Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে। এই উপলক্ষ্যে ভিট-এর উপাচার্য ডঃ জি বিশ্বনাথন বলেন, আগামী তিন বছরের মধ্যে বিশ্বের প্রথম ৫০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই প্রতিষ্ঠানের জায়গা পাকা করার বিভিন্ন কৌশল আমাদের পক্ষ থেকে ইতিমধ্যেই নেওয়া হয়েছে। অবশ্য পড়ার বিষয়ের দিক থেকে বিচার করলে ইতিমধ্যেই তিনটি বিষয়ে আমরা ওয়ার্ল্ড র‌্যঙ্কিংয়ে ৫৫০ –এর মধ্যে রয়েছি। সেই বিষয়গুলি হল— কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফর্মেশন সিস্টেম, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং কেমিস্ট্রি।
বিশ্ববিদ্যালয়ের আইওই মর্যাদা পাওয়া নিয়ে স্বভাবতই উচ্ছ্বসিত উপাচার্য। এই প্রসঙ্গে তিনি বলেন, এই বিশেষ স্বীকৃতি পাওয়ার ফলে সামগ্রিকভাবে সমাজের উন্নতির স্বার্থে আমাদের বিশ্ববিদ্যালয় স্বাধীনভাবে নিত্য নতুন পদক্ষেপ গ্রহণ করতে পারবে। এর মাধ্যমে বিদেশি প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলিত হয়ে গবেষণা করার সুযোগও মিলবে। সেই সুযোগকে কাজে লাগিয়ে নতুন পণ্য আবিষ্কার করে দেশের শিল্পে সাহায্য করা যেতে পারে। ডঃ বিশ্বনাথন আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের পরিশ্রমের ফল হল এই স্বীকৃতি। ভিট-এর গবেষণা, অভিনব কায়দায় শিক্ষা প্রদান, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে গাঁটছড়া, বিভিন্ন সমাজসেবামূলক কাজ, পরিবেশবান্ধব ক্যাম্পাস, প্রতিটি ছাত্রের সমগ্রিক উন্নতির চেষ্টা ইত্যাদি বিষয়গুলিই একত্রে এই মর্যাদা এনে দিল।
বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি সম্বন্ধে ডঃ বিশ্বনাথন জানান, গত বছর ৭১৯টি সংস্থা ক্যাম্পাস প্লেসমেন্টের মাধ্যমে এখানকার পড়ুয়াদের চাকরির সুযোগ করে দিয়েছিল। আমাদের পক্ষ থেকে প্রতিবছর ইন্ডাস্ট্রিতে কর্মরত বিশেষজ্ঞদের আনা হয়। তাঁরা ছাত্রদের সামনে ইন্ডাস্ট্রির বর্তমান চরিত্র তুলে ধরেন, বুঝিয়ে বলেন অনেক বিষয়। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, দেশের শিল্প সংস্থা এবং বাইরের কিছু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জোট বেঁধে আগামীদিনে গ্র্যাজুয়েশন এবং পোস্ট গ্র্যাজুয়েশন স্তরে বেশকিছু কোর্স চালু করতে চলেছে ভিট। এর মধ্যে থাকছে— আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ডেটা সায়েন্স, সাইবার ফিজিক্যাল সিস্টেম, অটোনোমাস মোবিলিটি, ওয়ারেবল টেকনোলজি, স্মার্ট স্ট্রাকচার, সাসটেনেবল সাইবার সেফটি অ্যান্ড সিকিউরিটি, নিউ ম্যাটেরিয়ালস টেকনোলজি, ডেভেলপমেন্ট ইকনমিক্স ইত্যাদি বিষয়।  
23rd  September, 2019
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
একনজরে
 আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার লক্ষ্যে আবার অনুশীলনে ফিরতে চলেছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল হাসান। আগামী ২৯ অক্টোবর শেষ হতে চলেছে এই অলরাউন্ডারের নির্বাসন। ...

 দাম্পত্য অশান্তির জেরে বিষ খেয়ে আত্মহত্যা করলেন স্ত্রী। ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার বগাখালি এলাকায়। মৃতার নাম রেণুকা সর্দার (৫৩)। ...

মাছের গাড়ি করে গাঁজা পাচার করার অভিনব প্রয়াসে সক্ষম হওয়ার আগেই রায়গঞ্জ পুলিস জেলার করণদিঘি থানার তদন্তকারী অফিসারদের হাতে ১৯২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার হল এক পাচারকারী।  ...

এক দশকের ‘টার্গেট’। ২০২০ থেকে ২০৩০। রাজ্যের প্রতিটি পুর শহরের চালচিত্র বদলে ফেলতে দশম-বার্ষিকী পরিকল্পনা নিল রাজ্য সরকার। উম-পুনের ক্ষত মেরামত ও কোভিডের মোকাবিলা থাকছে অগ্রাধিকারের তালিকায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট আঘাত লাগার সম্ভাবনা। নিকট আত্মীয় থেকে মানসিক কষ্ট পাওয়ার সম্ভাবনা। বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা বেশি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

নাগাসাকি দিবস
বিশ্ব আদিবাসী দিবস

১৭৭৬: ইতালির রসায়নবিদ আমাদিও অ্যাভোগাদ্রোর জন্ম
১৯৩১: ব্রাজিলের ফুটবলার তথা কোচ মারিও জাগালোর জন্ম
১৯৪৫: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের নাগাসাকি শহরে আমেরিকার ফেলা পরমাণু ৩৯ হাজার মানুষের মৃত্যু
১৯৭০ – বিপ্লবী ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর মৃত্যু
১৯৭৪: ওয়াটার গেট কেলেঙ্কারির কারণে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসনের পদত্যাগ
২০০৮: গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শুরু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
08th  August, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  August, 2020

দিন পঞ্জিকা

২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী অহোরাত্র। রেবতীনক্ষত্র ৩৪/৩৮ রাত্রি ৭/৬। সূর্যোদয় ৫/১৪/৫৮, সূর্যাস্ত ৬/৯/১২। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/২৮ মধ্যে।
২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী শেষরাত্রি ৪/৩৩। রেবতীনক্ষত্র সন্ধ্যা ৬/২৪। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১০ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৪২ গতে ৭/২৮ মধ্যে ও ১১/১ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ১০/৬ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/২৯ মধ্যে।
 ১৮ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাকিস্তানে একদিনে করোনা আক্রান্ত ৬৩৪ 
করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ কমতে শুরু করেছে পাকিস্তানে। গত ২৪ ...বিশদ

05:20:38 PM

ইরানে একদিনে করোনা আক্রান্ত ২,০২০, মৃত ১৬৩ 
ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২,০২০ জন। এই ...বিশদ

05:19:24 PM

মেক্সিকোয় একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৫, মৃত ৬৯৫ 

05:15:44 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪৮৭ 
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২,৪৮৭ জন। মৃত্যু ...বিশদ

05:10:04 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৫,১৮৯, মৃত ৭৭ 

05:03:12 PM

বালিগঞ্জে ট্রেনের ধাক্কায় মৃত আরপিএফ 
বালিগঞ্জে স্পেশাল ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক আরপিএফ কনস্টেবলের। মৃতের ...বিশদ

04:55:04 PM