Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

বায়ুসেনার যুদ্ধবিমানে সওয়ার আপনিও

সুদীপ্ত সেন: ভারতীয় বায়ুসেনার অংশ হতে চান? না, আপনাকে কোনও পরীক্ষায় বসতে বা শারীরিক সক্ষমতার প্রমাণ দিতে হবে না। শুধু স্মার্ট ফোনের প্লে স্টোর থেকে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্যা কাট অ্যাবভ’ গেমটি ডাউনলোড করে নিন। ব্যস! যুদ্ধবিমানের ককপিটে আপনি। এমআই-১৭ কপ্টার, মিরাজ, সুখোই উড়িয়ে শত্রু শিবিরে হামলা চালানোর জন্য তৈরি। গত, ৩১ জুলাই এই ‘ফ্লাইট সিমুলেশন’ গেমটি লঞ্চ করেছে ভারতীয় বায়ুসেনা। ইতিমধ্যেই, শুধু প্লে স্টোর থেকে গেমটি ১০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছে। ৪০ হাজারের বেশি ব্যবহারকারী গড়ে গেমটিকে ৪.৬ রেটিং দিয়েছে। ‘সিঙ্গল প্লেয়ার’ এই গেমটি প্লে স্টোরের পাশাপাশি আইওএস প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে।
কী এই গেম: এটি একটি সিঙ্গল প্লেয়ার গেম। চোখ ধাঁধানো গ্রাফিক্স ও অ্যাডভেঞ্চারে মোড়া ১০টি মিশন রয়েছে এখানে। তবে, মিশনে নামার আগে অবশ্য ট্রেনিং নেওয়ারও ব্যবস্থা আছে। টেক-অফ, এয়ার কন্ট্রোল, ক্যামেরা, ল্যান্ডিং, অস্ত্র ব্যবহার, লক্ষ্যবস্তুতে আঘাত হানার মতো একাধিক বিষয় এখান থেকেই অভ্যাস করে নেওয়া যাবে।
প্রস্তুতকারক সংস্থা: গেমটি তৈরি করেছে ‘থেরাই ইন্টারেক্টিভ প্রাইভেট লিমিটেড’ নামে দিল্লির একটি সংস্থা। এরা মূলত মিলিটারি কমব্যাট গেমস ডেভেলপ করে। ভারতীয় বায়ুসেনার প্রথম মোবাইল গেম ‘গার্ডিয়ান অব স্কাই’ এরাই তৈরি করেছিল।
বিশেষত্ব: শুরুতেই তিনটি পৃথক মোড রয়েছে গেমটিতে। ট্রেনিং, সিঙ্গল প্লেয়ার এবং ফ্রি ফ্লাইট। ট্রেনিং শেষ করার পর আপনার জন্য অপেক্ষা করবে ১০টি আলাদা মিশন। এগুলি সহজ থেকে ধীরে ধীরে জটিল হয়েছে। মিশনগুলিতে যুদ্ধবিমান ওড়ানো বা শত্রু পক্ষকে আঘাত হানার বিষয়টি তো রয়েছেই। পাশাপাশি, বায়ুসেনার অংশ হিসেবে বিভিন্ন কমব্যাট ভেহিকল চালাতে এবং উদ্ধার কাজেও হাত লাগাতে হবে আপনাকে। মিশনগুলির মধ্যে সার্জিক্যাল স্ট্রাইক, এয়ার ডিফেন্স অপারেশন, প্রাকৃতিক বিপর্যয়ের মতো বিভিন্ন স্টেজ রয়েছে।
যুদ্ধবিমান ও মিসাইল: মিশনের প্রতিটি ধাপে মিরাজ, অ্যাপাচি, সুখোই ও রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান ব্যবহার করা যাবে। এতে রয়েছে গাইডেড মিসাইল, লেজার টেকনলজি, পিছিনে ধাওয়া করে আসা মিসাইলকে বোকা বানানোর প্রযুক্তিও। ভারতীয় বায়ুসেনা পারফরম্যান্সের সঙ্গে কোনও সমঝোতা করে না। এই গেমের ক্ষেত্রেও সেই বিষয়টিকেই প্রাধান্য পেয়েছে। তাই, একটি মিশনে আপনি যতক্ষণ না পর্যন্ত তিনটি স্টার পাচ্ছেন, ততক্ষণ পরের মিশনে যেতে পারবেন না।
আকর্ষণ অভিনন্দন: এই গেমের অন্যতম আকর্ষণ হল বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের মতো এক চরিত্রের উপস্থিতি। গেমের ডিফল্ট সেটিংসে রয়েছে ভারতীয় বায়ুসেনার ওই বীর যোদ্ধার মুখ ও নাম। এখানে, আপনি মোবাইলের ফ্রন্ট ক্যামেরা অন করে নিজের মুখ এবং পছন্দসই নাম ব্যবহার করতে পারবেন। কিন্তু, এই মুহূর্তে সেটা না করাই ভালো। কারণ, এই ফিচার্সটি আপনাকে বিশেষ একটা খুশি করতে পারবে না।
লুক অ্যান্ড ফিল: গেমটির হোমস্ক্রিনের লেআউট বেশ আকর্ষণীয়। শুরুটাও থ্রিলিং। মাল্টি অ্যাঙ্গেল ক্যামেরার সুবিধাও রয়েছে। কিন্তু, কন্ট্রোলে কিছু খামতি থেকে গেছে। সাউন্ড কোয়ালিটিতে অন্যান্য কমব্যাট গেমের তুলনায় খানিকটা পিছিয়ে। তবে, গ্রাফিক্স বেশ ভালো। সেটিংসে গিয়ে আপনি নিজের মতো করে একে কাস্টমাইজডও করতে পারবেন। বেসিক অ্যান্ড্রয়েড ফোনেও স্বাচ্ছ্যন্দে গেমটি খেলা যাবে। যেটুকু খামতি রয়েছে, পরবর্তী আপডেটে ডেভেলপাররা সেগুলি মিটিয়ে ফেলবেন বলেই আশা করা যায়। পাশাপাশি, গেমটি ইনস্টল করলে সেখানে বায়ুসেনা সংক্রান্ত বেশ কিছু তথ্যও মিলবে। হোমস্ক্রিনের বাঁদিকে একেবারে নীচে তিনটি অপশন রয়েছে। সেখান থেকে বায়ুসেনায় চাকরি এবং বায়ুসেনা সম্পর্কে জানার জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে।
কোথায় মিলবে: গুগল প্লে স্টোর এবং আইওএস প্ল্যাটফর্ম থেকে সহজেই গেমটি ডাউনলোড করা যাবে। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ট্রেনিং সেশনের জন্য প্রথমে কোনও লগ ইন করার দরকার পরে না। তবে, পরবর্তী ধাপে অতিরিক্ত কিছু ফিচার্সের জন্য আপনাকে ইমেল আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। আপাতত এটি সিঙ্গল প্লেয়ার গেম। অক্টোবর মাসেই ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’-এর মাল্টি প্লেয়ার ভার্সন বাজারে আসতে চলেছে বলে খবর।
গেমের নেপথ্যে: দিল্লিতে এই থ্রি-ডি গেমটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বায়ুসেনা প্রধান বি এস ধানুয়া। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, হঠাত্ করে মোবাইল গেম বাজারে আনার কথা কেন ভাবল বায়ুসেনা? জবাবে ধানুয়া বলেন, এই গেমের মধ্য দিয়ে যুব সমাজ আরও ভালোভাবে বায়ুসেনা সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি, গেমের প্রতিটি স্টেজে যে অ্যাডভেঞ্চার রয়েছে, তাতে তারা ব্যাপকভাবে অনুরক্ত হবেন। এবং ভবিষ্যতে বায়ুসেনায় যোগ দেওয়ার ব্যাপারে তারা আরও আগ্রহী হয়ে উঠবে।
প্রতিযোগী: কিন্তু, সারা দেশ যখন পাবজিতে ডুবে রয়েছে, সেই সময় কতটা দাগ কাটতে পারবে এই গেম? বাজার চলতি অন্যান্য গেমকে সংখ্যার বিচারে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’ যে ভালোই টেক্কা দিয়েছে, তা ডাউনলোড সংখ্যাতেই পরিষ্কার। বাজারে এই মুহূর্তে বেশ কিছু ফ্লাইট সিমুলেশন গেম রয়েছে। এর মধ্যে ইনফাইনাইট ফ্লাইট সিমুলেশন, এয়ার নেভি ফ্লাইট, ফ্লাইট পাইলট সিমুলেশন, ব্যাটল কপ্টার সিমুলেশন, এফ ১৮ কেরিয়ার ল্যান্ডিং অত্যন্ত পরিচিত নাম।
অতঃপর: একটা প্রশ্ন উঠতেই পারে, মর্ডান ওয়ারপ্লেন বা স্টার কমব্যাটের মতো অন্যান্য প্লেন কমব্যাট গেমকে কি টেক্কা দিতে পারবে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’? এটা নিয়ে কিন্তু ধোঁয়াশা আছে। তবে, এই সব নিয়ে চিন্তা না করে বায়ুসেনার এই গেম খেলেই দেখতে পারেন। দিনের শেষে হতাশ হবেন না বলেই মনে হয়। 
29th  September, 2019
সংসারের ঝামেলার সঙ্গেই উপরি নেটওয়ার্ক সমস্যা, বাড়ি থেকে কাজে নাজেহাল সকলে

  নয়াদিল্লি, ২২ মে: বাড়িতে কাজের অনিবার্য পরিবেশ অধরা। ফলে লকডাউনের ভারতে দিনদিন কাহিল অবস্থা হচ্ছে ‘কর্পোরেট ভারত’-এর। টানা প্রায় তিনমাস ঘরবন্দি গোটা দেশ। বাড়িতে বসে কাজ করতে গিয়ে প্রতি মুহূর্তে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন ওয়ার্ক ফ্রম হোম করা সাধারণ মানুষ। বিশদ

24th  May, 2020
৩২ বিটের কম্পিউটারের
দিন কি ঘনিয়ে এল?

ওয়াশিংটন, ১৫ মে: ভবিষ্যতের কথা ভেবে একটি বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল মাইক্রোসফট। তারা ৩২ বিটের কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০-এর আর কোনও ভার্সন তৈরি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি উইন্ডোজ ১০-এর একটি নয়া ভার্সন বাজারে এনেছে মাইক্রোসফট।
বিশদ

16th  May, 2020
নতুন লুকে ফেসবুক,
রয়েছে ডার্ক মোডও

সান ফ্রান্সিসকো, ১২ মে: করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে ঘরবন্দি মানুষ। কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হলেও জনজীবন স্বাভাবিক হয়নি। করোনায় ত্রস্ত মানুষ বাড়ি ছেড়ে এখনই বের হতে সাহস পাচ্ছে না। ঘরবন্দি অবস্থায় এরমধ্যে একটি বিরাট অংশই নির্ভরশীল ইন্টারনেটের উপর। প্রায় অধিকাংশ নেটিজেনেরই বর্তমানে সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে ফেসবুক।
বিশদ

