Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

অধ্যাপনার জন্য আবশ্যক নেট

 সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি।

নেট কী
কলেজ বা বিশ্ববিদ্যালয়ে স্থায়ীভাবে অধ্যাপনা করতে হলে অবশ্যই ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) পাশ করতে হবে। এই পরীক্ষায় পাশ করলে দেশের যে কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সুযোগ রয়েছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন, সোশ্যাল সায়েন্স, ইলেকট্রনিক সায়েন্স, হিউম্যানিটিজসহ বিভিন্ন বিষয় এবং বিজ্ঞান শাখায় সহকারী অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে নির্ণায়ক পরীক্ষা এটি। এছাড়া যাঁরা গবেষণা করতে চান তাঁদের উৎসাহ দিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ দেওয়া হয়।
এতদিন নেট পরীক্ষা নিত কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন। তবে এই বছর ডিসেম্বর থেকে এই পরীক্ষা পরিচালনা করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এর আগে সিএসআই এবং ইউজিসি নেট পরীক্ষা খাতায়-কলমে নেওয়া হলেও এবার থেকে কম্পিউটারভিত্তিক পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
যারা বিজ্ঞান শাখায় পড়াশোনা করছেন তাঁদের মধ্যে লাইফ সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স, কেমিক্যাল সায়েন্স ইত্যাদি বিষয়ের মাস্টার্স ডিগ্রিধারী, বি এস (৪ বছর) এবং বিই, বি টেক, বি ফার্মা, এমবিবিএস বা সমতুল ডিগ্রিপ্রাপ্তরা মোট ৫৫ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারবেন। একই নম্বর নিয়ে বিএসসি (অনার্স) বা সমতুল ডিগ্রি পাশ করে থাকলে অথবা ইন্টিগ্রেটেড এমএসসি-পিএইচডি কোর্সে নথিভুক্ত হয়ে থাকলেও আবেদনের যোগ্য। তবে ব্যাচেলার্স ডিগ্রিধারী নেট পরীক্ষায় সফল হয়ে ২ বছরের মধ্যে পিএইচডি বা ইন্ডিগ্রেটেড পিএইচডি কোর্সে নথিভুক্ত হলে তবেই ফেলোশিপ পাবেন।
অন্যান্য শাখার ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রিতে মোট ৫৫ শতাংশ নম্বর পেলে আবেদন করতে পারেন। যাঁরা মাস্টার ডিগ্রির ফাইনাল পরীক্ষা দিয়েছেন বা দেবেন তাঁরাও শর্তসাপেক্ষে আবেদনের যোগ্য। প্রার্থী একসঙ্গে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপ পদে নিয়োগের পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারেন। তবে বয়স অধিক হয়ে গেলে জুনিয়র রিসার্চ ফেলোশিপ পরীক্ষায় বসতে পারবেন না। সেক্ষেত্রে লেকচারশিপ পরীক্ষা দিতে পারবেন।

বয়স
জুনিয়র রিসার্চ ফেলোশিপের ক্ষেত্রে আবেদনের নির্দিষ্ট দিনে বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ২৮ বছর। লেকচারশিপের জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা থাকে না।

দিনক্ষণ
বিজ্ঞান শাখার ক্ষেত্রে সিএসআই আর ইউজিসি নেট পরীক্ষা নেওয়া হবে ১৫ ডিসেম্বর। অন্যান্য শাখার ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে ২ থেকে ৬ ডিসেম্বরের মধ্যে। কলকাতা, আসানসোল, দুর্গাপুর, বর্ধমান,হলদিয়া, হুগলি, হাওড়া, কল্যাণী, খড়গপুর, শিলিগুড়ি ও দার্জিলিংকে সাধারণত পরীক্ষাকেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়।

পরীক্ষার ধরন
দুই পেপারের কম্পিউটারভিত্তিক পরীক্ষা নেওয়া হয় আলাদা আলাদা শিফটে, একই দিনে। দুটো পেপারেই অবজেকটিভ টাইপ প্রশ্ন থাকে। প্রথম পেপারে রিজনিং এবিলিটি, কম্প্রিহেনশন, ডাইভারজেন্ট থিংকিং এবং জেনারেল অ্যাওয়ারনেসের দক্ষতা যাচাই করা হয়। দ্বিতীয় পেপারে প্রশ্ন হয় সংশ্লিষ্ট বিষয় থেকে। পরীক্ষার সময়সীমা ৩ ঘণ্টা। অবজেকটিভ টাইপ প্রশ্ন থাকবে ১৫০টি। প্রতিটি প্রশ্নের মান ২। কোনও পেপারেই নেগেটিভ মার্কিং নেই। তবে প্রতিটি পেপারেই প্রার্থীকে ন্যূনতম যোগ্যতামান পেতে হবে। সাধারণ প্রার্থীদের উভয় পেপারেই পেতে হবে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর।

