Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

পৃথিবী থেকে চন্দ্রপৃষ্ঠ
চন্দ্রযান-২-এর পথ পরিক্রমা

জিএসএলভি রকেটের যান্ত্রিক ত্রুটির জন্য শুরুতেই পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণ। তারপর ২২ জুলাই চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ ঘটান ইসরোর বিজ্ঞানীরা। আর ফিরে তাকাতে হয়নি। পরিকল্পনামাফিক পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এগতে থাকে সেটি। একের পর এক লাফ দিতে দিতে পৌঁছে যায় চাঁদের কক্ষপথে। অরবিটরের সঙ্গে ল্যান্ডার বিক্রমের বিচ্ছেদও সফল হয়। কিন্তু, চন্দ্রপৃষ্ঠে নামার প্রাক মহূর্তে বিপত্তি। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। একনজরে চন্দ্রযানের সেই পথ পরিক্রমা—
২২ জুলাই: দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২ মহাকাশযান উৎক্ষেপণে সফল হল জিএসএলভি এমকে থ্রি-এম রকেট বা লঞ্চার ভেহিকল। উৎক্ষেপণের ১৭ মিনিটের মধ্যে পৃথিবীকে কেন্দ্র করে ডিম্বাকার কক্ষপথে ঘুরতে শুরু করে মহাকাশযানটি।
২৪ জুলাই: প্রথমবার চন্দ্রযান-২-এর উচ্চতা বাড়াল ইসরো। পরিকল্পনা অনুযায়ী ৪৮ সেকেন্ড নিজের প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দুপুর ২টো ৫২ মিনিটে নতুন কক্ষপথে আবর্তন শুরু করে মহাকাশযানটি।
২৬ জুলাই: পরিকল্পনা মতো রাত ১টা ৮ মিনিটে দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। ৮৮৩ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দ্বিতীয়বার কক্ষপথের উচ্চতা বেড়ে দাঁড়াল পৃথিবী থেকে সর্বনিম্ন ২৫১ কিলোমিটার এবং সর্বোচ্চ ৫৪, ৮২৯ কিলোমিটার।
২৯ জুলাই: তৃতীয়বারের মতো কক্ষপথের উচ্চতা বাড়ানো হল। এবার প্রোপালশন সিস্টেম ব্যবহার হল ৯৮৯ সেকেন্ড। দুপুর ৩টে ১২ মিনিটে কক্ষপথের উচ্চতা বেড়ে হল পৃথিবীরসবচেয়ে কাছে ২৭৬ কিলোমিটার।
২ আগস্ট: দুপুর ৩টে ২৭ মিনিটে চতুর্থবার উচ্চতা বৃদ্ধি হল চন্দ্রযান-২-এর কক্ষপথের। ৬৪৬ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে চাঁদের আরও কাছাকাছি গেল মহাকাশযানটি।
৪ আগস্ট: চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারে লাগানো এলআই-ফোর ক্যামেরায় মহাকাশ থেকে তোলা পৃথিবীর পাঁচটি ছবি প্রকাশ করল ইসরো। নীলাভ সবুজ পৃথিবীর যতটা অংশ দেখা যাচ্ছে, তার ডান দিকটা আটলান্টিক মহাসাগর, বাঁদিকে প্রশান্ত মহাসাগর। দুই সমুদ্রের মাঝে উত্তর আমেরিকার জঙ্গল।
৬ আগস্ট: পঞ্চম এবং শেষবারের মতো পৃথিবীর সঙ্গে যুক্ত কক্ষপথের উচ্চতা বাড়াল চন্দ্রযান ২। দুপুর ৩টে ৪ মিনিটে ১০৪১ সেকেন্ড প্রোপালশন সিস্টেম চালিয়ে এটি পৌঁছে গেল পৃথিবীর নিকটবর্তী ২২১ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪২,৯৭৫ কিলোমিটার দূরত্বের কক্ষপথে। তারপর মহাকাশযানটি লাফ দেয় চাঁদ কেন্দ্রিক কক্ষপথের উদ্দেশে। বিজ্ঞানের ভাষায় যার নাম ট্রান্সলুনার ইনসারশন।
১৪ আগস্ট: ভোর সাড়ে তিনটে নাগাদ চাঁদের কক্ষপথের উদ্দেশে সফলভাবে লাফ দিল চন্দ্রযান-২।
২০ আগস্ট: সকাল ৯টা ২ মিনিটে লুনার অরবিট ইনসারশন বা চাঁদের কক্ষপথে প্রবেশে সফল হল চন্দ্রযান-২। চাঁদ থেকে সর্বনিম্ন ১১৪ কিলোমিটার ও সর্বোচ্চ ৮,০৭২ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ শুরু করল সেটি।
২১ আগস্ট: চাঁদের দিকে দ্বিতীয় কক্ষপথের দিকে এগিয়ে গেল চন্দ্রযান-২। দুপুর ১২টা ৫০ মিনিটে ১২২৮ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে এই লাফ দিল সেটি।
২২ আগস্ট: চন্দ্রযান-২ –এর এলআই-৪ ক্যামেরায় দেখা গেল চাঁদের ছবি। স্পষ্ট হল চাঁদের গহ্বরগুলি।
২৩ আগস্ট: টেরেন ম্যাপিং ক্যামেরা-২ দিয়ে ৪,৩৭৫ কিলোমিটার উঁচু থেকে চাঁদের উত্তর মেরুর ছবি তুলল চন্দ্রযান-২। যাতে দেখা গেল উল্কাপাতের ফলে সৃষ্ট মিত্র, জ্যাকসন, প্লাস্কেট, রোজদেস্তবেনস্কি প্রভৃতি গহ্বর।
২৭ আগস্ট: চন্দ্রগহ্বরগুলির ছবি প্রকাশ করল ইসরো।
২৮ আগস্ট: তৃতীয় চন্দ্র কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। সকাল ৯টা ০৪ মিনিটে ১১৯০ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে ১৭৯ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪১২ কিলোমিটার কক্ষপথে ঘোরা শুরু করল মহাকাশযানটি।
৩০ আগস্ট: সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে চাঁদের চতুর্থ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। প্রোপালশন সিস্টেম জ্বালাতে হল ১১৫৫ সেকেন্ড।
১ সেপ্টেম্বর: চাঁদের সবচেয়ে কাছে, পঞ্চম তথা শেষ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। সন্ধ্যা ৬টা ২১ মিনিটে ৫২ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে পৌঁছে গেল সেটি।
২ সেপ্টেম্বর: দুপুর ১টা ১৫ মিনিটে লুনার অরবিটারকে বিদায় জানাল ল্যান্ডার বিক্রম।
৩ সেপ্টেম্বর: কক্ষপথ ছেড়ে চাঁদে অবতরণের প্রক্রিয়া শুরু করল বিক্রম ল্যান্ডার। সকাল ৮টা ৫০ মিনিটে শুরু হল প্রক্রিয়া। আগের কক্ষপথেই থেকে গেল লুনার অরবিটার।
৪ সেপ্টেম্বর: চাঁদের আর কাছে পৌঁছল ল্যান্ডার। ভোর তিনটে ৪২ নাগাদ ৯ সেকেন্ড জ্বালানি খরচ করে এটি নেমে এল ৩৫ X ১০১ কিলোমটার পরিধির কক্ষপথে। লুনার অরবিটারও চলে এল চাঁদের আরও কাছে, ৯৬ X ১২৫ কিলোমিটারের কক্ষপথে।
৭ সেপ্টেম্বর: রাত ১টা ৩৮ মিনিট নাগাদ অবতরণ শুরু। হিসেব অনুযায়ী রাত ১টা ৫৫ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল ল্যান্ডার বিক্রমের। প্রথমে ৩০ কিলোমিটারের কক্ষপথ ছাড়ার সময় সেটির গতি ছিল ঘণ্টায় ৬,১২০ কিলোমিটার। অবতরণের ছবি পাঠাতে থাকে লুনার অরবিটার।
১টা ৫০ মিনিটে তোলা ছবির সাহায্যে ল্যান্ডিংয়ের জায়গা বাছাই শুরু করল বিক্রম। তখনও সেটি চন্দ্রপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার উপরে। রাত ১টা ৫৩ মিনিট। বিক্রম চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার উপরে। থমকে গেল কন্ট্রোল রুমের পর্দা। রাত ২টো ৬ মিনিটে ঘোষণা করা হল, ল্যান্ডারের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।
তবে এখানেই শেষ হবে না আশা। কারণ, লুনার অরবিটারের সাহায্যে বিক্রম ল্যান্ডারের অবস্থান জানা যাবে বলে আশা করছেন ইসরোর বিজ্ঞানীরা। কথা ছিল ল্যান্ডিংয়ের ১৫ মিনিট পর থেকে ছবি পাঠাতে শুরু করবে বিক্রম। ৪ ঘণ্টা পর বিক্রম থেকে বেরিয়ে আসবে লুনার রোভার প্রজ্ঞান। ১৪ দিন সক্রিয় থাকার কথা ছিল সেটির।
11th  October, 2019
 টিকটকের জায়গা নিতে ভারতে
নতুন ফিচার আনল ইনস্টাগ্রাম

