Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

পৃথিবী থেকে চন্দ্রপৃষ্ঠ
চন্দ্রযান-২-এর পথ পরিক্রমা

জিএসএলভি রকেটের যান্ত্রিক ত্রুটির জন্য শুরুতেই পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণ। তারপর ২২ জুলাই চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ ঘটান ইসরোর বিজ্ঞানীরা। আর ফিরে তাকাতে হয়নি। পরিকল্পনামাফিক পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এগতে থাকে সেটি। একের পর এক লাফ দিতে দিতে পৌঁছে যায় চাঁদের কক্ষপথে। অরবিটরের সঙ্গে ল্যান্ডার বিক্রমের বিচ্ছেদও সফল হয়। কিন্তু, চন্দ্রপৃষ্ঠে নামার প্রাক মহূর্তে বিপত্তি। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। একনজরে চন্দ্রযানের সেই পথ পরিক্রমা—
২২ জুলাই: দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২ মহাকাশযান উৎক্ষেপণে সফল হল জিএসএলভি এমকে থ্রি-এম রকেট বা লঞ্চার ভেহিকল। উৎক্ষেপণের ১৭ মিনিটের মধ্যে পৃথিবীকে কেন্দ্র করে ডিম্বাকার কক্ষপথে ঘুরতে শুরু করে মহাকাশযানটি।
২৪ জুলাই: প্রথমবার চন্দ্রযান-২-এর উচ্চতা বাড়াল ইসরো। পরিকল্পনা অনুযায়ী ৪৮ সেকেন্ড নিজের প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দুপুর ২টো ৫২ মিনিটে নতুন কক্ষপথে আবর্তন শুরু করে মহাকাশযানটি।
২৬ জুলাই: পরিকল্পনা মতো রাত ১টা ৮ মিনিটে দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। ৮৮৩ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দ্বিতীয়বার কক্ষপথের উচ্চতা বেড়ে দাঁড়াল পৃথিবী থেকে সর্বনিম্ন ২৫১ কিলোমিটার এবং সর্বোচ্চ ৫৪, ৮২৯ কিলোমিটার।
২৯ জুলাই: তৃতীয়বারের মতো কক্ষপথের উচ্চতা বাড়ানো হল। এবার প্রোপালশন সিস্টেম ব্যবহার হল ৯৮৯ সেকেন্ড। দুপুর ৩টে ১২ মিনিটে কক্ষপথের উচ্চতা বেড়ে হল পৃথিবীরসবচেয়ে কাছে ২৭৬ কিলোমিটার।
২ আগস্ট: দুপুর ৩টে ২৭ মিনিটে চতুর্থবার উচ্চতা বৃদ্ধি হল চন্দ্রযান-২-এর কক্ষপথের। ৬৪৬ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে চাঁদের আরও কাছাকাছি গেল মহাকাশযানটি।
৪ আগস্ট: চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারে লাগানো এলআই-ফোর ক্যামেরায় মহাকাশ থেকে তোলা পৃথিবীর পাঁচটি ছবি প্রকাশ করল ইসরো। নীলাভ সবুজ পৃথিবীর যতটা অংশ দেখা যাচ্ছে, তার ডান দিকটা আটলান্টিক মহাসাগর, বাঁদিকে প্রশান্ত মহাসাগর। দুই সমুদ্রের মাঝে উত্তর আমেরিকার জঙ্গল।
৬ আগস্ট: পঞ্চম এবং শেষবারের মতো পৃথিবীর সঙ্গে যুক্ত কক্ষপথের উচ্চতা বাড়াল চন্দ্রযান ২। দুপুর ৩টে ৪ মিনিটে ১০৪১ সেকেন্ড প্রোপালশন সিস্টেম চালিয়ে এটি পৌঁছে গেল পৃথিবীর নিকটবর্তী ২২১ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪২,৯৭৫ কিলোমিটার দূরত্বের কক্ষপথে। তারপর মহাকাশযানটি লাফ দেয় চাঁদ কেন্দ্রিক কক্ষপথের উদ্দেশে। বিজ্ঞানের ভাষায় যার নাম ট্রান্সলুনার ইনসারশন।
১৪ আগস্ট: ভোর সাড়ে তিনটে নাগাদ চাঁদের কক্ষপথের উদ্দেশে সফলভাবে লাফ দিল চন্দ্রযান-২।
২০ আগস্ট: সকাল ৯টা ২ মিনিটে লুনার অরবিট ইনসারশন বা চাঁদের কক্ষপথে প্রবেশে সফল হল চন্দ্রযান-২। চাঁদ থেকে সর্বনিম্ন ১১৪ কিলোমিটার ও সর্বোচ্চ ৮,০৭২ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ শুরু করল সেটি।
