Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ডায়েটিশিয়ান হতে চাইলে ভবিষ্যৎ উজ্বল! 

ডায়েটেটিক্স-এর দু’টি ভাগ। ফুড অ্যান্ড নিউট্রিশন (খাদ্য ও পুষ্টি) এবং ক্লিনিক্যাল নিউট্রিশন (পথ্য চিকিৎসা)।
ফুড অ্যান্ড নিউট্রিশন বিষয়ে জোর দেওয়া হয় খাদ্যের উপাদান-এর উপর। এছাড়া খাদ্যগুলি কীভাবে উৎপাদন ও সংরক্ষণ করা যায়, সেই সম্পর্কেও পড়াশোনা করতে হয়। মোট কথা, ফুড বা খাদ্যবস্তু নিয়েই মূল আলোচনা হয় ‘ফুড অ্যান্ড নিউট্রিশন’ বিষয়ে।
অন্যদিকে ক্লিনিক্যাল নিউট্রিশন বা ক্লিনিক্যাল ডায়েটেটিক্স বিষয়টির আলোচনার মূল ভিত্তি হল মানব শরীরের উপর খাদ্যের প্রভাব নিয়ে। এখন কেউ ডায়েটিশিয়ান হতে চাইলে তাকে বেছে নিতে হবে ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ বিষয়টি। যদিও, দুটি কোর্সেই পাঠ্য বিষয়গুলি কিছু কিছু জায়গায় একইরকম। তবে উৎসাহী পাঠকের সুবিধার্থে আমরা আজকে আলোচনা করব ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ নিয়েই।
ক্লিনিক্যাল ডায়েটেটিক্স বা ক্লিনিক্যাল নিউট্রিশন
বিষয়টা যখন মানব শরীরের পথ্যের প্রভাব নিয়ে, তখন একজন পড়ুয়ার মানব শরীরের সংস্থান বা ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, মেডিসিন সম্পর্কেও জ্ঞান থাকতে হবে। কারণ শরীর ও শরীরে বাসা বাঁধা রোগগুলি সম্বন্ধে না জানলে একজন ডায়েটিশিয়ান কীভাবে ‘পথ্য’ নির্ধারণ করবেন? উদাহরণ হিসেবে ধরা যাকা, কোনও ব্যক্তির হেপাটাইটিস হয়েছে। এখন হেপাটাইটিস রোগটি সম্বন্ধে ও শরীরের কোথায় হেপাটাইটিসের উৎস, রোগী কোন ওষুধ খাচ্ছেন— এই সমস্ত বিষয়ে না জানলে পথ্য নির্বাচনে মারাত্মক ভ্রান্তি থেকে যাবে!
কারা পড়তে পারে ক্লিনিক্যাল ডায়েটেটিক্স?
ক্লাস টুয়েলভে বিজ্ঞান শাখায় পাশ করতে হবে। বায়োলজি থাকা দরকার। এরপর নম্বর এবং প্রবেশিকা পরীক্ষা দিয়ে ক্লিনিক্যাল ডায়েটেটিক্স বিষয়ে স্নাতকস্তরে পড়াশোনা করা যায়।
কোথায় কোথায় পড়ানো হয়
এই রাজ্যে, কলকাতা বিশ্ববিদ্যালয়, শিবপুর আইআইইএসটি, বর্ধমান বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকস্তরে ক্লিনিক্যাল ডায়েটেটিক্স নিয়ে পড়াশোনা করা যায়। ৩ বছরের গ্র্যাজুয়েশন শেষ করার পরে ১ বছর ইন্টার্নশিপ আবশ্যিক। যে কোনও মাল্টিস্পেশালিটি হাসপাতালে ইন্টার্নশিপ করা যায়। প্রশ্ন হল স্নাতকস্তরে পড়াশোনা শেষ করেই কি প্র্যাকটিস শুরু করা যায়? মোটেই না। বিএসসি কোর্স শেষ করার পরে অতি অবশ্যই এমএসসি কোর্স করতে হবে। একানে ফের প্রশ্ন আসতে পারে বিএসসি কোর্সের কি কোনও দাম নেই। দাম আছে। বিভিন্ন হাসপাতাল, বিভিন্ন ওষুধ প্রস্তুতকারক সংস্থা, খাদ্য উৎপাদক সংস্থায় কজ করা যায়। তবে স্বাধীন ডায়েটিশিয়ান হিসেবে আত্মপ্রকাশ করতে হলে স্নাতকোত্তর পড়াশোনা জরুরি।
কোথায় পড়বেন এমএসসি?
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ্‌ প্রতিষ্ঠানে এমএসসি করা যায়। তবে এই প্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। পরীক্ষা বেশ কঠিন। সারা দেশ থেকে ছাত্রছাত্রীরা প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে থাকেন। আসন সংখ্যাও সীমিত।
এছাড়া ইগনুর অধীনে কেপিসি মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে ডায়েটেটিকস অ্যান্ড ফুড সার্ভিস ম্যানেজমেন্ট নিয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করা যায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়েও ডিপ্লোমা কোর্স আছে।
মনে রাখতে হবে, ক্লিনিক্যাল নিউট্রিশন বা ক্লিনিক্যাল ডায়েটেটিক্স-এ এমএসসি কিন্তু সম্পূর্ণভাবে মেডিসিন সংক্রান্ত কোর্স। কেউ কেউ এমবিবিএস কোর্সের সঙ্গেও তুলনা করে থাকেন। আর সম্ভবত এই তুলনা মিথ্যে নয়। এখানেই শেষ নয়, পোস্ট গ্র্যাজুয়েশন শেষ করার পরে ফের ১ বছর ইন্টার্নশিপ করতে হবে। ইন্টার্নশিপ শেষ হওয়ার পরে, যে কোনও বিষয়ে স্পেশালাইজেশনও করা যায়। উদাহরণ হিসেবে, ক্রিটিক্যাল কেয়ার, নেফ্রোলজি, ওবেসিটি অ্যান্ড ডায়াবেটিকস বিষয়ের কথা বলা যায়।
খরচ কেমন
স্নাতকস্তরে
প্রতি সেমেস্টারে খরচ ২০ থেকে ২৫ হাজার টাকার মতো।
স্নাতকোত্তর স্তরে
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ্‌-এর প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে, খরচ তো নেই, উপরন্তু বৃত্তি পাওয়া যায়।
ইগনু’র অধীনে পড়লে প্রতি সেমেস্টার পিছু খরচ ৩২ হাজার।
রাজ্যের বাইরে পড়ার সুযোগ
সিএমসি ভেলোর, এআইআইএমএস, পিজিআইএমইআর চণ্ডীগড়, মণিপাল বিশ্ববিদ্যালয়, মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ, এসএনবিটি মুম্বই, বিনায়ক মিশন বিশ্ববিদ্যালয়ের অধীনেও ডায়েটেটিক্স কোর্স করা যায়।
ভবিষ্যত কেমন
সারা বিশ্বেই এখন ডায়েটেটিক্স সায়েন্স নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে। আমাদের দেশেও সেই চর্চার আঁচ লেগেছে। ফলে কাজের জায়গাও খুলে যাচ্ছে প্রচুর। প্রচুর হাসপাতালে স্পেশালিস্ট ডায়েটিশিয়ানের প্রয়োজনীয়তা যেমন রয়েছে, তেমনই বিভিন্ন বেসরকারি সংস্থাতেও রয়েছে কাজের সম্ভবনা। সরকারি ক্ষেত্রে, ন্যাচারাল হেলথ ঩মিশনের অধীনে প্রত্যেক বছরে হাজারেরও বেশি নিউট্রিশন অফিসার নেওয়া হচ্ছে। মনে রাখতে হবে, তাঁদের পে-স্কেল মেডিক্যাল অফিসারের সমান। নিউট্রিশন এবং রিহ্যাবিলিটেশন সেন্টারের প্রধান হিসেবে কাজ করতে হবে নিউট্রিশন অফিসারকে।
এছাড়া ‘ফুড অ্যান্ড নিউট্রিশন’ বিষয়ে পড়লে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনেস্কো, ইউনিসেফ-এর মতো সংস্থায় রয়েছে কাজের সুযোগ।  
ডাঃ রঞ্জিনী দত্ত
(কেপিসি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডায়েটেটিক্স
বিভাগের প্রধান)

04th  November, 2019
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
একনজরে
সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ...

লখনউ: গ্যাংস্টার বিকাশ দুবের ঘনিষ্ঠ এক সহযোগী তথা আত্মীয়কে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম শশীকান্ত ওরফে সোনু পাণ্ডে। তাকে জেরা করে এনকাউন্টারের দিন পুলিসের ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM