Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ব্যবসায় সাফল্য পেতে বাদ দিন ‘মধ্যতন্ত্র’, সিদ্ধান্ত নিন দ্রুত আর কর্মীদের দিন পুরস্কার 

গৌতম মুখোপাধ্যায়: নিজের মতো ব্যবসা করব— যৌবনের শুরুতে এই কথাটা ভাবতে ভালোবাসেন অনেক বাঙালিই। কিন্তু শেষ পর্যন্ত আর সাহস করে সেই কাজটা করা হয়ে ওঠে না। চাকরির পরীক্ষা আর ইন্টারভিউ খোঁজার স্রোতে গা ভাসিয়ে দেন তাঁরা। তবে চাকরি জোগাড়ে ব্যর্থ হয়ে, বা মাঝপথে জীবিকা খুইয়ে এঁদের অনেকে ব্যবসা করতে বাধ্য হন। কিন্তু একটা হতাশা ঘিরে থাকে এমন লোকেদের। নিজের এই ব্যবসাকেই যে অনেক বড় করা যায়, সেদিকে উৎসাহ দেখা যায় না তাঁদের। আবার এমনও দেখা যায়, উত্তরাধিকার সূত্রে ব্যবসার মালিক হয়েছেন, সেই ব্যবসা নিজের গতিতেই চলছে। কিন্তু ওই পর্যন্তই। তাকে বাড়িয়ে নেওয়ার কোনও উৎসাহই নেই মালিকের। তবে হ্যাঁ, কীভাবে কর ফাঁকি দেওয়া যায়, সেদিকে বিশেষ আগ্রহ তাঁদের।
এমন বিভিন্ন ধরনের উদ্যোগীদের জন্য দারুণ সব পরামর্শের ডালি সাজিয়ে উপস্থিত হয়েছিলেন ‘বিজনেস কোচ অ্যান্ড মেন্টর’ উজ্জ্বল পাটনি। বিজনেস গুরুকুল-এর উদ্যোগে সম্প্রতি নিউটাউনের প্রাইড হোটেলে দু’দিনের ওয়ার্কশপ করলেন তিনি। ব্যবসার জগতকে মূলত দুই ভাগে ভাগ করা যায়— যাঁরা সবে প্রথম ব্যবসা শুরু করেছেন, বা ‘স্টার্ট আপ’। এছাড়া যাঁরা ইতিমধ্যে বেশ কয়েকবছর ব্যবসা করছেন, কিন্তু তাঁদের ব্যবসাকে আরও বাড়াতে চান, বা ‘স্কেল আপ’ করতে চান। এমন দুই ধরনের ব্যবসায়ীদের জন্যই বিভিন্ন পরামর্শ রয়েছে উজ্জ্বলবাবুর।
‘স্টার্ট আপ’দের জন্য তাঁর উপদেশ, দুম করে নিজের কোনও চিন্তা বা ‘আইডিয়া’কে নিয়ে ব্যবসা শুরু করতে যাবেন না। এখন প্রতিটি কলেজ পড়ুয়ার এমন কয়েকশো করে আইডিয়া রয়েছে। আগে ঠান্ডা মাথায় ভেবে দেখুন, আপনার এই আইডিয়া নির্দিষ্ট কোনও সমস্যার সমাধান করতে পারে কি না। অথবা আপনি যে পণ্য বা পরিষেবাটি দিতে চলেছেন, তার দাম বাজারে ইতিমধ্যে চালু পণ্য বা পরিষেবার তুলনায় কম রাখতে পারছেন কি না। প্রথমেই ব্যবসা চালু করার জন্য ঋণের খোঁজ না করে, এবং তা খুঁজতে খুঁজতে হতাশ হয়ে না পড়ে, নিজের পণ্য অল্প করে বাজারে আনুন। ক্রেতাদের প্রতিক্রিয়া নিয়ে সমীক্ষা করুন, এবং সেই রিপোর্ট নিয়ে ব্যাঙ্কের কাছে যান। তবে একা একা নয়, চেষ্টা করুন ব্যবসার জন্য একটা দল গড়তে। আর মনে রাখবেন ব্যবসা মানে ম্যারাথন রেসে নামা। তাই দ্রুত লাভের জন্য নয়, ব্যবসার জন্য দীর্ঘমেয়াদি লক্ষ্য স্থির করুন। একজন রোল মডেল ঠিক করুন, যাকে দেখে আপনি উৎসাহ পাবেন। আর একজন ভালো ‘মেন্টর’ ঠিক করুন, যিনি সময়ে-অসময়ে আপনাকে সুপরামর্শ দিতে পারবেন।
