Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে।
দুর্ঘটনা বা বয়সজনিত কারণে মানুষের শরীরে নানা রকমের রোগের সঞ্চার হয়। মাঝেমধ্যে সেইসব রোগ বিরাট আকার ধারণ করে। বিকল হয়ে যেতে পারে মানব দেহের অঙ্গ। শুধুমাত্র ক্লিনিক্যাল চিকিত্সার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায় না। অত্যাধুনিক যন্ত্র এবং শারীরিক অনুশীলনের দরকার হয়। এই বিশেষ পদ্ধতির মাধ্যমে শরীরের কোনও অঙ্গের কর্মদক্ষতা ফিরিয়ে আনাকেই বলা হয় ফিজিওথেরাপি। এই কাজ যিনি করেন তাকেই ফিজিওথেরাপিস্ট বলা হয়। এই পেশা প্রকৃত অর্থে অ্যালায়েড হেলথ প্রফেশন। মূল চিকিত্সার সঙ্গে প্রয়োজন হলে এই ধরনের সহায়ক চিকিত্সার সাহায্য নেওয়া হয়। দক্ষ পেশাদার ফিজিওথেরাস্টিদের চাহিদা বেশ ভালো।
এই কোর্সে কলকাতার ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস সহ একাধিক প্রতিষ্ঠানে পড়ানো হয়। এই কোর্সে পড়ার জন্য এখনই আবেদন করতে পারেন।
কোথায় পড়বেন?
ব্যাচেলার অব ফিজিওথেরাপি পড়ানো হয় নিস্নলিখিত প্রতিষ্ঠানগুলিতে।
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস, কলকাতা
 স্বামী বিবেকানন্দ ন্যাশনাল ইনস্টিটিউট অব রিহ্যাবিলিটেশন ট্রেনিং অ্যান্ড রিসার্চ, কটক
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর এমপাওয়ারম্যান্ট অব পার্সনস উইথ মাল্টিপল ডিজাবিলিটিস, চেন্নাই
এই প্রতিষ্ঠানগুলি প্রত্যেকটাই কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ। প্রার্থী বাছাই করা হবে একটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। কোর্সের মেয়াদ সাড়ে চার বছর।
আসনসংখ্যা: কলকাতা ৫২টি, কটক ৬২টি এবং চেন্নাই ১৫টি। কোর্স ফি: প্রতি বছর কম-বেশি ৪৪ হাজার টাকা। হোস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা নম্বরে নিয়মানুসারে ছাড় পাবেন। ভর্তির সময় নির্দিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়ার বয়সসীমা দেখে নিতে হবে। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা বয়সে পাঁচ বছরের ছাড় পেয়ে যাবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফাইনাল ইয়ারর ছাত্রছাত্রীদের ৬ মাসের কম্পালসরি ইন্টার্নশিপে পাঠানো হয় বিভিন্ন স্বাস্থ্য ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংস্থায়। ইন্টার্নশিপ চলাকালীন নির্দিষ্ট হারে স্টাইপেন্ড দেওয়া হয়।
প্রবেশিকা পরীক্ষার পদ্ধতি
প্রার্থী বাচাই করা হয় একটি জাতীয়স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষাতে ১০০টি অবজেক্টিভ ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। প্রথম পার্টে জেনারেল এবিলিটি এবং জেনারেল নলেজ বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকে। দ্বিতীয় পার্টে ফিজিক্স (৩০ নম্বর), কেমিস্ট্রি (৩০ নম্বর) এবং ম্যাথামেটিক্স বা বায়োলজি (৩০ নম্বর) বিষয়ক প্রশ্ন। ইংরেজিতেই প্রশ্ন হবে।
আবেদনের পদ্ধতি
অনলাইনে অথবা অফলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার ওয়েবসাইট হল www.niohkol.in-এ। অনলাইনে আবেদন করার সময় সাম্প্রতিক কালে তোলা প্রার্থীর পাসপোর্ট সাইজের ছবি লাগবে। কালো কালিতে নিজের এবং অভিভাবকের সই লাগবে। ফি বাবদ দিতে হবে মোটামুটি ৭৫০ টাকা। (তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৬০০ টাকা) ফি দিতে হবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কালেক্টের মাধ্যমে। ফি জমা দিয়ে পাওয়া ই-রিসিপ্ট এবং আবেদনপত্র সাবমিটের পর পূরণ করা আবেদনপত্রের এক কপি করে প্রিন্ট আউট নেবেন। এগুলি কোথাও পাঠাতে হবে না। নিজের জন্যই রাখতে হবে।
অনলাইনে আবেদনের জন্য আবেদনপত্র ডাউনলোড করতে হবে www.niohkol.nic.in থেকে।
এছাড়াও এই কোর্স দিল্লির পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ন্যাশনাল ইনস্টিটিউট ফর পার্সনস উইথ ফিজিক্যাল ডিজাবিলিটিসেও পড়ানো হয়। এই প্রতিষ্ঠানটি কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ একচি স্বশাসিত প্রতিষ্ঠান। কোর্সটি দিল্লি বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত। মোট ৫৯টি আসন রয়েছে। কোর্স ফি প্রতি বছর কম-বেশি ৪২ হাজার ১০০ টাকা। ছাত্রীদের জন্য হস্টেলের সুবিধা রয়েছে। হস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ নম্বর পেলেই হবে। যাঁরা তিন বছর বা তার বেশি সময় ধরে নিয়মিতভাবে পড়াশোনার সঙ্গে যুক্ত নন, তাঁরা আবেদন করবেন না। পরীক্ষাতে মোট ২০০ টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। অনলাইনে আবেদন করতে হবে www.iphnewdelhi.in-এর মাধ্যমে। পরীক্ষার ফি বাবদ নেট ব্যাঙ্কিং বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে মোটামুটি ১ হাজার ২০০ টাকা জমা করতে হয় । তপসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে তা কম-বেশি ৬০০ টাকা।
উচ্চশিক্ষার সুযোগ
এই বিষয় নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পড়া যায়। ফিজিওথেরাপির ক্ষেত্রে স্নাতকোত্তরে স্পেশালাইজেশন করা যায় রিহ্যাবিনিটেশন, নিউরোলজি, পডিয়াট্রিক্স, স্পোর্টস, ইলেক্ট্রোথেরাপি এবং অন্যান্য বিষয়।
কাজের সুযোগ
ফিজিওথেরাপিস্টের কাজের সুযোগ রয়েছে বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্র, সরকারি স্বাস্থ্যপ্রকল্প, সাইকিয়াট্রিক ক্লিনিক, জেরিয়াট্রিক কেয়ার সেন্টার, স্পোর্টস ইন্ডাস্ট্রিতে। রয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনার সুযোগও। এছাড়া বিভিন্ন শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানে কনসালট্যান্ট, ক্লিনিক্যাল প্র্যাকটিশনার বা অ্যাডভাইজার হিসেবে স্বাধীনভাবে কাজ কার যায়। এই ক্ষেত্রগুলো ছাড়াও বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থাতেও কাজের সুযোগ রয়েছে।
23rd  September, 2019
গুরুত্বপূর্ণ পেশা সাইবার সিকিউরিটি 

