Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

পৃথিবী থেকে চন্দ্রপৃষ্ঠ
চন্দ্রযান-২-এর পথ পরিক্রমা

জিএসএলভি রকেটের যান্ত্রিক ত্রুটির জন্য শুরুতেই পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণ। তারপর ২২ জুলাই চন্দ্রযান-২-এর সফল উৎক্ষেপণ ঘটান ইসরোর বিজ্ঞানীরা। আর ফিরে তাকাতে হয়নি। পরিকল্পনামাফিক পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এগতে থাকে সেটি। একের পর এক লাফ দিতে দিতে পৌঁছে যায় চাঁদের কক্ষপথে। অরবিটরের সঙ্গে ল্যান্ডার বিক্রমের বিচ্ছেদও সফল হয়। কিন্তু, চন্দ্রপৃষ্ঠে নামার প্রাক মহূর্তে বিপত্তি। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। একনজরে চন্দ্রযানের সেই পথ পরিক্রমা—
২২ জুলাই: দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২ মহাকাশযান উৎক্ষেপণে সফল হল জিএসএলভি এমকে থ্রি-এম রকেট বা লঞ্চার ভেহিকল। উৎক্ষেপণের ১৭ মিনিটের মধ্যে পৃথিবীকে কেন্দ্র করে ডিম্বাকার কক্ষপথে ঘুরতে শুরু করে মহাকাশযানটি।
২৪ জুলাই: প্রথমবার চন্দ্রযান-২-এর উচ্চতা বাড়াল ইসরো। পরিকল্পনা অনুযায়ী ৪৮ সেকেন্ড নিজের প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দুপুর ২টো ৫২ মিনিটে নতুন কক্ষপথে আবর্তন শুরু করে মহাকাশযানটি।
২৬ জুলাই: পরিকল্পনা মতো রাত ১টা ৮ মিনিটে দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। ৮৮৩ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে দ্বিতীয়বার কক্ষপথের উচ্চতা বেড়ে দাঁড়াল পৃথিবী থেকে সর্বনিম্ন ২৫১ কিলোমিটার এবং সর্বোচ্চ ৫৪, ৮২৯ কিলোমিটার।
২৯ জুলাই: তৃতীয়বারের মতো কক্ষপথের উচ্চতা বাড়ানো হল। এবার প্রোপালশন সিস্টেম ব্যবহার হল ৯৮৯ সেকেন্ড। দুপুর ৩টে ১২ মিনিটে কক্ষপথের উচ্চতা বেড়ে হল পৃথিবীরসবচেয়ে কাছে ২৭৬ কিলোমিটার।
২ আগস্ট: দুপুর ৩টে ২৭ মিনিটে চতুর্থবার উচ্চতা বৃদ্ধি হল চন্দ্রযান-২-এর কক্ষপথের। ৬৪৬ সেকেন্ড প্রোপালশন সিস্টেম ব্যবহার করে চাঁদের আরও কাছাকাছি গেল মহাকাশযানটি।
৪ আগস্ট: চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডারে লাগানো এলআই-ফোর ক্যামেরায় মহাকাশ থেকে তোলা পৃথিবীর পাঁচটি ছবি প্রকাশ করল ইসরো। নীলাভ সবুজ পৃথিবীর যতটা অংশ দেখা যাচ্ছে, তার ডান দিকটা আটলান্টিক মহাসাগর, বাঁদিকে প্রশান্ত মহাসাগর। দুই সমুদ্রের মাঝে উত্তর আমেরিকার জঙ্গল।
৬ আগস্ট: পঞ্চম এবং শেষবারের মতো পৃথিবীর সঙ্গে যুক্ত কক্ষপথের উচ্চতা বাড়াল চন্দ্রযান ২। দুপুর ৩টে ৪ মিনিটে ১০৪১ সেকেন্ড প্রোপালশন সিস্টেম চালিয়ে এটি পৌঁছে গেল পৃথিবীর নিকটবর্তী ২২১ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪২,৯৭৫ কিলোমিটার দূরত্বের কক্ষপথে। তারপর মহাকাশযানটি লাফ দেয় চাঁদ কেন্দ্রিক কক্ষপথের উদ্দেশে। বিজ্ঞানের ভাষায় যার নাম ট্রান্সলুনার ইনসারশন।
১৪ আগস্ট: ভোর সাড়ে তিনটে নাগাদ চাঁদের কক্ষপথের উদ্দেশে সফলভাবে লাফ দিল চন্দ্রযান-২।
২০ আগস্ট: সকাল ৯টা ২ মিনিটে লুনার অরবিট ইনসারশন বা চাঁদের কক্ষপথে প্রবেশে সফল হল চন্দ্রযান-২। চাঁদ থেকে সর্বনিম্ন ১১৪ কিলোমিটার ও সর্বোচ্চ ৮,০৭২ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ শুরু করল সেটি।
