Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে।
দুর্ঘটনা বা বয়সজনিত কারণে মানুষের শরীরে নানা রকমের রোগের সঞ্চার হয়। মাঝেমধ্যে সেইসব রোগ বিরাট আকার ধারণ করে। বিকল হয়ে যেতে পারে মানব দেহের অঙ্গ। শুধুমাত্র ক্লিনিক্যাল চিকিত্সার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যায় না। অত্যাধুনিক যন্ত্র এবং শারীরিক অনুশীলনের দরকার হয়। এই বিশেষ পদ্ধতির মাধ্যমে শরীরের কোনও অঙ্গের কর্মদক্ষতা ফিরিয়ে আনাকেই বলা হয় ফিজিওথেরাপি। এই কাজ যিনি করেন তাকেই ফিজিওথেরাপিস্ট বলা হয়। এই পেশা প্রকৃত অর্থে অ্যালায়েড হেলথ প্রফেশন। মূল চিকিত্সার সঙ্গে প্রয়োজন হলে এই ধরনের সহায়ক চিকিত্সার সাহায্য নেওয়া হয়। দক্ষ পেশাদার ফিজিওথেরাস্টিদের চাহিদা বেশ ভালো।
এই কোর্সে কলকাতার ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস সহ একাধিক প্রতিষ্ঠানে পড়ানো হয়। এই কোর্সে পড়ার জন্য এখনই আবেদন করতে পারেন।
কোথায় পড়বেন?
ব্যাচেলার অব ফিজিওথেরাপি পড়ানো হয় নিস্নলিখিত প্রতিষ্ঠানগুলিতে।
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর লোকোমোটর ডিজেবিলিটিস, কলকাতা
 স্বামী বিবেকানন্দ ন্যাশনাল ইনস্টিটিউট অব রিহ্যাবিলিটেশন ট্রেনিং অ্যান্ড রিসার্চ, কটক
 ন্যাশনাল ইনস্টিটিউট ফর এমপাওয়ারম্যান্ট অব পার্সনস উইথ মাল্টিপল ডিজাবিলিটিস, চেন্নাই
এই প্রতিষ্ঠানগুলি প্রত্যেকটাই কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ। প্রার্থী বাছাই করা হবে একটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। কোর্সের মেয়াদ সাড়ে চার বছর।
আসনসংখ্যা: কলকাতা ৫২টি, কটক ৬২টি এবং চেন্নাই ১৫টি। কোর্স ফি: প্রতি বছর কম-বেশি ৪৪ হাজার টাকা। হোস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা নম্বরে নিয়মানুসারে ছাড় পাবেন। ভর্তির সময় নির্দিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়ার বয়সসীমা দেখে নিতে হবে। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীরা বয়সে পাঁচ বছরের ছাড় পেয়ে যাবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফাইনাল ইয়ারর ছাত্রছাত্রীদের ৬ মাসের কম্পালসরি ইন্টার্নশিপে পাঠানো হয় বিভিন্ন স্বাস্থ্য ও শিক্ষাপ্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংস্থায়। ইন্টার্নশিপ চলাকালীন নির্দিষ্ট হারে স্টাইপেন্ড দেওয়া হয়।
প্রবেশিকা পরীক্ষার পদ্ধতি
প্রার্থী বাচাই করা হয় একটি জাতীয়স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষাতে ১০০টি অবজেক্টিভ ধরনের মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। প্রথম পার্টে জেনারেল এবিলিটি এবং জেনারেল নলেজ বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন থাকে। দ্বিতীয় পার্টে ফিজিক্স (৩০ নম্বর), কেমিস্ট্রি (৩০ নম্বর) এবং ম্যাথামেটিক্স বা বায়োলজি (৩০ নম্বর) বিষয়ক প্রশ্ন। ইংরেজিতেই প্রশ্ন হবে।
আবেদনের পদ্ধতি
অনলাইনে অথবা অফলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার ওয়েবসাইট হল www.niohkol.in-এ। অনলাইনে আবেদন করার সময় সাম্প্রতিক কালে তোলা প্রার্থীর পাসপোর্ট সাইজের ছবি লাগবে। কালো কালিতে নিজের এবং অভিভাবকের সই লাগবে। ফি বাবদ দিতে হবে মোটামুটি ৭৫০ টাকা। (তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৬০০ টাকা) ফি দিতে হবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কালেক্টের মাধ্যমে। ফি জমা দিয়ে পাওয়া ই-রিসিপ্ট এবং আবেদনপত্র সাবমিটের পর পূরণ করা আবেদনপত্রের এক কপি করে প্রিন্ট আউট নেবেন। এগুলি কোথাও পাঠাতে হবে না। নিজের জন্যই রাখতে হবে।
অনলাইনে আবেদনের জন্য আবেদনপত্র ডাউনলোড করতে হবে www.niohkol.nic.in থেকে।
এছাড়াও এই কোর্স দিল্লির পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ন্যাশনাল ইনস্টিটিউট ফর পার্সনস উইথ ফিজিক্যাল ডিজাবিলিটিসেও পড়ানো হয়। এই প্রতিষ্ঠানটি কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনস্থ একচি স্বশাসিত প্রতিষ্ঠান। কোর্সটি দিল্লি বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত। মোট ৫৯টি আসন রয়েছে। কোর্স ফি প্রতি বছর কম-বেশি ৪২ হাজার ১০০ টাকা। ছাত্রীদের জন্য হস্টেলের সুবিধা রয়েছে। হস্টেল ফি অতিরিক্ত।
কারা পড়বেন?
কমপক্ষে মোট ৫০ শতাংশ নম্বরসহ ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা আবেদন করতে পারেন। তফসিলি এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ নম্বর পেলেই হবে। যাঁরা তিন বছর বা তার বেশি সময় ধরে নিয়মিতভাবে পড়াশোনার সঙ্গে যুক্ত নন, তাঁরা আবেদন করবেন না। পরীক্ষাতে মোট ২০০ টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। অনলাইনে আবেদন করতে হবে www.iphnewdelhi.in-এর মাধ্যমে। পরীক্ষার ফি বাবদ নেট ব্যাঙ্কিং বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে মোটামুটি ১ হাজার ২০০ টাকা জমা করতে হয় । তপসিলি এবং দৈহিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে তা কম-বেশি ৬০০ টাকা।
উচ্চশিক্ষার সুযোগ
এই বিষয় নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পড়া যায়। ফিজিওথেরাপির ক্ষেত্রে স্নাতকোত্তরে স্পেশালাইজেশন করা যায় রিহ্যাবিনিটেশন, নিউরোলজি, পডিয়াট্রিক্স, স্পোর্টস, ইলেক্ট্রোথেরাপি এবং অন্যান্য বিষয়।
কাজের সুযোগ
ফিজিওথেরাপিস্টের কাজের সুযোগ রয়েছে বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্র, সরকারি স্বাস্থ্যপ্রকল্প, সাইকিয়াট্রিক ক্লিনিক, জেরিয়াট্রিক কেয়ার সেন্টার, স্পোর্টস ইন্ডাস্ট্রিতে। রয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনার সুযোগও। এছাড়া বিভিন্ন শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানে কনসালট্যান্ট, ক্লিনিক্যাল প্র্যাকটিশনার বা অ্যাডভাইজার হিসেবে স্বাধীনভাবে কাজ কার যায়। এই ক্ষেত্রগুলো ছাড়াও বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থাতেও কাজের সুযোগ রয়েছে।
23rd  September, 2019
সাইকোলজিক্যাল কাউন্সেলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি পোস্ট গ্র্যাজুয়েট কোর্স 