‘স্কেল আপ’-এর জন্য যখনই সম্ভব হবে, তখনই ব্যবসার বিভিন্ন দিকে প্রযুক্তির ব্যবহার চালু করুন, অথবা ইতিমধ্যে চালু প্রযুক্তিকে আরও উন্নত করুন। পাশাপাশি মালিক হিসেবে নিজেকেও নিয়মিত ‘আপগ্রেড’ করে যান। এজন্য আপনার ব্যবসা সংক্রান্ত বিষয়ের ভিডিও দেখুন, বিভিন্ন বিজনেস কনফারেন্সে যোগ দিন। অনেকেই পারিবারিক সূত্রে ব্যবসার মালিক হয়ে বসেন। কিন্তু ওই ব্যবসা নিয়ে কোনও প্রশিক্ষণ তাঁদের থাকে না। এমন পরস্থিতি হলে নিজের প্রশিক্ষণের ব্যবস্থা করুন। কর্মীদের জন্যও নিয়মিত প্রশিক্ষণ জরুরি। আর ব্যবসার ক্ষেত্রে সবরকম ‘কালো’ বাদ দিন। সবকিছু পাক্কা হওয়া চাই, দরকার সরকারের সঙ্গে ‘কমপ্লিট কমপ্লায়েন্স’। তা না হলে বর্তমান যুগে অগ্রগতি অসম্ভব। ব্যবসায়ে যাঁরা আপনার পরেই, মানে ‘সেকেন্ড ম্যান’, তেমন সহকর্মী হিসেবে ভালো পেশাদারদের ভালো বেতন দিয়ে রাখুন। এক্ষেত্রে কোনও আপোস করবেন না। আর সিদ্ধান্ত নিন দ্রুত। বিশ্বে বেশিরভাগ লোক ব্যর্থ হন ভুল সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়, আসলে সময়ের মধ্যে তাঁরা কোনও সিদ্ধান্তই নিতে পারেননি বলে।
ব্যবসায়ে ভালো ফল করতে হলে কর্মীদের জন্য উপযুক্ত পুরস্কারের ব্যবস্থা রাখাটা জরুরি। কর্মীর সুবিধা-অসুবিধার দিকটা দেখুন। তবে পুরস্কারের ব্যবস্থাটা তো পকেট থেকে করলে হবে না, ‘চ্যারিটি’ হলে তা দীর্ঘমেয়াদে চলবে না। ব্যবসার ‘সিস্টেম’-এর মধ্যেই সেই পুরস্কারের ব্যবস্থা রাখুন। উদাহরণ হিসেবে ধরা যাক হীরের ব্যবসা। মালিক একটি না-কাটা হীরের জন্য একটা ‘বেস প্রাইস’ বা ন্যূনতম মূল্য ঠিক করে তার ছবি বিভিন্ন কর্মীর কম্পিউটারে পাঠিয়ে দেন। এই বেস প্রাইস গোপন থাকে। কর্মীদের বলা হয়, যিনি সবচেয়ে ভালো কাটিং প্রোগ্রাম করতে পারবেন, মানে ওই হীরে কেটে, পালিশ করে সবচেয়ে বেশি দাম যিনি আনতে পারবেন, তিনি পুরস্কার পাবেন। এক্ষেত্রে বেস প্রাইসের উপর যে মূল্য মেলে, সেটাকেই মালিক কর্মীদের মধ্যে ভাগ করে দেন।
উজ্জ্বলবাবুর মত, ব্যবসাতে সফল হতে গেলে ঝেড়ে ফেলতে হবে ‘মিডিওক্রিটি’ বা মধ্যতন্ত্র। মনে রাখতে হবে, ব্যবসায়ে দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হয়। এমন ক্ষেত্রে মধ্যমেধা বা মাঝারি চিন্তা টিকে থাকতে পারে না। সুতরাং মধ্যতন্ত্র ঝেড়ে ফেলে পরিষ্কার লক্ষ্য স্থির করে এগিয়ে চলুন। তবে ব্যবসাতে সফল হতে হলে, আমাদের জাতীয় চরিত্রেও কিছু বদল চাই। আমাদের এখানে শিশুদের বড় বেশি আদরে ঘিরে রাখেন বাবা-মায়েরা। বাইরের কাজ বাদই দিন, ঘরের কোনও কাজ করা তারা শেখে না। এমনকী নিজেদের জামা-কাপড়ও তারা পরিষ্কার করে না। এদেশে ক্লাস টেন পাশ করে গিয়েও পড়ুয়ারা ব্যাঙ্কে গিয়ে ডিমান্ড ড্রাফট বানাতে শেখে না। অথচ, বিদেশে ছোটবেলা থেকেই নিজেদের কাজ নিজেরা করতে শিখে যায়। 
28th  July, 2019
ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনশেন ২০২০ 