২১ আগস্ট: চাঁদের দিকে দ্বিতীয় কক্ষপথের দিকে এগিয়ে গেল চন্দ্রযান-২। দুপুর ১২টা ৫০ মিনিটে ১২২৮ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে এই লাফ দিল সেটি।
২২ আগস্ট: চন্দ্রযান-২ –এর এলআই-৪ ক্যামেরায় দেখা গেল চাঁদের ছবি। স্পষ্ট হল চাঁদের গহ্বরগুলি।
২৩ আগস্ট: টেরেন ম্যাপিং ক্যামেরা-২ দিয়ে ৪,৩৭৫ কিলোমিটার উঁচু থেকে চাঁদের উত্তর মেরুর ছবি তুলল চন্দ্রযান-২। যাতে দেখা গেল উল্কাপাতের ফলে সৃষ্ট মিত্র, জ্যাকসন, প্লাস্কেট, রোজদেস্তবেনস্কি প্রভৃতি গহ্বর।
২৭ আগস্ট: চন্দ্রগহ্বরগুলির ছবি প্রকাশ করল ইসরো।
২৮ আগস্ট: তৃতীয় চন্দ্র কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২। সকাল ৯টা ০৪ মিনিটে ১১৯০ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে ১৭৯ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,৪১২ কিলোমিটার কক্ষপথে ঘোরা শুরু করল মহাকাশযানটি।
৩০ আগস্ট: সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে চাঁদের চতুর্থ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। প্রোপালশন সিস্টেম জ্বালাতে হল ১১৫৫ সেকেন্ড।
১ সেপ্টেম্বর: চাঁদের সবচেয়ে কাছে, পঞ্চম তথা শেষ কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। সন্ধ্যা ৬টা ২১ মিনিটে ৫২ সেকেন্ড প্রোপালশন সিস্টেম জ্বালিয়ে চাঁদের সবচেয়ে কাছে পৌঁছে গেল সেটি।
২ সেপ্টেম্বর: দুপুর ১টা ১৫ মিনিটে লুনার অরবিটারকে বিদায় জানাল ল্যান্ডার বিক্রম।
৩ সেপ্টেম্বর: কক্ষপথ ছেড়ে চাঁদে অবতরণের প্রক্রিয়া শুরু করল বিক্রম ল্যান্ডার। সকাল ৮টা ৫০ মিনিটে শুরু হল প্রক্রিয়া। আগের কক্ষপথেই থেকে গেল লুনার অরবিটার।
৪ সেপ্টেম্বর: চাঁদের আর কাছে পৌঁছল ল্যান্ডার। ভোর তিনটে ৪২ নাগাদ ৯ সেকেন্ড জ্বালানি খরচ করে এটি নেমে এল ৩৫ X ১০১ কিলোমটার পরিধির কক্ষপথে। লুনার অরবিটারও চলে এল চাঁদের আরও কাছে, ৯৬ X ১২৫ কিলোমিটারের কক্ষপথে।
৭ সেপ্টেম্বর: রাত ১টা ৩৮ মিনিট নাগাদ অবতরণ শুরু। হিসেব অনুযায়ী রাত ১টা ৫৫ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল ল্যান্ডার বিক্রমের। প্রথমে ৩০ কিলোমিটারের কক্ষপথ ছাড়ার সময় সেটির গতি ছিল ঘণ্টায় ৬,১২০ কিলোমিটার। অবতরণের ছবি পাঠাতে থাকে লুনার অরবিটার।
১টা ৫০ মিনিটে তোলা ছবির সাহায্যে ল্যান্ডিংয়ের জায়গা বাছাই শুরু করল বিক্রম। তখনও সেটি চন্দ্রপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার উপরে। রাত ১টা ৫৩ মিনিট। বিক্রম চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার উপরে। থমকে গেল কন্ট্রোল রুমের পর্দা। রাত ২টো ৬ মিনিটে ঘোষণা করা হল, ল্যান্ডারের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।
তবে এখানেই শেষ হবে না আশা। কারণ, লুনার অরবিটারের সাহায্যে বিক্রম ল্যান্ডারের অবস্থান জানা যাবে বলে আশা করছেন ইসরোর বিজ্ঞানীরা। কথা ছিল ল্যান্ডিংয়ের ১৫ মিনিট পর থেকে ছবি পাঠাতে শুরু করবে বিক্রম। ৪ ঘণ্টা পর বিক্রম থেকে বেরিয়ে আসবে লুনার রোভার প্রজ্ঞান। ১৪ দিন সক্রিয় থাকার কথা ছিল সেটির।
11th  October, 2019
মোবাইলে গেম ডাউনলোড করার কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট 

জেন ওয়াই প্রজন্ম ভীষণ গেম খেলতে ভালোবাসেন। বাসে-ট্রেনে-ট্রামে প্রায় সব জায়গাতেই মোবাইল হাতে গেম খেলতে দেখা যায় তাঁদের। অ্যান্ড্রোয়েড প্লে-স্টোর বা আইফোনের অ্যাপ স্টোর থেকে তাঁরা বেশিরভাগ গেম ডাউনলোড করে থাকেন। কিন্তু, এমন কিছু গেম রয়েছে, যা প্লে-স্টোরে পাওয়া যায় না।  
বিশদ

09th  February, 2020
চলতি বছরেই বাজারে আসছে ১১৭টি ইমোজি 

ইমোজি। ফেসবুক, হোয়াটসঅ্যাপের যুগে যা ছাড়া আমরা চলতেই পারি না। শব্দের বদলে ইমোজি দিয়ে মনের ভাব প্রকাশ করাতেই স্বচ্ছন্দ নতুন প্রজন্ম। সেই চাহিদার কথা মাথায় রেখেই প্রতিবছর নতুন নতুন ইমোজি বাজারে নিয়ে আসে ‘ইউনিকোড কনসর্টিয়াম’। এই সংস্থাটি নতুন ইমোজি বাজারে আনার ছাড়পত্র দেয়।
বিশদ

09th  February, 2020
এবার থেকে মোবাইল ফোনের আইএমইআই নম্বর দেবে সরকার 

আরও বেশি গ্রাহক সুরক্ষা, না কি তার আড়ালে নজরদারি? এবার থেকে মোবাইলে আইএমইআই নম্বর দেবে ভারত সরকারই। এতদিন ১৫ সংখ্যার এই নম্বর সরবরাহ করতো আন্তর্জাতিক সংস্থা ‘জিএসএমএ’। ভারতে এই সংস্থার হয়ে মোবাইল স্ট্যান্ডার্ড অ্যালায়েন্স অব ইন্ডিয়া (এমএসএআই) আইএমইআই সংক্রান্ত সমস্ত কাজকর্ম চালাত। 
বিশদ

