Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 স্নাতক হওয়ার পর ফায়ার সেফটি ম্যানেজমেন্টের কোর্স করা যায়

দিন দিন এ রাজ্যে অগ্নিকাণ্ডের ঘটনা বাড়ছে। এর ফলে সমানতালে মানুষের উদ্বেগও বৃদ্ধি পাচ্ছে। যে কোনও ঝঁুকিপূর্ণ প্রতিষ্ঠানে সেফটি ম্যানেজার বা ফায়ার সার্ভিস ম্যানেজার রাখাটা বাধ্যতামূলক। অন্তত এ রাজ্যের দমকল আইন এমনটাই বলছে। তার মানে স্পষ্ট বোঝা যাচ্ছে বহুতল বিল্ডিং, হাসপাতাল বা কলকারখানায় শুধুমাত্র আগুন নেভানোর যন্ত্র রাখলেই চলবে না, রাখতে হবে আগুন নিয়ন্ত্রণে আনার প্রশিক্ষিত কর্মীরও প্রয়োজন। এর জন্য ফায়ার সেফটি ম্যানেজমেন্টের কোর্স করা একান্ত প্রয়োজন।
ফায়ার সেফটি ম্যানেজমেন্টে কী কী পড়তে হয়?
হাইড্রোলিক অ্যান্ড ওয়াটার সাপ্লাই, বিভিন্ন ফায়ার ফাইটিং এজেন্ট এবং সেগুলির ব্যবহার, বিদ্যুৎ, ভেন্টিলেশন, বিল্ডিং স্টাডিজ, জেনারেল সেফটি ম্যানেজমেন্ট, শীতাতপ ব্যবস্থা, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ফায়ার ফাইটিং ইনস্টলেশন ইত্যাদি বিষয়গুলি এই কোর্সে পড়তে হয় ছাত্রছাত্রীদের।
এই কোর্সে ভর্তি হওয়ার জন্য কী কী যোগ্যতার প্রয়োজন?
যে কোনও শাখার স্নাতকরাই এই কোর্সে ভর্তি হতে পারেন। এছাড়াও ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা ও ডিগ্রি পাশ করেও ফায়ার সেফটি ম্যানেজমেন্টে ভর্তি হওয়া যায়।
কোথায় কোর্স করবেন?
আইআইএসডব্লুবিএম-এ দিবা ও সান্ধ্য দুটি বিভাগে অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম্যানেজমেন্টের কোর্স করানো হয়। গ্রুপ ডিসকাশন ও ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের বেছে নেওয়া হয়। কোর্সের মেয়াদ দু’টি সেমেস্টার।
কোথায় কোথায় চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে?
ফায়ার সেফটি ম্যানেজমেন্টের কোর্স করে সরকারি এবং বেসরকারি দুই ক্ষেত্রেই চাকরির সুযোগ রয়েছে। রাজ্যের দমকল বিভাগে পিএসসি দিয়ে চাকরির সুযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন বেসরকারি সংস্থায় যেমন কারখানা, কর্পোরেট অফিস, হাসপাতালে কাজের সুযোগ রয়েছে। তাছাড়া কনসালটেন্সি ফার্ম খুলে স্বনির্ভরও হওয়া যায়।
নিজস্ব প্রতিনিধি
02nd  September, 2019
সরকারি চাকরি পেতে
হলে ধৈর্য ধরতে হবে 

বর্তমান পরিস্থিতিতেও সঠিক পথ অনুসরণ করে প্রস্তুতি নিলে খুলে যেতে পারে সরকারি চাকরির দরজা। সেই কথাই বললেন পাথফাইন্ডার-এর ডিরেক্টর মুকুল শ্রীমানী। কথা বলেছেন কৌশানী মিত্র। 
বিশদ

চাকরির সুযোগ দেয় হোটেল অ্যাডমিনিস্ট্রেশন 

বর্ণালী ঘোষ: অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশ ঐতিহাসিক গুরুত্বে, প্রাকৃতিক সৌন্দর্যে এগিয়ে রয়েছে। ফলে বিদেশ থেকে আসা পর্যটকদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।
বিশদ

ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্টের জয়েন্ট এন্ট্রান্স 

হসপিটালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশনে বিএসসি পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। কম্পিউটার বেসড এই পরীক্ষাটি নেওয়া হবে ২৫ এপ্রিল ২০২০ তারিখে। আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করা যাবে ২০ মার্চ ২০২০ পর্যন্ত। 
বিশদ

প্রত্নতত্ত্বে সার্টিফিকেট, ডিপ্লোমা কোর্স নিয়ে আসছে মাকাউট 

প্রত্নতত্ত্ব বা আর্কিওলজি-তে নতুন কয়েকটি পাঠ্যক্রম নিয়ে আসছে মাকাউট। কোর্সগুলি হল: ১) আর্কিয়োলজিতে এক বছরের পিজি ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ২) আর্কিওলজিক্যাল কনজারভেশন এবং রেস্টোরেশন-এ এক বছরের ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ৩) কনজারভেশন, রেস্টোরেশন এবং অ্যান্টিকোয়ারিয়ান ল-এ ৯০ দিনের সার্টিফিকেট কোর্স (স্থায়িত্ব ১২০ ঘণ্টা)। 
বিশদ

সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM