Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

প্রথম চাকরির ইন্টারভিউ দিচ্ছেন?
ইংরেজি ভাষাটা একটু ঝালিয়ে নিন

অ্যান্টনিয়াস রঘুবংশী: যে সংস্থায় চাকরি করার স্বপ্ন আপনি দীর্ঘকাল দেখেছেন, ধরা যাক সেখান থেকেই একটি ইন্টারভিউয়ের চিঠি পেলেন। আনন্দে তো আপনার মন নেচে উঠবে, তাই না? প্রাথমিক উচ্ছ্বাস কেটে যাওয়ার পর এবার একটু তলিয়ে ভাবা শুরু করুন। পরীক্ষায় প্রায় সমান নম্বর পাওয়া এবং অন্যান্য গুণমানও একই থাকা বাকি প্রার্থীদের ছাপিয়ে, ইন্টারভিউ বোর্ডে আপনি নিজেকে আলাদা করে তুলে ধরবেন কীভাবে? নেতৃত্বদানের ক্ষমতা বা টাইম ম্যানেজমেন্টের মতো দক্ষতা ইন্টারভিউয়ের সময় দেখানো মুশকিল। ফলে এইসব দক্ষতা আপনার আছে কি না, তার পরীক্ষা সেই সময় হবে না। কিন্তু আপনার ‘কমিউনিকেশন স্কিল’ কেমন, তা ভালোভাবেই মেপে নেবেন নিয়োগকারীরা।
এখন বিশ্বে ব্যবসায়িক আদানপ্রদানের মূল ভাষা বলে ধরা হয় ইংরেজিকে। সুতরাং ইন্টারভিউ বোর্ডে যাতে আপনি ভালোরকম ছাপ ফেলতে পারেন, সেই লক্ষ্যে নিজের ইংরেজি ভাষার দক্ষতাকে একটু ঝালিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে। ইংরেজি ভাষার উপর আপনার দখল যদি ভালো হয়, তাহলে আপনার আত্মবিশ্বাসও বাড়বে, আর ইন্টারভিউ বোর্ডে থাকা নিয়োগকর্তাদের কথাও ভালো বুঝতে পারবেন।
তাই প্রথমেই খতিয়ে দেখে নিন, ইংরেজি ভাষায় আপনার কমিউনিকেশন স্কিল যথেষ্ট রয়েছে, নাকি এক্ষেত্রে আরও উন্নতি করা সম্ভব। আর উন্নতি করতে চাইলে আপনাকে কিছু পরামর্শ দিয়ে আমরা সাহায্য করতে পারি।
১) প্রথমেই বলব, নাম লেখান কোনও নামকরা ইংরেজি কোচিং ইনস্টিটিউটে। মনে রাখবেন, একজন শিক্ষক যেভাবে আপনার ভুল-ত্রুটি ধরিয়ে দিতে পারবেন, বা আপনার অগ্রগতিতে উৎসাহ জোগাবেন, তার কোনও বিকল্প হয় না। তবে এটা নিশ্চিত করতে হবে যে, ইংরেজি শিক্ষা প্রদানে প্রতিষ্ঠানটির দক্ষতা যেন প্রশ্নাতীত হয়।
২) ইন্টারভিউটি যদি কোনও টেকনিক্যাল পোস্টের জন্য হয়, তাহলে নিয়োগকর্তাদের মুখোমুখি হওয়ার আগেই ওই নির্দিষ্ট ক্ষেত্রের নিজস্ব ভাষা এবং বুলির ব্যবহার এবং তার সঠিক উচ্চারণ সম্বন্ধে জেনে নিন। তবে আপনি নিজে যে ধরনের ইংরেজি ভাষা বা বাক্যবিন্যাসে বেশি স্বাচ্ছন্দ্য, মূল ইন্টারভিউতে তাই ব্যবহার করুন। আর যদি মনে করেন আপনার ইংরেজি ভাষার উপর দখল কিছুটা কম, তাহলে সহজ শব্দ এবং বাক্য ব্যবহার করে নিজের বিষয়টি বুঝিয়ে বলুন। সহজে ব্যবহার করেন না, এমন সব শব্দ ব্যবহার করতে গিয়ে অযথা জটিলতা ডেকে আনবেন না।