বর্ণালী ঘোষ: সাইবার সিকিউরিটি রাজ্য তথা দেশের এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণে বিষয়টি পেশার অন্তর্ভুক্ত হয়ে পড়েছে খুব সহজেই। প্রতিটি ইন্ডাস্ট্রি এখন ডিজিটাল। সব জায়াগাতেই কম্পিউটার নিয়ে কাজকর্ম চলে। কোম্পানির যে কোনও রেকর্ড রাখা হয় কম্পিউটারের মাধ্যমে এবং বেশির ভাগ কাজ হয়ে থাকে ইন্টারনেটের সাহায্যে। 
বিশদ

14th  October, 2019
সেট মানে শুধু কেরিয়ার তৈরি নয়, উচ্চশিক্ষার সোপান
বাসবী চক্রবর্তী, অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সেট পরীক্ষার ক্ষেত্রে আমরা দেখি পরীক্ষার্থী অনেক বেশি কিন্তু পরীক্ষাটি হয় বছরে এক বার। যেমন এবার সেট জানুয়ারিতে আর নেট ডিসেম্বরে। আপনার কী মনে হয় এটা সেট-প্রার্থীদের পিছিয়ে পরা বা অসফল হওয়ার পিছনে কারণ হিসাবে কাজ করে?
 হ্যাঁ ঠিকই। পরীক্ষাটি এত দিন বাদে বাদে হওয়ার জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ এবং রিসার্চের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। তাই অনেকেই আছেন, যাঁরা এই পরীক্ষাটি দিয়ে আরও উচ্চশিক্ষা কিংবা উচ্চমর্যাদা সম্পন্ন চাকরি বেছে নিতে চান।  
বিশদ

14th  October, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। 
বিশদ

23rd  September, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা পাঠক্রমে কয়েকটি কোর্স  

বেশ কয়েকেটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা যাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রম পদ্ধতিতে। এই কোর্সে আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।  বিশদ

23rd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পেশাদারি কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং একটি বেসরকারি হাসপাতালের যৌথ উদ্যোগে ডায়ালিসিস টেকনিসিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম কোর্সটি করানো হচ্ছে। আবেদনের শেষ তারিখ ৪ অক্টোবর। ৯ মাসের এই কোর্সে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমতূল পাশ ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন।  
বিশদ

23rd  September, 2019
ইঞ্জিনিয়ারিং না পড়লে
জীবন ব্যর্থ নয়

সুপার থার্টি। রীতিমতো সাড়া ফেলে দেওয়া ফিল্ম। সমাজের নিম্নবর্গের ছেলেমেয়েদের আইআইটি-র মতো প্রতিষ্ঠানে মোটামুটি গ্যারান্টি দিয়ে ভর্তি করিয়ে দেন পাটনার শিক্ষক আনন্দকুমার। 
বিশদ

