুটিকয়েক সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়। আর, মেডিক্যাল পড়তে হলে সেই হাতে গোনা মেডিক্যাল কলেজ। গত, বিশ বছরে এ রাজ্যেই ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যা বেড়েছে হু হু করে। বেসরকারি উদ্যোগে ইঞ্জিনিয়ারিং কলেজের সঙ্গে কিছুটা পাল্লা দিয়ে তৈরি হয়েছে বেসরকারি মেডিক্যাল কলেজও। একটা সময়ে গিয়ে দাঁড়াল এমন জায়গাতে যে, সমস্ত মেধাবী ছাত্রছাত্রীরা ইঞ্জিনিয়ারিং পড়তে আগ্রহী অথচ আসনসংখ্যা কম হওয়ার দরুন আগে ইঞ্জিনিয়ারিং কলেজে ঠাঁই মিলত না, এবার সেই সমস্যা নেই। চাহিদার প্রেক্ষিতে জোগানের সুযোগ হল। কিন্তু ধীরে ধীরে কলেজের সংখ্যা ও ইঞ্জিনিয়ারিংয়ের জন্য আসনসংখ্যা এতই বাড়ল যে, কলেজগুলোর আসনের সংখ্যার চেয়ে আবেদনকারীর সংখ্যা কমতে থাকল। এখন তো সেই সমস্যা দেশ জুড়ে। তাই অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) ঠিক করেছে আগামী দু’বছর আর নতুন করে কোনও কলেজ গড়ার অনুমোদন দেওয়া হবে না। এটি খুবই সাম্প্রতিক এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ২০২২ পর্যন্ত কোনও ব্যক্তি বা গোষ্ঠী ইঞ্জিনিয়ারিং কলেজ গড়ার জন্য আবেদন করতে পারবেন না। আরও একটি উল্লেখযোগ্য তথ্য হল— দেশে ২০১৫ থেকে ২০১৯-এর মধ্যে ৫১৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ হয়েছে। স্বাভাবিকভাবে এর প্রত্যেকটি বেসরকারি। বিশেষজ্ঞদের মতে, ব্যাঙের ছাতার মতো ইঞ্জিনিয়ারিং কলেজ গড়ে ওঠার ফলে নিম্নমেধার ছাত্রছাত্রীরা ইঞ্জিনিয়ার হয়ে ওঠার ফলে ইঞ্জিনিয়ারদের মান খারাপ হওয়া শুরু হয়েছে, যার ফলে তেমন প্লেসমেন্টও জুটছে না। তাই একটা সময় ছাত্রছাত্রীরা যেখানে মোটা টাকা দিয়ে বেশ কিছু প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজে সুযোগ পেলে ধন্য হতো, এখন সেইসব ইঞ্জিনিয়ারিং কলেজগুলি এজেন্ট দিয়ে প্রার্থী ধরা ছাড়াও বিদেশ ভ্রমণের টোপও দেখাচ্ছে। তবে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ মানেই খারাপ এমনটা কিন্তু ভাবার কোনও কারণ নেই। কারণ, এমন বহু বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে, যেখান থেকে প্রতি বছর দেশের সেরা ইঞ্জিনিয়াররা পাশ করে বেরচ্ছেন। তাই মেধাবীরা দেশের তথা রাজ্যের প্রথম শ্রেণীর ইঞ্জিনিয়ারিং কলেজে অবশ্যই সুযোগ করে নিচ্ছে এবং প্রত্যাশা অনুযায়ী প্লেসমেন্টও পাচ্ছে।
এখন প্রশ্ন, যারা পছন্দমতো ইঞ্জিনিয়ারিং কলেজে জায়গা করে নিতে পারল না বা যারা স্বেচ্ছায় ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স-সহ অন্যান্য বিষয় নিয়ে পড়তে আগ্রহী, তাদের সামনে দ্বাদশের পর কী কী বিষয় নিয়ে এগনোর সুযোগ আছে—
(১) নিজের পছন্দমতো বিষয় অর্থাৎ ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স, জিওলজি সহ একাধিক বিষয়ে গ্র্যাজুয়েশন শেষ করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বা অন্যান্য আইআইটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি এমনকী ইন্টিগ্রেটেড পিএইচডিও করা সম্ভব। গতেবাঁধা বিজ্ঞান-এর বিষয়গুলি ছাড়া যে সমস্ত বিষয়ে স্নাতক হওয়ার পর পড়াশোনা করা যায় তার মধ্যে উল্লেখযোগ্য হল মেডিক্যাল ফিজিক্স, নিউক্লিয়ার মেডিসিন, মলিকিউলার মেডিক্যাল মাইক্রোবায়োলজি, অ্যাস্ট্রোনমি, অ্যাপ্লায়েড জিওলজি ইত্যাদি।
(২) কলকাতাসহ রাজ্যের বিভিন্ন কলেজে এখন মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি, জিওলজি-র মতো চাহিদাপূর্ণ বিষয় স্নাতকস্তরে চালু রয়েছে। আর বিশেষ করে ছাত্রীদের কথা মাথায় রেখে নিউট্রিশন, ডায়েটেটিক্স-এর মতো চাহিদাপূর্ণ কোর্স রয়েছে অনেকগুলি কলেজে। যেগুলির ভবিষ্যৎ যথেষ্ট উজ্জ্বল।
(৩) এইবার যে বিষয়টি নিয়ে আলোচনা করব, সেটি খুবই আকর্ষণীয়। বিশেষত, যারা ১০+২-এর পর জয়েন্ট দিয়ে উপযুক্ত কলেজ না পেয়ে গ্র্যাজুয়েশনে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স নিয়ে পড়েছে, তাদের জন্য তো বটেই। গ্র্যাজুয়েশনের পর এই ছাত্রছাত্রীরা কলকাতা বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লায়েড অপটিক্স অ্যান্ড ফোটোনিক্স, অ্যাপ্লায়েড ফিজিক্স, পলিমার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, রেডিও ফিজিক্স অ্যান্ড ইলেক্ট্রনিক্স, কেমিক্যাল টেকনোলজিতে পোস্ট বিএসসি-বিটেক করতে পারে। একইভাবে যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ রাজ্যের অন্যান্য কয়েকটি বিশ্ববিদ্যালয়েও স্নাতক হওয়ার পর পোস্ট বিএসসি-বিটেক কোর্স পড়ানো হয়।
(৪) বর্তমান কর্পোরেট জগতে চার্টার্ড অ্যাকাউন্টেন্টদের চাহিদা বাড়ছে বই কমছে না। সব পেশাদারদের উত্থান-পতন হলেও এই পেশাদারদের চাহিদা বেশ স্থিতিশীল। দ্বাদশস্তরে বিজ্ঞান, বিশেষত গণিত বিষয়টিতে যদি বিশেষভাবে জোর দেওয়া যায়, তাহলে পরবর্তীকালে সিএ করতে অনেকটাই সুবিধা। যদিও ইকো-স্ট্যাট-ম্যাথ— এই কম্বিনেশন নিয়ে সিএ পড়তে এলে বেশ কয়েক ধাপ এগিয়ে থাকা যায়। এছাড়া সিএ-র পর যারা অ্যাকচ্যুরিয়াল সায়েন্সের মতো বিষয় নিয়ে ভবিষ্যতে পড়তে আগ্রহী, তাদের ক্ষেত্রেও সুবিধা ১০+২-তে গণিত বিষয়টি থাকলে।
(৫) আর কথাতেই আছে ‘শেষ ভালো যার সব ভালো’ অর্থাৎ একটা সফল কেরিয়ার। তা অ্যাকাডেমিক হোক বা অ্যাডমিনিস্ট্রেটিভ। আর এখন যে কোনও চাকরির পরীক্ষাতে অঙ্ক বা নিউমেরিক্যাল এবিলিটি একটি বিষয় হিসেবে থাকবেই। তাই দ্বাদশস্তরে বিজ্ঞান থাকলে একটু অগ্রাধিকার পাওয়া যায় বইকি। ডব্লুবিসিএস, সর্বভারতীয় সিভিল সার্ভিস-সহ অন্যান্য পরীক্ষাতে এমন কিছু প্রশ্ন থাকে, যার উত্তর দেওয়া ১০+২-এ বিজ্ঞান নিয়ে পড়া শিক্ষার্থীদের ক্ষেত্রে বেশ সুবিধাজনক।
23rd  February, 2020
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনের আঘাতে রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির মোকাবিলায় এক হাজার কোটি টাকা অনুদান সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণাকে স্বাগত জানাল বাম ও কংগ্রেস। ...