৩) ইন্টারভিউয়ের প্রতিটি পর্ব— আপনার প্রবেশ থেকে প্রস্থান পর্যন্ত সবক’টি ধাপ— পড়া, লেখা এবং বক্তব্য পেশ করার জায়গাগুলি আগে থেকে বারবার মহড়া দিয়ে রাখুন। কীভাবে ইন্টারভিউয়ের ঘরে প্রবেশ এবং বেরিয়ে আসার সময়ে সম্ভাষণ জানাবেন (যেমন প্রবেশে ‘গুড মর্নিং’ বলা) তার মহড়াও বারংবার দিন। কী ধরনের প্রশ্ন আসতে পারে তা আগে থেকে ভেবে নিন, এবং ইংরেজিতে সেগুলির উত্তর দেওয়ার মহড়াও বারবার দিন। উদাহরণ হিসেবে, ‘আপনি কী কারণে আমাদের কোম্পানিতে কাজ করতে আগ্রহী?’, অথবা ‘এখন থেকে পাঁচ বা সাত বছর পরে নিজেকে কোথায় দেখতে চান?’, অথবা ‘নিজের কেরিয়ার কীভাবে গড়তে ইচ্ছুক আপনি?’— এমন সব প্রশ্ন প্রায় সব ইন্টারভিউতেই করা হয়ে থাকে। আমাদের উপদেশ, এমন সব প্রশ্নের উত্তর ইংরেজিতে দেওয়ার মহড়া দিয়ে নিন। আরেকটি কমন প্রশ্ন হল, ‘কোন টেকনিক্যাল কোয়ালিফিকেশনের জন্য নিজেকে এই কাজের উপযুক্ত বিবেচনা করছেন, সেটা ২০০ শব্দে জানান’। আগের মতোই, এর উত্তরও আগে থেকে লিখে রাখুন। মহড়ার এই গোটা প্রক্রিয়াটিই মূল ইন্টারভিউয়ের সময় আপনার উত্তরে পালিশ জুড়তে সাহায্য করবে, এবং আপনার লেখাও হবে অনেক গোছানো।
৪) পরিবারের কোনও সদস্য অথবা বিশ্বাসী বন্ধুর সঙ্গে একটি মক ইন্টারভিউয়ের পর্ব চালান। মক ইন্টারভিউয়ের এই পর্বটি যদি আপনার ফোনে রেকর্ড করে রাখতে পারেন, তাহলে পরে এটাকে প্লে ব্যাক করে নিজের ভাষার প্রয়োগ ঠিক হল কি না, অথবা উচ্চারণ ভুল হল কি না, বা কোন বিষয়টিকে আপনাকে আরও ঠিকভাবে করতে হবে, তার সবই খতিয়ে দেখতে পারবেন। কথায় বলে, ‘প্র্যাকটিস মেকস ইউ পারফেক্ট’। তাই একের জায়গায় যদি একাধিক মক ইন্টারভিউ করতে পারেন, তাহলে আরও বেশি উপকার পাবেন এবং আত্মবিশ্বাসও বাড়বে।
মনে রাখবেন, কোনও শব্দ বা ফ্রেজ যদি বুঝতে না পারেন, তাহলে সেই নিয়ে প্রশ্নকর্তাকে প্রশ্ন করতে ভয় পাবেন না। ‘পারফেক্ট ইংলিশ’-এ ভুল উত্তর দেওয়ার তুলনায়, প্রশ্নটি আগে বুঝে নেওয়া অনেক ভালো!
ইংরেজির পাশাপাশি সাধারণ জ্ঞানের বিষয়টিও একটু ঝালিয়ে নেওয়া দরকার। আপনার শহরে, দেশে এবং বিশ্বে এই মুহূর্তে কী কী ঘটছে, সেগুলি জেনে রাখুন। বিষয়গুলি নিয়ে নিজের পরিবারের সদস্য, বন্ধু বা শিক্ষকের সঙ্গে ইংরেজিতে আলোচনা করুন। তবে সমান গুরুত্ব দিয়ে কর্মদাতা সংস্থা সম্পর্কেও পড়াশোনা করে নিন- তাদের সংগঠন, কীভাবে সেই সংগঠন চলে, তাদের নীতি এবং লক্ষ্য ইত্যাদি জেনে নিন।
সর্বশেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ইন্টারভিউয়ের সময়ে শান্ত এবং আত্মবিশ্বাসী থাকা।
 লেখক ব্রিটিশ কাউন্সিলের টিচিং অ্যান্ড কালচারাল সেন্টারের প্রধান 
21st  October, 2019
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
একনজরে
নয়াদিল্লি, ২৭ মে: বিভিন্ন হোটেলের শ্রেণিবিন্যাস ও অনুমোদনের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বর্ধিত করল পর্যটন মন্ত্রক। এই অনুমোদনের মেয়াদ থাকে পাঁচ বছর। মন্ত্রক জানিয়েছে, বর্তমানে আতিথেয়তা শিল্প একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এগচ্ছে। ...

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক, তীর্থ যাত্রী বা চিকিৎসার কাজে বাইরে যাওয়া মানুষজনকে নিয়ে একের পর এক ট্রেন আসছে হাওড়া স্টেশনে। প্রায় প্রতিদিনই কমপক্ষে একটি ট্রেন তো ঢুকছেই হাওড়ায়। ...

জয়পুর, ২৭ মে: দেশে করোনার সংক্রমণের মধ্যে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে পঙ্গপালের হানা। ইতিমধ্যে পশ্চিমের রাজ্যগুলিতে হানা দিতে শুরু করেছে পঙ্গপালের ঝাঁক। লকডাউনের মধ্যে নয়া ...

সংবাদদাতা, গাজোল, রতুয়া ও পতিরাম: জামাইষষ্ঠীতে মালদহের বাজারগুলিতে পোল্ট্রির মাংসের দাম বাড়ল প্রায় দ্বিগুণ। দু’এক সপ্তাহ আগেও ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের বাজারগুলিতে পোল্ট্রির মুরগীর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যাধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৬.৬১ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৪.১২ টাকা
ইউরো ৮১.২৯ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৬/১৯ রাত্রি ১১/২৮। পুষ্যা নক্ষত্র ৬/১৬ দিবা ৭/২৭। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ২/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৪ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ৮/৫৩। পুষ্যানক্ষত্র প্রাতঃ ৫/৩৫ পরে অশ্লেষানক্ষত্র শেষরাত্রি ৪/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১৩ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
গড়ফায় মানসিক ভারসাম্যহীন যুবককে কুপিয়ে খুনের অভিযোগ বাবা, মা ও ভাইয়ের বিরুদ্ধে 
গড়ফায় এক মানসিক ভারসাম্যহীন যুবককে বঁটি দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ ...বিশদ

04:28:54 PM

করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে সম্বিত পাত্র 
করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। ...বিশদ

04:06:43 PM

পঃমেদিনীপুরে বজ্রপাতে পুড়ল বাড়ি
বজ্রপাতে পুড়ে গেল খড়ের ছাউনি বাড়ি। ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার ...বিশদ

02:04:14 PM

লকডাউনের মেয়াদ নিয়ে ক্যাবিনেট সচিবকে কী বললেন মুখ্যসচিব
এখনই কন্টেইনমেন্ট জোন থেকে লকডাউন তোলার পক্ষে নয় রাজ্য সরকার। ...বিশদ

01:52:00 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৭৫ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২,৪৯৩ 

12:53:12 PM

মহেশতলায় চায়ের গুদামে আগুন, ঘটনাস্থলে দমকলের ১৪টি ইঞ্জিন

12:31:00 PM