গাইডেন্স সাইকোলজিক্যাল কাউন্সিলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি’র উপর এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করানো হবে। সান্ধ্যকালীন এই কোর্সে ভর্তির জন্য স্নাতক হতে হবে। বয়সের কোন উচ্চসীমা নেই। 
বিশদ

09th  December, 2019
মেডিক্যালে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা 

এনটিএ আয়োজিত আন্ডার গ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তির ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পরীক্ষায় বসার আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ৩ মে ২০২০। এ বছর ১১টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষাটিতে বসার জন্য প্রার্থীর বয়স ১৭ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। 
বিশদ

09th  December, 2019
জেক্সপো এবং ভিওসিএলইটি ২০২০ 

পলিটেকনিক কলেজগুলিতে কারিগরি শিক্ষা নেওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষা জেক্সপো এবং কারিগরি শিক্ষার দ্বিতীয় বছরে ভর্তির জন্য আয়োজিত পরীক্ষা ভিওসিএলইটি নেওয়া হবে ২০২০ সালের ২৬ এপ্রিল। আবেদন করার জন্য ওএমআর আবেদনপত্র পাওয়া যাবে ২ জানুয়ারি থেকে ১৬ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত।  বিশদ

09th  December, 2019
যোগায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

ইদানীং চলতি ধারার বাইরে গিয়ে অন্য ধরনের পড়াশোনা করেও নিজের কেরিয়ার তৈরি করা যায়। গতানুগতিক পদ্ধতির বাইরে গিয়ে যাঁরা পড়াশোনা করতে চান, তাঁদের জন্যই মূলত এই ধরনের কোর্স তৈরি হচ্ছে। যাঁরা শরীর নিয়ে সচেতন বা নিয়মিত ব্যায়াম চর্চা করেন তাঁরা যোগা নিয়ে স্পেশালাইজড কোর্স করতে পারেন। 
বিশদ

09th  December, 2019
আদিবাসী পড়ুয়াদের জন্য নতুন শিক্ষা প্রতিষ্ঠান 

কৌশানী মিত্র: কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি - র প্রতিষ্ঠাতা প্রফেসর অচ্যুত সামন্ত সম্প্রতি গিয়েছিলেন ‘কৌন বনেগা ক্রোড়পতি’- তে। সেখানে ছিল বিশেষ ‘কর্মবীর’ পর্ব। একদম দরিদ্র অবস্থা থেকে উঠে এসে আজ ‘কিট’এবং ‘কিস’ এর মতো দুটি বড় ইনস্টিটিউশন তৈরি করেছিলেন তিনি নিজের হাতে। 
বিশদ

09th  December, 2019
বৃত্তি পাওয়ার সুলুক সন্ধান

শৌণক সুর: দেশে শিক্ষার হার বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। কেন্দ্রের বেটি বাঁচাও, বেটি পড়াও স্কিমের পাশাপাশি পশ্চিমবঙ্গে কন্যাশ্রী প্রকল্প রয়েছে, যা ইতিমধ্যেই বিদেশে সমাদৃত। ছেলেদেরও যুবশ্রী নামের উৎসাহ ভাতা দেওয়ার ফলে পড়াশোনা করে জীবনে এগিয়ে যাওয়ার পথ সুগম হয়েছে। 
বিশদ

09th  December, 2019
জীবিকা যখন রুপোলি জগৎ 
শৌণক সুর

সময় দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়িতে বাড়িতে টেলিফোনের ঘড়াং ঘড়াং শব্দ শুনতে পাওয়া ভার। তার জায়গায় এসেছে মুঠোফোন। সপ্তাহান্তে একদিন টেলিভিশনের সামনে বসে সিনেমা দেখার জন্য হাপিত্যেশ করে থাকার দিনও শেষ। কারণ টেলিভিশনের গণ্ডি পেরিয়ে এবার মোবাইলে ঢুকে পড়েছে বিনোদন জগৎ। 
বিশদ

02nd  December, 2019

আকর্ষণীয় পেশা ইন্টিরিয়ার ডিজাইনিং 
বর্ণালী ঘোষ

ইন্টিরিয়ার ডিজাইনিং আমাদের প্রয়োজন হয় মূলত কোনও ঘরের ফাঁকা জায়গা এবং কাজের জায়গার সঠিকভাবে ব্যবহারের জন্য। এর সঙ্গে যুক্ত রয়েছে সুন্দর দেখার ব্যাপারটি। এছাড়া রয়েছে আরাম এবং সঠিক মূল্যের আসবাবপত্রের ব্যবহার। এই পুরো ব্যবস্থার পরিকল্পনা করে দেন ইন্টিরিয়ার ডিজাইনার। 
বিশদ