  মুম্বই, ২২ মে (পিটিআই): কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য বেসরকারি এবং চ্যারিটেবল হাসপাতালের শয্যার ভাড়ার তিনটি ধাপে বেঁধে দিল মহারাষ্ট্র সরকার। একইসঙ্গে সরকার ঠিক করেছে, এই স্ল্যাবের মধ্যে কোভিড-১৯ রোগীদের জন্য মোট বেডের ৮০ শতাংশ ধরে রাখতে হবে। ...

  বেজিং, ২২ মে (পিটিআই): করোনা সঙ্কটের মধ্যেও দেশের প্রতিরক্ষা বাজেটে বরাদ্দ বাড়াল চীন। বাজেট বাড়িয়ে ১৭ হাজার ৯০০ কোটি ডলার করা হয়েছে। অর্থাৎ ভারতের প্রতিরক্ষা বাজেটের তিনগুণ। গতবছর চীনের প্রতিরক্ষা বাজেটের পরিমাণ ছিল ১৭ হাজার ৭৬০ কোটি ডলার। ...

 টোকিও, ২২ মে: আগামী বছর টোকিও ওলিম্পিকস আয়োজন নিয়ে প্রতিনিয়ত অনিশ্চয়তা তৈরি হচ্ছে। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটির (আইওসি) শীর্ষ কর্তা জন কোটস পরিষ্কার জানিয়েছেন, 'আগামী বছর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ ৪৮/২০ রাত্রি ১২/১৮। রোহিণীনক্ষত্র ৫৯/৪৬ রাত্রি ৪/৫২। সূর্যোদয় ৪/৫৭/২৯, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি।
৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৩ মে ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/৪২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। রোহিণীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫৩ মধ্যে ও ৪/৩২ গতে ৬/১২ মধ্যে কালরাত্রি ৭/৩২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৭ মধ্যে।
 ২৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে কোভিড-১৯ পজিটিভ আরও ৩৯৬ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৩,৬৬৯ 

08:26:36 PM

ইদ পালিত হবে ২৫ মে
আগামী ২৫ মে ইদ পালিত হবে। আজ চাঁদ দেখা যায়নি। ...বিশদ

08:05:14 PM

মহারাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ২,৬০৮ জন, মৃত ৬০ 

08:01:30 PM

সিকিমে প্রথম করোনা রোগীর সন্ধান মিলল 
প্রথম করোনা রোগীর সন্ধান মিলল সিকিমে। দিল্লি থেকে ফেরা এক ...বিশদ

07:54:38 PM

রাজ্যে করোনা আক্রান্ত আরও ১২৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:43:40 PM

 উপসর্গ না থাকলে এবার ১০ দিনেই ছুটি করোনা রোগীর
এবার থেকে মৃদু উপসর্গ বা উপসর্গ না থাকা করোনা ...বিশদ

07:34:00 PM