Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ড্যাশবোর্ড 

অভিনব উদ্যোগ
এখন প্রত্যেক বাড়িতেই কমবেশি শিশুরা ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করে। অবশ্যই তা তাদের ভবিষ্যতে কেরিয়ারে দক্ষতার কথা ভেবেই। কিন্তু যেসব মা-বাবারা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যম স্কুলে পড়াচ্ছেন তাঁরা কোনওভাবে সন্তানকে বাংলা-নন্দনতত্ত্ব থেকে বঞ্চিত করছেন না তো? কঠিন হয়ে গেল? না আসলে বিষয়টা বেশ সরল। স্কুলের ক্লাসওয়ার্ক আর পরীক্ষার মাঝে শিশুদের সরল মনে জায়গা পায় না ভালো বাংলা গল্পের বই কিংবা ভালো ছবি। যদিও বা পায় তা হয় নিখাদ ইংরেজি ভাষায়। তাহলে আমাদের সম্পদ সেই বহুদিন ধরে সৃষ্টি হয়ে আসা বাংলা শিশুসাহিত্যের কী হবে? কিংবা ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’, ‘পথের পাঁচালি’র মতো ছবি এসব কী কেউ দেখবে না আর? কিছু মানুষ ভেবে কাটায় কিছু মানুষ সেই ভাবনাকেই বাস্তবে রূপ দেয়। সেরকমই এক উদ্যোগ ‘ইস্কুলে বায়োস্কোপ’। দ্যাসস ব্র্যান্ড কমিউনিকেশনের তরফে এই অভিনব প্রচেষ্টা নেওয়া হয়েছে। যেখানে কলকাতার সব নামী ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে যাবে কিছু মানুষ, দেখাবে বাংলা ছবি। আর তারপর সেইসব স্কুলের ছাত্র ছাত্রীকে সেই সিনেমাটি নিয়ে লিখে ফেলতে হবে দু এক কলম। কিংবা আঁকতে হবে সেই ছবির স্মরণীয় মুহূর্ত। ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর সাহায্যকারী আর এক গোষ্ঠী ‘বিচিত্র পাঠাশালা’। এই দলে যদিও সবাই শিক্ষিকা কিন্তু সবাই সিনেমা অন্তঃপ্রাণ। আর সেখান থেকেই মেলবন্ধন। ‘দ্য হেরিটেজ স্কুল’, ‘মর্ডান হাই স্কুল ফর গার্লস’, ‘লা মার্টেনিয়ার স্কুল ফর বয়েজ’, ‘লোরেটো ডে স্কুল’-এর মতো প্রথম সারির কিছু স্কুলে পৌঁছে গেছিল ‘ইস্কুলে বয়োস্কোপ’, গোটা অনুষ্ঠানটি বাংলায় পরিচালনা করেছিল তারা। সঙ্গে ছিল ‘মনোজদের অদ্ভুত বাড়ি’, ‘গোঁসাই বাগানের ভূত’, ‘হিরের আংটি’, ‘নবীগঞ্জের দৈত্য’-র মতো ছবির প্রদর্শনী। মূলত শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের কলমে লেখা গল্পের থেকেই যে ছবিগুলি হয়েছে সেইগুলি দেখানোর ব্যবস্থা করা হয়েছিল। গোটা জুলাই মাস ধরে ছবি দেখানোর পর মাসের শেষে ছিল সব স্কুলকে সমবেত করে একটি অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন অশোক বিশ্বনাথন (ডিন, সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট), শৌভিক মিত্র (হিরের আংটি ছবির সঙ্গীত যার হাতে তৈরি), অভিনেতা সোহম মৈত্র, এস ভিরামন (বিচিত্র পাঠশালার প্রেসিডেন্ট) এবং আরও নানা মানুষ। এদের সবার রক্তে আছে সিনেমা, বিশেষ করে বাংলা সিনেমা। প্রত্যেকে নিজেদের কিছু অভিজ্ঞতা ভাগ করলেন। স্কুলের কিছু ছাত্রী বাংলা গান গেয়ে চমকে দিল তাদের মা-বাবাকেই। তারা যে নিজেরা গান লিখে গান গাইতে পারে তাও বাংলায়, সেটা আজকের যুগের মা-বাবাদের কাছে বিস্ময়। এটা ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর তৃতীয় বছর। আর ইতিমধ্যেই তা জনপ্রিয় হয়েছে স্কুলগুলিতে। আসলে স্কুলের সিলেবাসের ফাঁকে ফাঁকে এই ‘সিলেবাসের বাইরের’ পাঠটুকু ছোট্ট শিশুদের কাছে হাঁফ ছেড়ে বাঁচার জায়গা। আর সেখানেই এই গোষ্ঠীর সাফল্য।
কৌশানী মিত্র
ব্রিটিশ কাউন্সিলের গ্রেট টকস
বিজ্ঞানের প্রতি ভারতীয় যুবাদের অনুসন্ধিৎসা আরও বৃদ্ধি করতে ভারতে ‘গ্রেট টকস’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। কলকাতার ব্রিটিশ কাউন্সিলে এই বক্তৃতামালার সূচনা করেন অ্যাস্ট্রোবায়োলজির খ্যাতনামা অধ্যাপক লিউইস ডার্টনেল। কলকাতায় ব্রিটিশ কাউন্সিল ছাড়াও বিড়লা ইন্ড্রাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম)-এ বক্তৃতা করেন তিনি। বহির্বিশ্বে প্রাণের উপস্থিতি নিয়ে আলোচনায় মাতিয়ে দেন প্রফেসর ডার্টনেল। ‘অরিজিনস’ এবং ‘দি নলেজ’-এর মতো বেস্টসেলারের এই লেখক এই বিষয়ে বিশেষজ্ঞ। ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর ডঃ দেবাঞ্জন চক্রবর্তী বললেন, দারুণ উৎসাহের সৃষ্টি করেছিল প্রফেসর ডার্টনেলের বক্তৃতা। আশা করি ভারতীয় যুবারা এর ফলে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে আরও উৎসাহী হবেন। 
12th  August, 2019
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স 