02nd  December, 2019
যাদবপুর থেকে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক থেকে এক বছরের বিভিন্ন কোর্স করা যাচ্ছে। সেগুলি হল— সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা-১ এবং অ্যাডভান্সড ডিপ্লোমা–২। সপ্তাহে দু’দিন বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত ক্লাস হবে। 
বিশদ

02nd  December, 2019
এবার এম-স্কলারের ৬০ শতাংশই বাংলার 

চলতি বছরের জন্য ১০০ জন স্কলারশিপ (এম-স্কলার) প্রাপকের নাম ঘোষণা করল মুম্বই ভিত্তিক সংস্থা ম্যাগমা ফিনকর্প। এই ১০০ জনের মধ্যে ৬০জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। সংস্থার সিএসআর বিভাগের প্রধান কৌশিক সিনহা বললেন, পাঁচ বছর আগে আমরা যখন এই এম-স্কলার চালু করেছিলাম, তখন কেমন সাড়া পাব তাই নিয়ে চিন্তায় ছিলাম।  
বিশদ

02nd  December, 2019
মাকাউট-এর অফ ক্যাম্পাস 

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি (মাকাউট) তাদের প্রথম ‘অফ ক্যাম্পাস’ শিক্ষাকেন্দ্র চালু করল কলকাতার অ্যানেক্স কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজে। উদ্বোধন করেন মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র। পরে পেশাদারি শিক্ষায় উঠে আসা নানা দৃষ্টান্ত নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।  
বিশদ

02nd  December, 2019
বিগ ডেটার সাতসতেরা 

শৌণক সুর: একটা সময় ছিল যখন আমরা সবকিছুই খাতায়, ডায়েরিতে লিখে রাখতাম। দরকারি কাজ, মিটিং, কেনাকাটা-বাজারের লিস্ট, এমনকী মাসকাবারি বিলের বাকি হিসেবও। স্যারের কাছে পড়ার সময়ও খাতা বার করে খসখস করে নোটস নেওয়া ছিল আমাদের অভ্যাস।  বিশদ

25th  November, 2019
জীবনের সঙ্গে জীবিকার চাহিদা মেটায় সংস্কৃত 

লোকনাথ চক্রবর্তী: যা সংস্কার করা হয়েছে তাই সংস্কৃত— এমন অর্থ ধরলে তথাকথিত দেশ ও কালের গতানুগতিক সংকীর্ণতাকে অতিক্রম করে পরিধি প্রশস্ত হয়ে ওঠে সংস্কৃতের। 
বিশদ

25th  November, 2019
সবজান্তা 

 বাংলা অনার্স নিয়ে দ্বিতীয় বর্ষে পড়ছি। স্টেনোগ্রাফি জানি কোনও চাকরির খবর দিলে উপকৃত হব।
—পিয়ালি ঘোষ, চণ্ডীতলা, হুগলি
 বাংলাতে অনার্সের সঙ্গে স্টেনোগ্রাফি জানলে আজকাল চাকরির ক্ষেত্রে বিশেষ কোনও দিক খুলে যায় এমনটা কিন্তু নয়। আগে সাংবাদিকতার ক্ষেত্রে বা অফিস সেক্রেটারিশিপ-এর মতো চাকরির জন্য এই ধরনের মেলবন্ধন অনেক ক্ষেত্রে এগিয়ে দিত। 
বিশদ

24th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইন নিজের হাতে তুলে নেবেন না, বিক্ষোভকারীদের উদ্দেশ্য আবেদন মুখ্যমন্ত্রীর 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীদের গণতান্ত্রিক পথে আন্দোলনের ...বিশদ

02:18:42 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানায় হামলা বিক্ষোভকারীদের 

01:41:03 PM

মুর্শিদাবাদের বেলডাঙায় দমকলের গাড়িতে অগ্নিসংযোগ 

01:38:09 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে দেগঙ্গাতে টাকি রোড অবরোধ 

01:29:00 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, জঙ্গিপুরে সরকারি বাসে অগ্নিসংযোগ 

01:26:00 PM

হাওড়ার সাঁকরাইলে ভারত কোঅপারেটিভ পোস্ট অফিসে আগুন 

01:23:06 PM