কীভাবে আবেদন করবেন
নেট পরীক্ষার জন্য অনলাইন আবেদন করা যাবে ৯ সেপ্টেম্বর -৯ অক্টোবর রাত ১১. ৫০ পর্যন্ত। খুঁটিনাটি তথ্যের জন্য দেখুন www.ugcnet.nta.nic.in ওয়েবসাইট। ৯ নভেম্বর থেকেই নেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। উপরিউক্ত ওয়েবসাইট থেকেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।
16th  September, 2019
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
একনজরে
সংবাদদাতা, দিনহাটা: করোনা সংক্রমণ ঠেকাতে দিনহাটা মহকুমা হাসপাতালে এবার আইসোলেশন ওয়ার্ড চালুর উদ্যোগ নিল কোচবিহার জেলা স্বাস্থ্য দপ্তর। জুন মাসের মধ্যেই ১৫-২০টি বেডের আইসোলেশন ওয়ার্ড করা হবে।   ...

ওয়াশিংটন, ২৮ মে: ‘তথ্য যাচাই’ (ফ্যাক্ট চেক) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ট্যুইটারের লড়াই অন্য মাত্রা পেল। বুধবার ট্রাম্প জানান, কৃতকর্মের জন্য শাস্তি পেতে ...

 কোচি, ২৮ মে: দেশের নামী ক্রীড়াবিদদের সন্তানরা ক্রীড়াবিদ হয়েছেন, এমন উদাহরণ রয়েছে প্রচুর। কিন্তু ‘ট্র্যাক কুইন’ পিটি ঊষার পুত্র ভিগনেশ উজ্জ্বলও হতে পারতেন অ্যাথলিট। কিন্তু ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণে যখন গোটা রাজ্য আতঙ্কিত, তখন ‘মড়ার উপর খাড়ার ঘা’য়ের মতো ব্যাপক ক্ষয়ক্ষতি করে দিয়ে গিয়েছে সুপার সাইক্লোন উম-পুন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্যও হতাশা দুই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। কর্মক্ষেত্রের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০১ টাকা ৭৬.৭৩ টাকা
পাউন্ড ৯১.৩২ টাকা ৯৪.৫৭ টাকা
ইউরো ৮১.৯৯ টাকা ৮৫.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী ৪২/২৯ রাত্রি ৯/৫৬। অশ্লেষানক্ষত্র ৫/৫ দিবা ৬/৫৮। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৮/২১ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫২ গতে ১০/১৩ মধ্যে।
১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী রাত্রি ৭/৩। মঘানক্ষত্র রাত্রি ৩/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৪ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৮/২৭ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৪ মধ্যে।
৫ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮৭৪, রাজ্যে মোট আক্রান্ত ২০,২৪৬ 

07:50:38 PM

করোনায় আক্রান্ত প্রখ্যাত জ্যোতিষি বেজান দারুওয়ালার মৃত্যু 
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল বিশ্ব বিখ্যাত জ্যোতিষি বেজান দারুওয়ালার। ...বিশদ

07:04:38 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ২৭৭  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:52:35 PM

কেরলে করোনায় আক্রান্ত আরও ৬২ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১,১৫০ 

06:34:52 PM

টালিগঞ্জে গাড়ির ধাক্কায় ভেঙে পোস্টের ঘায়ে মৃত্যু দমকল কর্মীর 
গাড়ির ধাক্কায় ভেঙে পড়া পোস্টের আঘাতে মৃত্যু হল দমকল কর্মীর। ...বিশদ

05:38:30 PM

খড়্গপুরে মাস্ক না পড়ে বেরোলে ১০০ টাকা জরিমানা করা হবে 
করোনার সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিল খড়্গপুর পুরসভা। এবার থেকে ...বিশদ

05:34:16 PM