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব স্টাডিজের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগ কমিউনিকেটিভ ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে ভর্তি নিচ্ছে। এটি একটি সেলফ ফিনান্সড ট্রেনিং প্রোগ্রাম। কোর্সের মেয়াদ ৩ মাস। পড়ানো হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী ক্যাম্পাস এবং শ্রীরামপুর গার্লস কলেজে। 
বিশদ

30th  December, 2019
জেইএলইটি ২০২০ 

২০২০-’২১ শিক্ষাবর্ষে চার বছরের ইঞ্জিনিয়ারিং কোর্সের দ্বিতীয় বছরে ভর্তির পরীক্ষা জেইএলইটি নেওয়া হবে ২৮ জুন ২০২০ তারিখে। অনলাইনে আবেদন করা যাবে ২৬ মার্চ থেকে ১৬ এপ্রিল ২০২০ পর্যন্ত। 
বিশদ

30th  December, 2019
বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা 

আইআইএম কলকাতার ডিবেটিং সোসাইটির উদ্যোগে হয়ে গেল প্রথম বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বিজনেস ম্যানেজমেন্ট ছাড়াও সেন্ট জেভিয়ার্স, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। 
বিশদ

30th  December, 2019
সাউথ ক্যালকাটা গার্লস
কলেজে আন্তর্জাতিক সম্মেলন 

সম্প্রতি সাউথ ক্যালকাটা গার্লস কলেজে রসায়ন এবং প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের বিষয় ছিল ‘এলিমেন্টস অব পিরিয়ডিক টেবিল ইন দ্য কেমিক্যাল অ্যাভিনিউস অব বায়োলজিক্যাল ওয়ার্ল্ড’।  বিশদ

23rd  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখতে ব্যর্থ মোহন বাগান কর্তারা। তাঁরা আনতে পারলেন না নতুন ইনভেস্টর কিংবা স্পনসর। শেষ পর্যন্ত এটিকের সঙ্গে সংযুক্তিকরণের পথেই হাঁটতে হল ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM

নির্ভয়া কাণ্ড: দোষীদের ফাঁসি ১ ফেব্রুয়ারি 
নির্ভয়া কাণ্ডে চারজন দোষীদের ফাঁসি ২২ জানুয়ারির বদলে হবে ১ ...বিশদ

05:08:00 PM

ভারত ২৪৯/৩ (৪০ ওভার) 

04:25:39 PM