Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

গ্ল্যামারাস বিষয়
ফিল্ম স্টাডিজ
বর্ণালী ঘোষ

আমরা পরিবার, বন্ধুবান্ধব নিয়ে বা একলা চলে যাই সিনেমা দেখতে। কখনও সিনেমার প্রেক্ষাপট সামাজিক হয়, কখনও বা কাল্পনিক, আনন্দের, দুঃখের, হাসির নানান রকম। প্রকৃতপক্ষে আমরা যেটা দেখি সেটা ফিল্ম মেকার যা দেখাতে চাইছেন সেটা। আবার ফিল্ম মেকার, দর্শক ছাড়াও আরও একটি দল রয়েছে যাদের আমরা ফিল্ম ক্রিটিক বলে থাকি। এখানে একমাত্র দর্শকদের ক্ষেত্রে দেখার বিষয়টিই মুখ্য। বাকিদের জন্য মুখ্য বিষয় ফিল্ম নিয়ে বিস্তৃত পড়াশোনা। শুধুমাত্র ফিল্মের প্লট তৈরি হয়ে গেলেই সিনেমা তৈরি হয় তা নয়।
ফিল্ম তৈরি হয় মূলতঃ দু’টি বিষয়ের উপর নির্ভর করে – রিয়েলিজম এবং ফর্মালিজম। ছবির ক্যানভাস একটিকে ধরলে অপরটি জানালা বলা যেতে পারে। এই ক্যানভাসে ফিল্মমেকার যে ছবি ধরতে চাইছেন তা সুন্দর করে ফ্রেমের মধ্যে এঁকে তোলেন। যেটা আমরা দেখি। রিয়েলিজম হল ওই ছবিটির মধ্যে  যে মূল সারাংশ যা বাস্তব জীবনের অংশ সিনেমার জানলা দিয়ে যাকে আমরা দেখতে পায় তাকে বলা হয়। এভাবে কোনও ঘটনা ফিল্মমেকার আমাদের সামনে খুব সহজভাবে তুলে ধরেন।
বিষয়টি ততটা সহজ নয়। এর জন্য প্রচুর পড়াশোনার দিকটিও থাকে। গ্ল্যামারস পেশা হলেও পড়াশোনার দিকটিকেও সঠিকভাবে পরিচালনা করতে হয়। আর এর জন্য এগিয়ে আসে ফিল্ম স্টাডিজ। এর বিষয়বস্তু খুবই বড়। ছোট করে বলতে গেলে – প্রথমেই থাকে অ্যানালিসিস – যেকোন ফিল্মকে ভাগে ভাগে দেখার বিষয়। কীভাবে তাতে কাজ করা হয়েছে, কীধরনের কম্পোনেন্ট ব্যবহার হয়েছে প্রভৃতি। হিস্ট্রি – ফিল্মের বর্তমান পরিস্থিতি কীভাবে পরিবর্তিত হয়ে এসেছে। থিওরি – ফিল্মের বিষয়ে একটি তাত্ত্বিক দিক তৈরি করা। অথোরশিপ- ফিল্মকে প্রতিটি মানুষের মনে একটি ফিল্মমেকারের সৃষ্ট বিষয় হিসাবে দেখানো। গোত্র (Genre)– কথোপকথন সহ সামাজিক ক্রিয়াগুলির মোশা পিকচার তৈরি করতে হয়। এই কাজগুলি করার জন্য ফিল্ম স্টাডিজের মধ্যে রয়েছে ইলিউশন অব মুভমেন্ট, প্রি সিনেমা টয়েজ অ্যান্ড মেশিন, ফিল্ম প্রোডাকশন, ডিস্ট্রিবিউশন অ্যান্ড এক্সিজিবিশন, সিনেমাটোগ্রাফি অ্যান্ড লাইটিং, এডিটিং, সাউন্ড, স্টুডিও সিস্টেম, ভিডিওগ্রাফি, জাপানিজ সিনেমা, ইতালিয়ান সিনেমা, হলিউডের সিনেমা সংক্রান্ত পর্যালোচনা। মুম্বই ফিল্ম, বাংলার ছবি সংক্রান্ত আলোচনা সবই থাকে। থাকে প্রচুর সংখ্যক প্র্যাক্টিক্যাল ক্লাস।
এরাজ্যের অনেকগুলি বিশ্ববিদ্যালয় ফিল্ম স্টাডিজ নিয়ে পড়িয়ে থাকে। স্নাতক স্তরে বিএ এবং বিএসসি হিসাবে ফিল্ম স্টাডিজ পড়া যায়। আবার স্নাতকোত্তরস্তরেও ফিল্ম স্টাডিজ নিয়ে পড়ার সুযোগ রয়েছে। ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সও করা যায়। আবার ফিল্ম অ্যান্ড টেলিভিশন স্টাডিজ নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা হিসাবেও পড়া যায়। আলাদা করে স্ক্রিপ্ট রাইটিং, ফোটোগ্রাফি, সিনেমাটোগ্রাফি, ফিল্ম ডিরেকশন, অ্যাক্টিং, ফিল্ম এডিটিং, অ্যাডভান্সড ফিল্ম মেকিংয়ের শর্ট টার্ম কোর্সও করা যায়।
পড়া শেষে কাজের সুযোগ রয়েছে গ্ল্যামারাস পেশায় প্রবেশের। টিভি প্রোডিউসার, টিভি এডিটর, টিভি নিউজ ফিচার হেড, ফিল্ম প্রোডাকশন কো-অর্ডিনেটর হওয়া যায়। এছাড়া নিজস্ব প্রোডাকশন হাউজ গড়ে তোলা যায়, ফিল্ম স্টুডিও তৈরি করা যায়, মিউজিক কোম্পানি, ডিরেকশন কোম্পানি তৈরি করা যায়। স্ক্রিপ্ট রাইটার, ডিরেকটর, ক্রিটিক বহু ধরনের কাজের সুযোগ রয়েছে। মিডিয়ার সাথেও যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।
বিশ্বাসে মিলায় বস্তু
ডেটায় আরও কাছে