নয়াদিল্লি: ভারত-চীন সংঘাতের মধ্যে টিকটক ব্যান করে দিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এবার ওই চীনা অ্যাপের জায়গা নিতে বাজারে এল ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’। এটিতে টিকটকের সমস্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জানিয়েছে, ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে এই ফিচারটি পাওয়া যাবে। বিশদ

09th  July, 2020
সংসারের ঝামেলার সঙ্গেই উপরি নেটওয়ার্ক সমস্যা, বাড়ি থেকে কাজে নাজেহাল সকলে

  নয়াদিল্লি, ২২ মে: বাড়িতে কাজের অনিবার্য পরিবেশ অধরা। ফলে লকডাউনের ভারতে দিনদিন কাহিল অবস্থা হচ্ছে ‘কর্পোরেট ভারত’-এর। টানা প্রায় তিনমাস ঘরবন্দি গোটা দেশ। বাড়িতে বসে কাজ করতে গিয়ে প্রতি মুহূর্তে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন ওয়ার্ক ফ্রম হোম করা সাধারণ মানুষ। বিশদ

24th  May, 2020
৩২ বিটের কম্পিউটারের
দিন কি ঘনিয়ে এল?

ওয়াশিংটন, ১৫ মে: ভবিষ্যতের কথা ভেবে একটি বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল মাইক্রোসফট। তারা ৩২ বিটের কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০-এর আর কোনও ভার্সন তৈরি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি উইন্ডোজ ১০-এর একটি নয়া ভার্সন বাজারে এনেছে মাইক্রোসফট।
বিশদ

16th  May, 2020
নতুন লুকে ফেসবুক,
রয়েছে ডার্ক মোডও

সান ফ্রান্সিসকো, ১২ মে: করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে ঘরবন্দি মানুষ। কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হলেও জনজীবন স্বাভাবিক হয়নি। করোনায় ত্রস্ত মানুষ বাড়ি ছেড়ে এখনই বের হতে সাহস পাচ্ছে না। ঘরবন্দি অবস্থায় এরমধ্যে একটি বিরাট অংশই নির্ভরশীল ইন্টারনেটের উপর। প্রায় অধিকাংশ নেটিজেনেরই বর্তমানে সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে ফেসবুক।
বিশদ

13th  May, 2020
জুম অ্যাপ নিরাপদ নয়,
সতর্ক করল কেন্দ্র 

নয়াদিল্লি, ১৬ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ছয় সপ্তাহের লকডাউন চলছে দেশে। গৃহবন্দি সাধারণ মানুষ। তবে কাজ কিন্তু থেমে নেই। চলছে পড়াশোনাও। তবে সামনাসামনি নয়, পুরোটাই হচ্ছে ভিডিও কনফারেন্সিং অ্যাপের মাধ্যমে। অধিকাংশ নেটিজেনই ভিডিও কনফারেন্সের জন্য ব্যবহার করছেন ‘জুম অ্যাপ’। কিন্তু, আদৌ কি সেই অ্যাপ নিরাপদ? জুমের মাধ্যমে ব্যবহারকারীর মোবাইলে হ্যাকার সিঁধ কাটছে না তো? এরকমই হাজারও প্রশ্ন ঘুরছে সোশ্যাল মিডিয়াতে। অবশেষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবিষয়ে স্পষ্ট বক্তব্য মিলল। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রক একটি অ্যাডভাইসরি জারি করে বলেছে, জুম অ্যাপ নিরাপদ নয়। এমনকী সরকারি কর্মীদের বৈঠক বা অন্য কোনও কাজের ক্ষেত্রে এই ধরনের অ্যাপের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে। তবে ব্যক্তিগতভাবে যাঁরা জুম অ্যাপ ব্যবহার করছেন তাঁদের উদ্দেশ্যে বলা হয়েছে, নির্দিষ্ট সতর্কতা মেনে তা ব্যবহার করুন। 
বিশদ

16th  April, 2020
হোয়াটস অ্যাপে চালু হয়ে গেল ডার্ক মোড 

অবশেষে দীর্ঘ অপেক্ষার পর ডার্ক মোড লঞ্চ করল হোয়াটসঅ্যাপ। সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপেই পাওয়া যাবে নতুন এই অপশন। মার্চ মাসের প্রথম সপ্তাহেই ডার্ক মোড লঞ্চ করে সংস্থা।   বিশদ

10th  March, 2020
পৃথিবীর দ্বিতীয় চাঁদ 

উপগ্রহের সংখ্যায় মঙ্গল গ্রহের সমকক্ষ হয়ে উঠল পৃথিবী। আমাদের গ্রহের উপগ্রহের সংখ্যা আর এক নয়। নীল গ্রহকে ঘিরে পাক খাচ্ছে আরও একটি চাঁদ। সম্প্রতি বিষয়টি নজরে আসায় শোরগোল পড়ে গিয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে। যদিও, আকারে ও ঔজ্জ্বল্যে চাঁদের ধারেকাছেও আসতে পারবে না উপগ্রহটি। আসলে এটি একটি গ্রহাণু।  
বিশদ

08th  March, 2020
অক্সিজেন ছাড়াই জীবনধারণ,
সন্ধান মিলল নতুন প্রাণীর 

অক্সিজেন ছাড়া কোনও প্রাণী বাঁচতে পারে না। কিন্তু, বর্তমানে কয়েকজন বিজ্ঞানী এমন এক প্রাণী খুঁজে পেয়েছেন, যা অক্সিজেন ছাড়াও বহাল তবিয়তে থাকতে পারে। এই আবিষ্কার প্রাণীজগৎ সম্পর্কে ধারণা তা আমূল বদলে দিতে পারে বলে মনে করা হচ্ছে। 
বিশদ

08th  March, 2020
সূর্যের রহস্যভেদে সোলার অরবিটর 

সূর্যের মেরু অঞ্চলের ছবি তুলতে মহাকাশে পাড়ি দিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) তৈরি নতুন মহাকাশযান। গত ১৭ ফেব্রুয়ারি ফ্লোরিডার উৎক্ষেপণ কেন্দ্র থেকে অ্যাটলাস-৫ রকেটে চেপে সূর্যের উদ্দেশে পাড়ি দেয় নাসার এই সোলার অরবিটর। 
বিশদ

08th  March, 2020
বোস থেকে বোসন: কোয়ান্টাম
ইন্ডিয়ান সত্যেন্দ্রনাথ বসু 

গত মাসেই গিয়েছে তাঁর মৃত্যুবার্ষিকী। তিনি বাংলায় বিজ্ঞানচর্চার পথিকৃৎ সত্যেন্দ্রনাথ বসু। এই বিশ্বের অর্ধেক কণাই তাঁর নামাঙ্কিত — বোসন কণা। বাকি ফের্মিয়ন। যতদিন এই পৃথিবীতে আলো থাকবে, ততদিনই ফোটন থাকবে। ততদিনই থাকবে বোসন। আর ততদিনই বোসন স্রষ্টা আলো হয়ে থাকবেন। তাঁর ৪৬তম মৃত্যুবার্ষিকীতে সত্যেন্দ্রনাথ বসুর প্রতি শ্রদ্ধার্ঘ্য। লিখছেন বিনয় মালাকার... 
বিশদ

08th  March, 2020
মোবাইলে গেম ডাউনলোড করার কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট 

জেন ওয়াই প্রজন্ম ভীষণ গেম খেলতে ভালোবাসেন। বাসে-ট্রেনে-ট্রামে প্রায় সব জায়গাতেই মোবাইল হাতে গেম খেলতে দেখা যায় তাঁদের। অ্যান্ড্রোয়েড প্লে-স্টোর বা আইফোনের অ্যাপ স্টোর থেকে তাঁরা বেশিরভাগ গেম ডাউনলোড করে থাকেন। কিন্তু, এমন কিছু গেম রয়েছে, যা প্লে-স্টোরে পাওয়া যায় না।  
বিশদ

09th  February, 2020
চলতি বছরেই বাজারে আসছে ১১৭টি ইমোজি 

ইমোজি। ফেসবুক, হোয়াটসঅ্যাপের যুগে যা ছাড়া আমরা চলতেই পারি না। শব্দের বদলে ইমোজি দিয়ে মনের ভাব প্রকাশ করাতেই স্বচ্ছন্দ নতুন প্রজন্ম। সেই চাহিদার কথা মাথায় রেখেই প্রতিবছর নতুন নতুন ইমোজি বাজারে নিয়ে আসে ‘ইউনিকোড কনসর্টিয়াম’। এই সংস্থাটি নতুন ইমোজি বাজারে আনার ছাড়পত্র দেয়।
বিশদ

09th  February, 2020
এবার থেকে মোবাইল ফোনের আইএমইআই নম্বর দেবে সরকার 

আরও বেশি গ্রাহক সুরক্ষা, না কি তার আড়ালে নজরদারি? এবার থেকে মোবাইলে আইএমইআই নম্বর দেবে ভারত সরকারই। এতদিন ১৫ সংখ্যার এই নম্বর সরবরাহ করতো আন্তর্জাতিক সংস্থা ‘জিএসএমএ’। ভারতে এই সংস্থার হয়ে মোবাইল স্ট্যান্ডার্ড অ্যালায়েন্স অব ইন্ডিয়া (এমএসএআই) আইএমইআই সংক্রান্ত সমস্ত কাজকর্ম চালাত। 
বিশদ

09th  February, 2020
মারণ করোনা 

ভাইরাসটির গায়ে থাকা স্পাইক মানুষের শরীরের অবস্থিত রিসেপটরের সঙ্গে খাপে খাপ আটকে যায়। যার জেরেই এই মৃত্যুমিছিল বলে মনে করছেন বিজ্ঞানী-গবেষকেরা। লিখছেন কল্যাণকুমার দে... 
বিশদ

09th  February, 2020
একনজরে
 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ ...

 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৯৩৬
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৩৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

12-08-2020 - 08:58:00 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৫৮৩ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৫৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:55:50 PM

৪৫ হাজারে দু মাসের সন্তানকেই বিক্রি করে দিল মা
৪৫ হাজারে নিজের দু’মাসের ছেলেকেই বিক্রি করে দিল মা। ঘটনাটি ...বিশদ

12-08-2020 - 07:32:03 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৭,৮৮৩ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৮৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:31:00 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৯,৫৯৭ 
অন্ধ্রপ্রদেশে খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ...বিশদ

12-08-2020 - 07:02:02 PM

ফের মা হচ্ছেন করিনা কাপুর
ফের মা হচ্ছেন করিনা কাপুর খান। অর্থাৎ সইফ-করিনার পরিবারে আসতে ...বিশদ

12-08-2020 - 06:43:00 PM