Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। তিনি বলেন,‘এই কলেজের ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা পাওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন সামাজিক কর্মযজ্ঞে সক্রিয় অংশগ্রহণ করে এবং ভবিষ্যতেও এইরকম আরও কয়েকটি অনুষ্ঠান আয়োজন করার পরিকল্পনা রয়েছে।’ এর সঙ্গে তিনি বিদ্যার্থীদের এইরকম কর্মসূচী নিজ এলাকায় ও তাদের পার্শ্ববর্তী এলাকাতে করারও পরামর্শ দেন। কলেজের অধ্যক্ষা শোভনীতা দত্ত বলেন, ‘এইরকম আয়োজন বিদ্যার্থীদের মধ্যে সামাজিক দায়িত্ববোধ আরও বৃদ্ধি করবে।’ বিশিষ্ট শিক্ষাবিদ নিবিড় গোস্বামী বলেন, এইরকম কর্মসূচী প্রাকৃতিক দুর্যোগ থেকে মানবজাতিকে রক্ষা করবে।
উপস্থিত বিশিষ্টজনেদের সকলেই কলেজ প্রাঙ্গণের একটি করে চারা রোপণ করেন। এরপর একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
নিজস্ব প্রতিনিধি 
23rd  September, 2019
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স 

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব স্টাডিজের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগ কমিউনিকেটিভ ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে ভর্তি নিচ্ছে। এটি একটি সেলফ ফিনান্সড ট্রেনিং প্রোগ্রাম। কোর্সের মেয়াদ ৩ মাস। পড়ানো হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী ক্যাম্পাস এবং শ্রীরামপুর গার্লস কলেজে। 
বিশদ

30th  December, 2019
জেইএলইটি ২০২০ 

২০২০-’২১ শিক্ষাবর্ষে চার বছরের ইঞ্জিনিয়ারিং কোর্সের দ্বিতীয় বছরে ভর্তির পরীক্ষা জেইএলইটি নেওয়া হবে ২৮ জুন ২০২০ তারিখে। অনলাইনে আবেদন করা যাবে ২৬ মার্চ থেকে ১৬ এপ্রিল ২০২০ পর্যন্ত। 
বিশদ

30th  December, 2019
বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা 

আইআইএম কলকাতার ডিবেটিং সোসাইটির উদ্যোগে হয়ে গেল প্রথম বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বিজনেস ম্যানেজমেন্ট ছাড়াও সেন্ট জেভিয়ার্স, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। 
বিশদ

30th  December, 2019
সাউথ ক্যালকাটা গার্লস
কলেজে আন্তর্জাতিক সম্মেলন 

সম্প্রতি সাউথ ক্যালকাটা গার্লস কলেজে রসায়ন এবং প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের বিষয় ছিল ‘এলিমেন্টস অব পিরিয়ডিক টেবিল ইন দ্য কেমিক্যাল অ্যাভিনিউস অব বায়োলজিক্যাল ওয়ার্ল্ড’।  বিশদ

23rd  December, 2019
একনজরে
বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাঁকুড়গাছিতে বহুতলে আগুন, ঘটনাস্থলে দমকলের ৭টি ইঞ্জিন 

11:11:00 AM

উত্তরপ্রদেশের হরিদ্বারে মানুষখেকো চিতাবাঘকে গুলি করে মারলেন বনদপ্তরের কর্মীরা 

10:26:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:36 AM

শব্দবাজির তাণ্ডব, পর্ষদকে চিঠি
 

শব্দবাজির তাণ্ডব নিয়ে ফের রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে চিঠি দিলেন ...বিশদ

10:14:56 AM

২৬ জানুয়ারি থেকে মুম্বইয়ে ২৪ ঘণ্টাই খোলা থাকবে শপিং মল, বাণিজ্য চত্বর
 

সাধারণতন্ত্র দিবস থেকে মুম্বইবাসী আরও বেশি করে নাইটলাইফ উপভোগের সুযোগ ...বিশদ

10:01:24 AM

৫ লক্ষ কোটির অর্থনীতিতে পৌঁছনো কঠিন কিন্তু অসম্ভব নয়, মত গাদকারির 
২০২৪ সালের মধ্যে ভারতকে পাঁচ লক্ষ কোটির অর্থনীতিতে নিয়ে যাওয়ার ...বিশদ

09:55:18 AM