কথায় বলে, বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর। ভগবানের সন্ধানে বা আধ্যাত্মিকতার ক্ষেত্রে আমরা বিশ্বাসকে প্রাধান্য দিই। কারণ সেখানে বিশ্বাস করে গুরুর দেখানো পথে কিছুটা না এগলে সত্যের সন্ধান শুরু করা যায় না। কিন্তু প্রশ্ন হল, যুগ যা পড়েছে, তাতে কোনও ব্যক্তি মানুষকে আমরা চট করে বিশ্বাস করতে পারি কি?
বিশদ

 জার্নালিজম এবং মাস কমিউনিকেশন কোর্সে ভর্তি

 কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ সেশনে ব্যাচেলর অব ভোকেশন (বি ভোক) ইন জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদনের শেষ তারিখ ২২ জুলাই।
বিশদ

অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি

 ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিম্যাল অ্যান্ড ফিশারিজ সায়েন্সেস ২০১৯-২০ সেশনে ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস, ফিশারি সায়েন্সেস এবং ডেয়ারি টেকনোলজির উপর পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি কোর্সে ভর্তি নেওয়া হচ্ছে।
বিশদ

ডিজিটাল ফিল্ম মেকিং এবং স্ক্রিন
অ্যাক্টিংয়ের ফাউন্ডেশন কোর্সে ভর্তি

 সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আর একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ১০ সপ্তাহের ডিজিটাল ফিল্ম মেকিং অ্যান্ড স্ক্রিন অ্যাক্টিং কোর্সে ভর্তি নিচ্ছে। বিশদ

 যোগা এবং নেচারোপ্যাথির সার্টিফিকেট কোর্স

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টার এবং জেআইএস বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এক বছরের সার্টিফিকেট কোর্সে ভর্তি নেওয়া শুরু হয়েছে। উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকলে আবেদন করা যাবে। বিশদ

চাকরির বাজারে জনপ্রিয় কয়েকটি
ইঞ্জিনিয়ারিং কোর্সের সুলুক সন্ধান

বিভাস মজুমদার: বর্তমানে ভালো চাকরি পেতে গেলে শুধু কোর্স করলেই চলবে না। সেই কোর্স করে ভালো চাকরি পাওয়ার সুযোগ কতটা রয়েছে সেটাও বিবেচ্য বিষয় হয়ে দাঁড়ায়। তাই ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স করার আগেই দরকার সেই বিষয়ে কতটা কাজের সুযোগ আছে তা খতিয়ে দেখা। কোন ধরনের ইঞ্জিনিয়ারিং কোর্স এখন আমাদের দেশে জনপ্রিয় হয়ে উঠেছে বা কোন ইঞ্জিনিয়ারিং কোর্স করে চাকরির পাওয়ার সুযোগ অনেকটাই বেশি সেই বিষয়েও কিছুটা আলোকপাত করা হল এই প্রতিবেদনে।
বিশদ

17th  July, 2019
আয়ুর্বেদিক ফার্মাসিতে ভর্তির বিজ্ঞপ্তি  

দু’বছরের আয়ুর্বেদিক ফার্মাসিতে ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি বা ম্যাথামেটিক্স নিয়ে পাশ করতে হবে। বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মেরিট লিস্ট তৈরি হবে মোট নম্বরের ভিত্তিতে। 
বিশদ

15th  July, 2019
আয়ুর্বেদে সার্টিফিকেট কোর্স 

আয়ুর্বেদের এক বছরের সার্টিফিকেট কোর্স অব পঞ্চকর্ম অ্যাসিস্ট্যান্ট কোর্সে ভর্তির জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে। ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি বা ম্যাথামেটিক্স নিয়ে পাশ করতে হবে। বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।  
বিশদ

15th  July, 2019
বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি নিচ্ছে কল্যাণী বিশ্ববিদ্যালয় 

জেনোমি, ডেটা সায়েন্স, ন্যানোসায়েন্স এবং ন্যানো টেকনোলজিতে এমএসসি কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। যে কোনও শাখা থেকে স্নাতক স্তরে ডিগ্রি করা থাকলে ভর্তির জন্য আবেদন করা যাবে।  
বিশদ

15th  July, 2019
শিক্ষামূলক ভ্রমণ 

জেআইএস গ্রুপের ছাত্রছাত্রীরা ১৫দিনের জন্য ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে শিক্ষামূলক ভ্রমণে গিয়েছেন। ৩০ জুন তাঁরা রওনা দিয়েছেন। এবার গিয়েছেন ৭৩ জন পড়ুয়া। 
বিশদ

15th  July, 2019
শহরে নতুন ক্রিকেট অ্যাকাডেমি 

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের (এসএনইউ) তরফে এসএনইউ ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন হল সম্প্রতি। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে তৈরি হওয়া এই ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন করেন প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

15th  July, 2019
চাকরির বাজারে এগিয়ে
দেয় কারিগরি শিক্ষা
বর্ণালী ঘোষ

একটি দেশের অর্থনৈতিক সাফল্য সেই দেশের মানবসম্পদের অপর একান্তভাবে নির্ভরশীল। আধুনিক সমাজ বিজ্ঞানীদের মতে মানব সম্পদ যথাযথ ভাবে ব্যাবহারযোগ্য না হলে তার কোনও মুল্য থাকে না। আমাদের দেশের মানবসম্পদের পরিমাণ হয়তো বেশি তবে উৎকৃষ্টতম মানব সম্পদের পরিমাণ নেহাতই কম।  
বিশদ

15th  July, 2019
ইঞ্জিনিয়ারিংয়ের বিষয় হিসাবে আকর্ষণীয়
লেদার টেকনোলজি

বর্ণালী ঘোষ: বহু প্রাচীন কাল থেকেই ধীরে ধীরে পরিবর্তনের মাধ্যমে বর্তমান অবস্থায় এসে পৌঁছেছে আজকের লেদার টেকনোলজি। প্রাচীনকাল থেকেই মানুষ চামড়া ব্যবহার করে আসছে। বনে বসবাসকারী মানুষ প্রথম দিকে প্রাণী হত্যা করত শুধুমাত্র খাদ্যের জন্য। পরবর্তী সময়ে মরা প্রাণীর চামড়া দিয়ে জুতো, পরিধান তৈরি শুরু হয় এবং থাকার জন্য তাঁবুর ব্যবহারও ছিল।
বিশদ

10th  July, 2019
নতুন ধরনের বিষয়
রোবটিক্স

রোবটিক্স তুলনামূলকভাবে একেবারে নতুন ধারার ইঞ্জিনিয়ারিং। বিশের শতকের কল্পবিজ্ঞানে উঠে আসে রোবটের নাম। এর উপর পরবর্তী সময়ে রচিত হয়েছে বহু গল্প। তবে এ বিষয়ে বিজ্ঞানীদেরও বিশেষ উৎসাহ ছিল এবং বর্তমানে রয়েছেও। পঞ্চাশের দশকে কাজের জগতে চলে আসে প্রথম রোবট ইউনিমেট। বিশদ

10th  July, 2019
একনজরে
 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM