Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 ফাইন আর্টসে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে

সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির স্কুল অব ফাইন আর্টস অ্যান্ড ডিজাইন চার বছরের বিডিইএস, চার বছরের ফাইন আর্টস, দু’বছরের মাস্টার ইন ফাইন আর্টস এবং তিন বছরের বিএসসি ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওর ডিজাইনে ভর্তি নিচ্ছে। বিশদে জানতে দেখতে হবে - https://snuniv.ac.in
09th  September, 2019
গুরুত্বপূর্ণ পেশা সাইবার সিকিউরিটি 

বর্ণালী ঘোষ: সাইবার সিকিউরিটি রাজ্য তথা দেশের এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণে বিষয়টি পেশার অন্তর্ভুক্ত হয়ে পড়েছে খুব সহজেই। প্রতিটি ইন্ডাস্ট্রি এখন ডিজিটাল। সব জায়াগাতেই কম্পিউটার নিয়ে কাজকর্ম চলে। কোম্পানির যে কোনও রেকর্ড রাখা হয় কম্পিউটারের মাধ্যমে এবং বেশির ভাগ কাজ হয়ে থাকে ইন্টারনেটের সাহায্যে। 
বিশদ

14th  October, 2019
সেট মানে শুধু কেরিয়ার তৈরি নয়, উচ্চশিক্ষার সোপান
বাসবী চক্রবর্তী, অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সেট পরীক্ষার ক্ষেত্রে আমরা দেখি পরীক্ষার্থী অনেক বেশি কিন্তু পরীক্ষাটি হয় বছরে এক বার। যেমন এবার সেট জানুয়ারিতে আর নেট ডিসেম্বরে। আপনার কী মনে হয় এটা সেট-প্রার্থীদের পিছিয়ে পরা বা অসফল হওয়ার পিছনে কারণ হিসাবে কাজ করে?
 হ্যাঁ ঠিকই। পরীক্ষাটি এত দিন বাদে বাদে হওয়ার জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ এবং রিসার্চের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। তাই অনেকেই আছেন, যাঁরা এই পরীক্ষাটি দিয়ে আরও উচ্চশিক্ষা কিংবা উচ্চমর্যাদা সম্পন্ন চাকরি বেছে নিতে চান।  
বিশদ

14th  October, 2019
এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

23rd  September, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। 
বিশদ

23rd  September, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা পাঠক্রমে কয়েকটি কোর্স  

বেশ কয়েকেটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা যাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রম পদ্ধতিতে। এই কোর্সে আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।  বিশদ

23rd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পেশাদারি কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং একটি বেসরকারি হাসপাতালের যৌথ উদ্যোগে ডায়ালিসিস টেকনিসিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম কোর্সটি করানো হচ্ছে। আবেদনের শেষ তারিখ ৪ অক্টোবর। ৯ মাসের এই কোর্সে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমতূল পাশ ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন।  
বিশদ

23rd  September, 2019
ইঞ্জিনিয়ারিং না পড়লে
জীবন ব্যর্থ নয়

সুপার থার্টি। রীতিমতো সাড়া ফেলে দেওয়া ফিল্ম। সমাজের নিম্নবর্গের ছেলেমেয়েদের আইআইটি-র মতো প্রতিষ্ঠানে মোটামুটি গ্যারান্টি দিয়ে ভর্তি করিয়ে দেন পাটনার শিক্ষক আনন্দকুমার। 
বিশদ

22nd  September, 2019
চাকরিতে টিকে থাকার টিপস

একজন কর্মী যখন সহকর্মী বা অধঃস্তনের দোষ নিজের ঘাড়ে নিয়ে নেন এবং উল্টোদিকে সাধুবাদ যতটা প্রাপ্য ততটা মোটেই দাবি করেন না—তিনি কিন্তু গোটা অফিসের কাছে দৃষ্টান্ত হয়ে থাকেন। বিশদ

22nd  September, 2019
 মুখোমুখি

 মাঝবয়সি ব্যক্তির কাল হল হঠাৎ করে ২৫ বছরের চাকরি ছেড়ে দিয়ে নিজের ব্যবসা খোলার ভাবনা। বেসরকারি বিমা সংস্থাতে ২৫ বছরের অভিজ্ঞতা কম নয়। সমস্ত জমা-পুঁজি, ইতিউতি ঋণ নিয়ে শুরু করলেন শেয়ার ট্রেডিং। এক বছরের মধ্যেই মোহভঙ্গ। বিনিয়োগের সমস্ত অর্থ ডুবল। সংসার চালানো দায়।
বিশদ

22nd  September, 2019
অধ্যাপনার জন্য আবশ্যক নেট

সারা বছর ধরেই দেশের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে অধ্যাপক নিয়োগ হয়। রাজ্যের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের কলেজে অধ্যাপনা করতে হলে আপনাকে নেট উত্তীর্ণ হতেই হবে। বহু প্রতিষ্ঠানেই চাহিদা অনুসারে দক্ষ শিক্ষক-শিক্ষিকার জোগান অপ্রতুল। ডিসেম্বর মাসে নেট পরীক্ষার জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে গত ৯ সেপ্টেম্বর। স্নাতোকোত্তর স্তরে পড়াশোনার পরেই নেট পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে পারেন। তবে শুধু অধ্যাপনা নয়, যাঁরা মৌলিক বিষয়ে গবেষণা করতে চান তাঁদের ক্ষেত্রেও রয়েছে সুযোগ। আগ্রহীদের জন্য রইল এই পরীক্ষার নিয়মের খুঁটিনাটি। 
বিশদ

16th  September, 2019
 এনএসএইচএম-এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা

ছোট সিনেমার বিরাট জগৎ সম্পর্কে যুবা ফিল্মোৎসাহীদের আরও বিশদে জানাতে ‘ফার্স্ট কাট - শর্ট ফিল্ম অ্যান্ড মোর’ নামে একটি প্রতিযোগিতা করল এনএসএইচএম স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন। 
বিশদ

16th  September, 2019
 রাষ্ট্রসংঘের পুরস্কার পেল জিএনআইটি

সবুজায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল গুরুনানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)। ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর তৃতীয় ক্যাটিগরিতে ভারত থেকে এই পুরস্কার পেয়েছে তারা।
বিশদ

16th  September, 2019
জেইই মেইন ২০২০ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ 

জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন (মেইন) ২০২০ অন লাইনে আবেদন করা যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১ টা ৫০ পর্যন্ত আবেদন করা যাবে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং পেটিএম দিয়ে ফি দেওয়া যাবে। পরীক্ষা নেওয়া হবে ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।  
বিশদ

16th  September, 2019
একনজরে
 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM

অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

09:32:00 AM