13th  May, 2020
জুম অ্যাপ নিরাপদ নয়,
সতর্ক করল কেন্দ্র 

নয়াদিল্লি, ১৬ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ছয় সপ্তাহের লকডাউন চলছে দেশে। গৃহবন্দি সাধারণ মানুষ। তবে কাজ কিন্তু থেমে নেই। চলছে পড়াশোনাও। তবে সামনাসামনি নয়, পুরোটাই হচ্ছে ভিডিও কনফারেন্সিং অ্যাপের মাধ্যমে। অধিকাংশ নেটিজেনই ভিডিও কনফারেন্সের জন্য ব্যবহার করছেন ‘জুম অ্যাপ’। কিন্তু, আদৌ কি সেই অ্যাপ নিরাপদ? জুমের মাধ্যমে ব্যবহারকারীর মোবাইলে হ্যাকার সিঁধ কাটছে না তো? এরকমই হাজারও প্রশ্ন ঘুরছে সোশ্যাল মিডিয়াতে। অবশেষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবিষয়ে স্পষ্ট বক্তব্য মিলল। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রক একটি অ্যাডভাইসরি জারি করে বলেছে, জুম অ্যাপ নিরাপদ নয়। এমনকী সরকারি কর্মীদের বৈঠক বা অন্য কোনও কাজের ক্ষেত্রে এই ধরনের অ্যাপের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে। তবে ব্যক্তিগতভাবে যাঁরা জুম অ্যাপ ব্যবহার করছেন তাঁদের উদ্দেশ্যে বলা হয়েছে, নির্দিষ্ট সতর্কতা মেনে তা ব্যবহার করুন। 
বিশদ

16th  April, 2020
হোয়াটস অ্যাপে চালু হয়ে গেল ডার্ক মোড 

অবশেষে দীর্ঘ অপেক্ষার পর ডার্ক মোড লঞ্চ করল হোয়াটসঅ্যাপ। সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপেই পাওয়া যাবে নতুন এই অপশন। মার্চ মাসের প্রথম সপ্তাহেই ডার্ক মোড লঞ্চ করে সংস্থা।   বিশদ

10th  March, 2020
পৃথিবীর দ্বিতীয় চাঁদ 

উপগ্রহের সংখ্যায় মঙ্গল গ্রহের সমকক্ষ হয়ে উঠল পৃথিবী। আমাদের গ্রহের উপগ্রহের সংখ্যা আর এক নয়। নীল গ্রহকে ঘিরে পাক খাচ্ছে আরও একটি চাঁদ। সম্প্রতি বিষয়টি নজরে আসায় শোরগোল পড়ে গিয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে। যদিও, আকারে ও ঔজ্জ্বল্যে চাঁদের ধারেকাছেও আসতে পারবে না উপগ্রহটি। আসলে এটি একটি গ্রহাণু।  
বিশদ

08th  March, 2020
অক্সিজেন ছাড়াই জীবনধারণ,
সন্ধান মিলল নতুন প্রাণীর 

অক্সিজেন ছাড়া কোনও প্রাণী বাঁচতে পারে না। কিন্তু, বর্তমানে কয়েকজন বিজ্ঞানী এমন এক প্রাণী খুঁজে পেয়েছেন, যা অক্সিজেন ছাড়াও বহাল তবিয়তে থাকতে পারে। এই আবিষ্কার প্রাণীজগৎ সম্পর্কে ধারণা তা আমূল বদলে দিতে পারে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

08th  March, 2020
সূর্যের রহস্যভেদে সোলার অরবিটর 

সূর্যের মেরু অঞ্চলের ছবি তুলতে মহাকাশে পাড়ি দিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) তৈরি নতুন মহাকাশযান। গত ১৭ ফেব্রুয়ারি ফ্লোরিডার উৎক্ষেপণ কেন্দ্র থেকে অ্যাটলাস-৫ রকেটে চেপে সূর্যের উদ্দেশে পাড়ি দেয় নাসার এই সোলার অরবিটর। 
বিশদ

08th  March, 2020
বোস থেকে বোসন: কোয়ান্টাম
ইন্ডিয়ান সত্যেন্দ্রনাথ বসু 

গত মাসেই গিয়েছে তাঁর মৃত্যুবার্ষিকী। তিনি বাংলায় বিজ্ঞানচর্চার পথিকৃৎ সত্যেন্দ্রনাথ বসু। এই বিশ্বের অর্ধেক কণাই তাঁর নামাঙ্কিত — বোসন কণা। বাকি ফের্মিয়ন। যতদিন এই পৃথিবীতে আলো থাকবে, ততদিনই ফোটন থাকবে। ততদিনই থাকবে বোসন। আর ততদিনই বোসন স্রষ্টা আলো হয়ে থাকবেন। তাঁর ৪৬তম মৃত্যুবার্ষিকীতে সত্যেন্দ্রনাথ বসুর প্রতি শ্রদ্ধার্ঘ্য। লিখছেন বিনয় মালাকার... 
বিশদ

08th  March, 2020
মোবাইলে গেম ডাউনলোড করার কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট 

জেন ওয়াই প্রজন্ম ভীষণ গেম খেলতে ভালোবাসেন। বাসে-ট্রেনে-ট্রামে প্রায় সব জায়গাতেই মোবাইল হাতে গেম খেলতে দেখা যায় তাঁদের। অ্যান্ড্রোয়েড প্লে-স্টোর বা আইফোনের অ্যাপ স্টোর থেকে তাঁরা বেশিরভাগ গেম ডাউনলোড করে থাকেন। কিন্তু, এমন কিছু গেম রয়েছে, যা প্লে-স্টোরে পাওয়া যায় না।  
বিশদ

09th  February, 2020
চলতি বছরেই বাজারে আসছে ১১৭টি ইমোজি 

ইমোজি। ফেসবুক, হোয়াটসঅ্যাপের যুগে যা ছাড়া আমরা চলতেই পারি না। শব্দের বদলে ইমোজি দিয়ে মনের ভাব প্রকাশ করাতেই স্বচ্ছন্দ নতুন প্রজন্ম। সেই চাহিদার কথা মাথায় রেখেই প্রতিবছর নতুন নতুন ইমোজি বাজারে নিয়ে আসে ‘ইউনিকোড কনসর্টিয়াম’। এই সংস্থাটি নতুন ইমোজি বাজারে আনার ছাড়পত্র দেয়।
বিশদ

09th  February, 2020
এবার থেকে মোবাইল ফোনের আইএমইআই নম্বর দেবে সরকার 

আরও বেশি গ্রাহক সুরক্ষা, না কি তার আড়ালে নজরদারি? এবার থেকে মোবাইলে আইএমইআই নম্বর দেবে ভারত সরকারই। এতদিন ১৫ সংখ্যার এই নম্বর সরবরাহ করতো আন্তর্জাতিক সংস্থা ‘জিএসএমএ’। ভারতে এই সংস্থার হয়ে মোবাইল স্ট্যান্ডার্ড অ্যালায়েন্স অব ইন্ডিয়া (এমএসএআই) আইএমইআই সংক্রান্ত সমস্ত কাজকর্ম চালাত। 
বিশদ

09th  February, 2020
মারণ করোনা 

ভাইরাসটির গায়ে থাকা স্পাইক মানুষের শরীরের অবস্থিত রিসেপটরের সঙ্গে খাপে খাপ আটকে যায়। যার জেরেই এই মৃত্যুমিছিল বলে মনে করছেন বিজ্ঞানী-গবেষকেরা। লিখছেন কল্যাণকুমার দে... 
বিশদ

09th  February, 2020
 টিভির ভোলবদল

 শৌণক সুর: বর্তমান যুগে টিভি ছাড়া বাড়িতে থাকাই দায়। সারাদিন পর বাড়িতে ফিরেই সুইচ অন করে বোকাবাক্সের সামনে বসে পড়া যেন নিত্যদিনের অভ্যাসে পরিণত হয়েছে। আশির দশকে টিভিতে খবর সম্প্রচার ছাড়া বিনোদনের তেমন কোনও অনুষ্ঠানই ছিল না। বিশদ

27th  January, 2020
একনজরে
  রাষ্ট্রসঙ্ঘ, ২৯ মে: করোনা মহামারী রুখতে বিভিন্ন দেশকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল ভারত। এবার দিল্লির ওই ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ...

নয়াদিল্লি, ২৯ মে: আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে চারবার ট্রফি হাতে তুলেছেন। ফ্র্যাঞ্চাইজি লিগে সাফল্যের নিরিখে অনেকেই তাঁকে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তুলনা করেন। কারণ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে একসঙ্গে তিনটি গাড়ি আনল স্কোডা অটো ইন্ডিয়া। প্রথমটি ‘র‌্যাপিড ১.০ টিএসআই’, যার দাম ৭.৪৯ লক্ষ টাকা থেকে শুরু (এক্স শোরুম)। পেট্রল ...

সংবাদদাতা, কালনা: বেঙ্গালুরুতে নার্সিং পড়তে গিয়ে আটকে পড়া কালনার ২০জন পড়ুয়াকে বাসে বাড়ি ফেরানো হল। তাঁদের কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে মেডিক্যাল চেক আপের পর ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়। এর ফলে স্বস্তিতে পড়ুয়াদের পরিবারের লোকজন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকারঃ আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪০: জগমোহন ডালমিয়ার জন্ম
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
১৯৮৭: ভারতের ২৫তম রাজ্যের স্বীকৃতি পেল গোয়া
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৭৯ টাকা ৮৬.২২ টাকা
পাউন্ড ৯০.৯৩ টাকা ৯৫.৮৩ টাকা
ইউরো ৭৩.৮১ টাকা ৭৭.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০, শনিবার, অষ্টমী ৩৭/৩৫ রাত্রি ৭/৫৮। মঘা নক্ষত্র ২/৪৭ প্রাতঃ ৬/৩ পরে পূর্বফল্গুনী ৫৯/২৭ রাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৪/৫৫/৫৫, সূর্যাস্ত ৬/১২/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৫৩ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩২ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০, শনিবার, অষ্টমী অপরাহ্ন ৪/৫৮। পূর্ব্বফল্গুনীনক্ষত্র রাত্রি ২/১৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে ৬/১৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৬ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৪ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ মধ্যে ও ৩/৫৬ গতে ৪/৫৬ মধ্যে।
৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 লকডাউন বাড়বে? মোদি-শাহ বৈঠক
পঞ্চম দফার লকডাউন আদৌ হবে কি না অথবা হলেও তার ...বিশদ

08:39:50 AM

করোনা আতঙ্কে সিল সংসদ ভবনের অ্যানেক্স বিল্ডিং
রাজ্যসভা সচিবালয়ের উচ্চপদস্থ এক অফিসার সহ তাঁর পুরো পরিবার করোনা ...বিশদ

08:35:00 AM

মোদি সরকারের দ্বিতীয় দফার বর্ষপূর্তি, কী বললেন প্রধানমন্ত্রী
আজ শনিবার মোদি সরকারের দ্বিতীয় দফার বর্ষপূর্তি। সেই উপলক্ষে দেশবাসীকে ...বিশদ

08:30:47 AM

অন্তর্দেশীয় বিমানে চার দিনেই সফর করলেন লক্ষাধিক
 শুধুমাত্র বৃহস্পতিবারই ৪৯৪টি অন্তর্দেশীয় বিমানে ৩৮ হাজার ৭৮ জন যাত্রী ...বিশদ

08:25:00 AM

করোনা:২৪ ঘণ্টায় আমেরিকায় মৃত্যু হয়েছে ১,২২৫
গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল ১ ...বিশদ

08:18:51 AM

মাহেশের রথযাত্রা বন্ধের সিদ্ধান্ত
করোনা সংক্রমণের আতঙ্কের জেরে ঐতিহ্যবাহী মাহেশের রথযাত্রা এবার বন্ধ রাখা ...বিশদ

08:15:00 AM