Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 সৃজনশীল মানুষদের উপযোগী পেশা জুয়েলারি ডিজাইনিং

বর্ণালী ঘোষ: হাজার হাজার বছর আগে থেকেই গয়নার ব্যবহার এবং বিক্রি মানুষের সমাজে অঙ্গাঙ্গিভাবে যুক্ত ছিল। আর প্রাচীন যুগ থেকেই আমাদের দেশ গয়না এবং গয়না শিল্পে বিশ্বে খ্যাত।
আগে কিছু সংখ্যক পরিবার গয়না তৈরি এবং ডিজাইনিংয়ের সঙ্গে যুক্ত থাকত। এখন ব্যবসায়িক পথ আরও প্রশস্ত হওয়ার ফলে এই ঐতিহ্যবাহী শিল্পও চাকুরীজীবীদের কাছে উন্মুক্ত হয়ে গিয়েছে।
বর্তমান সময় গয়না যেমন ফ্যাশন স্টেটমেন্ট, তেমনই নিজস্বতা ফুটিয়ে তুলতেও গয়নার বিকল্প হয় না। আর এ কারণে বিভিন্ন মানসিকতার, বিভিন্ন স্টাইলের মানুষ ঐতিহ্যবাহী সোনার গয়না থেকে আধুনিক ডিজাইনের গয়না বিভিন্নভাবে ব্যবহার করছেন। এই কাজে আসার জন্য প্রয়োজন সৃজনশীলতা। এখনকার দিনে কেবলমাত্র আর্থিক নিরাপত্তার জন্য গয়না ব্যবহার করা হয় না। বিভিন্ন রকমের অনুষ্ঠানে পরে যাওয়ার জন্য হাল্কা গয়না বা ঝুটা গয়নারও প্রচলন বেড়েছে।
জুয়েলারি ডিজাইনিং বিষয়টিতে যেমন সৃজনশীলতার বিষয়টি রয়েছে সঙ্গে আবার গয়না সম্পর্কে পুরোপুরি ধারণা থাকা প্রয়োজন। কোন ধরনের ধাতু থেকে কেমন গয়না বানানো যাবে তারও ধারণা থাকতে হবে। এ বিষয়ে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান শর্ট টার্ম বা লং টার্মে পড়িয়ে থাকে। এসব জায়গায় যে বিষয়গুলি শেখানো হয় তার মধ্যে রয়েছে স্টোন কাটিং, নেগ্র্যাভিং, পলিশিং, বিভিন্ন ধাতুর টেস্টিং, দামী ধাতু এবং পাথর সম্পর্কে ধারণা তৈরি করা, ইলেক্ট্রপলিশিং, মেটাল কালারিন, এনামেলিং, স্টোন সেটিং সহ প্রভৃতি বিষয়।
ডিজাইনিংয়ের ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য যে কোনও বিষয় নিয়ে স্নাতক হতে হয়। তবে শর্ট টার্ম কোর্সগুলিতে ভর্তির জন্য ন্যূনতম দশম শ্রেণী উত্তীর্ণ হতে হয়। ডিজাইনিংয়ে স্নাতক হওয়ার পর বড় বড় জুয়েলারি হাউজে ইন্টার্নশিপ করা যায়। আবার ডিজাইনিংয়ে মাস্টার্স করারও সুযোগ রয়েছে। এভাবে গয়নার সৌন্দর্যের সঙ্গে নান্দনিকতা যুক্ত হয়ে শিল্প হয়ে ওঠে।
এ ধরনের কোর্সের মধ্যে রয়েছে জেমস অ্যান্ড জুয়েলারি অ্যাপ্রাইজিং, অ্যাডভান্সড জুয়েলারি ডিজাইনিং, জুয়েলারি ম্যানুফ্যাকচারিং, জেমোলজি, আর্ট বেসড জুয়েলারি ডিজাইনিং, জুয়েলারি মেকিং, স্টোন সেটিং প্রভৃতি।
কাটিং, মেকিং, সেটিং এবং ডিজাইনিংয়ের উপর প্রশিক্ষণ নেওয়া থাকলে বড় বড় জুয়েলারি হাউজে কাজ পেতে অসুবিধা হয় না। বিদেশের বাজারে এ দেশীয় শিল্পীদের কদর রয়েছে। ইংরেজি বলার দক্ষতা থাকলে বিদেশেও ভালো আয়ের সম্ভাবনা রয়েছে। স্বাধীনভাবে স্বরোজগেরে হতেও কস্টিউম জুয়েলারি তৈরির পাঠ নেওয়া যায়। সেক্ষেত্রে ইমিটেশনের গয়নাও তৈরি করা যায়।
02nd  September, 2019
সাইকোলজিক্যাল কাউন্সেলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি পোস্ট গ্র্যাজুয়েট কোর্স 

গাইডেন্স সাইকোলজিক্যাল কাউন্সিলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি’র উপর এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করানো হবে। সান্ধ্যকালীন এই কোর্সে ভর্তির জন্য স্নাতক হতে হবে। বয়সের কোন উচ্চসীমা নেই। 
বিশদ

09th  December, 2019
মেডিক্যালে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা 

এনটিএ আয়োজিত আন্ডার গ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তির ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পরীক্ষায় বসার আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ৩ মে ২০২০। এ বছর ১১টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষাটিতে বসার জন্য প্রার্থীর বয়স ১৭ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। 
বিশদ

09th  December, 2019
জেক্সপো এবং ভিওসিএলইটি ২০২০ 

পলিটেকনিক কলেজগুলিতে কারিগরি শিক্ষা নেওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষা জেক্সপো এবং কারিগরি শিক্ষার দ্বিতীয় বছরে ভর্তির জন্য আয়োজিত পরীক্ষা ভিওসিএলইটি নেওয়া হবে ২০২০ সালের ২৬ এপ্রিল। আবেদন করার জন্য ওএমআর আবেদনপত্র পাওয়া যাবে ২ জানুয়ারি থেকে ১৬ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত।  বিশদ

09th  December, 2019
যোগায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

ইদানীং চলতি ধারার বাইরে গিয়ে অন্য ধরনের পড়াশোনা করেও নিজের কেরিয়ার তৈরি করা যায়। গতানুগতিক পদ্ধতির বাইরে গিয়ে যাঁরা পড়াশোনা করতে চান, তাঁদের জন্যই মূলত এই ধরনের কোর্স তৈরি হচ্ছে। যাঁরা শরীর নিয়ে সচেতন বা নিয়মিত ব্যায়াম চর্চা করেন তাঁরা যোগা নিয়ে স্পেশালাইজড কোর্স করতে পারেন। 
বিশদ

09th  December, 2019
আদিবাসী পড়ুয়াদের জন্য নতুন শিক্ষা প্রতিষ্ঠান 

কৌশানী মিত্র: কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি - র প্রতিষ্ঠাতা প্রফেসর অচ্যুত সামন্ত সম্প্রতি গিয়েছিলেন ‘কৌন বনেগা ক্রোড়পতি’- তে। সেখানে ছিল বিশেষ ‘কর্মবীর’ পর্ব। একদম দরিদ্র অবস্থা থেকে উঠে এসে আজ ‘কিট’এবং ‘কিস’ এর মতো দুটি বড় ইনস্টিটিউশন তৈরি করেছিলেন তিনি নিজের হাতে। 
বিশদ

09th  December, 2019
বৃত্তি পাওয়ার সুলুক সন্ধান

শৌণক সুর: দেশে শিক্ষার হার বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। কেন্দ্রের বেটি বাঁচাও, বেটি পড়াও স্কিমের পাশাপাশি পশ্চিমবঙ্গে কন্যাশ্রী প্রকল্প রয়েছে, যা ইতিমধ্যেই বিদেশে সমাদৃত। ছেলেদেরও যুবশ্রী নামের উৎসাহ ভাতা দেওয়ার ফলে পড়াশোনা করে জীবনে এগিয়ে যাওয়ার পথ সুগম হয়েছে। 
বিশদ

09th  December, 2019
জীবিকা যখন রুপোলি জগৎ 
শৌণক সুর

সময় দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়িতে বাড়িতে টেলিফোনের ঘড়াং ঘড়াং শব্দ শুনতে পাওয়া ভার। তার জায়গায় এসেছে মুঠোফোন। সপ্তাহান্তে একদিন টেলিভিশনের সামনে বসে সিনেমা দেখার জন্য হাপিত্যেশ করে থাকার দিনও শেষ। কারণ টেলিভিশনের গণ্ডি পেরিয়ে এবার মোবাইলে ঢুকে পড়েছে বিনোদন জগৎ। 
বিশদ

02nd  December, 2019

আকর্ষণীয় পেশা ইন্টিরিয়ার ডিজাইনিং 
বর্ণালী ঘোষ

ইন্টিরিয়ার ডিজাইনিং আমাদের প্রয়োজন হয় মূলত কোনও ঘরের ফাঁকা জায়গা এবং কাজের জায়গার সঠিকভাবে ব্যবহারের জন্য। এর সঙ্গে যুক্ত রয়েছে সুন্দর দেখার ব্যাপারটি। এছাড়া রয়েছে আরাম এবং সঠিক মূল্যের আসবাবপত্রের ব্যবহার। এই পুরো ব্যবস্থার পরিকল্পনা করে দেন ইন্টিরিয়ার ডিজাইনার। 
বিশদ

02nd  December, 2019
যাদবপুর থেকে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক থেকে এক বছরের বিভিন্ন কোর্স করা যাচ্ছে। সেগুলি হল— সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা-১ এবং অ্যাডভান্সড ডিপ্লোমা–২। সপ্তাহে দু’দিন বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত ক্লাস হবে। 
বিশদ

02nd  December, 2019
এবার এম-স্কলারের ৬০ শতাংশই বাংলার 

চলতি বছরের জন্য ১০০ জন স্কলারশিপ (এম-স্কলার) প্রাপকের নাম ঘোষণা করল মুম্বই ভিত্তিক সংস্থা ম্যাগমা ফিনকর্প। এই ১০০ জনের মধ্যে ৬০জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। সংস্থার সিএসআর বিভাগের প্রধান কৌশিক সিনহা বললেন, পাঁচ বছর আগে আমরা যখন এই এম-স্কলার চালু করেছিলাম, তখন কেমন সাড়া পাব তাই নিয়ে চিন্তায় ছিলাম।  
বিশদ

02nd  December, 2019
মাকাউট-এর অফ ক্যাম্পাস 

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি (মাকাউট) তাদের প্রথম ‘অফ ক্যাম্পাস’ শিক্ষাকেন্দ্র চালু করল কলকাতার অ্যানেক্স কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজে। উদ্বোধন করেন মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র। পরে পেশাদারি শিক্ষায় উঠে আসা নানা দৃষ্টান্ত নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।  
বিশদ

02nd  December, 2019
বিগ ডেটার সাতসতেরা 

শৌণক সুর: একটা সময় ছিল যখন আমরা সবকিছুই খাতায়, ডায়েরিতে লিখে রাখতাম। দরকারি কাজ, মিটিং, কেনাকাটা-বাজারের লিস্ট, এমনকী মাসকাবারি বিলের বাকি হিসেবও। স্যারের কাছে পড়ার সময়ও খাতা বার করে খসখস করে নোটস নেওয়া ছিল আমাদের অভ্যাস।  বিশদ

25th  November, 2019
জীবনের সঙ্গে জীবিকার চাহিদা মেটায় সংস্কৃত 

লোকনাথ চক্রবর্তী: যা সংস্কার করা হয়েছে তাই সংস্কৃত— এমন অর্থ ধরলে তথাকথিত দেশ ও কালের গতানুগতিক সংকীর্ণতাকে অতিক্রম করে পরিধি প্রশস্ত হয়ে ওঠে সংস্কৃতের। 
বিশদ

25th  November, 2019
সবজান্তা 

 বাংলা অনার্স নিয়ে দ্বিতীয় বর্ষে পড়ছি। স্টেনোগ্রাফি জানি কোনও চাকরির খবর দিলে উপকৃত হব।
—পিয়ালি ঘোষ, চণ্ডীতলা, হুগলি
 বাংলাতে অনার্সের সঙ্গে স্টেনোগ্রাফি জানলে আজকাল চাকরির ক্ষেত্রে বিশেষ কোনও দিক খুলে যায় এমনটা কিন্তু নয়। আগে সাংবাদিকতার ক্ষেত্রে বা অফিস সেক্রেটারিশিপ-এর মতো চাকরির জন্য এই ধরনের মেলবন্ধন অনেক ক্ষেত্রে এগিয়ে দিত। 
বিশদ

24th  November, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM

আজ থেকে ৬ দিন বন্ধ মোবাইল নম্বর পোর্টেবিলিটি পরিষেবা 
আজ, মঙ্গলবার থেকে আগামী রবিবার পর্যন্ত দেশজুড়ে বন্ধ থাকবে মোবাইল ...বিশদ

03:22:06 PM

বয়স ভাঁড়িয়ে বিপাকে ইস্ট বেঙ্গল  
বেশি বয়সের ফুটবলার খেলানোর অভিযোগে অনূর্ধ্ব ১৫ আই লিগ থেকে ...বিশদ

03:05:11 PM

মন্তেশ্বরে স্ত্রীকে খুন করে আত্মঘাতী স্বামী 

03:04:00 PM