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন কোর্স ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে। ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকস্তরে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার জন্য এই প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে।  
বিশদ

অনলাইনে ইমপোর্ট এক্সপোর্ট সার্টিফিকেট কোর্স 

বাণিজ্যমন্ত্রকের প্রকল্প ‘নির্যাত বন্ধু’র অধীনে অনলাইনে ইমপোর্ট এবং এক্সপোর্টের সার্টিফিকেট কোর্স করানো হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বাণিজ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড একযোগে এই কোর্সটি করাচ্ছে।  
বিশদ

অল ইন্ডিয়া এন্ট্রান্স এগজামিনেশন ফর ডিজাইন ২০২০ 

ফ্যাশন ডিজাইন, ইন্টিরিয়র ডিজাইন, জুয়েলারি ডিজাইন, ক্রাফট অ্যান্ড অ্যাক্সেসারিজ ডিজাইন, ভিজ্যুয়াল আর্টস সহ বিভিন্ন বিষয়ে ভর্তির সর্বভারতীয় পরীক্ষা (AIEED) নেওয়া হবে ১৫ ডিসেম্বর ২০১৯। আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে। দুটি কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হবে। 
বিশদ

এনআইআইটি’র উদ্যোগ ফিউচার রেডি ট্যালেন্ট 

সাধারণ বিষয় নিয়ে পড়াশোনার পাশাপাশি চাকরি পেতে ভর্তি হতে হবে এমন কোর্সে, যা আগামীদিনে বাজারের চাহিদা পূরণ করতে পারে। এমন ভবিষ্যৎমুখী কোর্সের সম্ভার চালু করল এনআইআইটি, তাদের ‘ফিউচার রেডি ট্যালেন্ট’ উদ্যোগের মাধ্যমে। 
বিশদ

হসপিটালিটি ম্যানেজেমেন্ট নিয়ে শিক্ষামেলা 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের এক পাঁচতারা হোটেলে হয়ে গেল ‘এডুকেশন ফেয়ার ২০১৯’। এর বিষয় ছিল হসপিটালিটি ম্যানেজমেন্ট। আমরা মূলত হসপিটালিটি ম্যানেজমেন্ট বলতে বুঝি ক্লায়েন্টকে সঠিক পরিষেবা দেওয়া। তাদের সুবিধা অসুবিধা দেখা। বর্তমানে এই ধারণা কিছু পরিবর্তন হয়েছে। 
বিশদ

প্রথম চাকরির ইন্টারভিউ দিচ্ছেন?
ইংরেজি ভাষাটা একটু ঝালিয়ে নিন

অ্যান্টনিয়াস রঘুবংশী: যে সংস্থায় চাকরি করার স্বপ্ন আপনি দীর্ঘকাল দেখেছেন, ধরা যাক সেখান থেকেই একটি ইন্টারভিউয়ের চিঠি পেলেন। আনন্দে তো আপনার মন নেচে উঠবে, তাই না? প্রাথমিক উচ্ছ্বাস কেটে যাওয়ার পর এবার একটু তলিয়ে ভাবা শুরু করুন। পরীক্ষায় প্রায় সমান নম্বর পাওয়া এবং অন্যান্য গুণমানও একই থাকা বাকি প্রার্থীদের ছাপিয়ে, ইন্টারভিউ বোর্ডে আপনি নিজেকে আলাদা করে তুলে ধরবেন কীভাবে?  
বিশদ

গুরুত্বপূর্ণ পেশা সাইবার সিকিউরিটি 

বর্ণালী ঘোষ: সাইবার সিকিউরিটি রাজ্য তথা দেশের এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণে বিষয়টি পেশার অন্তর্ভুক্ত হয়ে পড়েছে খুব সহজেই। প্রতিটি ইন্ডাস্ট্রি এখন ডিজিটাল। সব জায়াগাতেই কম্পিউটার নিয়ে কাজকর্ম চলে। কোম্পানির যে কোনও রেকর্ড রাখা হয় কম্পিউটারের মাধ্যমে এবং বেশির ভাগ কাজ হয়ে থাকে ইন্টারনেটের সাহায্যে। 
বিশদ

