Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

আইন নিয়ে পড়া 
বর্ণালী ঘোষ

সামাজিক প্রতিষ্ঠানগুলি বেশ কিছু নিয়ম রীতির মধ্যে থাকে। এই নিয়ম লঙ্ঘনের প্রতিকার করতেই মানুষকে আইনের আশ্রয় নিতে হয়। বহু বিষয় আছে যেগুলি নিয়ে আমরা খুব একটা সচেতন নয়। কিন্তু এগুলি সবই তৈরি হয়েছে সামাজিক শান্তি বজায় রাখতে। কোন কারণে অশান্ত পরিস্থিতি তৈরি হয়, তখনই প্রয়োজন হয় আইনের। নাগরিক অধিকার সুনিশ্চিত করে আইন।
তাই সমাজে আইনের গুরুত্ব অনেকখানি। আর আইনজ্ঞদের সাহায্য সর্বত্র প্রয়োজন হয়। এজন্যই পড়ার বিষয় আইন হলে সমাজে প্রতিষ্ঠা পেতেও সুবিধা হয়।
এ রাজ্যের অনেকগুলি প্রতিষ্ঠান থেকে আইনের বিভিন্ন কোর্স পড়া যায়। প্রতিষ্ঠানগুলি বার কাউন্সিল অব ইন্ডিয়ার অনুমোদন নিয়ে পড়িয়ে থাকে।
কোর্সগুলির মধ্যে রয়েছে
এলএলবি
উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে কিছু বিশ্ববিদ্যালয় তিন বছরের এলএলবি পড়িয়ে থাকে। আবার কোনও কোনও বিশ্ববিদ্যালয় তিন বছরের এলএলবি পড়ার জন্য স্নাতক স্তরে ৪৫ শতাংশ নম্বর চেয়ে থাকে। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হয়। রাজ্যের অনেকগুলি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পড়া যায়।
বিএ এলএলবি
বিএ এলএলবি পাঁচ বছরের কোর্স। উচ্চমাধ্যমিকের পর আইনের অনার্স কোর্সটি পড়ে নেওয়া যায়।
কোর্সের মধ্যে রয়েছে রাষ্ট্রবিজ্ঞান, সমাজতত্ত্ব, অর্থনীতি, ইংরেজি। এর পাশাপাশি বিভিন্ন ধরনের আইনের ধারণা দেওয়ার জন্য বিভিন্ন বিষয়।
মাস্টার অব ল
দু’বছরের মাস্টার অব ল বা এলএলএম পড়ার জন্য এলএলবি পাশ হতে হয়। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়। এই কোর্সটির মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি রয়েছে ল অব কর্পোরেট, ম্যানেজমেন্ট অ্যান্ড গভর্নন্যান্স, কম্পিটিশন অ্যান্ড কনজিউমার প্রটেকশন ল, পাবলিক ইন্টারন্যাশনাল ল, প্রাইভেট ইন্টারন্যাশনাল ল, ইন্টারন্যাশনাল এনভায়রনমেন্টাল ল, ক্রিমিনাল জাস্টিস সিস্টেম এর মতো বিষয়গুলি।
মাস্টার অব বিজনেস ল
ডোমেস্টিক বা ইন্টারন্যাশনাল ব্যবসা করতে চাইলে তার ফ্রেম ওয়ার্ক তৈরি, কী ধরনের আইন মেনে চতে হবে সবই শেখানো হয় মাস্টার অব বিজনেস ল-তে।
দু’বছরের কোর্সটি পড়তে পারে যে কোনও বিষয়ের স্নাতকরা। আন্ত্রেপ্রেনর, কনসালট্যান্ট, ইঞ্জিনিয়ার, অ্যাকাউন্ট্যান্ট, ল-ইয়ার এবং বিজনেস প্রফেশনালদের ক্ষেত্রে এই কোর্সটি বিশেষভাবে উপযোগী।
এলএলএম
এই কোর্সটি এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট কোর্স হিসাবে পড়ানো হয়। শিক্ষকতা বা পড়াশোনার জগতে থাকার জন্য বা আইনের পেশায় প্রবেশের আগে এই কোর্সটি করে নিলে সুবিধা পাওয়া যায়।
পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স অন কনজিউমার ল
ডিস্ট্যানস মোডে আইন নিয়ে পড়তে চাইলে পড়ে নেওয়া যায় পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স অন কনজিউমার ল। এর মধ্যে রয়েছে কনজিউমার ল, কমন ল, বিভিন্ন ধরনের স্ট্যাটুটারি ল, কনজিউমার প্রোটেকশন ল সহ বিভিন্ন বিষয়। এক বছরের এই কোর্সটি যে কোনও বিষয়ের স্নাতকরা পড়তে পারে। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়।
এম ফিল
আইন নিয়ে যারা রিসার্চ করতে চান বা শিক্ষকতা করতে চান তাদের জন্য ঩তিন বছরের মধ্যে এই কোর্সটি শেষ করে নিতে পারেন।
পিএইচডি
এ রাজ্য থেকে আইনের উপর পিএইচডি করার সুযোগও রয়েছে।
এছাড়াও বেশ কয়েকটি ডিপ্লোমা কোর্সও রয়েছে-পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন এয়ার স্পেস, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন নিউক্লিয়ার ল, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন বিজনেস ল, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন হিউম্যান রাইটস, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন পাবলিক হেলথ কেয়ার অ্যান্ড মেডিক্যাল ল, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস ল
আবার সার্টিফিকেট কোর্সের মধ্যে রয়েছে সার্টিফিকেট কোর্স ইন কনজিউমার ল। এই কোর্সগুলি করা যায় ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস থেকে।
আইনের পড়া শেষ করে হওয়া যায় লিগাল জার্নালিস্ট,লিগাল অ্যাডভাইজার, জজ, গভর্নমেন্ট ল ইয়ার, ডকুমেন্ট ড্রাফ্টিং ল ইয়ার, সিভিল লিটিগেশন ল ইয়ার, লিগাল অ্যানালিস্ট, ক্রিমিনাল ল ইয়ার। এছাড়া অন্যান্য সরকারি চাকরির জন্যও আবেদন করা যায়। 
29th  July, 2019
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স 

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব স্টাডিজের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগ কমিউনিকেটিভ ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে ভর্তি নিচ্ছে। এটি একটি সেলফ ফিনান্সড ট্রেনিং প্রোগ্রাম। কোর্সের মেয়াদ ৩ মাস। পড়ানো হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী ক্যাম্পাস এবং শ্রীরামপুর গার্লস কলেজে। 
বিশদ

30th  December, 2019
জেইএলইটি ২০২০ 

২০২০-’২১ শিক্ষাবর্ষে চার বছরের ইঞ্জিনিয়ারিং কোর্সের দ্বিতীয় বছরে ভর্তির পরীক্ষা জেইএলইটি নেওয়া হবে ২৮ জুন ২০২০ তারিখে। অনলাইনে আবেদন করা যাবে ২৬ মার্চ থেকে ১৬ এপ্রিল ২০২০ পর্যন্ত। 
বিশদ

30th  December, 2019
বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা 

আইআইএম কলকাতার ডিবেটিং সোসাইটির উদ্যোগে হয়ে গেল প্রথম বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বিজনেস ম্যানেজমেন্ট ছাড়াও সেন্ট জেভিয়ার্স, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। 
বিশদ

30th  December, 2019
সাউথ ক্যালকাটা গার্লস
কলেজে আন্তর্জাতিক সম্মেলন 

সম্প্রতি সাউথ ক্যালকাটা গার্লস কলেজে রসায়ন এবং প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের বিষয় ছিল ‘এলিমেন্টস অব পিরিয়ডিক টেবিল ইন দ্য কেমিক্যাল অ্যাভিনিউস অব বায়োলজিক্যাল ওয়ার্ল্ড’।  বিশদ

23rd  December, 2019
একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: শুধুমাত্র নামের আদ্যক্ষর ব্যবহার করে টিকিট বুকিং করা যাবে না। দিতে হবে পুরো নাম এবং পদবি। দালালরাজ আটকাতে এবার টিকিট ...

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM

নির্ভয়া কাণ্ড: দোষীদের ফাঁসি ১ ফেব্রুয়ারি 
নির্ভয়া কাণ্ডে চারজন দোষীদের ফাঁসি ২২ জানুয়ারির বদলে হবে ১ ...বিশদ

05:08:00 PM

ভারত ২৪৯/৩ (৪০ ওভার) 

04:25:39 PM