২১ আগস্ট: চাঁদের দিকে দ্বিতীয় কক্ষপথের দিকে এগিয়ে গেল চন্দ্রযান-২। দুপুর ১২টা ৫০ মিনিটে ১২২৮ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে এই লাফ দিল সেটি।
২২ আগস্ট: চন্দ্রযান-২ –এর এলআই-৪ ক্যামেরায় দেখা গেল চাঁদের ছবি। স্পষ্ট হল চাঁদের গহ্বরগুলি।
২৩ আগস্ট: টেরেন ম্যাপিং ক্যামেরা-২ দিয়ে ৪,৩৭৫ কিলোমিটার উঁচু থেকে চাঁদের উত্তর মেরুর ছবি তুলল চন্দ্রযান-২। যাতে দেখা গেল উল্কাপাতের ফলে সৃষ্ট মিত্র, জ্যাকসন, প্লাস্কেট, রোজদেস্তবেনস্কি প্রভৃতি গহ্বর।
২৭ আগস্ট: চন্দ্রগহ্বরগুলির ছবি প্রকাশ করল ইসরো।
২৮ আগস্ট: তৃতীয় চন্দ্র কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। সকাল ৯টা ০৪ মিনিটে ১১৯০ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে ১৭৯ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪১২ কিলোমিটার কক্ষপথে ঘোরা শুরু করল মহাকাশযানটি।
৩০ আগস্ট: সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে চাঁদের চতুর্থ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। প্রোপালশন সিস্টেম জ্বালাতে হল ১১৫৫ সেকেন্ড।
১ সেপ্টেম্বর: চাঁদের সবচেয়ে কাছে, পঞ্চম তথা শেষ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। সন্ধ্যা ৬টা ২১ মিনিটে ৫২ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে পৌঁছে গেল সেটি।
২ সেপ্টেম্বর: দুপুর ১টা ১৫ মিনিটে লুনার অরবিটারকে বিদায় জানাল ল্যান্ডার বিক্রম।
৩ সেপ্টেম্বর: কক্ষপথ ছেড়ে চাঁদে অবতরণের প্রক্রিয়া শুরু করল বিক্রম ল্যান্ডার। সকাল ৮টা ৫০ মিনিটে শুরু হল প্রক্রিয়া। আগের কক্ষপথেই থেকে গেল লুনার অরবিটার।
৪ সেপ্টেম্বর: চাঁদের আর কাছে পৌঁছল ল্যান্ডার। ভোর তিনটে ৪২ নাগাদ ৯ সেকেন্ড জ্বালানি খরচ করে এটি নেমে এল ৩৫ X ১০১ কিলোমটার পরিধির কক্ষপথে। লুনার অরবিটারও চলে এল চাঁদের আরও কাছে, ৯৬ X ১২৫ কিলোমিটারের কক্ষপথে।
৭ সেপ্টেম্বর: রাত ১টা ৩৮ মিনিট নাগাদ অবতরণ শুরু। হিসেব অনুযায়ী রাত ১টা ৫৫ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল ল্যান্ডার বিক্রমের। প্রথমে ৩০ কিলোমিটারের কক্ষপথ ছাড়ার সময় সেটির গতি ছিল ঘণ্টায় ৬,১২০ কিলোমিটার। অবতরণের ছবি পাঠাতে থাকে লুনার অরবিটার।
১টা ৫০ মিনিটে তোলা ছবির সাহায্যে ল্যান্ডিংয়ের জায়গা বাছাই শুরু করল বিক্রম। তখনও সেটি চন্দ্রপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার উপরে। রাত ১টা ৫৩ মিনিট। বিক্রম চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার উপরে। থমকে গেল কন্ট্রোল রুমের পর্দা। রাত ২টো ৬ মিনিটে ঘোষণা করা হল, ল্যান্ডারের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।
তবে এখানেই শেষ হবে না আশা। কারণ, লুনার অরবিটারের সাহায্যে বিক্রম ল্যান্ডারের অবস্থান জানা যাবে বলে আশা করছেন ইসরোর বিজ্ঞানীরা। কথা ছিল ল্যান্ডিংয়ের ১৫ মিনিট পর থেকে ছবি পাঠাতে শুরু করবে বিক্রম। ৪ ঘণ্টা পর বিক্রম থেকে বেরিয়ে আসবে লুনার রোভার প্রজ্ঞান। ১৪ দিন সক্রিয় থাকার কথা ছিল সেটির।
11th  October, 2019
ইলেকট্রনিক্সের ইতি!
আলোয় চলবে নতুন
যুগের কম্পিউটার

রক্তিম হালদার: বর্তমানে ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’র মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে তামাম বিশ্ব। এই পরিস্থিতিতে প্রশ্ন একটাই — তাহলে কি আজকের যুগের সাধারণ ইলেকট্রনিক কম্পিউটারের বদলে খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ‘কোয়ান্টাম কম্পিউটার’? 
বিশদ

 কৃত্রিম ত্বক নিয়ে মানুষ
হয়ে উঠবে রোবট

 সৌম্য নিয়োগী: রোবটরাও এবার হয়ে উঠবে মানুষের মতো! কৃত্রিম নয়, যন্ত্রমানবের শরীরেও থাকবে ব্যথা-বেদনা-ভালোবাসার মতো অনুভূতি। রোবটকে জড়িয়ে ধরলে সে লজ্জা পাবে। ভালোবেসে জড়িয়েও ধরবে। হাতে হাত রেখে মনও পড়তে পারবে সে। ঠান্ডা-গরম, হাসি-কান্না, আশঙ্কা — সব‌মিলিয়ে ষষ্ঠ ইন্দ্রিয়ই কাজ করবে যন্ত্র শরীরে।
বিশদ

যন্ত্র কখনই চেতনা সম্পন্ন হবে না
বেদান্ত দর্শন তুলে ধরে বসু বিজ্ঞান
মন্দিরে বলে গেলেন সুভাষ কাক

 দেবজ্যোতি রায়: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নতিতে অনেক কাজই আর মানুষকে করতে হচ্ছে না। করে দিচ্ছে যন্ত্র। কর্মচ্যুত হচ্ছেন বহু চাকুরিজীবী। এআইয়ের অগ্রগতির ফলে বর্তমান গোটা বিশ্বজুড়ে একটা অস্থিরতা তৈরি হয়েছে। আশঙ্কা, সংশয়ের প্রহর গুনছে তামাম দুনিয়া।
বিশদ

 গুগল ইন্ডিয়ার শীর্ষ পদে সঞ্জয় গুপ্ত

ডিজনি ভারত শাখার প্রাক্তন শীর্ষ আধিকারিক সঞ্জয় গুপ্তকে কান্ট্রি ম্যানেজার এবং সেলস ও অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করল মার্কিন তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল। আগামী বছরের শুরুতে তিনি নতুন পদে কাজ শুরু করবেন। এই পদে ছিলেন রঞ্জন আনন্দন।
বিশদ

কী করে বুঝবেন ফোন
ট্যাপ হচ্ছে কি না?

 একটি উপায় হচ্ছে অ্যান্টি-ভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ বা মোবাইল এন্ড টু এন্ড সিকিউরিটির উপর অনেক অ্যাপ প্লে স্টোরে রয়েছে। সেরকম অ্যাপ যদি ডাউনলোড করা হয়, তারা কিন্তু একটা সঙ্কেত দেবে যে কিছু একটা হতে চলেছে বা কোনও প্রিভিলেজ অ্যাক্সেস দেওয়া হয়েছে।
বিশদ

10th  November, 2019
বিজ্ঞানের টুকিটাকি 

চন্দ্র অভিযানের জন্য নাসার নতুন স্পেসস্যুট, পরতে পারবেন যে কেউ
নতুন অভিযানের জন্য চাই নতুন পোশাক। আগামী আর্টেমিস চন্দ্র অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে নাসা। তার জন্য বিশেষ স্পেসস্যুট বা মহাকাশ অভিযানের উপযুক্ত পোশাক প্রস্তুত করে ফেললেন বিজ্ঞানীরা। সাংবাদিক সম্মেলন করে তা প্রকাশ্যে নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন।   বিশদ

10th  November, 2019
নজরদারির নয়া ফাঁদ হোয়াটসঅ্যাপ 

সন্দীপ সেনগুপ্ত (ফাউন্ডার ডিরেক্টর, ইন্ডিয়ান স্কুল অব অ্যান্টি হ্যাকিং): আপনার তথ্য কি সুরক্ষিত? বা আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমেই কেউ আপনার উপর নজরদারি চালাচ্ছে না তো? ফেসবুকে তথ্য চুরির বিষয়টি এখন আর কারও অজানা নয়। কিন্তু, অনেকেই হোয়াটসঅ্যাপের সুরক্ষা ব্যবস্থার উপর ভরসা রেখেছিল।  
বিশদ

10th  November, 2019
কোয়ান্টাম কম্পিউটিংয়ের সূচনা গুগলের 

তবে কি ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’র যুগ শুরু হল! মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের সর্বশেষ আবিষ্কার বিশ্বজুড়ে তেমন শোরগোলই ফেলে দিয়েছে। তারা দাবি করেছে, কম্পিউটিং বা পারফরম্যান্স বিবেচনায় প্রচলিত সব কম্পিউটারকে ছাপিয়ে গিয়েছে গুগল। অর্থাৎ, তারা নাকি কোয়ান্টাম কম্পিউটার তৈরি করে ফেলেছে। 
বিশদ

10th  November, 2019
ডিএসএলআরের দিন শেষ! ফোনে আসছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা 

সৌম্য নিয়োগী: ৪৮ মেগাপিক্সেল এখন অতীত। বাজার কাঁপাতে এসে গিয়েছে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোন। তবে তা কতদিন টিকতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, স্যামসাং এনে ফেলেছে এমন এক প্রযুক্তি যা শুনলে আপনি হাঁ হয়ে যাবেন। আর তা হল ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। স্মার্টফোন ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই নয়া সেন্সর। 
বিশদ

13th  October, 2019
কৃষকদের জন্য ট্রাক্টর, ফার্ম মেশিনারি ভাড়া দেওয়ার জন্য মোবাইল অ্যাপ আনল কেন্দ্র 

কৃষকদের সুবিধার্থে দু’টি অ্যাপ চালু করেছে নরেন্দ্র মোদির সরকার। একটি ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ এবং দ্বিতীয়টি হল ‘কৃষি কিষাণ’। বহুভাষী ‘সিএইচসি-ফার্ম মেশিনারি’ অ্যাপটির মাধ্যমে কৃষকরা ট্র্যাক্টর এবং অন্যান্য ফার্ম মেশিনারি ভাড়া নিতে পারবেন। সম্প্রতি কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এই অ্যাপ দু’টির উদ্বোধন করেন।  
বিশদ

13th  October, 2019
আর ব্যাঙ্ক নয়, ঋণ এবার স্মার্টফোনেই

সোহম কর: জরুরি পরিস্থিতি। হঠাৎ করে প্রয়োজন হয়ে পড়েছে মোটা টাকার। কী করবেন কিছুই বুঝে উঠতে পারেন না। হাতের কাছে ক্রেডিট কার্ডও নেই যে আপদকালীন টাকার প্রয়োজনটা মিটিয়ে ফেলবেন। উপায়? ছোটাছুটির কোনও দরকার নেই। প্রযুক্তি আর ইন্টারনেট এক লহমায় সেই সমস্যার সমাধান করে দিয়েছে। হাতে শুধু স্মার্টফোন থাকলেই হল। 
বিশদ

