Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

কী করে বুঝবেন ফোন
ট্যাপ হচ্ছে কি না?

একটি উপায় হচ্ছে অ্যান্টি-ভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ বা মোবাইল এন্ড টু এন্ড সিকিউরিটির উপর অনেক অ্যাপ প্লে স্টোরে রয়েছে। সেরকম অ্যাপ যদি ডাউনলোড করা হয়, তারা কিন্তু একটা সঙ্কেত দেবে যে কিছু একটা হতে চলেছে বা কোনও প্রিভিলেজ অ্যাক্সেস দেওয়া হয়েছে। এছাড়াও কেউ যদি এই ধরনের ট্যাপিং চালু করে মানে আমার ফোন থেকে তথ্য চুরি করতে শুরু করে, তাহলে দুটি জিনিস মারাত্মকভাবে হবে। এক, ফোনটির ব্যাটারিতে চার্জ অত্যন্ত দ্রুত শেষ হয়ে যাবে। কারও ব্যাটারি যদি সারাদিন চলত, সেটা ২-৩ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যাচ্ছে দেখলে বুঝতে হবে ফোনটি ট্যাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। দুই, যদি দেখা যায় কোনও কাজ না করলেও আমার ফোন সারাক্ষণ গরম হয়ে যাচ্ছে, তাহলে বুঝতে হবে মোবাইলটা ট্যাপিংয়ের শিকার হয়েছে। সেখান থেকে তথ্য বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তিন, আমাকে দেখতে হবে মোবাইলের ডাটা কত ব্যবহার হয়েছে। মোবাইলে ‘ডাটা ইউসেজ’ বলে একটি অপশন থাকে। সেখানে দেখতে হবে ডাটার ব্যবহার বেশি হচ্ছে না কম হচ্ছে। যদি দেখি আমার মোবাইলে সেরকম কোনও সফটওয়্যার অ্যাপ্লিকেশন নেই যেগুলি কমন ডাটা দেখাচ্ছে, এদিকে ডাটা মারাত্মকভাবে ব্যবহার হয়ে যাচ্ছে এবং সেটি আউটগোয়িং ডাটা। সেক্ষেত্রে বুঝতে হবে আমার ফোনটির তথ্য-চুরির শিকার হয়েছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে।
ফোন ট্যাপ বা তথ্য চুরি যাচ্ছে বুঝলে কী করবেন?
হোয়াটসঅ্যাপের এই যে সমস্যাটি নিয়ে এখন ধরা পড়ায় হইচই হচ্ছে, সেই সমস্যা কিন্তু চলছে ২০১৩ সাল থেকে এবং প্রচুর লোকের ব্যক্তিগত তথ্য ‘কম্প্রোমাইজ’ হয়েছে। মনে করা হচ্ছে, এটা খুবই সামান্য অংশ যেটা প্রকাশ্যে এসেছে। ১০০টার মধ্যে একটা নিয়ে আলোচনা হচ্ছে। বাকিদের কথা কেউ জানেই না। একটা একটা করে ধরা পবে। যদি মোবাইলে এই লক্ষণগুলি ধরা পড়ে সেক্ষেত্রে ফোনটি ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। বলা হতো আইফোনের সুরক্ষা ব্যবস্থা সবথেকে ভালো। কিন্তু, এখন দেখা গেল আইফোনের সবচেয়ে বড় যে সুরক্ষা ছিল ‘জেল ব্রেকিংটা’ হবে না, সেটা একটি মিসড কল দিয়ে ভেঙে দিয়েছে। সেটা যদি ভেঙে দিতে পারে তাহলে আইফোনের সুরক্ষার কিছু বাকি থাকে না।
সত্যি বলতে, ২০১৩ সাল থেকে ২০১৬ পর্যন্ত কোনও সমাধান ছিল না। কিন্তু, ২০১৯-এ দাঁড়িয়ে এর থেকে বাঁচার উপায় হাতে এসেছে। এই ধরনের পরিস্থিতি থেকে বাঁচার জন্য আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ এবং মোবাইল অপারেটিং সিস্টেম প্যাচ করাতে হবে। আমার মনে হয়, এই নজরদারি সফটওয়্যার এর মতো আরও কয়েকশো টুলস রয়েছে ডার্ক ওয়েব মার্কেটে। এর পাশাপাশি বিভিন্ন বিদেশি শক্তিও এই ধরনের নজরদারি চালাতে পারে, যা এখনও সেভাবে প্রকাশ্যে আসেনি।
আপনি যদি অত্যন্ত গুরুত্বপূর্ণ কোন ব্যক্তি হন, যিনি সব সময় মূল্যবান তথ্য নিয়ে কাজ করেন, তাহলে একেবারেই ফোন ব্যবহার করবেন না। একইসঙ্গে কোনও ফোনের ধারে কাছেও থাকবেন না। কারণ রিমোট ভয়েজ রিকগনিশনের মাধ্যমে আপনাকে সহজেই খুঁজে নেওয়া যাবে। আপনি ফোনের ১০ মিটারের মধ্যে থাকলে আপনার গতিবিধিতে নজর রাখা যাবে। এমনকী, আপনার মোবাইল হ্যান্ডসেটের ক্যামেরা ও মাইকের মাধ্যমে আপনার উপর নজরদারি চালানো সম্ভব। শুধু তাই নয়, বিভিন্ন ডিজিটাল ওয়ালেট, ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে টাকার লেনদেন ও আটকে দেওয়া যেতে পারে এই নজরদারি সফটওয়্যার দিয়ে।
10th  November, 2019
বিজ্ঞানের টুকিটাকি 