14th  October, 2019
সেট মানে শুধু কেরিয়ার তৈরি নয়, উচ্চশিক্ষার সোপান
বাসবী চক্রবর্তী, অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সেট পরীক্ষার ক্ষেত্রে আমরা দেখি পরীক্ষার্থী অনেক বেশি কিন্তু পরীক্ষাটি হয় বছরে এক বার। যেমন এবার সেট জানুয়ারিতে আর নেট ডিসেম্বরে। আপনার কী মনে হয় এটা সেট-প্রার্থীদের পিছিয়ে পরা বা অসফল হওয়ার পিছনে কারণ হিসাবে কাজ করে?
 হ্যাঁ ঠিকই। পরীক্ষাটি এত দিন বাদে বাদে হওয়ার জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ এবং রিসার্চের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। তাই অনেকেই আছেন, যাঁরা এই পরীক্ষাটি দিয়ে আরও উচ্চশিক্ষা কিংবা উচ্চমর্যাদা সম্পন্ন চাকরি বেছে নিতে চান।  
বিশদ

14th  October, 2019
এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

23rd  September, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। 
বিশদ

23rd  September, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা পাঠক্রমে কয়েকটি কোর্স  

বেশ কয়েকেটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা যাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রম পদ্ধতিতে। এই কোর্সে আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।  বিশদ

23rd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পেশাদারি কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং একটি বেসরকারি হাসপাতালের যৌথ উদ্যোগে ডায়ালিসিস টেকনিসিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম কোর্সটি করানো হচ্ছে। আবেদনের শেষ তারিখ ৪ অক্টোবর। ৯ মাসের এই কোর্সে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমতূল পাশ ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন।  
বিশদ

23rd  September, 2019
ইঞ্জিনিয়ারিং না পড়লে
জীবন ব্যর্থ নয়

সুপার থার্টি। রীতিমতো সাড়া ফেলে দেওয়া ফিল্ম। সমাজের নিম্নবর্গের ছেলেমেয়েদের আইআইটি-র মতো প্রতিষ্ঠানে মোটামুটি গ্যারান্টি দিয়ে ভর্তি করিয়ে দেন পাটনার শিক্ষক আনন্দকুমার। 
বিশদ

22nd  September, 2019
একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের শততম জন্মদিবসে তাঁর স্মরণ অনুষ্ঠানে বিধানসভার অধ্যক্ষ ও কংগ্রেসের প্রতিনিধি ছাড়া সবাই গরহাজির। রবিবার ছুটির দিনে বিধানসভার অলিন্দে ...

লন্ডন ২০ অক্টোবর (এএফপি): ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনের আর্জি মেনে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বের বিষয়টি বিবেচনা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট প্রক্রিয়া চূড়ান্ত সম্পাদন করার শেষ সময়সীমা। গতকাল ব্রিটিশ পার্লামেন্টে বিরোধীরা প্রক্রিয়াটি বিলম্বিত করার প্রস্তাব রাখেন। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: দীপাবলির আলোর উৎসবের মাঝে যাতে কোনও ধরনের অশান্তির সৃষ্টি কিংবা শান্তিশৃঙ্খলা বিঘ্নিত না হয় সেজন্য ময়নাগুড়ি থানার পুলিস বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নানুরে বিজেপি সমর্থকের মাকে গুলি করে খুন 
বীরভূমের নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষে প্রাণ গেল বিজেপি সমর্থকের মায়ের। গুলিবিদ্ধ ...বিশদ

04:55:03 PM

মোবাইল ফোন হারিয়ে ফেলায় বকুনি, নদীয়ার ভীমপুরে আত্মঘাতী কিশোরী 

04:39:00 PM

কোচবিহারে পাতলাখাওয়ায় মৃত তৃণমূল কর্মীর পরিজনদের সঙ্গে দেখা করলেন সুব্রত বক্সি 

04:34:00 PM

শান্তিপুরে বাড়িতে ভূতের অপবাদ দিয়ে মারধর 
বাড়িতে ভূত রয়েছে এমন অপবাদ দিয়ে বেশ কয়েকটি পরিবারের উপর ...বিশদ

04:29:00 PM

সম্পাদক শুভা দত্ত প্রয়াত 
প্রয়াত বর্তমান সংবাদপত্রের সম্পাদক শুভা দত্ত। সোমবার, ২১ অক্টোবর সকাল ...বিশদ

01:39:53 PM

বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM