Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 ফেস্টিভ্যাল ফর ফিউচার

সম্প্রতি কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির উদ্যোগে এবং ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় হয়ে গেল ‘ফেস্টিভ্যাল ফর ফিউচার’। সেখানে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী, কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির রিনা ধাওয়ান,বাংলানাটক ডট কমের অনন্যা ভট্টাচার্য প্রমুখ। দেবাঞ্জনের সঙ্গে আলোচনায় ছিলেন মালবিকা বন্দ্যোপাধ্যায়। আলোচনায় উঠে এল লিটেরারি মিট নিয়ে নানা কথা। প্রথম যখন লিটেরারি মিট শুরু হয় তখন তাতে পাঠক-শ্রোতা খুব কম আসতেন। কলকাতা বইমেলায় মাত্র ৬ জন শ্রোতাকে নিয়েও সাহিত্য সম্মেলন হয়েছে। আস্তে আস্তে শ্রোতাদের সংখ্যা বাড়তে থাকে। সাধারণ প্রশ্ন ছিল আজকাল এই ফেসবুক আর ট্যুইটারের যুগে পাঠক কোথায়? বই পড়ার মতো পাঠক যদি না থাকে তাহলে এই সাহিত্য সম্মেলন করে লাভ আছে কি? মালবিকা জানালেন, লাভ অবশ্যই আছে কারণ বইয়ের প্রতি ভালোবাসা তৈরি করার জন্য এরকম আলোচনা সভার প্রয়োজন। লিটেরারি মিট-শুধু যে কলকাতায় হয়েছে তা নয়। ভারতের নানা জায়গায় হয়েছে। মূলত কবি সাহিত্যিকদের নিয়ে যাওয়া হয়েছে সে সব জায়গায়। আমাদের দেশে যারা মূলত আঞ্চলিক ভাষায় লেখেন তাঁদের ক্ষেত্রে প্রধান সমস্যা দেশের সবার কাছে পৌঁছন। হয়তো তাদের সেই রাজ্যে খ্যাতি আছে কিন্তু ভাষার সীমাবদ্ধতার জন্য রাজ্যের বাইরে সেরকম নাম জানেন না কেউই। মালবিকা তাদের নিয়েও কাজ করেছেন। এক রাজ্যের লেখক বা কবিকে অন্য রাজ্যে নিয়ে গিয়েছেন সাহিত্য সম্মেলনে। আর এখন লিটেরারি মিট তাই সব শ্রেণীর পাঠকের কাছেই খুব উল্লেখ্য একটি জায়গা।
কৌশানী মিত্র              
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
09th  September, 2019
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
খেলার দুনিয়াতেই মিলবে
জীবিকার সন্ধান

শৌণক সুর: স ময় পরিবর্তিত হচ্ছে। তার সঙ্গে পাল্টাচ্ছে আমাদের মানসিকতাও। আগে শুধুমাত্র পড়াশোনার উপরেই জোর দেওয়া হতো। মনে করা হতো কেবলমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে পারলে তবেই জীবনে শিক্ষা অর্জনের সঠিক মূল্য পাওয়া গেল।
বিশদ

17th  February, 2020
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিনান্সিয়াল ম্যানেজমেন্টে কোর্স 

কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের এই প্রতিষ্ঠানটি থেকে ফিন্যান্সের উপর দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট পড়ার সুযোগ রয়েছে। এআইসিটিই অনুমোদিত এই কোর্সটিতে ভর্তির শেষদিন ৬ মার্চ ২০২০।  
বিশদ

17th  February, 2020
স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব রুরাল ডেভলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজ থেকে করে নেওয়া যাবে দু’টি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। এআইসিইটি অনুমোদিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট – রুরাল ম্যানেজমেন্টের ২০২০-’২২ সেশনে ভর্তির জন্য স্নাতকস্তরে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।  
বিশদ

17th  February, 2020
ঝাড়খণ্ড থেকে এমবিএ 

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব ঝাড়খণ্ড এমবিএ প্রোগ্রামে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। দু’বছরের ফুলটাইম এমবিএ কোর্সে ২০২০-’২২ শিক্ষাবর্ষে ভর্তি নেওয়া হচ্ছে। CAT-২০১৯ স্কোর থাকলে আবেদন করা যাবে। 
বিশদ

17th  February, 2020
এবিএ’তে ভর্তি 

জয়পুরের মালব্য ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি ডিপার্টমেন্ট অব ম্যানেজমেন্ট স্টাডিজে ২০২০-২১ সেশনে এমবিএ-তে ভর্তি নিচ্ছে। CAT, GMAT, CMAT, MAT পরীক্ষায় স্কোর থাকতে হবে। 
বিশদ

17th  February, 2020
স্বাস্থ্য সেবায় নার্সিং

বর্ণালী ঘোষ: মানুষের সেবা করার জন্য প্রথমেই এগিয়ে আসেন নার্সিং স্টাফরা। তাঁদের যেসব জায়গায় কাজ করতে হয়, তার মধ্যে অন্যতম হাসপাতাল, লন টার্ম কেয়ার ফেসিলিটিজ, পাবলিক হেলথ ডিপার্টমেন্টস, পাবলিক স্কুল বা মেন্টাল হেলথ। অন্যান্য পেশার মতোই জনপ্রিয় হয়ে উঠেছে নার্সিং। 
বিশদ

10th  February, 2020
নার্সিং ও প্যারামেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ 

কৌশানী মিত্র: দেশের যুবসমাজে বেকারত্ব এখন একটা বড় সমস্যা। কিন্তু একটু খুঁজে দেখলে পাওয়া যাবে এমন কিছু চাকরির সন্ধান, যার চাহিদা হয়তো কখনও ফুরোবে না। ঠিক সেরকম এক পরীক্ষার ফর্ম ফিলআপ শুরু হয়েছে। নার্সিং এবং প্যারামেডিক্যাল কোর্সের নানা ক্ষেত্রে গ্র্যাজুয়েশনের পরীক্ষার ভর্তির ফর্ম ফিলআপ শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

10th  February, 2020
ম্যানেজমেন্ট কোর্সই খুলে দেবে অফিসের দরজা 

শৌণক সুর: তথ্যপ্রযুক্তির যুগে ক্রমেই হারিয়ে যাচ্ছে কাগজের ব্যবহার। ধীরে ধীরে সমস্ত কাজই অনলাইন নির্ভর হয়ে পড়ছে। আজ থেকে বছর পঁচিশেক আগেও অফিস মানেই লোকে বুঝত চেয়ার-টেবিল, ফাইলের স্তূপ এবং প্রাচীন এক প্রিন্টারের ক্রমাগত ঘসঘস আওয়াজ। তবে এখন দিন বদলেছে। সময়ের এই ভোলবদলে পালটেছে অফিসের চেহারাও।  
বিশদ

10th  February, 2020
ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজিতে পিএইচডি 

ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির উপর রিসার্চ করার জন্য আবেদন গ্রহণ করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি। চার বছরের মধ্যে থিসিস সম্পূর্ণ করতে হবে। আবেদন করতে হবে অনলাইনে ২ মার্চের মধ্যে।  
বিশদ

10th  February, 2020
এমবিএ করার সুযোগ 

বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি, রাঁচি থেকে এমবিএ করার সুযোগ পাওয়া যাচ্ছে। দু’বছরের ফুলটাইম এমবিএ করা যাবে প্রতিষ্ঠানের মেশরা, পাটনা, জয়পুর, নয়ডা এবং লালপুর ক্যাম্পাস থেকে। 
বিশদ

10th  February, 2020
ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন 

বিফার্ম, এমবিএ, এমসিএ, এমটেক, এমটেক (পার্টটাইম), এমআর্ক, এমপ্ল্যান, এমফার্ম, ইন্টিগ্রেটেড এমবিএ ভর্তির জন্য এবং বিটেক, বিফার্ম, এমসিএ কোর্সে ল্যাটারাল এন্ট্রির জন্য ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশনের আয়োজন করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে মে মাসের প্রথম সপ্তাহে।   বিশদ

10th  February, 2020
 মুক্ত বিশ্ববিদ্যালয়ের হাত ধরে শিক্ষায় আলোকিত হওয়ার সুযোগ

শৌণক সুর: আগের তুলনায় সময় এখন অনেকখানি বদলেছে। অভিভাবকরা তাঁদের ছেলে-মেয়েদের শিক্ষাকেই এখন প্রাধান্য দেন। কিন্তু এখন লাইফ অনেকখানি ফার্স্ট। তাই পড়াশোনার পাঠ চুকিয়ে ধীমেতালে কর্মজগতে প্রবেশের যে চিরন্তন প্রথা ছিল বর্তমানে তার অবসান ঘটেছে।
বিশদ

03rd  February, 2020
 ভিডিও গেম, ভিস্যুয়াল ডিজাইনে
একগুচ্ছ নতুন কোর্স

গৌতম মুখোপাধ্যায়: পকেটে স্মার্টফোন নেই, শহরে এমন লোক পাওয়া এখন বেশ কঠিন হয়ে পড়েছে। আর স্মার্টফোন আছে, অথচ ক্যান্ডি ক্রাশ বা পোকেমন গো-এর মতো ভিডিও গেম খেলছেন না, এমন কাউকে খুঁজে পাওয়া আরও দুষ্কর।
বিশদ

03rd  February, 2020
একনজরে
ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM