Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ব্যবসায় সাফল্য পেতে বাদ দিন ‘মধ্যতন্ত্র’, সিদ্ধান্ত নিন দ্রুত আর কর্মীদের দিন পুরস্কার 

গৌতম মুখোপাধ্যায়: নিজের মতো ব্যবসা করব— যৌবনের শুরুতে এই কথাটা ভাবতে ভালোবাসেন অনেক বাঙালিই। কিন্তু শেষ পর্যন্ত আর সাহস করে সেই কাজটা করা হয়ে ওঠে না। চাকরির পরীক্ষা আর ইন্টারভিউ খোঁজার স্রোতে গা ভাসিয়ে দেন তাঁরা। তবে চাকরি জোগাড়ে ব্যর্থ হয়ে, বা মাঝপথে জীবিকা খুইয়ে এঁদের অনেকে ব্যবসা করতে বাধ্য হন। কিন্তু একটা হতাশা ঘিরে থাকে এমন লোকেদের। নিজের এই ব্যবসাকেই যে অনেক বড় করা যায়, সেদিকে উৎসাহ দেখা যায় না তাঁদের। আবার এমনও দেখা যায়, উত্তরাধিকার সূত্রে ব্যবসার মালিক হয়েছেন, সেই ব্যবসা নিজের গতিতেই চলছে। কিন্তু ওই পর্যন্তই। তাকে বাড়িয়ে নেওয়ার কোনও উৎসাহই নেই মালিকের। তবে হ্যাঁ, কীভাবে কর ফাঁকি দেওয়া যায়, সেদিকে বিশেষ আগ্রহ তাঁদের।
এমন বিভিন্ন ধরনের উদ্যোগীদের জন্য দারুণ সব পরামর্শের ডালি সাজিয়ে উপস্থিত হয়েছিলেন ‘বিজনেস কোচ অ্যান্ড মেন্টর’ উজ্জ্বল পাটনি। বিজনেস গুরুকুল-এর উদ্যোগে সম্প্রতি নিউটাউনের প্রাইড হোটেলে দু’দিনের ওয়ার্কশপ করলেন তিনি। ব্যবসার জগতকে মূলত দুই ভাগে ভাগ করা যায়— যাঁরা সবে প্রথম ব্যবসা শুরু করেছেন, বা ‘স্টার্ট আপ’। এছাড়া যাঁরা ইতিমধ্যে বেশ কয়েকবছর ব্যবসা করছেন, কিন্তু তাঁদের ব্যবসাকে আরও বাড়াতে চান, বা ‘স্কেল আপ’ করতে চান। এমন দুই ধরনের ব্যবসায়ীদের জন্যই বিভিন্ন পরামর্শ রয়েছে উজ্জ্বলবাবুর।
‘স্টার্ট আপ’দের জন্য তাঁর উপদেশ, দুম করে নিজের কোনও চিন্তা বা ‘আইডিয়া’কে নিয়ে ব্যবসা শুরু করতে যাবেন না। এখন প্রতিটি কলেজ পড়ুয়ার এমন কয়েকশো করে আইডিয়া রয়েছে। আগে ঠান্ডা মাথায় ভেবে দেখুন, আপনার এই আইডিয়া নির্দিষ্ট কোনও সমস্যার সমাধান করতে পারে কি না। অথবা আপনি যে পণ্য বা পরিষেবাটি দিতে চলেছেন, তার দাম বাজারে ইতিমধ্যে চালু পণ্য বা পরিষেবার তুলনায় কম রাখতে পারছেন কি না। প্রথমেই ব্যবসা চালু করার জন্য ঋণের খোঁজ না করে, এবং তা খুঁজতে খুঁজতে হতাশ হয়ে না পড়ে, নিজের পণ্য অল্প করে বাজারে আনুন। ক্রেতাদের প্রতিক্রিয়া নিয়ে সমীক্ষা করুন, এবং সেই রিপোর্ট নিয়ে ব্যাঙ্কের কাছে যান। তবে একা একা নয়, চেষ্টা করুন ব্যবসার জন্য একটা দল গড়তে। আর মনে রাখবেন ব্যবসা মানে ম্যারাথন রেসে নামা। তাই দ্রুত লাভের জন্য নয়, ব্যবসার জন্য দীর্ঘমেয়াদি লক্ষ্য স্থির করুন। একজন রোল মডেল ঠিক করুন, যাকে দেখে আপনি উৎসাহ পাবেন। আর একজন ভালো ‘মেন্টর’ ঠিক করুন, যিনি সময়ে-অসময়ে আপনাকে সুপরামর্শ দিতে পারবেন।
‘স্কেল আপ’-এর জন্য যখনই সম্ভব হবে, তখনই ব্যবসার বিভিন্ন দিকে প্রযুক্তির ব্যবহার চালু করুন, অথবা ইতিমধ্যে চালু প্রযুক্তিকে আরও উন্নত করুন। পাশাপাশি মালিক হিসেবে নিজেকেও নিয়মিত ‘আপগ্রেড’ করে যান। এজন্য আপনার ব্যবসা সংক্রান্ত বিষয়ের ভিডিও দেখুন, বিভিন্ন বিজনেস কনফারেন্সে যোগ দিন। অনেকেই পারিবারিক সূত্রে ব্যবসার মালিক হয়ে বসেন। কিন্তু ওই ব্যবসা নিয়ে কোনও প্রশিক্ষণ তাঁদের থাকে না। এমন পরস্থিতি হলে নিজের প্রশিক্ষণের ব্যবস্থা করুন। কর্মীদের জন্যও নিয়মিত প্রশিক্ষণ জরুরি। আর ব্যবসার ক্ষেত্রে সবরকম ‘কালো’ বাদ দিন। সবকিছু পাক্কা হওয়া চাই, দরকার সরকারের সঙ্গে ‘কমপ্লিট কমপ্লায়েন্স’। তা না হলে বর্তমান যুগে অগ্রগতি অসম্ভব। ব্যবসায়ে যাঁরা আপনার পরেই, মানে ‘সেকেন্ড ম্যান’, তেমন সহকর্মী হিসেবে ভালো পেশাদারদের ভালো বেতন দিয়ে রাখুন। এক্ষেত্রে কোনও আপোস করবেন না। আর সিদ্ধান্ত নিন দ্রুত। বিশ্বে বেশিরভাগ লোক ব্যর্থ হন ভুল সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়, আসলে সময়ের মধ্যে তাঁরা কোনও সিদ্ধান্তই নিতে পারেননি বলে।
ব্যবসায়ে ভালো ফল করতে হলে কর্মীদের জন্য উপযুক্ত পুরস্কারের ব্যবস্থা রাখাটা জরুরি। কর্মীর সুবিধা-অসুবিধার দিকটা দেখুন। তবে পুরস্কারের ব্যবস্থাটা তো পকেট থেকে করলে হবে না, ‘চ্যারিটি’ হলে তা দীর্ঘমেয়াদে চলবে না। ব্যবসার ‘সিস্টেম’-এর মধ্যেই সেই পুরস্কারের ব্যবস্থা রাখুন। উদাহরণ হিসেবে ধরা যাক হীরের ব্যবসা। মালিক একটি না-কাটা হীরের জন্য একটা ‘বেস প্রাইস’ বা ন্যূনতম মূল্য ঠিক করে তার ছবি বিভিন্ন কর্মীর কম্পিউটারে পাঠিয়ে দেন। এই বেস প্রাইস গোপন থাকে। কর্মীদের বলা হয়, যিনি সবচেয়ে ভালো কাটিং প্রোগ্রাম করতে পারবেন, মানে ওই হীরে কেটে, পালিশ করে সবচেয়ে বেশি দাম যিনি আনতে পারবেন, তিনি পুরস্কার পাবেন। এক্ষেত্রে বেস প্রাইসের উপর যে মূল্য মেলে, সেটাকেই মালিক কর্মীদের মধ্যে ভাগ করে দেন।
উজ্জ্বলবাবুর মত, ব্যবসাতে সফল হতে গেলে ঝেড়ে ফেলতে হবে ‘মিডিওক্রিটি’ বা মধ্যতন্ত্র। মনে রাখতে হবে, ব্যবসায়ে দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হয়। এমন ক্ষেত্রে মধ্যমেধা বা মাঝারি চিন্তা টিকে থাকতে পারে না। সুতরাং মধ্যতন্ত্র ঝেড়ে ফেলে পরিষ্কার লক্ষ্য স্থির করে এগিয়ে চলুন। তবে ব্যবসাতে সফল হতে হলে, আমাদের জাতীয় চরিত্রেও কিছু বদল চাই। আমাদের এখানে শিশুদের বড় বেশি আদরে ঘিরে রাখেন বাবা-মায়েরা। বাইরের কাজ বাদই দিন, ঘরের কোনও কাজ করা তারা শেখে না। এমনকী নিজেদের জামা-কাপড়ও তারা পরিষ্কার করে না। এদেশে ক্লাস টেন পাশ করে গিয়েও পড়ুয়ারা ব্যাঙ্কে গিয়ে ডিমান্ড ড্রাফট বানাতে শেখে না। অথচ, বিদেশে ছোটবেলা থেকেই নিজেদের কাজ নিজেরা করতে শিখে যায়। 
28th  July, 2019
জীবিকা যখন রুপোলি জগৎ 
শৌণক সুর

