Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

গতে বাঁধা বিষয়ের বাইরে সেরামিক টেকনোলজি 

বর্ণালী ঘোষ: সেরামিক ইনঅর্গানিক নন-মেটালিক কঠিন একটি পদার্থ। এটি ধাতু বা ধাতু নয় এমন পদার্থর সমাহারে তৈরি হতে পারে। সেরামিক কথাটি এসেছে গ্রিক শব্দ থেকে। যার মানে পটারি। কিন্তু সেরামিকের দুনিয়ায় পটারি ছোট্ট জায়গা ধরে রেখেছে। সেরামিকের ব্যবহার খুবই বৃহৎ আকারে হয়ে থাকে।
সেরামিক ব্যবহার করা হয়
আর্দেনওয়ার– এভাবে ব্যবহার হয়ে আসছে বহু প্রাচীন সময় থেকে। মাটিকে তুলনামূলক কম তাপমাত্রায় পুড়িয়ে বাসনপত্র তৈরি করা হয়। তাতে নানা পদার্থ ব্যবহার করে আবার পুড়ানো হয়।
স্টোনওয়্যার– তুলনামূলক উচ্চ তাপমাত্রায় মাটিকে পুড়িয়ে কাচের মতো বাসন তৈরি করা হয়। এগুলি রান্নার জন্য, বেকিংয়ের জন্য এবং সার্ভিং ডিস হিসাবে ব্যবহার করা হয়।
পোর্সেলিং– ভীষণ রকমের শক্ত সাদা সেরামিক। প্রথম দিকে চীনে এর ব্যবহার দেখা গিয়েছে তাও প্রায় খ্রিস্টপূর্ব ১৬০০ অব্দ থেকে ৬০০ খ্রিস্টাব্দ পর্যন্ত। এগুলি মূলতঃ প্লেট, কাপ, ফুলের পট এবং শিল্পকলায় ব্যবহার হতো। আরবের ব্যবসায়ীদের কাছে এগুলি খুবই মূল্যবান ছিল। পোর্সেলিং বানানো হয় সামান্য পরিমাণ কাচ, খনিজ পদার্থ, গ্রানাইট, সাদা কেওলিন মাটি মিশিয়ে উচ্চ তাপমাত্রায়।
বোন চায়না– তুলনামূলকভাবে এটি বানানো সহজ, পোর্সেলিংয়ের চেয়ে শক্ত এবং মজবুত। সেরামিকের মিশ্রণে থাকে গবাদি পশুর হাড়ের ছাই, কিছু খনিজ পদার্থ এবং পরিশুদ্ধ বালি।
এখন সেরামিক হিসাবে ব্যবহার হচ্ছে শুধুমাত্র মাটি নয়, এতে হিসাবে থাকছে অক্সাইড বা ননঅক্সাইড পদার্থর সমন্বয়। যেমন অ্যালুমিনিয়াম এবং জারকোনিয়া, ননঅক্সাইডের মধ্যে কার্বইডস, বোরাইডস, নাইট্রাইডস প্রভৃতি রয়েছে।
আধুনিক সেরামিক - বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করা হচ্ছে নতুন ধরনের সেরামিক। বৃহৎ শিল্পে ব্যবহার করা হয়, এয়ারোস্পেস, ইলেক্ট্রনিক্স, অটোমেটিভ এবং নানান ক্ষেত্রে ব্যবহার করা হয়।
আবার আধুনিক মেডিসিনেও এর ব্যবহার এবং গুরুত্ব বেড়েছে। বায়োসেরামিক হিসাবে ব্যবহার হচ্ছে। কৃত্রিম হাঁটু, নকল দাঁত প্রভৃতিতে এর ব্যবহার দেখা যায়।
এইভাবে সেরামিকের যে পরিবর্তন এসেছে তার পিছনে রয়েছেন সেরামিক টেকনোলজিস্টদের অবদান। সেরামিক টেকনোলজিস্টরা সেরামিক নিয়ে পড়াশোনা, রিসার্চ করে থাকেন। প্রকৃত অর্থে সেরামিক টেকনোলজিস্টরা ইন-অর্গানিক এবং নন-মেটালিক মেটিরিয়াল নিয়ে কাজ করে থাকেন।
কেমিস্ট্রি, ফিজিক্স এবং ইঞ্জিনিয়ারিং একসঙ্গে প্রয়োগ করে সেরামিককে আরও উন্নত বা মানব কল্যাণে বেশি করে কীভাবে কাজে লাগানো যায়, সেদিকে নজর রাখেন এই টেকনোলজিস্টরা। আবার সেরামিক প্ল্যান্ট কোথায়, কীভাবে তৈরি করা হবে, পোর্সেলিন, কাচ, রিফ্রেকটর, ইনসুলেটরস, এনামেল, সিমেন্ট তৈরি কীভাবে করা হবে এগুলিও দেখেন।  সেরামিক টেকনোলজির প্রয়োগ দেখা যায় ফাইবার অবটিক্স ডিভাইস, মাইক্রোপ্রসেসর এবং সোলার প্যানেল এর মতো অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলিতেও।
স্বাস্থ্য পরিষেবাতেও সেরামিকের প্রবেশ ঘটেছে। সেরামিক দাঁত, হাড়, সার্জারির জন্য প্রয়োজন হচ্ছে, ফাইবার অপটিক্স কেবল, সেরামিক সুপার কনডাক্টরস, লেজার বা আরও বিভিন্ন রকমের সামগ্রীতে ব্যবহার হচ্ছে সেরামিকের।
সেরামিক নিয়ে পড়তে গেলে এ রাজ্য থেকে করে নেওয়া যায় বি টেক। এ রাজ্য থেকে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি ইউনিভার্সিটির অনুমোদন নিয়ে যে বিষয়গুলি নিয়ে পড়ানো হয় তার মধ্যে রয়েছে সেরামিক টেকনোলজি। হায়ার সেকেন্ডারি পর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে পড়ে নেওয়া যায় সেরামিক টেকনোলজি।
সেরামিক টেকনোলজি নিয়ে পড়ার পর কেরিয়ার হিসাবেও ভালো সুযোগ পাওয়া যায়।
মেডিসিন, মাইনিং, এয়ারোস্পেস, ফুড এবং কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ইলেক্ট্রনিক্স, রিফাইনারির মতো জায়গায় কাজের সুযোগ রয়েছে।
গ্র্যাজুয়েশন স্তরে পড়াশোনা করা থাকলে বেসরকারি বৃহৎ শিল্পে কাজের সুযোগ রয়েছে। সেরামিক ওয়্যার উৎপাদন সংস্থাগুলি সেরামিক টেকনোলজিস্টদের কাজের সুযোগ দিয়ে থাকে।
সাধারণত সেরামিক ইন্ডাস্ট্রিতে দুই ধরনের কর্মী প্রয়োজন হয়, সেরামিক টেকনোলজিস্ট এবং সেরামিক ডিজাইনার। সেরামিক ডিজাইনাররা বালি, কাদা এবং সেরামিক মেটিরিয়াল নিয়ে কাজ করে। সেখানে সেরামিক টেকনোলজিস্টরা সেরামিকের জটিল রাসায়নিক প্রক্রিয়া নিয়ে কাজ করে।
সেরামিক নিয়ে বি টেক করে নিজস্ব ব্যবসা তৈরি করা যায় আবার সুযোগ মেলে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন, ডিফেন্স, মেটালার্জিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার এর মতো সুবিখ্যাত বড় বড় প্রতিষ্ঠানে।
মূলত কাজের জগৎ বলতে রয়েছে –
গবেষণা: নতুনের আবিষ্কার পুরনোকে সরিয়ে। তার জন্য সেরামিক তৈরির অক্সাইডের উপর নানান রাসায়নিক বিক্রিয়া, তাপের প্রয়োগ এর ফলে পরিবর্তন কী হচ্ছে, এই রকম নানা জটিল গবেষণা চালিয়ে যাওয়া যায়।
ডিজাইন: শুধু সেরামিক পণ্যর ডিজাইন নয়, যেসব মেশিনারি, টুল পণ্য তৈরিতে ব্যবহার করা হয় সেই সকল দ্রব্যের উৎপাদন, গঠনের পরিবর্তন করে পণ্য এর গঠন পরিবর্তন করার জন্য ডিজাইন করা, এটিও সেরামিক টেকনোলজিস্টরা করে থাকেন।
প্রোডাকশন: বিভিন্ন রকমের পণ্য উৎপাদন সংস্থায় প্রোডাকশন দেখভালের জন্য এবং উন্নত প্রোডাকশন যাতে হয় সেদিকটি দেখার জন্য সেরামিক টেকনোলজিস্টদের প্রয়োজন হয়।
টেস্টিং: যে পণ্য উৎপাদন হবে তার সকল বৈশিষ্ট্য সঠিকভাবে মজুত রয়েছে কিনা, সঠিক মিশ্রনের ব্যবহার হয়েছে কিনা সেগুলি টেস্টিং করে সেরামিক টেকনোলজিস্টরা।  
12th  August, 2019
সাইকোলজিক্যাল কাউন্সেলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি পোস্ট গ্র্যাজুয়েট কোর্স 