চন্দ্র অভিযানের জন্য নাসার নতুন স্পেসস্যুট, পরতে পারবেন যে কেউ
নতুন অভিযানের জন্য চাই নতুন পোশাক। আগামী আর্টেমিস চন্দ্র অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে নাসা। তার জন্য বিশেষ স্পেসস্যুট বা মহাকাশ অভিযানের উপযুক্ত পোশাক প্রস্তুত করে ফেললেন বিজ্ঞানীরা। সাংবাদিক সম্মেলন করে তা প্রকাশ্যে নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন।   বিশদ

10th  November, 2019
নজরদারির নয়া ফাঁদ হোয়াটসঅ্যাপ 

সন্দীপ সেনগুপ্ত (ফাউন্ডার ডিরেক্টর, ইন্ডিয়ান স্কুল অব অ্যান্টি হ্যাকিং): আপনার তথ্য কি সুরক্ষিত? বা আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমেই কেউ আপনার উপর নজরদারি চালাচ্ছে না তো? ফেসবুকে তথ্য চুরির বিষয়টি এখন আর কারও অজানা নয়। কিন্তু, অনেকেই হোয়াটসঅ্যাপের সুরক্ষা ব্যবস্থার উপর ভরসা রেখেছিল।  
বিশদ

10th  November, 2019
কোয়ান্টাম কম্পিউটিংয়ের সূচনা গুগলের 

তবে কি ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’র যুগ শুরু হল! মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের সর্বশেষ আবিষ্কার বিশ্বজুড়ে তেমন শোরগোলই ফেলে দিয়েছে। তারা দাবি করেছে, কম্পিউটিং বা পারফরম্যান্স বিবেচনায় প্রচলিত সব কম্পিউটারকে ছাপিয়ে গিয়েছে গুগল। অর্থাৎ, তারা নাকি কোয়ান্টাম কম্পিউটার তৈরি করে ফেলেছে। 
বিশদ

10th  November, 2019
ডিএসএলআরের দিন শেষ! ফোনে আসছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা 

সৌম্য নিয়োগী: ৪৮ মেগাপিক্সেল এখন অতীত। বাজার কাঁপাতে এসে গিয়েছে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন। তবে তা কতদিন টিকতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, স্যামসাং এনে ফেলেছে এমন এক প্রযুক্তি যা শুনলে আপনি হাঁ হয়ে যাবেন। আর তা হল ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। স্মার্টফোন ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই নয়া সেন্সর। 
বিশদ

13th  October, 2019
কৃষকদের জন্য ট্রাক্টর, ফার্ম মেশিনারি ভাড়া দেওয়ার জন্য মোবাইল অ্যাপ আনল কেন্দ্র 

কৃষকদের সুবিধার্থে দু’টি অ্যাপ চালু করেছে নরেন্দ্র মোদির সরকার। একটি ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ এবং দ্বিতীয়টি হল ‘কৃষি কিষাণ’। বহুভাষী ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ অ্যাপটির মাধ্যমে কৃষকরা ট্র্যাক্টর এবং অন্যান্য ফার্ম মেশিনারি ভাড়া নিতে পারবেন। সম্প্রতি কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এই অ্যাপ দু’টির উদ্বোধন করেন।  
বিশদ

13th  October, 2019
আর ব্যাঙ্ক নয়, ঋণ এবার স্মার্টফোনেই

সোহম কর: জরুরি পরিস্থিতি। হঠাৎ করে প্রয়োজন হয়ে পড়েছে মোটা টাকার। কী করবেন কিছুই বুঝে উঠতে পারেন না। হাতের কাছে ক্রেডিট কার্ডও নেই যে আপদকালীন টাকার প্রয়োজনটা মিটিয়ে ফেলবেন। উপায়? ছোটাছুটির কোনও দরকার নেই। প্রযুক্তি আর ইন্টারনেট এক লহমায় সেই সমস্যার সমাধান করে দিয়েছে। হাতে শুধু স্মার্টফোন থাকলেই হল। 
বিশদ

13th  October, 2019
দিল্লির কুয়াশাই দক্ষিণ এশিয়ার উষ্ণায়নের কারণ, বলছে গবেষণা 

মৃণালকান্তি দাস: ফি বছর অক্টোবর-নভেম্বর থেকে জমাট ধোঁয়াশায় শ্বাস-বন্ধের আশঙ্কায় ভুগছে দিল্লি। কুয়াশা দেখলে কু ডাকে অনেকের মনেই। রাজধানীর বাসিন্দারা খুব ভালো ভাবেই জানেন, এই যন্ত্রণা থেকে অদূর ভবিষ্যতেও তাঁদের নিষ্কৃতির সম্ভাবনা নেই বিন্দুমাত্র। 
বিশদ

13th  October, 2019
পৃথিবী থেকে চন্দ্রপৃষ্ঠ
চন্দ্রযান-২-এর পথ পরিক্রমা

  জিএসএলভি রকেটের যান্ত্রিক ত্রুটির জন্য শুরুতেই পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণ। তারপর ২২ জুলাই চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ ঘটান ইসরোর বিজ্ঞানীরা। আর ফিরে তাকাতে হয়নি। পরিকল্পনামাফিক পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এগতে থাকে সেটি। একের পর এক লাফ দিতে দিতে পৌঁছে যায় চাঁদের কক্ষপথে।
বিশদ

11th  October, 2019
বায়ুসেনার যুদ্ধবিমানে সওয়ার আপনিও

সুদীপ্ত সেন: ভারতীয় বায়ুসেনার অংশ হতে চান? না, আপনাকে কোনও পরীক্ষায় বসতে বা শারীরিক সক্ষমতার প্রমাণ দিতে হবে না। শুধু স্মার্ট ফোনের প্লে স্টোর থেকে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্যা কাট অ্যাবভ’ গেমটি ডাউনলোড করে নিন। ব্যস! যুদ্ধবিমানের ককপিটে আপনি। এমআই-১৭ কপ্টার, মিরাজ, সুখোই উড়িয়ে শত্রু শিবিরে হামলা চালানোর জন্য তৈরি। 
বিশদ

29th  September, 2019
আইফোন ১১ সিরিজ: পাওয়া-না পাওয়া
টু কি টা কি

বেশ কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সদ্য আইফোন ১১ সিরিজ বাজারে এনেছে অ্যাপল। প্রি বুকিং শুরু হয়ে গিয়েছে মার্কিন মুলুকে। ভারতে পাওয়া যাচ্ছে ২৭ সেপ্টেম্বর থেকে। এই মুহূর্তে যাঁদের কাছে আগের মডেলগুলি রয়েছে, তাঁদের অনেকেই ‘আপগ্রেড’ হওয়ার ইচ্ছায় নতুন মডেলটি কে‌‌নার পরিকল্পনা করছেন। তবে, এর বিরুদ্ধ মতও আছে। 
বিশদ

29th  September, 2019
হাইসেনবার্গ হয়তো এখানেই আছেন 

অ্যালবার্ট আইনস্টাইনের মতোই আরও এক বিখ্যাত জার্মান পদার্থ বিজ্ঞানী ছিলেন ওয়ার্নার কার্ল হাইসেনবার্গ। তাঁকে কোয়ান্টাম মেকানিক্সের জনকও বলা যায়। হাইসেনবার্গের যে তত্ত্বটি তাঁর আবিষ্কারগুলির মধ্যে অন্যতম, তা হল আনসার্টেনিটি প্রিন্সিপাল বা অনিশ্চয়তা নীতি।  
বিশদ

29th  September, 2019
শেয়ার বাজারে লগ্নিকারীদের জন্য দু’টি আ্যাপ আনল জেআরকে গোষ্ঠী 

মিউচ্যুয়াল ফান্ড এবং শেয়ার বাজারে লগ্নিকারীদের জন্য দু’টি পৃথক মোবাইল অ্যাপ বাজারে আনল জেআরকে গোষ্ঠী। অ্যাপ দু’টির নাম জেআরকে মিউচ্যুয়াল ফান্ড এবং জেআরকে কানেক্ট। যার সাহায্যে গ্রাহকরা মোবাইল থেকে সহজেই শেয়ারবাজার ও মিউচ্যুয়াল ফান্ডে এসআইপি (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান) বা অন্যান্য বিনিয়োগ করতে পারবেন।  
বিশদ

29th  September, 2019
জিপিএসের জায়গা নেবে ইসরোর ‘নাবিক’, মিলল ছাড়পত্র 

নেভিগেশন প্রযুক্তিতে স্বনির্ভর হল ভারত। সৌজন্যে ইসরো। গত বছর এপ্রিল মাস থেকে নিজস্ব কৃত্রিম উপগ্রহ ব্যবহার করে দিক নির্দেশনায় স্বাবলম্বী হয়েছিল ভারত। এতদিনে মিলল স্বীকৃতি। সম্প্রতি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি নেভিগেশন প্রযুক্তি ‘নাবিক’কে অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মোবাইল প্রযুক্তি ও পরিষেবার মান নির্ণায়ক সংস্থা থ্রিজিপিপি। 
বিশদ

29th  September, 2019
ক্যাম স্ক্যানারে ভাইরাস
প্লে-স্টোর থেকে সরাল গুগল

গ্রাহক সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে জনপ্রিয় মোবাইল অ্যাপ ‘ক্যাম স্ক্যানার’কে নিজেদের অ্যান্ড্রয়েড প্লে-স্টোর থেকে সরিয়ে দিল তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল। অ্যাপটিতে ভয়ঙ্কর ‘ট্রোজান’ ভাইরাস মিলতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। ‘ক্যাম স্ক্যানার’-এর লেটেস্ট ভার্সানে এই ভাইরাস মিলেছে।
বিশদ

08th  September, 2019
একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, মালদহ: রোগীকে পরীক্ষার নাম করে তার শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত চিকিৎসকের খোঁজ মিলল না বৃহস্পতিবারেও। ইংলিশবাজার শহরে তার চেম্বারটিও বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। এব্যাপারে মালদহ মহিলা থানা একটি মামলা দায়ের করেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
অ্যালকেমিস্ট: টাকা ফেরত প্রতারিতদের
অ্যালকেমিস্ট গোষ্ঠীতে টাকা রেখে প্রতারিতদের বৃহস্পতিবার থেকে অনলাইনে টাকা ফেরত ...বিশদ

09:37:28 AM

দিদিকে বলো-তে ফোন, মুশকিল আসান
‘দিদিকে বলো’তে ফোন করে চিকিৎসা পরিষেবার সুবিধা পেলেন হুগলির দুই ...বিশদ

09:35:00 AM

পড়ুয়াদের চাপমুক্ত থাকার বার্তা দিয়ে পরীক্ষা পে চর্চার ঘোষণা প্রধানমন্ত্রীর
কড়া নাড়ছে পরীক্ষা। সেই উপলক্ষে পড়ুয়াদের চাপমুক্ত থাকার আর্জি জানালেন ...বিশদ

09:27:08 AM

 আরব সাগরে ঘূর্ণিঝড়ের জের, আজ থেকে বাড়বে তাপমাত্রা
আরব সাগরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় ‘পাবন’। এর পাশাপাশি ক্রান্তীয় অঞ্চলে ...বিশদ

09:22:19 AM

  শিশুকন্যাদেরই দত্তক নেওয়ার আগ্রহ বেশি দেশে
দেশে শিশুকন্যাদেরই দত্তক নেওয়ার আগ্রহ বেশি। বৃহস্পতিবার রাজ্যসভায় এক প্রশ্নের ...বিশদ

09:10:14 AM

  প্রধানমন্ত্রীর সফরের আগে গুয়াহাটির সৌন্দর্যায়ন বজায় রাখতে রাস্তার ডিভাইডার মোড়া হচ্ছে প্লাস্টিকে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিঙ্গল ইউজড প্লাস্টিক ব্যবহার বন্ধের পক্ষে সওয়াল ...বিশদ

09:04:02 AM