22nd  September, 2019
চাকরিতে টিকে থাকার টিপস

একজন কর্মী যখন সহকর্মী বা অধঃস্তনের দোষ নিজের ঘাড়ে নিয়ে নেন এবং উল্টোদিকে সাধুবাদ যতটা প্রাপ্য ততটা মোটেই দাবি করেন না—তিনি কিন্তু গোটা অফিসের কাছে দৃষ্টান্ত হয়ে থাকেন। বিশদ

22nd  September, 2019
 মুখোমুখি

 মাঝবয়সি ব্যক্তির কাল হল হঠাৎ করে ২৫ বছরের চাকরি ছেড়ে দিয়ে নিজের ব্যবসা খোলার ভাবনা। বেসরকারি বিমা সংস্থাতে ২৫ বছরের অভিজ্ঞতা কম নয়। সমস্ত জমা-পুঁজি, ইতিউতি ঋণ নিয়ে শুরু করলেন শেয়ার ট্রেডিং। এক বছরের মধ্যেই মোহভঙ্গ। বিনিয়োগের সমস্ত অর্থ ডুবল। সংসার চালানো দায়।
বিশদ

22nd  September, 2019
অধ্যাপনার জন্য আবশ্যক নেট

সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি। 
বিশদ

16th  September, 2019
 এনএসএইচএম-এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা

ছোট সিনেমার বিরাট জগৎ সম্পর্কে যুবা ফিল্মোৎসাহীদের আরও বিশদে জানাতে ‘ফার্স্ট কাট - শর্ট ফিল্ম অ্যান্ড মোর’ নামে একটি প্রতিযোগিতা করল এনএসএইচএম স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন। 
বিশদ

16th  September, 2019
 রাষ্ট্রসংঘের পুরস্কার পেল জিএনআইটি

সবুজায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল গুরুনানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)। ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর তৃতীয় ক্যাটিগরিতে ভারত থেকে এই পুরস্কার পেয়েছে তারা।
বিশদ

16th  September, 2019
জেইই মেইন ২০২০ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ 

জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন (মেইন) ২০২০ অন লাইনে আবেদন করা যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত আবেদন করা যাবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং পেটিএম দিয়ে ফি দেওয়া যাবে। পরীক্ষা নেওয়া হবে ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।  
বিশদ

16th  September, 2019
এফটিটিআইয়ের ক্র্যাশ কোর্স 

সাত দিনের ‘স্মার্টফোন ফিল্ম মেকিং’ কোর্স নিয়ে এসেছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া। নয়াদিল্লির লক্ষ্মীবাঈ কলেজে ৭ থেকে ১৩ অক্টোবর এই কোর্স করানো হবে। ১৮ সেপ্টেম্বর বিকাল চারটের মধ্যে এই কোর্সের জন্য নাম নথিভুক্ত করতে হবে। কোর্স ফি ৮ হাজার ২৬০ টাকা। বিশদ জানতে দেখুন: www.ftii.sc.in। 
বিশদ

16th  September, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: অতিবৃষ্টি ও বন্যা পরবর্তী পরিস্থিতিতে চাষে ক্ষতি সামাল দিতে রাজ্যের ক্ষতিগ্রস্ত ব্লকগুলিতে বিকল্প চাষের জন্য বীজ বিলি করার সিদ্ধান্ত নিল কৃষি দপ্তর।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কোর্ট মিটিংয়ে যোগ দিতে যাদবপুরে যাচ্ছেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার। তা নিয়ে যেমন চাপা উত্তেজনা রয়েছে, তেমনই কর্তৃপক্ষের একটু চিন্তাও রয়েছে। এদিন সকাল ১১টা নাগাদ তাঁর বিশ্ববিদ্যালয়ে যাওয়ার কথা। ...

 নয়াদিল্লি, ১৭ অক্টোবর: সরকার অর্থনীতির আসল রোগটাই ধরতে পারেনি। শুধু কারও উপর দোষ চাপাতে চাইছে। বৃহস্পতিবার মহারাষ্ট্রে ভোট প্রচারে এসে মোদি সরকার এবং তাঁর অর্থমন্ত্রীকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব বাংলা শারদ সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

17-10-2019 - 04:52:00 PM

খেজুরিতে সমুদ্রে নেমে মৃত নাবালক পর্যটক 
বেড়াতে এসে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে প্রাণ গেল ...বিশদ

17-10-2019 - 04:19:36 PM

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির সূচনা অনুষ্ঠান 

17-10-2019 - 03:47:00 PM

জলঙ্গিতে গুলিবিদ্ধ হয়ে বিএস‌এফ কর্মীর মৃত্যু, জখম আর‌ও এক জ‌ওয়ান, অভিযোগ বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে 

17-10-2019 - 03:07:52 PM

মালদহে শিক্ষিকা খুনে অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে পথ অবরোধ 
মালদহের হবিবপুর ব্লকের মঙ্গলপুরা গ্রামে এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ...বিশদ

17-10-2019 - 02:11:02 PM

কুলটিতে নিখোঁজ তিন ব্যক্তির সন্ধানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী 
পাঁচ দিন ধরে কুয়ো খাদানে নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামল জাতীয় ...বিশদ

17-10-2019 - 02:03:57 PM