গাইডেন্স সাইকোলজিক্যাল কাউন্সিলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি’র উপর এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করানো হবে। সান্ধ্যকালীন এই কোর্সে ভর্তির জন্য স্নাতক হতে হবে। বয়সের কোন উচ্চসীমা নেই। 
বিশদ

09th  December, 2019
মেডিক্যালে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা 

এনটিএ আয়োজিত আন্ডার গ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তির ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পরীক্ষায় বসার আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ৩ মে ২০২০। এ বছর ১১টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষাটিতে বসার জন্য প্রার্থীর বয়স ১৭ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। 
বিশদ

09th  December, 2019
জেক্সপো এবং ভিওসিএলইটি ২০২০ 

পলিটেকনিক কলেজগুলিতে কারিগরি শিক্ষা নেওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষা জেক্সপো এবং কারিগরি শিক্ষার দ্বিতীয় বছরে ভর্তির জন্য আয়োজিত পরীক্ষা ভিওসিএলইটি নেওয়া হবে ২০২০ সালের ২৬ এপ্রিল। আবেদন করার জন্য ওএমআর আবেদনপত্র পাওয়া যাবে ২ জানুয়ারি থেকে ১৬ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত।  বিশদ

09th  December, 2019
যোগায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

ইদানীং চলতি ধারার বাইরে গিয়ে অন্য ধরনের পড়াশোনা করেও নিজের কেরিয়ার তৈরি করা যায়। গতানুগতিক পদ্ধতির বাইরে গিয়ে যাঁরা পড়াশোনা করতে চান, তাঁদের জন্যই মূলত এই ধরনের কোর্স তৈরি হচ্ছে। যাঁরা শরীর নিয়ে সচেতন বা নিয়মিত ব্যায়াম চর্চা করেন তাঁরা যোগা নিয়ে স্পেশালাইজড কোর্স করতে পারেন। 
বিশদ

09th  December, 2019
আদিবাসী পড়ুয়াদের জন্য নতুন শিক্ষা প্রতিষ্ঠান 

কৌশানী মিত্র: কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি - র প্রতিষ্ঠাতা প্রফেসর অচ্যুত সামন্ত সম্প্রতি গিয়েছিলেন ‘কৌন বনেগা ক্রোড়পতি’- তে। সেখানে ছিল বিশেষ ‘কর্মবীর’ পর্ব। একদম দরিদ্র অবস্থা থেকে উঠে এসে আজ ‘কিট’এবং ‘কিস’ এর মতো দুটি বড় ইনস্টিটিউশন তৈরি করেছিলেন তিনি নিজের হাতে। 
বিশদ

09th  December, 2019
বৃত্তি পাওয়ার সুলুক সন্ধান

শৌণক সুর: দেশে শিক্ষার হার বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। কেন্দ্রের বেটি বাঁচাও, বেটি পড়াও স্কিমের পাশাপাশি পশ্চিমবঙ্গে কন্যাশ্রী প্রকল্প রয়েছে, যা ইতিমধ্যেই বিদেশে সমাদৃত। ছেলেদেরও যুবশ্রী নামের উৎসাহ ভাতা দেওয়ার ফলে পড়াশোনা করে জীবনে এগিয়ে যাওয়ার পথ সুগম হয়েছে। 
বিশদ

09th  December, 2019
জীবিকা যখন রুপোলি জগৎ 
শৌণক সুর

সময় দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়িতে বাড়িতে টেলিফোনের ঘড়াং ঘড়াং শব্দ শুনতে পাওয়া ভার। তার জায়গায় এসেছে মুঠোফোন। সপ্তাহান্তে একদিন টেলিভিশনের সামনে বসে সিনেমা দেখার জন্য হাপিত্যেশ করে থাকার দিনও শেষ। কারণ টেলিভিশনের গণ্ডি পেরিয়ে এবার মোবাইলে ঢুকে পড়েছে বিনোদন জগৎ। 
বিশদ

02nd  December, 2019

আকর্ষণীয় পেশা ইন্টিরিয়ার ডিজাইনিং 
বর্ণালী ঘোষ

ইন্টিরিয়ার ডিজাইনিং আমাদের প্রয়োজন হয় মূলত কোনও ঘরের ফাঁকা জায়গা এবং কাজের জায়গার সঠিকভাবে ব্যবহারের জন্য। এর সঙ্গে যুক্ত রয়েছে সুন্দর দেখার ব্যাপারটি। এছাড়া রয়েছে আরাম এবং সঠিক মূল্যের আসবাবপত্রের ব্যবহার। এই পুরো ব্যবস্থার পরিকল্পনা করে দেন ইন্টিরিয়ার ডিজাইনার। 
বিশদ

02nd  December, 2019
যাদবপুর থেকে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক থেকে এক বছরের বিভিন্ন কোর্স করা যাচ্ছে। সেগুলি হল— সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা-১ এবং অ্যাডভান্সড ডিপ্লোমা–২। সপ্তাহে দু’দিন বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত ক্লাস হবে। 
বিশদ

02nd  December, 2019
এবার এম-স্কলারের ৬০ শতাংশই বাংলার 

চলতি বছরের জন্য ১০০ জন স্কলারশিপ (এম-স্কলার) প্রাপকের নাম ঘোষণা করল মুম্বই ভিত্তিক সংস্থা ম্যাগমা ফিনকর্প। এই ১০০ জনের মধ্যে ৬০জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। সংস্থার সিএসআর বিভাগের প্রধান কৌশিক সিনহা বললেন, পাঁচ বছর আগে আমরা যখন এই এম-স্কলার চালু করেছিলাম, তখন কেমন সাড়া পাব তাই নিয়ে চিন্তায় ছিলাম।  
বিশদ

02nd  December, 2019
মাকাউট-এর অফ ক্যাম্পাস 

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি (মাকাউট) তাদের প্রথম ‘অফ ক্যাম্পাস’ শিক্ষাকেন্দ্র চালু করল কলকাতার অ্যানেক্স কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজে। উদ্বোধন করেন মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র। পরে পেশাদারি শিক্ষায় উঠে আসা নানা দৃষ্টান্ত নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।  
বিশদ

02nd  December, 2019
বিগ ডেটার সাতসতেরা 

শৌণক সুর: একটা সময় ছিল যখন আমরা সবকিছুই খাতায়, ডায়েরিতে লিখে রাখতাম। দরকারি কাজ, মিটিং, কেনাকাটা-বাজারের লিস্ট, এমনকী মাসকাবারি বিলের বাকি হিসেবও। স্যারের কাছে পড়ার সময়ও খাতা বার করে খসখস করে নোটস নেওয়া ছিল আমাদের অভ্যাস।  বিশদ

25th  November, 2019
জীবনের সঙ্গে জীবিকার চাহিদা মেটায় সংস্কৃত 

লোকনাথ চক্রবর্তী: যা সংস্কার করা হয়েছে তাই সংস্কৃত— এমন অর্থ ধরলে তথাকথিত দেশ ও কালের গতানুগতিক সংকীর্ণতাকে অতিক্রম করে পরিধি প্রশস্ত হয়ে ওঠে সংস্কৃতের। 
বিশদ

25th  November, 2019
সবজান্তা 

 বাংলা অনার্স নিয়ে দ্বিতীয় বর্ষে পড়ছি। স্টেনোগ্রাফি জানি কোনও চাকরির খবর দিলে উপকৃত হব।
—পিয়ালি ঘোষ, চণ্ডীতলা, হুগলি
 বাংলাতে অনার্সের সঙ্গে স্টেনোগ্রাফি জানলে আজকাল চাকরির ক্ষেত্রে বিশেষ কোনও দিক খুলে যায় এমনটা কিন্তু নয়। আগে সাংবাদিকতার ক্ষেত্রে বা অফিস সেক্রেটারিশিপ-এর মতো চাকরির জন্য এই ধরনের মেলবন্ধন অনেক ক্ষেত্রে এগিয়ে দিত। 
বিশদ

24th  November, 2019
একনজরে
 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...

বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার প্রক্রিয়া হতে দেরি হওয়ার অভিযোগে বুধবার বিকেলে ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে ভাঙচুর চালাল রোগীর আত্মীয়রা। এই ঘটনাকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

11-12-2019 - 09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

11-12-2019 - 09:34:43 PM

 রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল
রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ ...বিশদ

11-12-2019 - 09:24:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজকে ২৪১ রানের টার্গেট দিল ভারত 

11-12-2019 - 08:50:10 PM