Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

বায়ুসেনার যুদ্ধবিমানে সওয়ার আপনিও

সুদীপ্ত সেন: ভারতীয় বায়ুসেনার অংশ হতে চান? না, আপনাকে কোনও পরীক্ষায় বসতে বা শারীরিক সক্ষমতার প্রমাণ দিতে হবে না। শুধু স্মার্ট ফোনের প্লে স্টোর থেকে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্যা কাট অ্যাবভ’ গেমটি ডাউনলোড করে নিন। ব্যস! যুদ্ধবিমানের ককপিটে আপনি। এমআই-১৭ কপ্টার, মিরাজ, সুখোই উড়িয়ে শত্রু শিবিরে হামলা চালানোর জন্য তৈরি। গত, ৩১ জুলাই এই ‘ফ্লাইট সিমুলেশন’ গেমটি লঞ্চ করেছে ভারতীয় বায়ুসেনা। ইতিমধ্যেই, শুধু প্লে স্টোর থেকে গেমটি ১০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছে। ৪০ হাজারের বেশি ব্যবহারকারী গড়ে গেমটিকে ৪.৬ রেটিং দিয়েছে। ‘সিঙ্গল প্লেয়ার’ এই গেমটি প্লে স্টোরের পাশাপাশি আইওএস প্ল্যাটফর্মেও পাওয়া যাচ্ছে।
কী এই গেম: এটি একটি সিঙ্গল প্লেয়ার গেম। চোখ ধাঁধানো গ্রাফিক্স ও অ্যাডভেঞ্চারে মোড়া ১০টি মিশন রয়েছে এখানে। তবে, মিশনে নামার আগে অবশ্য ট্রেনিং নেওয়ারও ব্যবস্থা আছে। টেক-অফ, এয়ার কন্ট্রোল, ক্যামেরা, ল্যান্ডিং, অস্ত্র ব্যবহার, লক্ষ্যবস্তুতে আঘাত হানার মতো একাধিক বিষয় এখান থেকেই অভ্যাস করে নেওয়া যাবে।
প্রস্তুতকারক সংস্থা: গেমটি তৈরি করেছে ‘থেরাই ইন্টারেক্টিভ প্রাইভেট লিমিটেড’ নামে দিল্লির একটি সংস্থা। এরা মূলত মিলিটারি কমব্যাট গেমস ডেভেলপ করে। ভারতীয় বায়ুসেনার প্রথম মোবাইল গেম ‘গার্ডিয়ান অব স্কাই’ এরাই তৈরি করেছিল।
বিশেষত্ব: শুরুতেই তিনটি পৃথক মোড রয়েছে গেমটিতে। ট্রেনিং, সিঙ্গল প্লেয়ার এবং ফ্রি ফ্লাইট। ট্রেনিং শেষ করার পর আপনার জন্য অপেক্ষা করবে ১০টি আলাদা মিশন। এগুলি সহজ থেকে ধীরে ধীরে জটিল হয়েছে। মিশনগুলিতে যুদ্ধবিমান ওড়ানো বা শত্রু পক্ষকে আঘাত হানার বিষয়টি তো রয়েছেই। পাশাপাশি, বায়ুসেনার অংশ হিসেবে বিভিন্ন কমব্যাট ভেহিকল চালাতে এবং উদ্ধার কাজেও হাত লাগাতে হবে আপনাকে। মিশনগুলির মধ্যে সার্জিক্যাল স্ট্রাইক, এয়ার ডিফেন্স অপারেশন, প্রাকৃতিক বিপর্যয়ের মতো বিভিন্ন স্টেজ রয়েছে।
যুদ্ধবিমান ও মিসাইল: মিশনের প্রতিটি ধাপে মিরাজ, অ্যাপাচি, সুখোই ও রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান ব্যবহার করা যাবে। এতে রয়েছে গাইডেড মিসাইল, লেজার টেকনলজি, পিছিনে ধাওয়া করে আসা মিসাইলকে বোকা বানানোর প্রযুক্তিও। ভারতীয় বায়ুসেনা পারফরম্যান্সের সঙ্গে কোনও সমঝোতা করে না। এই গেমের ক্ষেত্রেও সেই বিষয়টিকেই প্রাধান্য পেয়েছে। তাই, একটি মিশনে আপনি যতক্ষণ না পর্যন্ত তিনটি স্টার পাচ্ছেন, ততক্ষণ পরের মিশনে যেতে পারবেন না।
আকর্ষণ অভিনন্দন: এই গেমের অন্যতম আকর্ষণ হল বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের মতো এক চরিত্রের উপস্থিতি। গেমের ডিফল্ট সেটিংসে রয়েছে ভারতীয় বায়ুসেনার ওই বীর যোদ্ধার মুখ ও নাম। এখানে, আপনি মোবাইলের ফ্রন্ট ক্যামেরা অন করে নিজের মুখ এবং পছন্দসই নাম ব্যবহার করতে পারবেন। কিন্তু, এই মুহূর্তে সেটা না করাই ভালো। কারণ, এই ফিচার্সটি আপনাকে বিশেষ একটা খুশি করতে পারবে না।
লুক অ্যান্ড ফিল: গেমটির হোমস্ক্রিনের লেআউট বেশ আকর্ষণীয়। শুরুটাও থ্রিলিং। মাল্টি অ্যাঙ্গেল ক্যামেরার সুবিধাও রয়েছে। কিন্তু, কন্ট্রোলে কিছু খামতি থেকে গেছে। সাউন্ড কোয়ালিটিতে অন্যান্য কমব্যাট গেমের তুলনায় খানিকটা পিছিয়ে। তবে, গ্রাফিক্স বেশ ভালো। সেটিংসে গিয়ে আপনি নিজের মতো করে একে কাস্টমাইজডও করতে পারবেন। বেসিক অ্যান্ড্রয়েড ফোনেও স্বাচ্ছ্যন্দে গেমটি খেলা যাবে। যেটুকু খামতি রয়েছে, পরবর্তী আপডেটে ডেভেলপাররা সেগুলি মিটিয়ে ফেলবেন বলেই আশা করা যায়। পাশাপাশি, গেমটি ইনস্টল করলে সেখানে বায়ুসেনা সংক্রান্ত বেশ কিছু তথ্যও মিলবে। হোমস্ক্রিনের বাঁদিকে একেবারে নীচে তিনটি অপশন রয়েছে। সেখান থেকে বায়ুসেনায় চাকরি এবং বায়ুসেনা সম্পর্কে জানার জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে।
কোথায় মিলবে: গুগল প্লে স্টোর এবং আইওএস প্ল্যাটফর্ম থেকে সহজেই গেমটি ডাউনলোড করা যাবে। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ট্রেনিং সেশনের জন্য প্রথমে কোনও লগ ইন করার দরকার পরে না। তবে, পরবর্তী ধাপে অতিরিক্ত কিছু ফিচার্সের জন্য আপনাকে ইমেল আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। আপাতত এটি সিঙ্গল প্লেয়ার গেম। অক্টোবর মাসেই ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’-এর মাল্টি প্লেয়ার ভার্সন বাজারে আসতে চলেছে বলে খবর।
গেমের নেপথ্যে: দিল্লিতে এই থ্রি-ডি গেমটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বায়ুসেনা প্রধান বি এস ধানুয়া। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, হঠাত্ করে মোবাইল গেম বাজারে আনার কথা কেন ভাবল বায়ুসেনা? জবাবে ধানুয়া বলেন, এই গেমের মধ্য দিয়ে যুব সমাজ আরও ভালোভাবে বায়ুসেনা সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি, গেমের প্রতিটি স্টেজে যে অ্যাডভেঞ্চার রয়েছে, তাতে তারা ব্যাপকভাবে অনুরক্ত হবেন। এবং ভবিষ্যতে বায়ুসেনায় যোগ দেওয়ার ব্যাপারে তারা আরও আগ্রহী হয়ে উঠবে।
প্রতিযোগী: কিন্তু, সারা দেশ যখন পাবজিতে ডুবে রয়েছে, সেই সময় কতটা দাগ কাটতে পারবে এই গেম? বাজার চলতি অন্যান্য গেমকে সংখ্যার বিচারে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’ যে ভালোই টেক্কা দিয়েছে, তা ডাউনলোড সংখ্যাতেই পরিষ্কার। বাজারে এই মুহূর্তে বেশ কিছু ফ্লাইট সিমুলেশন গেম রয়েছে। এর মধ্যে ইনফাইনাইট ফ্লাইট সিমুলেশন, এয়ার নেভি ফ্লাইট, ফ্লাইট পাইলট সিমুলেশন, ব্যাটল কপ্টার সিমুলেশন, এফ ১৮ কেরিয়ার ল্যান্ডিং অত্যন্ত পরিচিত নাম।
অতঃপর: একটা প্রশ্ন উঠতেই পারে, মর্ডান ওয়ারপ্লেন বা স্টার কমব্যাটের মতো অন্যান্য প্লেন কমব্যাট গেমকে কি টেক্কা দিতে পারবে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্য কাট অ্যাবভ’? এটা নিয়ে কিন্তু ধোঁয়াশা আছে। তবে, এই সব নিয়ে চিন্তা না করে বায়ুসেনার এই গেম খেলেই দেখতে পারেন। দিনের শেষে হতাশ হবেন না বলেই মনে হয়। 
29th  September, 2019
ডিএসএলআরের দিন শেষ! ফোনে আসছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা 

সৌম্য নিয়োগী: ৪৮ মেগাপিক্সেল এখন অতীত। বাজার কাঁপাতে এসে গিয়েছে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন। তবে তা কতদিন টিকতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, স্যামসাং এনে ফেলেছে এমন এক প্রযুক্তি যা শুনলে আপনি হাঁ হয়ে যাবেন। আর তা হল ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। স্মার্টফোন ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই নয়া সেন্সর। 
বিশদ

13th  October, 2019
কৃষকদের জন্য ট্রাক্টর, ফার্ম মেশিনারি ভাড়া দেওয়ার জন্য মোবাইল অ্যাপ আনল কেন্দ্র 

কৃষকদের সুবিধার্থে দু’টি অ্যাপ চালু করেছে নরেন্দ্র মোদির সরকার। একটি ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ এবং দ্বিতীয়টি হল ‘কৃষি কিষাণ’। বহুভাষী ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ অ্যাপটির মাধ্যমে কৃষকরা ট্র্যাক্টর এবং অন্যান্য ফার্ম মেশিনারি ভাড়া নিতে পারবেন। সম্প্রতি কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এই অ্যাপ দু’টির উদ্বোধন করেন।  
বিশদ

13th  October, 2019
আর ব্যাঙ্ক নয়, ঋণ এবার স্মার্টফোনেই

সোহম কর: জরুরি পরিস্থিতি। হঠাৎ করে প্রয়োজন হয়ে পড়েছে মোটা টাকার। কী করবেন কিছুই বুঝে উঠতে পারেন না। হাতের কাছে ক্রেডিট কার্ডও নেই যে আপদকালীন টাকার প্রয়োজনটা মিটিয়ে ফেলবেন। উপায়? ছোটাছুটির কোনও দরকার নেই। প্রযুক্তি আর ইন্টারনেট এক লহমায় সেই সমস্যার সমাধান করে দিয়েছে। হাতে শুধু স্মার্টফোন থাকলেই হল। 
বিশদ

13th  October, 2019
দিল্লির কুয়াশাই দক্ষিণ এশিয়ার উষ্ণায়নের কারণ, বলছে গবেষণা 

মৃণালকান্তি দাস: ফি বছর অক্টোবর-নভেম্বর থেকে জমাট ধোঁয়াশায় শ্বাস-বন্ধের আশঙ্কায় ভুগছে দিল্লি। কুয়াশা দেখলে কু ডাকে অনেকের মনেই। রাজধানীর বাসিন্দারা খুব ভালো ভাবেই জানেন, এই যন্ত্রণা থেকে অদূর ভবিষ্যতেও তাঁদের নিষ্কৃতির সম্ভাবনা নেই বিন্দুমাত্র। 
বিশদ

13th  October, 2019
পৃথিবী থেকে চন্দ্রপৃষ্ঠ
চন্দ্রযান-২-এর পথ পরিক্রমা

  জিএসএলভি রকেটের যান্ত্রিক ত্রুটির জন্য শুরুতেই পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণ। তারপর ২২ জুলাই চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ ঘটান ইসরোর বিজ্ঞানীরা। আর ফিরে তাকাতে হয়নি। পরিকল্পনামাফিক পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এগতে থাকে সেটি। একের পর এক লাফ দিতে দিতে পৌঁছে যায় চাঁদের কক্ষপথে।
বিশদ

11th  October, 2019
আইফোন ১১ সিরিজ: পাওয়া-না পাওয়া
টু কি টা কি

বেশ কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সদ্য আইফোন ১১ সিরিজ বাজারে এনেছে অ্যাপল। প্রি বুকিং শুরু হয়ে গিয়েছে মার্কিন মুলুকে। ভারতে পাওয়া যাচ্ছে ২৭ সেপ্টেম্বর থেকে। এই মুহূর্তে যাঁদের কাছে আগের মডেলগুলি রয়েছে, তাঁদের অনেকেই ‘আপগ্রেড’ হওয়ার ইচ্ছায় নতুন মডেলটি কে‌‌নার পরিকল্পনা করছেন। তবে, এর বিরুদ্ধ মতও আছে। 
বিশদ

29th  September, 2019
হাইসেনবার্গ হয়তো এখানেই আছেন 

অ্যালবার্ট আইনস্টাইনের মতোই আরও এক বিখ্যাত জার্মান পদার্থ বিজ্ঞানী ছিলেন ওয়ার্নার কার্ল হাইসেনবার্গ। তাঁকে কোয়ান্টাম মেকানিক্সের জনকও বলা যায়। হাইসেনবার্গের যে তত্ত্বটি তাঁর আবিষ্কারগুলির মধ্যে অন্যতম, তা হল আনসার্টেনিটি প্রিন্সিপাল বা অনিশ্চয়তা নীতি।  
বিশদ

29th  September, 2019
শেয়ার বাজারে লগ্নিকারীদের জন্য দু’টি আ্যাপ আনল জেআরকে গোষ্ঠী 

মিউচ্যুয়াল ফান্ড এবং শেয়ার বাজারে লগ্নিকারীদের জন্য দু’টি পৃথক মোবাইল অ্যাপ বাজারে আনল জেআরকে গোষ্ঠী। অ্যাপ দু’টির নাম জেআরকে মিউচ্যুয়াল ফান্ড এবং জেআরকে কানেক্ট। যার সাহায্যে গ্রাহকরা মোবাইল থেকে সহজেই শেয়ারবাজার ও মিউচ্যুয়াল ফান্ডে এসআইপি (সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান) বা অন্যান্য বিনিয়োগ করতে পারবেন।  
বিশদ

29th  September, 2019
জিপিএসের জায়গা নেবে ইসরোর ‘নাবিক’, মিলল ছাড়পত্র 

নেভিগেশন প্রযুক্তিতে স্বনির্ভর হল ভারত। সৌজন্যে ইসরো। গত বছর এপ্রিল মাস থেকে নিজস্ব কৃত্রিম উপগ্রহ ব্যবহার করে দিক নির্দেশনায় স্বাবলম্বী হয়েছিল ভারত। এতদিনে মিলল স্বীকৃতি। সম্প্রতি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি নেভিগেশন প্রযুক্তি ‘নাবিক’কে অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মোবাইল প্রযুক্তি ও পরিষেবার মান নির্ণায়ক সংস্থা থ্রিজিপিপি। 
বিশদ

29th  September, 2019
ক্যাম স্ক্যানারে ভাইরাস
প্লে-স্টোর থেকে সরাল গুগল

গ্রাহক সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে জনপ্রিয় মোবাইল অ্যাপ ‘ক্যাম স্ক্যানার’কে নিজেদের অ্যান্ড্রয়েড প্লে-স্টোর থেকে সরিয়ে দিল তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল। অ্যাপটিতে ভয়ঙ্কর ‘ট্রোজান’ ভাইরাস মিলতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। ‘ক্যাম স্ক্যানার’-এর লেটেস্ট ভার্সানে এই ভাইরাস মিলেছে।
বিশদ

08th  September, 2019
ভুয়ো অ্যাপ চেনার উপায়

 প্লে-স্টোর থেকে ক্যাম স্ক্যানারের মতো জনপ্রিয় অ্যাপ গুগল সরিয়ে ফেলতেই অ্যাপ ব্যবহারকারী তথা টেকপ্রেমীদের মধ্যে নতুন করে সংশয় জেগেছে। প্রশ্ন উঠতে শুরু করছে, কোন অ্যাপ আসল? কোন অ্যাপ ব্যবহার করলে সুরক্ষিত থাকবে ব্যক্তিগত গোপন নথি? কেন না, বর্তমান প্রযুক্তি-যুদ্ধে যে দেশের কাছে যত বেশি তথ্য রয়েছে, সেই দেশ তত বেশি শক্তিশালী।
বিশদ

08th  September, 2019
 কৃষ্ণগহ্বরের ছবি তুলে বিজ্ঞানে অস্কার

  ইতিহাস গড়ে ৫ কোটি ৫০ লক্ষ আলোকবর্ষ দূরে (ম্যাসিয়ার ৮৭-গ্যালাক্সির কেন্দ্রে) অবস্থিত কৃষ্ণগহ্বর (ব্ল্যাকহোল)-এর ছবি তুলেছিলেন একদল বিজ্ঞানী। সেই বেনজির কৃতিত্বের জন্য ফান্ডামেন্টাল ফিজিক্সে ব্রেকথ্রু পুরস্কারে সম্মানিত হতে চলেছেন তাঁরা। পোশাকি নাম ‘অস্কার অব সায়েন্স’ বা বিজ্ঞানের অস্কার।
বিশদ

