Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

এগতে হবে অঙ্ক না কষেই 

কৌলিক ঘোষ: যাবতীয় বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর আবার যথারীতি ক্লাস শুরুও হয়ে গিয়েছে। যারা মাধ্যমিক সহ অন্যান্য বোর্ডের দশম মান উত্তীর্ণ করল, তারা ১০+২ পড়াশোনা শুরু করেছে, আর যারা ১০+২ পাশ করল তারা শুরু করল কলেজ জীবন। কিন্তু একটা বিষয় নিয়ে আমরা খুব একটা ভাবনার ধার ধারি না, যে এই রেজাল্টের গুরুত্ব ঠিক কতখানি? মাধ্যমিকে প্রথম দশ বা উচ্চমাধ্যমিকের প্রথম দশকে নিয়ে যেভাবে প্রচার চলে তা কি আদৌ কাম্য! কোনও দিনও কোনও পরিসংখ্যান নেওয়ার চেষ্টা বা ইচ্ছে প্রকাশ করেছেন কি যে ১০ম বা ১০+২-এ যারা বিভিন্ন বোর্ডে প্রথম থেকে দশম হল তারা আজ থেকে দশ বছর পরে ঠিক কোন জায়গায় রয়েছে। বা, গত দশ বছর আগে যারা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে জ্বলজ্বলে রেজাল্ট নিয়ে সংবাদপত্র বা বৈদ্যুতিন মাধ্যমে এসে ভূরি ভূরি উপদেশ দিয়েছিল তারা আজ কোন জায়গায়, কী করছে, সমাজে তাদের স্থানই বা কোথায়?
গত বিশ বছর কেরিয়ার সাংবাদিকতার অভিজ্ঞতা থেকে হলফ করে একটা কথা বলতে পারি এদের মধ্যে পাঁচ থেকে দশ শতাংশ বাদ দিলে বাকিরা নিতান্তই মাঝারি গতানুগতিক জীবনেই আবর্তিত। স্কুল শিক্ষক, ইঞ্জিনিয়ার বা ডাক্তারির বাইরের পেশা গ্রহণের বাঁধাগত থেকে বেরতে পারেনি বেশিরভাগ তথাকথিত ‘কৃতী’-রা। সর্বভারতীয় সিভিল সার্ভিস-এর মতো প্রতিযোগিতাতে তাদের সংখ্যা চোখে ‘না পড়ার’ মতো। পরিবারের আনুগত্যের কারণে রাজ্যের বাইরে যাওয়াটাও হয়ে ওঠেনি। আর, ব্যবসা? সে তো চিরকালই বাঙালির কাছে ব্রাত্য বিষয়।
বাস্তবে ১০ম বা ১০+২-এর প্রাপ্ত নম্বর প্রকৃতপক্ষে জীবনের ক্ষেত্রেও তা শুধুই ‘নম্বর’। যতদিন উচ্চশিক্ষা বা চাকরি না মিলছে ততদিন পর্যন্ত সযত্নে রেখে দেওয়ার বস্তু। কতজন চল্লিশোর্ধ্ব ব্যক্তিকে মাধ্যমিকের অঙ্ক বা ইংরেজির নম্বর জিজ্ঞেস করলে বলতে পারবে বলুন তো!
এতটা ব্যাখ্যা করার উদ্দেশ্য একটাই অভিভাবকদের ছেলেমেয়েদের প্রতি উচ্চাশা জনিত চাপ বৃদ্ধি করা আর তার ফলস্বরূপ অবসাদ এমনকী আত্মহননের মতো পথ বেছে নেওয়া— এটা যাতে না হয় বা না বৃদ্ধি পায়। পড়ুক, শিখুক, প্রকৃতির কোলে বড় হোক, খেলাধূলা করুক, পরিবার ও সমাজের সঙ্গে পরিচিত হোক, আত্মীয়স্বজনের বাড়ি যাতায়াত করুক। কুয়োর ব্যাং হয়ে সারাদিন বইমুখো হয়ে থাকলে পরীক্ষায় হয়তো নম্বর মিলবে, কিন্তু জীবনের অনেক দিক অজানা-অচেনাই থেকে যাবে। বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায় বা নেতাজি সুভাষচন্দ্র বসু থেকে শুরু করে বিশিষ্ট বৈজ্ঞানিক মণি ভৌমিক সারাদিন বই নিয়ে পড়ে থাকতেন এমনটা কোথাও শোনা যায় না।
অবশ্য আজকালকার বাবা মায়েদের একটা অজুহাত সব সময় রয়েছে সময়ের সঙ্গে প্রতিযোগিতা বেড়েছে। হোমওয়ার্ক, ক্লাস টেস্ট, ইউনিট টেস্ট, প্রজেক্ট, টিউশন-এর চাপ নেবে না খেলবে? এর উত্তরে বলি শৈশব হোক বা কৈশোর, এতটা অঙ্ক কষে এগবেন না। আর, ছাত্রদের নমুনা দেবেন না— দেখো এই ছেলেটির বোর্ডের পরীক্ষাতে মোট দু’নম্বর কাটা গিয়েছে। তোমাকেও কিন্তু এমনি করতে হবে। বলুন তোমার যে বিষয় পড়তে ভালো লাগে সেটাই পড়ো, যা নম্বরই পাও— আমরা তাতেই খুশি।
তবে যেটা পড়বে তার প্রতি তোমার যেন ভালোবাসা থাকে। একটা বিষয় জানবেন ভয়-ভীতি থেকে পড়াশোনা করে ভালো নম্বর পেলে সেই ছাত্রের সাফল্য জীবনে কোনও না কোনও ক্ষেত্রে ধামাচাপা পড়বে, কিন্তু ছাত্র-ছাত্রীরা যখন দেখবে অভিভাবকরা তাদের সঙ্গে রয়েছে তখন সে পড়বে নির্ভয়ে, নির্ভাবনায়, চাপমুক্ত পরিবেশে। আখেরে সাফল্য মেলে এদেরই। এখন তো ক্লাস ফাইভ-সিক্স থেকে আইআইটি বা নিট-এর কোচিং-এর জন্য পাঠিয়ে দেন। তখন তো ছাত্রের ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি সম্পর্কে কোনও ধারণাই গড়ে ওঠেনি। আইআইটি বা নিট-এর পুরো কথাটিই তার জানা নেই। অথচ, ইচ্ছাকৃতভাবে চাপিয়ে দেওয়া হচ্ছে বোঝা। আগে ক্লাস টেন অবধি অন্তত ছাত্রকে নিজের মতো চলতে দিতে শিখুন, অবশ্যই শাসনের আগলে রেখে, হোয়াটসঅ্যাপ বা ফেসবুক-এর বাইরেও নেট যোগাযোগের ফায়দা কীভাবে তোলা যায় তা ব্যাখ্যা করুন সাবলীলভাবে। একবার এক স্বনামধন্য অঙ্কের শিক্ষক বলেছিলেন ক্লাস ফাইভের মধ্যে যদি অঙ্কের অর্থাৎ লজিকের মাথা না তৈরি হয়, তাহলে সমস্যা আছে। (মানে দশ বছর বয়সের মধ্যে)। গাধা পিটিয়ে ঘোড়া হয় না। ওই প্রণম্য শিক্ষকের কথার রেশ টেনেই বলি অঙ্ক শেখান মুখে বুলি ফোটার সঙ্গে সঙ্গে কিন্তু সেখানে থাকবে না বই খাতা। কী, কেন, কোথায়— এর উত্তর দিন গাণিতিক নমুনা দিয়ে। সেখানেই তৈরি হবে অঙ্কের আকর। কিন্তু সাফল্যকে টেনে আনার জন্য অঙ্ক কষে চললে চলবে না। 
28th  July, 2019
জীবিকা যখন রুপোলি জগৎ 
শৌণক সুর

সময় দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়িতে বাড়িতে টেলিফোনের ঘড়াং ঘড়াং শব্দ শুনতে পাওয়া ভার। তার জায়গায় এসেছে মুঠোফোন। সপ্তাহান্তে একদিন টেলিভিশনের সামনে বসে সিনেমা দেখার জন্য হাপিত্যেশ করে থাকার দিনও শেষ। কারণ টেলিভিশনের গণ্ডি পেরিয়ে এবার মোবাইলে ঢুকে পড়েছে বিনোদন জগৎ। 
বিশদ

02nd  December, 2019

আকর্ষণীয় পেশা ইন্টিরিয়ার ডিজাইনিং 
বর্ণালী ঘোষ

ইন্টিরিয়ার ডিজাইনিং আমাদের প্রয়োজন হয় মূলত কোনও ঘরের ফাঁকা জায়গা এবং কাজের জায়গার সঠিকভাবে ব্যবহারের জন্য। এর সঙ্গে যুক্ত রয়েছে সুন্দর দেখার ব্যাপারটি। এছাড়া রয়েছে আরাম এবং সঠিক মূল্যের আসবাবপত্রের ব্যবহার। এই পুরো ব্যবস্থার পরিকল্পনা করে দেন ইন্টিরিয়ার ডিজাইনার। 
বিশদ

02nd  December, 2019
যাদবপুর থেকে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিঙ্গুইস্টিক থেকে এক বছরের বিভিন্ন কোর্স করা যাচ্ছে। সেগুলি হল— সার্টিফিকেট, ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা-১ এবং অ্যাডভান্সড ডিপ্লোমা–২। সপ্তাহে দু’দিন বিকাল ৫টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত ক্লাস হবে। 
বিশদ

02nd  December, 2019
এবার এম-স্কলারের ৬০ শতাংশই বাংলার 

চলতি বছরের জন্য ১০০ জন স্কলারশিপ (এম-স্কলার) প্রাপকের নাম ঘোষণা করল মুম্বই ভিত্তিক সংস্থা ম্যাগমা ফিনকর্প। এই ১০০ জনের মধ্যে ৬০জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। সংস্থার সিএসআর বিভাগের প্রধান কৌশিক সিনহা বললেন, পাঁচ বছর আগে আমরা যখন এই এম-স্কলার চালু করেছিলাম, তখন কেমন সাড়া পাব তাই নিয়ে চিন্তায় ছিলাম।  
বিশদ

02nd  December, 2019
মাকাউট-এর অফ ক্যাম্পাস 

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি (মাকাউট) তাদের প্রথম ‘অফ ক্যাম্পাস’ শিক্ষাকেন্দ্র চালু করল কলকাতার অ্যানেক্স কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজে। উদ্বোধন করেন মাকাউট-এর উপাচার্য সৈকত মৈত্র। পরে পেশাদারি শিক্ষায় উঠে আসা নানা দৃষ্টান্ত নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।  
বিশদ

02nd  December, 2019
বিগ ডেটার সাতসতেরা 

শৌণক সুর: একটা সময় ছিল যখন আমরা সবকিছুই খাতায়, ডায়েরিতে লিখে রাখতাম। দরকারি কাজ, মিটিং, কেনাকাটা-বাজারের লিস্ট, এমনকী মাসকাবারি বিলের বাকি হিসেবও। স্যারের কাছে পড়ার সময়ও খাতা বার করে খসখস করে নোটস নেওয়া ছিল আমাদের অভ্যাস।  বিশদ

25th  November, 2019
জীবনের সঙ্গে জীবিকার চাহিদা মেটায় সংস্কৃত 

লোকনাথ চক্রবর্তী: যা সংস্কার করা হয়েছে তাই সংস্কৃত— এমন অর্থ ধরলে তথাকথিত দেশ ও কালের গতানুগতিক সংকীর্ণতাকে অতিক্রম করে পরিধি প্রশস্ত হয়ে ওঠে সংস্কৃতের। 
বিশদ

25th  November, 2019
সবজান্তা 

 বাংলা অনার্স নিয়ে দ্বিতীয় বর্ষে পড়ছি। স্টেনোগ্রাফি জানি কোনও চাকরির খবর দিলে উপকৃত হব।
—পিয়ালি ঘোষ, চণ্ডীতলা, হুগলি
 বাংলাতে অনার্সের সঙ্গে স্টেনোগ্রাফি জানলে আজকাল চাকরির ক্ষেত্রে বিশেষ কোনও দিক খুলে যায় এমনটা কিন্তু নয়। আগে সাংবাদিকতার ক্ষেত্রে বা অফিস সেক্রেটারিশিপ-এর মতো চাকরির জন্য এই ধরনের মেলবন্ধন অনেক ক্ষেত্রে এগিয়ে দিত। 
বিশদ

24th  November, 2019
মুখোমুখি 

ইন্টারভিউ-এর সময় প্রশ্নকর্তাদের একটা প্রশ্নের সম্মুখীন হামেশাই হতে হয় প্রার্থীকে, সেটা হল আপনি নিজেকে কেন এই পদের জন্য যোগ্য বলে মনে করেছেন? উত্তরে বেশিরভাগ প্রার্থীই বলে থাকেন আমি পরিশ্রমী, দক্ষ ও শিক্ষাগত দিক দিয়ে নিজেকে এই পদের জন্য উপযুক্ত মনে করি। 
বিশদ

24th  November, 2019
কেরিয়ারের চোখা কথা 

সত্যি কিন্তু অপ্রিয়। এমন কথা শুনতে ক’জনই বা পছন্দ করে? কেউই না। বছর পনেরো আগে ছেলেকে নিয়ে কেরিয়ার কাউন্সেলিং-এর জন্য এসেছিলেন এক ভদ্রলোক। ছেলের তখন বয়স ১৮ সবে উচ্চমাধ্যমিক দিয়েছে। এরপর কেরিয়ারের গতিপথ নির্ধারণের জন্য আসা।  
বিশদ

24th  November, 2019
পেশা যখন ফিজিওথেরাপি 
কৌলিক ঘোষ

বাহন বলতে একটা বাইক বা স্কুটি। তাতে সওয়ার হয়ে কলকাতার এই প্রান্ত থেকে ওই প্রান্ত। কখনও বা যেতে হয় পাশের জেলাতেও। এক একটি বাড়িতে সময় লাগে সর্বোচ্চ এক ঘণ্টা, রোগীর সংখ্যা খান দশেক, দক্ষিণা ন্যূনতম পাঁচশো অর্থাৎ দিনের শেষে হাজার পাঁচেক টাকা নিশ্চিত।  বিশদ

24th  November, 2019
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজিতে ভর্তির বিজ্ঞপ্তি 

 ব্যাচেলর প্রোগ্রামের মধ্যে রয়েছে বি ডেস (B-Des) এবং বি এফটেক (B-FTech)। বিষয় দু’টিতে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ২৩ বছর। ফ্যাশন ডিজাইন, লেদার ডিজাইন, অ্যাক্সেসরি ডিজাইন, টেক্সটাইল ডিজাইন, নিট ওয়্যার ডিজাইন, ফ্যাশন কমিউনিকেশনে ব্যাচেলর ডিগ্রি করার জন্য যে কোনও স্বীকৃত বোর্ড থেকে ১০+২ স্তর পাশ হতে হবে।  বিশদ

18th  November, 2019
গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপটিটিউড টেস্ট ২০২০ 

 ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এই সর্বভারতীয় পরীক্ষাটি আয়োজন করে থাকে। পরীক্ষাটি নেওয়া হয় ফার্মাসিতে মাস্টার ডিগ্রি করার জন্য। সারা দেশের প্রায় ৮০০টি অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে এই পরীক্ষার স্কোরের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ মেলে।  বিশদ

18th  November, 2019
কমন ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট ২০২০ 

 কমন ম্যানেজমেন্ট এন্ট্রান্স টেস্ট বা সিম্যাট পরীক্ষার মাধ্যমে দেশের মধ্যে প্রায় হাজারের উপরে প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের ম্যানেজমেন্ট কোর্স করার সুবিধা মেলে। সিম্যাট স্কোর করা থাকলে এই সব প্রতিষ্ঠানে গ্রুপ ডিসকাশন এবং পার্সোনাল ইন্টারভিউতে বসতে হয়।  বিশদ

18th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সমস্ত দপ্তরের অফিসারদের নিয়ে এবার ব্লক অফিসে গিয়ে বৈঠক করে কাজের হালহকিকত খতিয়ে দেখতে শুরু করলেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য। বৃহস্পতিবার তিনি সাঁকরাইল ব্লকে প্রশাসনিক বৈঠক করেন। এর আগে তিনি আমতা-২ ব্লকেও প্রশাসনিক বৈঠক করেছিলেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM

বাটানগরে জলের পাইপের স্তূপে আগুন, ঘটনাস্থলে দমকল 
মহেশতলা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের বাটা রিভারসাইড প্রোজেক্ট সংলগ্ন এলাকায় ...বিশদ

12:41:00 PM

বি গার্ডেন লেনে ব্যক্তির দেহ উদ্ধার 
হাওড়ার বি গার্ডেন লেনে এক ব্যক্তির দেহ উদ্ধার হল। মৃতের ...বিশদ

12:16:18 PM