সময় দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়িতে বাড়িতে টেলিফোনের ঘড়াং ঘড়াং শব্দ শুনতে পাওয়া ভার। তার জায়গায় এসেছে মুঠোফোন। সপ্তাহান্তে একদিন টেলিভিশনের সামনে বসে সিনেমা দেখার জন্য হাপিত্যেশ করে থাকার দিনও শেষ। কারণ টেলিভিশনের গণ্ডি পেরিয়ে এবার মোবাইলে ঢুকে পড়েছে বিনোদন জগৎ। 
বিশদ

02nd  December, 2019

আকর্ষণীয় পেশা ইন্টিরিয়ার ডিজাইনিং 
বর্ণালী ঘোষ

ইন্টিরিয়ার ডিজাইনিং আমাদের প্রয়োজন হয় মূলত কোনও ঘরের ফাঁকা জায়গা এবং কাজের জায়গার সঠিকভাবে ব্যবহারের জন্য। এর সঙ্গে যুক্ত রয়েছে সুন্দর দেখার ব্যাপারটি। এছাড়া রয়েছে আরাম এবং সঠিক মূল্যের আসবাবপত্রের ব্যবহার। এই পুরো ব্যবস্থার পরিকল্পনা করে দেন ইন্টিরিয়ার ডিজাইনার। 
বিশদ

02nd  December, 2019
যাদবপুর থেকে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক থেকে এক বছরের বিভিন্ন কোর্স করা যাচ্ছে। সেগুলি হল— সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা-১ এবং অ্যাডভান্সড ডিপ্লোমা–২। সপ্তাহে দু’দিন বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত ক্লাস হবে। 
বিশদ

02nd  December, 2019
এবার এম-স্কলারের ৬০ শতাংশই বাংলার 

চলতি বছরের জন্য ১০০ জন স্কলারশিপ (এম-স্কলার) প্রাপকের নাম ঘোষণা করল মুম্বই ভিত্তিক সংস্থা ম্যাগমা ফিনকর্প। এই ১০০ জনের মধ্যে ৬০জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। সংস্থার সিএসআর বিভাগের প্রধান কৌশিক সিনহা বললেন, পাঁচ বছর আগে আমরা যখন এই এম-স্কলার চালু করেছিলাম, তখন কেমন সাড়া পাব তাই নিয়ে চিন্তায় ছিলাম।  
বিশদ

02nd  December, 2019
মাকাউট-এর অফ ক্যাম্পাস 

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি (মাকাউট) তাদের প্রথম ‘অফ ক্যাম্পাস’ শিক্ষাকেন্দ্র চালু করল কলকাতার অ্যানেক্স কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজে। উদ্বোধন করেন মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র। পরে পেশাদারি শিক্ষায় উঠে আসা নানা দৃষ্টান্ত নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।  
বিশদ

02nd  December, 2019
বিগ ডেটার সাতসতেরা 

শৌণক সুর: একটা সময় ছিল যখন আমরা সবকিছুই খাতায়, ডায়েরিতে লিখে রাখতাম। দরকারি কাজ, মিটিং, কেনাকাটা-বাজারের লিস্ট, এমনকী মাসকাবারি বিলের বাকি হিসেবও। স্যারের কাছে পড়ার সময়ও খাতা বার করে খসখস করে নোটস নেওয়া ছিল আমাদের অভ্যাস।  বিশদ

25th  November, 2019
জীবনের সঙ্গে জীবিকার চাহিদা মেটায় সংস্কৃত 

লোকনাথ চক্রবর্তী: যা সংস্কার করা হয়েছে তাই সংস্কৃত— এমন অর্থ ধরলে তথাকথিত দেশ ও কালের গতানুগতিক সংকীর্ণতাকে অতিক্রম করে পরিধি প্রশস্ত হয়ে ওঠে সংস্কৃতের। 
বিশদ

25th  November, 2019
সবজান্তা 

 বাংলা অনার্স নিয়ে দ্বিতীয় বর্ষে পড়ছি। স্টেনোগ্রাফি জানি কোনও চাকরির খবর দিলে উপকৃত হব।
—পিয়ালি ঘোষ, চণ্ডীতলা, হুগলি
 বাংলাতে অনার্সের সঙ্গে স্টেনোগ্রাফি জানলে আজকাল চাকরির ক্ষেত্রে বিশেষ কোনও দিক খুলে যায় এমনটা কিন্তু নয়। আগে সাংবাদিকতার ক্ষেত্রে বা অফিস সেক্রেটারিশিপ-এর মতো চাকরির জন্য এই ধরনের মেলবন্ধন অনেক ক্ষেত্রে এগিয়ে দিত। 
বিশদ

24th  November, 2019
মুখোমুখি 

ইন্টারভিউ-এর সময় প্রশ্নকর্তাদের একটা প্রশ্নের সম্মুখীন হামেশাই হতে হয় প্রার্থীকে, সেটা হল আপনি নিজেকে কেন এই পদের জন্য যোগ্য বলে মনে করেছেন? উত্তরে বেশিরভাগ প্রার্থীই বলে থাকেন আমি পরিশ্রমী, দক্ষ ও শিক্ষাগত দিক দিয়ে নিজেকে এই পদের জন্য উপযুক্ত মনে করি। 
বিশদ

24th  November, 2019
কেরিয়ারের চোখা কথা 

সত্যি কিন্তু অপ্রিয়। এমন কথা শুনতে ক’জনই বা পছন্দ করে? কেউই না। বছর পনেরো আগে ছেলেকে নিয়ে কেরিয়ার কাউন্সেলিং-এর জন্য এসেছিলেন এক ভদ্রলোক। ছেলের তখন বয়স ১৮ সবে উচ্চমাধ্যমিক দিয়েছে। এরপর কেরিয়ারের গতিপথ নির্ধারণের জন্য আসা।  
বিশদ

24th  November, 2019
পেশা যখন ফিজিওথেরাপি 
কৌলিক ঘোষ

বাহন বলতে একটা বাইক বা স্কুটি। তাতে সওয়ার হয়ে কলকাতার এই প্রান্ত থেকে ওই প্রান্ত। কখনও বা যেতে হয় পাশের জেলাতেও। এক একটি বাড়িতে সময় লাগে সর্বোচ্চ এক ঘণ্টা, রোগীর সংখ্যা খান দশেক, দক্ষিণা ন্যূনতম পাঁচশো অর্থাৎ দিনের শেষে হাজার পাঁচেক টাকা নিশ্চিত।  বিশদ

24th  November, 2019
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজিতে ভর্তির বিজ্ঞপ্তি 

 ব্যাচেলর প্রোগ্রামের মধ্যে রয়েছে বি ডেস (B-Des) এবং বি এফটেক (B-FTech)। বিষয় দু’টিতে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ২৩ বছর। ফ্যাশন ডিজাইন, লেদার ডিজাইন, অ্যাক্সেসরি ডিজাইন, টেক্সটাইল ডিজাইন, নিট ওয়্যার ডিজাইন, ফ্যাশন কমিউনিকেশনে ব্যাচেলর ডিগ্রি করার জন্য যে কোনও স্বীকৃত বোর্ড থেকে ১০+২ স্তর পাশ হতে হবে।  বিশদ

18th  November, 2019
গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপটিটিউড টেস্ট ২০২০ 

 ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এই সর্বভারতীয় পরীক্ষাটি আয়োজন করে থাকে। পরীক্ষাটি নেওয়া হয় ফার্মাসিতে মাস্টার ডিগ্রি করার জন্য। সারা দেশের প্রায় ৮০০টি অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে এই পরীক্ষার স্কোরের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ মেলে।  বিশদ

18th  November, 2019
কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট ২০২০ 

 কমন ম্যানেজমেন্ট এন্ট্রান্স টেস্ট বা সিম্যাট পরীক্ষার মাধ্যমে দেশের মধ্যে প্রায় হাজারের উপরে প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের ম্যানেজমেন্ট কোর্স করার সুবিধা মেলে। সিম্যাট স্কোর করা থাকলে এই সব প্রতিষ্ঠানে গ্রুপ ডিসকাশন এবং পার্সোনাল ইন্টারভিউতে বসতে হয়।  বিশদ

18th  November, 2019
একনজরে
নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সমস্ত দপ্তরের অফিসারদের নিয়ে এবার ব্লক অফিসে গিয়ে বৈঠক করে কাজের হালহকিকত খতিয়ে দেখতে শুরু করলেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। বৃহস্পতিবার তিনি সাঁকরাইল ব্লকে প্রশাসনিক বৈঠক করেন। এর আগে তিনি আমতা-২ ব্লকেও প্রশাসনিক বৈঠক করেছিলেন। ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM

বাটানগরে জলের পাইপের স্তূপে আগুন, ঘটনাস্থলে দমকল 
মহেশতলা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের বাটা রিভারসাইড প্রোজেক্ট সংলগ্ন এলাকায় ...বিশদ

12:41:00 PM

বি গার্ডেন লেনে ব্যক্তির দেহ উদ্ধার 
হাওড়ার বি গার্ডেন লেনে এক ব্যক্তির দেহ উদ্ধার হল। মৃতের ...বিশদ

12:16:18 PM