Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

প্রথম চাকরির ইন্টারভিউ দিচ্ছেন?
ইংরেজি ভাষাটা একটু ঝালিয়ে নিন

অ্যান্টনিয়াস রঘুবংশী: যে সংস্থায় চাকরি করার স্বপ্ন আপনি দীর্ঘকাল দেখেছেন, ধরা যাক সেখান থেকেই একটি ইন্টারভিউয়ের চিঠি পেলেন। আনন্দে তো আপনার মন নেচে উঠবে, তাই না? প্রাথমিক উচ্ছ্বাস কেটে যাওয়ার পর এবার একটু তলিয়ে ভাবা শুরু করুন। পরীক্ষায় প্রায় সমান নম্বর পাওয়া এবং অন্যান্য গুণমানও একই থাকা বাকি প্রার্থীদের ছাপিয়ে, ইন্টারভিউ বোর্ডে আপনি নিজেকে আলাদা করে তুলে ধরবেন কীভাবে? নেতৃত্বদানের ক্ষমতা বা টাইম ম্যানেজমেন্টের মতো দক্ষতা ইন্টারভিউয়ের সময় দেখানো মুশকিল। ফলে এইসব দক্ষতা আপনার আছে কি না, তার পরীক্ষা সেই সময় হবে না। কিন্তু আপনার ‘কমিউনিকেশন স্কিল’ কেমন, তা ভালোভাবেই মেপে নেবেন নিয়োগকারীরা।
এখন বিশ্বে ব্যবসায়িক আদানপ্রদানের মূল ভাষা বলে ধরা হয় ইংরেজিকে। সুতরাং ইন্টারভিউ বোর্ডে যাতে আপনি ভালোরকম ছাপ ফেলতে পারেন, সেই লক্ষ্যে নিজের ইংরেজি ভাষার দক্ষতাকে একটু ঝালিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে। ইংরেজি ভাষার উপর আপনার দখল যদি ভালো হয়, তাহলে আপনার আত্মবিশ্বাসও বাড়বে, আর ইন্টারভিউ বোর্ডে থাকা নিয়োগকর্তাদের কথাও ভালো বুঝতে পারবেন।
তাই প্রথমেই খতিয়ে দেখে নিন, ইংরেজি ভাষায় আপনার কমিউনিকেশন স্কিল যথেষ্ট রয়েছে, নাকি এক্ষেত্রে আরও উন্নতি করা সম্ভব। আর উন্নতি করতে চাইলে আপনাকে কিছু পরামর্শ দিয়ে আমরা সাহায্য করতে পারি।
১) প্রথমেই বলব, নাম লেখান কোনও নামকরা ইংরেজি কোচিং ইনস্টিটিউটে। মনে রাখবেন, একজন শিক্ষক যেভাবে আপনার ভুল-ত্রুটি ধরিয়ে দিতে পারবেন, বা আপনার অগ্রগতিতে উৎসাহ জোগাবেন, তার কোনও বিকল্প হয় না। তবে এটা নিশ্চিত করতে হবে যে, ইংরেজি শিক্ষা প্রদানে প্রতিষ্ঠানটির দক্ষতা যেন প্রশ্নাতীত হয়।
২) ইন্টারভিউটি যদি কোনও টেকনিক্যাল পোস্টের জন্য হয়, তাহলে নিয়োগকর্তাদের মুখোমুখি হওয়ার আগেই ওই নির্দিষ্ট ক্ষেত্রের নিজস্ব ভাষা এবং বুলির ব্যবহার এবং তার সঠিক উচ্চারণ সম্বন্ধে জেনে নিন। তবে আপনি নিজে যে ধরনের ইংরেজি ভাষা বা বাক্যবিন্যাসে বেশি স্বাচ্ছন্দ্য, মূল ইন্টারভিউতে তাই ব্যবহার করুন। আর যদি মনে করেন আপনার ইংরেজি ভাষার উপর দখল কিছুটা কম, তাহলে সহজ শব্দ এবং বাক্য ব্যবহার করে নিজের বিষয়টি বুঝিয়ে বলুন। সহজে ব্যবহার করেন না, এমন সব শব্দ ব্যবহার করতে গিয়ে অযথা জটিলতা ডেকে আনবেন না।
৩) ইন্টারভিউয়ের প্রতিটি পর্ব— আপনার প্রবেশ থেকে প্রস্থান পর্যন্ত সবক’টি ধাপ— পড়া, লেখা এবং বক্তব্য পেশ করার জায়গাগুলি আগে থেকে বারবার মহড়া দিয়ে রাখুন। কীভাবে ইন্টারভিউয়ের ঘরে প্রবেশ এবং বেরিয়ে আসার সময়ে সম্ভাষণ জানাবেন (যেমন প্রবেশে ‘গুড মর্নিং’ বলা) তার মহড়াও বারংবার দিন। কী ধরনের প্রশ্ন আসতে পারে তা আগে থেকে ভেবে নিন, এবং ইংরেজিতে সেগুলির উত্তর দেওয়ার মহড়াও বারবার দিন। উদাহরণ হিসেবে, ‘আপনি কী কারণে আমাদের কোম্পানিতে কাজ করতে আগ্রহী?’, অথবা ‘এখন থেকে পাঁচ বা সাত বছর পরে নিজেকে কোথায় দেখতে চান?’, অথবা ‘নিজের কেরিয়ার কীভাবে গড়তে ইচ্ছুক আপনি?’— এমন সব প্রশ্ন প্রায় সব ইন্টারভিউতেই করা হয়ে থাকে। আমাদের উপদেশ, এমন সব প্রশ্নের উত্তর ইংরেজিতে দেওয়ার মহড়া দিয়ে নিন। আরেকটি কমন প্রশ্ন হল, ‘কোন টেকনিক্যাল কোয়ালিফিকেশনের জন্য নিজেকে এই কাজের উপযুক্ত বিবেচনা করছেন, সেটা ২০০ শব্দে জানান’। আগের মতোই, এর উত্তরও আগে থেকে লিখে রাখুন। মহড়ার এই গোটা প্রক্রিয়াটিই মূল ইন্টারভিউয়ের সময় আপনার উত্তরে পালিশ জুড়তে সাহায্য করবে, এবং আপনার লেখাও হবে অনেক গোছানো।
৪) পরিবারের কোনও সদস্য অথবা বিশ্বাসী বন্ধুর সঙ্গে একটি মক ইন্টারভিউয়ের পর্ব চালান। মক ইন্টারভিউয়ের এই পর্বটি যদি আপনার ফোনে রেকর্ড করে রাখতে পারেন, তাহলে পরে এটাকে প্লে ব্যাক করে নিজের ভাষার প্রয়োগ ঠিক হল কি না, অথবা উচ্চারণ ভুল হল কি না, বা কোন বিষয়টিকে আপনাকে আরও ঠিকভাবে করতে হবে, তার সবই খতিয়ে দেখতে পারবেন। কথায় বলে, ‘প্র্যাকটিস মেকস ইউ পারফেক্ট’। তাই একের জায়গায় যদি একাধিক মক ইন্টারভিউ করতে পারেন, তাহলে আরও বেশি উপকার পাবেন এবং আত্মবিশ্বাসও বাড়বে।
মনে রাখবেন, কোনও শব্দ বা ফ্রেজ যদি বুঝতে না পারেন, তাহলে সেই নিয়ে প্রশ্নকর্তাকে প্রশ্ন করতে ভয় পাবেন না। ‘পারফেক্ট ইংলিশ’-এ ভুল উত্তর দেওয়ার তুলনায়, প্রশ্নটি আগে বুঝে নেওয়া অনেক ভালো!
ইংরেজির পাশাপাশি সাধারণ জ্ঞানের বিষয়টিও একটু ঝালিয়ে নেওয়া দরকার। আপনার শহরে, দেশে এবং বিশ্বে এই মুহূর্তে কী কী ঘটছে, সেগুলি জেনে রাখুন। বিষয়গুলি নিয়ে নিজের পরিবারের সদস্য, বন্ধু বা শিক্ষকের সঙ্গে ইংরেজিতে আলোচনা করুন। তবে সমান গুরুত্ব দিয়ে কর্মদাতা সংস্থা সম্পর্কেও পড়াশোনা করে নিন- তাদের সংগঠন, কীভাবে সেই সংগঠন চলে, তাদের নীতি এবং লক্ষ্য ইত্যাদি জেনে নিন।
সর্বশেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ইন্টারভিউয়ের সময়ে শান্ত এবং আত্মবিশ্বাসী থাকা।
 লেখক ব্রিটিশ কাউন্সিলের টিচিং অ্যান্ড কালচারাল সেন্টারের প্রধান 
21st  October, 2019
হারানো সভ্যতার খোঁজে 

সভ্যতার আদি যুগ থেকেই পূর্বসূরিদের সম্পর্কে জানার আগ্রহ মানুষের চিরন্তন। হরপ্পা-মহেঞ্জোদারো ও সিন্ধু সভ্যতা, মিশরের পিরাপিড, মমি, মেক্সিকোর মায়া সভ্যতার মতো আশ্চর্য বিষয়গুলির প্রতি আগ্রহ জন্মায় ইতিহাস পড়তে পড়তেই।  বিশদ

শিক্ষাখাতে বিনিয়োগ বাড়লে দেশেরই উন্নতি 

লক্ষ্মীর কৃপা পেতে গেলে সরস্বতীর আশীর্বাদ পেতেই হবে। অন্তত আজকের ‘নলেজ বেসড’ বা জ্ঞান-নির্ভর দুনিয়াতে তো বটেই। কলকাতার এক হোটেলে সাংবাদিক সম্মেলনে এই কথাটিই বিশদে ব্যাখ্যা করলেন ও পি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি (জেজিইউ)-এর প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক সি রাজকুমার।   বিশদ

পরিবেশ রক্ষায়
শুরু নতুন কোর্স 

শৌণক সুর: রাসায়নিক সারের মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে দূষণ ক্রমশ বেড়েই চলেছে। নষ্ট হচ্ছে মাটির উর্বরতা। ক্ষতিগ্রস্ত হওয়ার এই আওতায় পড়ছে পৃথিবীতে বসবাসকারী সমস্ত জীবকূল। স্বাভাবিকভাবেই বিপজ্জনক এই তালিকায় রয়েছে সমগ্র মানবজাতিও।  বিশদ

অনলাইনেই আমদানি-রপ্তানির কোর্স 

শৌণক সুর: দেশের আর্থিক বৃদ্ধির হার তলানিতে ঠেকেছে। অর্থনীতির প্রায় সব সূচকই নির্দেশ করছে আগামী দিনে ত্রৈমাসিক জিডিপির হার আরও কমতে চলেছে। চলতি আর্থিক বছরে জিডিপি কমে দাঁড়িয়েছে ৫ শতাংশে। যা গত ৬ বছরে সর্বনিম্ন।  বিশদ

04th  November, 2019
ডায়েটিশিয়ান হতে চাইলে ভবিষ্যৎ উজ্বল! 

ফুড অ্যান্ড নিউট্রিশন বিষয়ে জোর দেওয়া হয় খাদ্যের উপাদান-এর উপর। এছাড়া খাদ্যগুলি কীভাবে উৎপাদন ও সংরক্ষণ করা যায়, সেই সম্পর্কেও পড়াশোনা করতে হয়। মোট কথা, ফুড বা খাদ্যবস্তু নিয়েই মূল আলোচনা হয় ‘ফুড অ্যান্ড নিউট্রিশন’ বিষয়ে।   বিশদ

04th  November, 2019
ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনশেন ২০২০ 

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন কোর্স ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে। ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকস্তরে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার জন্য এই প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে।  
বিশদ

21st  October, 2019
অনলাইনে ইমপোর্ট এক্সপোর্ট সার্টিফিকেট কোর্স 

বাণিজ্যমন্ত্রকের প্রকল্প ‘নির্যাত বন্ধু’র অধীনে অনলাইনে ইমপোর্ট এবং এক্সপোর্টের সার্টিফিকেট কোর্স করানো হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বাণিজ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড একযোগে এই কোর্সটি করাচ্ছে।  
বিশদ

21st  October, 2019
অল ইন্ডিয়া এন্ট্রান্স এগজামিনেশন ফর ডিজাইন ২০২০ 

ফ্যাশন ডিজাইন, ইন্টিরিয়র ডিজাইন, জুয়েলারি ডিজাইন, ক্রাফট অ্যান্ড অ্যাক্সেসারিজ ডিজাইন, ভিজ্যুয়াল আর্টস সহ বিভিন্ন বিষয়ে ভর্তির সর্বভারতীয় পরীক্ষা (AIEED) নেওয়া হবে ১৫ ডিসেম্বর ২০১৯। আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে। দুটি কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হবে। 
বিশদ

21st  October, 2019
এনআইআইটি’র উদ্যোগ ফিউচার রেডি ট্যালেন্ট 

সাধারণ বিষয় নিয়ে পড়াশোনার পাশাপাশি চাকরি পেতে ভর্তি হতে হবে এমন কোর্সে, যা আগামীদিনে বাজারের চাহিদা পূরণ করতে পারে। এমন ভবিষ্যৎমুখী কোর্সের সম্ভার চালু করল এনআইআইটি, তাদের ‘ফিউচার রেডি ট্যালেন্ট’ উদ্যোগের মাধ্যমে। 
বিশদ

21st  October, 2019
হসপিটালিটি ম্যানেজেমেন্ট নিয়ে শিক্ষামেলা 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের এক পাঁচতারা হোটেলে হয়ে গেল ‘এডুকেশন ফেয়ার ২০১৯’। এর বিষয় ছিল হসপিটালিটি ম্যানেজমেন্ট। আমরা মূলত হসপিটালিটি ম্যানেজমেন্ট বলতে বুঝি ক্লায়েন্টকে সঠিক পরিষেবা দেওয়া। তাদের সুবিধা অসুবিধা দেখা। বর্তমানে এই ধারণা কিছু পরিবর্তন হয়েছে। 
বিশদ

21st  October, 2019
গুরুত্বপূর্ণ পেশা সাইবার সিকিউরিটি 

বর্ণালী ঘোষ: সাইবার সিকিউরিটি রাজ্য তথা দেশের এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণে বিষয়টি পেশার অন্তর্ভুক্ত হয়ে পড়েছে খুব সহজেই। প্রতিটি ইন্ডাস্ট্রি এখন ডিজিটাল। সব জায়াগাতেই কম্পিউটার নিয়ে কাজকর্ম চলে। কোম্পানির যে কোনও রেকর্ড রাখা হয় কম্পিউটারের মাধ্যমে এবং বেশির ভাগ কাজ হয়ে থাকে ইন্টারনেটের সাহায্যে। 
বিশদ

14th  October, 2019
সেট মানে শুধু কেরিয়ার তৈরি নয়, উচ্চশিক্ষার সোপান
বাসবী চক্রবর্তী, অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সেট পরীক্ষার ক্ষেত্রে আমরা দেখি পরীক্ষার্থী অনেক বেশি কিন্তু পরীক্ষাটি হয় বছরে এক বার। যেমন এবার সেট জানুয়ারিতে আর নেট ডিসেম্বরে। আপনার কী মনে হয় এটা সেট-প্রার্থীদের পিছিয়ে পরা বা অসফল হওয়ার পিছনে কারণ হিসাবে কাজ করে?
 হ্যাঁ ঠিকই। পরীক্ষাটি এত দিন বাদে বাদে হওয়ার জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ এবং রিসার্চের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। তাই অনেকেই আছেন, যাঁরা এই পরীক্ষাটি দিয়ে আরও উচ্চশিক্ষা কিংবা উচ্চমর্যাদা সম্পন্ন চাকরি বেছে নিতে চান।  
বিশদ

14th  October, 2019
এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

23rd  September, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
একনজরে
নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...

বার্সেলোনা, ১০ নভেম্বর: সেলতা ভিগোর ডিফেন্ডার লুকাস ওলাজার বাঁ পায়ের ফ্রি-কিক ম্যাচে সমতা ফেরাতেই গম্ভীর হয়ে গেল কোচ আর্নেস্তো ভালভার্দের মুখ। একরাশ বিরক্তি নিয়ে পাশে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM

মুম্বইতে বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ও এনসিপি প্রধান শারদ পাওয়ার 

01:41:00 PM

ছাত্র বিক্ষোভে উত্তাল জেএনইউ 
ফের পড়ুয়াদের বিক্ষোভের জেরে শিরোনামে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ফি বৃদ্ধি ...বিশদ

01:31:23 PM