Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে।
দুর্ঘটনা বা বয়সজনিত কারণে মানুষের শরীরে নানা রকমের রোগের সঞ্চার হয়। মাঝেমধ্যে সেইসব রোগ বিরাট আকার ধারণ করে। বিকল হয়ে যেতে পারে মানব দেহের অঙ্গ। শুধুমাত্র ক্লিনিক্যাল চিকিত্সার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায় না। অত্যাধুনিক যন্ত্র এবং শারীরিক অনুশীলনের দরকার হয়। এই বিশেষ পদ্ধতির মাধ্যমে শরীরের কোনও অঙ্গের কর্মদক্ষতা ফিরিয়ে আনাকেই বলা হয় ফিজিওথেরাপি। এই কাজ যিনি করেন তাকেই ফিজিওথেরাপিস্ট বলা হয়। এই পেশা প্রকৃত অর্থে অ্যালায়েড হেলথ প্রফেশন। মূল চিকিত্সার সঙ্গে প্রয়োজন হলে এই ধরনের সহায়ক চিকিত্সার সাহায্য নেওয়া হয়। দক্ষ পেশাদার ফিজিওথেরাস্টিদের চাহিদা বেশ ভালো।
এই কোর্সে কলকাতার ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস সহ একাধিক প্রতিষ্ঠানে পড়ানো হয়। এই কোর্সে পড়ার জন্য এখনই আবেদন করতে পারেন।
কোথায় পড়বেন?
ব্যাচেলার অব ফিজিওথেরাপি পড়ানো হয় নিস্নলিখিত প্রতিষ্ঠানগুলিতে।
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস, কলকাতা
 স্বামী বিবেকানন্দ ন্যাশনাল ইনস্টিটিউট অব রিহ্যাবিলিটেশন ট্রেনিং অ্যান্ড রিসার্চ, কটক
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর এমপাওয়ারম্যান্ট অব পার্সনস উইথ মাল্টিপল ডিজাবিলিটিস, চেন্নাই
এই প্রতিষ্ঠানগুলি প্রত্যেকটাই কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ। প্রার্থী বাছাই করা হবে একটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। কোর্সের মেয়াদ সাড়ে চার বছর।
আসনসংখ্যা: কলকাতা ৫২টি, কটক ৬২টি এবং চেন্নাই ১৫টি। কোর্স ফি: প্রতি বছর কম-বেশি ৪৪ হাজার টাকা। হোস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা নম্বরে নিয়মানুসারে ছাড় পাবেন। ভর্তির সময় নির্দিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়ার বয়সসীমা দেখে নিতে হবে। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা বয়সে পাঁচ বছরের ছাড় পেয়ে যাবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফাইনাল ইয়ারর ছাত্রছাত্রীদের ৬ মাসের কম্পালসরি ইন্টার্নশিপে পাঠানো হয় বিভিন্ন স্বাস্থ্য ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংস্থায়। ইন্টার্নশিপ চলাকালীন নির্দিষ্ট হারে স্টাইপেন্ড দেওয়া হয়।
প্রবেশিকা পরীক্ষার পদ্ধতি
প্রার্থী বাচাই করা হয় একটি জাতীয়স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষাতে ১০০টি অবজেক্টিভ ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। প্রথম পার্টে জেনারেল এবিলিটি এবং জেনারেল নলেজ বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকে। দ্বিতীয় পার্টে ফিজিক্স (৩০ নম্বর), কেমিস্ট্রি (৩০ নম্বর) এবং ম্যাথামেটিক্স বা বায়োলজি (৩০ নম্বর) বিষয়ক প্রশ্ন। ইংরেজিতেই প্রশ্ন হবে।
আবেদনের পদ্ধতি
অনলাইনে অথবা অফলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার ওয়েবসাইট হল www.niohkol.in-এ। অনলাইনে আবেদন করার সময় সাম্প্রতিক কালে তোলা প্রার্থীর পাসপোর্ট সাইজের ছবি লাগবে। কালো কালিতে নিজের এবং অভিভাবকের সই লাগবে। ফি বাবদ দিতে হবে মোটামুটি ৭৫০ টাকা। (তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৬০০ টাকা) ফি দিতে হবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কালেক্টের মাধ্যমে। ফি জমা দিয়ে পাওয়া ই-রিসিপ্ট এবং আবেদনপত্র সাবমিটের পর পূরণ করা আবেদনপত্রের এক কপি করে প্রিন্ট আউট নেবেন। এগুলি কোথাও পাঠাতে হবে না। নিজের জন্যই রাখতে হবে।
অনলাইনে আবেদনের জন্য আবেদনপত্র ডাউনলোড করতে হবে www.niohkol.nic.in থেকে।
এছাড়াও এই কোর্স দিল্লির পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ন্যাশনাল ইনস্টিটিউট ফর পার্সনস উইথ ফিজিক্যাল ডিজাবিলিটিসেও পড়ানো হয়। এই প্রতিষ্ঠানটি কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ একচি স্বশাসিত প্রতিষ্ঠান। কোর্সটি দিল্লি বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত। মোট ৫৯টি আসন রয়েছে। কোর্স ফি প্রতি বছর কম-বেশি ৪২ হাজার ১০০ টাকা। ছাত্রীদের জন্য হস্টেলের সুবিধা রয়েছে। হস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ নম্বর পেলেই হবে। যাঁরা তিন বছর বা তার বেশি সময় ধরে নিয়মিতভাবে পড়াশোনার সঙ্গে যুক্ত নন, তাঁরা আবেদন করবেন না। পরীক্ষাতে মোট ২০০ টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। অনলাইনে আবেদন করতে হবে www.iphnewdelhi.in-এর মাধ্যমে। পরীক্ষার ফি বাবদ নেট ব্যাঙ্কিং বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে মোটামুটি ১ হাজার ২০০ টাকা জমা করতে হয় । তপসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে তা কম-বেশি ৬০০ টাকা।
উচ্চশিক্ষার সুযোগ
এই বিষয় নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পড়া যায়। ফিজিওথেরাপির ক্ষেত্রে স্নাতকোত্তরে স্পেশালাইজেশন করা যায় রিহ্যাবিনিটেশন, নিউরোলজি, পডিয়াট্রিক্স, স্পোর্টস, ইলেক্ট্রোথেরাপি এবং অন্যান্য বিষয়।
কাজের সুযোগ
ফিজিওথেরাপিস্টের কাজের সুযোগ রয়েছে বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্র, সরকারি স্বাস্থ্যপ্রকল্প, সাইকিয়াট্রিক ক্লিনিক, জেরিয়াট্রিক কেয়ার সেন্টার, স্পোর্টস ইন্ডাস্ট্রিতে। রয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনার সুযোগও। এছাড়া বিভিন্ন শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানে কনসালট্যান্ট, ক্লিনিক্যাল প্র্যাকটিশনার বা অ্যাডভাইজার হিসেবে স্বাধীনভাবে কাজ কার যায়। এই ক্ষেত্রগুলো ছাড়াও বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থাতেও কাজের সুযোগ রয়েছে।
23rd  September, 2019
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
একনজরে
 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে ...

 সরাসরি স্কুল-কলেজে গিয়ে ক্লাস করা সম্ভব না হলেও অনলাইনে ক্লাসের উপর জোর দিয়েছে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৯৩৬
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৩৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

12-08-2020 - 08:58:00 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৫৮৩ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৫৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:55:50 PM

৪৫ হাজারে দু মাসের সন্তানকেই বিক্রি করে দিল মা
৪৫ হাজারে নিজের দু’মাসের ছেলেকেই বিক্রি করে দিল মা। ঘটনাটি ...বিশদ

12-08-2020 - 07:32:03 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৭,৮৮৩ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৮৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:31:00 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৯,৫৯৭ 
অন্ধ্রপ্রদেশে খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ...বিশদ

12-08-2020 - 07:02:02 PM

ফের মা হচ্ছেন করিনা কাপুর
ফের মা হচ্ছেন করিনা কাপুর খান। অর্থাৎ সইফ-করিনার পরিবারে আসতে ...বিশদ

12-08-2020 - 06:43:00 PM