13th  October, 2019
দিল্লির কুয়াশাই দক্ষিণ এশিয়ার উষ্ণায়নের কারণ, বলছে গবেষণা 

মৃণালকান্তি দাস: ফি বছর অক্টোবর-নভেম্বর থেকে জমাট ধোঁয়াশায় শ্বাস-বন্ধের আশঙ্কায় ভুগছে দিল্লি। কুয়াশা দেখলে কু ডাকে অনেকের মনেই। রাজধানীর বাসিন্দারা খুব ভালো ভাবেই জানেন, এই যন্ত্রণা থেকে অদূর ভবিষ্যতেও তাঁদের নিষ্কৃতির সম্ভাবনা নেই বিন্দুমাত্র। 
বিশদ

13th  October, 2019
বায়ুসেনার যুদ্ধবিমানে সওয়ার আপনিও

সুদীপ্ত সেন: ভারতীয় বায়ুসেনার অংশ হতে চান? না, আপনাকে কোনও পরীক্ষায় বসতে বা শারীরিক সক্ষমতার প্রমাণ দিতে হবে না। শুধু স্মার্ট ফোনের প্লে স্টোর থেকে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স: দ্যা কাট অ্যাবভ’ গেমটি ডাউনলোড করে নিন। ব্যস! যুদ্ধবিমানের ককপিটে আপনি। এমআই-১৭ কপ্টার, মিরাজ, সুখোই উড়িয়ে শত্রু শিবিরে হামলা চালানোর জন্য তৈরি। 
বিশদ

29th  September, 2019
আইফোন ১১ সিরিজ: পাওয়া-না পাওয়া
টু কি টা কি

বেশ কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সদ্য আইফোন ১১ সিরিজ বাজারে এনেছে অ্যাপল। প্রি বুকিং শুরু হয়ে গিয়েছে মার্কিন মুলুকে। ভারতে পাওয়া যাচ্ছে ২৭ সেপ্টেম্বর থেকে। এই মুহূর্তে যাঁদের কাছে আগের মডেলগুলি রয়েছে, তাঁদের অনেকেই ‘আপগ্রেড’ হওয়ার ইচ্ছায় নতুন মডেলটি কে‌‌নার পরিকল্পনা করছেন। তবে, এর বিরুদ্ধ মতও আছে। 
বিশদ

29th  September, 2019
একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

 উন্নাও ও নয়াদিল্লি, ৭ ডিসেম্বর (পিটিআই): শুক্রবার রাতে দিল্লির হাসপাতালে মৃত্যু হয়েছে উন্নাওয়ের নির্যাতিতার। শনিবার উন্নাওয়ে নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে একের পর এক বর্বরোচিত ঘটনার প্রেক্ষিতে তোপ দাগলেন রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে। ...

সংবাদদাতা, লালবাগ: লালগোলা ব্লকের বিলবোরা কোপরা গ্রাম পঞ্চায়েতের চিন্তামণি এবং বয়রা গ্রামে পদ্মা নদীর পাড় মেরামতির কাজ শুরুর আগে শনিবার সকালে নারকেল ফাটিয়ে পুজো দিলেন রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে একটি কারখানায় আগুন, মৃত ৩২ 

09:23:52 AM

বর্ধিত বেতনের দাবি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের
শিক্ষকদের সমতুল বেতনক্রমের দাবিতে শনিবার সভা করল পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আধিকারিক ...বিশদ

09:20:36 AM

  ১০০ ডায়াল-এ ফোন, অগ্নিদগ্ধকে হাসপাতালে পাঠাল থানা
কেরোসিন তেল ঢেলে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করা এক ...বিশদ

09:08:31 AM

 বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ১৩০০ কোটি বরাদ্দ করল রাজ্য
বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার শনিবার পর্যন্ত কোনও টাকা ...বিশদ

09:00:00 AM

ক্ষমাভিক্ষার আবেদন বাতিলের আর্জি নির্ভয়া কাণ্ডের দোষীর
সে নাকি ক্ষমাভিক্ষার জন্য আবেদনই করেনি! তাকে ফাঁসানোর জন্য তিহার ...বিশদ

09:00:00 AM

এবার এনইএফটির সুবিধা মিলবে সবসময়
এনইএফটি (ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার) মারফৎ আর্থিক লেনদেনে আগেই প্রসেসিং ...বিশদ

08:52:54 AM