08th  September, 2019
 ইসরোর আরও
১০টি সা ফ ল্য

  ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো বিগত কয়েক দশকে প্রচুর সাফল্য পেয়েছে, যা দেশবাসীকে গর্বিত করেছে। আজ থেকে পাঁচ দশক আগে ১৯৬৯ সালে যাত্রা শুরু করে মহাকাশ গবেষণায় তাবৎ দেশের সঙ্গে টেক্কা দিচ্ছে ভারত। যে কারণে গোটা বিশ্ব এখন ভারতের সাফল্যকে কুর্ণিশ জানাচ্ছে। একনজরে ইসরো সাফল্য: বিশদ

08th  September, 2019
বাজারে আসছে ৬৪
মেগাপিক্সেলের ক্যামেরা

 এবার ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার মোবাইল বাজারে নিয়ে আসতে চলেছে স্যামসাং। মডেলের নাম গ্যালাক্সি এ৭০এস। মোবাইলটির অপারেন্টিং সিস্টেম অ্যান্ড্রয়েড পাই। ফোনটিতে রয়েছে অক্টাকোর স্ম্যাপড্রাগন ৬৭৫ চিপসেট। ৬ জিবির এই ফোনটিতে রয়েছে ৬৪ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।
বিশদ

16th  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরে সালকিয়ার বাঁধাঘাটে একটি তুলোর গুদামে আগুন লাগে। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। প্রথমে দমকলের চারটি ইঞ্জিন ঘটনাস্থলে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনতে ...

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুরের সগড়ভাঙা এলাকায় রবিবার রাতে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম রূপা সরকার(২৫)। তাঁর বাপেরবাড়ি বীরভূম জেলার সিউড়ি এলাকায়। মৃতার স্বামী ও এলাকাবাসী গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে আসেন। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: ‘ইভিএমের যে বোতামই টিপুন, ভোট সোজা গিয়ে পৌঁছবে পদ্মফুলে। ভোট মেশিনে আমরা সেরকমই ব্যবস্থা করে রেখেছি।’ হরিয়ানার এক বিজেপি বিধায়কের এই বিতর্কিত মন্তব্যের ভিডিও ভাইরাল হতেই রাজনৈতিক মহলে চাঞ্চল্য তৈরি হয়েছে।  ...

মিডওয়ে অ্যাটোল, ২১ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক অন্যতম রক্তক্ষয়ী অধ্যায় মিডওয়ের যুদ্ধ। পার্ল হারবার আক্রমণের বদলা এই যুদ্ধেই নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ওই যুদ্ধে তলিয়ে গিয়েছিল কাগা, আকাগি, হিরুয়ু এবং সরিয়ু নামে চারটি জাপানি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার যুদ্ধজাহাজ।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু,
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, নবমী ৫৪/৪৪ রাত্রি ৩/৩৩। পুষ্যা ২৭/২৫ অপঃ ৪/৩৯। সূ উ ৫/৩৯/২৯, অ ৫/৩/৫, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে, কালরাত্রি ৬/৩৮ গতে ৮/১২ মধ্যে। 
৪ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৪/০/৪৮ রাত্রি ১১/১৬/৩০। পুষ্যা ১৯/৫৪/৫১ দিবা ১/৩৮/৭, সূ উ ৫/৪০/১১, অ ৫/৪/১১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪১ মধ্যে, বারবেলা ৭/৫/৪১ গতে ৮/৩১/১১ মধ্যে, কালবেলা ১২/৪৭/৪১ গতে ২/১৩/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৮/৪১ গতে ৮/১৩/১১ মধ্যে। 
২২ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বিধি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র 
সোশ্যাল মিডিয়াতে বিদ্বেষমূলক মন্তব্য, ফেক নিউজ, ট্রোলিং ও দেশ বিরোধী ...বিশদ

06:43:00 PM

কংগ্রেস ছাড়লেন নভজ্যোত সিং সিধুর স্ত্রী নভজ্যোত কাউর

04:15:00 PM

শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়ায় ট্রেনে তল্লাশি আরপিএফের 
দীপাবলিতে শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়া স্টেশনে একাধিক লোকাল এবং এক্সপ্রেস ...বিশদ

03:48:03 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, বালাকোট সেক্টর সীমান্তে গোলাগুলি 

03:33:23 PM

ইন্দাসে এলাকা দখলকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 

03:24:00 PM

রায়গঞ্জে একটি বাড়িতে দুঃসাহসিক চুরি 
রায়গঞ্জ শহরের হালদারপাড়াতে একটি বাড়িতে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটে। ওই ...বিশদ

02:36:00 PM