09th  February, 2020
মারণ করোনা 

ভাইরাসটির গায়ে থাকা স্পাইক মানুষের শরীরের অবস্থিত রিসেপটরের সঙ্গে খাপে খাপ আটকে যায়। যার জেরেই এই মৃত্যুমিছিল বলে মনে করছেন বিজ্ঞানী-গবেষকেরা। লিখছেন কল্যাণকুমার দে... 
বিশদ

09th  February, 2020
 টিভির ভোলবদল

 শৌণক সুর: বর্তমান যুগে টিভি ছাড়া বাড়িতে থাকাই দায়। সারাদিন পর বাড়িতে ফিরেই সুইচ অন করে বোকাবাক্সের সামনে বসে পড়া যেন নিত্যদিনের অভ্যাসে পরিণত হয়েছে। আশির দশকে টিভিতে খবর সম্প্রচার ছাড়া বিনোদনের তেমন কোনও অনুষ্ঠানই ছিল না। বিশদ

27th  January, 2020
এই বোস সেই বোস নয়

মৃণাল শীল: আমরা দেশনায়ক সুভাষচন্দ্র বসুর ছাত্রাবস্থার একটি ঘটনার সঙ্গে সকলেই পরিচিত। সেটি হল, প্রেসিডেন্সি কলেজের ইতিহাসের এক ইংরেজ অধ্যাপক ওটেন সাহেব এক বাঙালি ছাত্রকে বিনা কারণে অপমান করেন। এই ঘটনার প্রতিবাদে সরব হয় গোটা প্রেসিডেন্সি কলেজ।  
বিশদ

12th  January, 2020
অদৃশ্য ক্যামেরার ফোন!

রোটেটর, পপ আপ, আন্ডার ডিসপ্লে ক্যামেরার স্মার্টফোনের দুনিয়ায় নতুন সংযোজন। ছবি তোলার পরই অদৃশ্য হয়ে যাবে ক্যামেরা। এমনই অভিনব প্রযুক্তির স্মার্টফোনের আত্মপ্রকাশ করল ওয়ান প্লাস। সম্প্রতি লাস ভেগাসে আয়োজিত ‘কনজিউমার ইলেক্ট্রনিক্স শো’-তে (সিইএস ২০২০) মডেলটি প্রকাশ্যে এনেছে ওয়ান প্লাস।
বিশদ

12th  January, 2020
রোদ্দুর ছুঁতে সূর্যের দেশে পাড়ি দিচ্ছে ভারত 

বিনয় মালাকার: চাঁদের পর এবার সূর্য। পরপর দু’বার চন্দ্র অভিযানের সাফল্যের পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর এখন লক্ষ্য সূর্য। সূর্যের অগ্নি বলয়ে হয়তো পৌঁছনো সম্ভব হবে না, তবে সূর্যের অনেকটাই কাছে পৌঁছনোর চেষ্টা চালানো হবে।  
বিশদ

12th  January, 2020
সেরা কিছু প্রযুক্তিগত উন্নতি 

১০৮, ৪৮ ও ৬৪ মেগা পিক্সেল ক্যামেরা: মোবাইল ক্যামেরার অগ্রগতি ডিএসএলআর জগৎকে কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। বিশ্বে প্রথমবার ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বাজারে নিয়ে এসেছে স্যামসাং।  বিশদ

29th  December, 2019
এ বছরের সেরা ব্যক্তিত্ব 

২০১৯ সালে বিজ্ঞানের অগ্রগতিতে অবদান রাখা ব্যক্তিদের মধ্যে এক ঝলকে খুঁজে নেওয়া কয়েকজন...  বিশদ

29th  December, 2019
জীবজন্তু 

প্রতিবছরই কিছু না কিছু নতুন প্রজাতির জীবজন্তু আবিষ্কার হয়। ২০১৯ সালও তার ব্যতিক্রম ছিল না। সেরকমই কয়েকটি প্রাণী হল  বিশদ

29th  December, 2019
এ বছরের উল্লেখযোগ্য ঘটনা 

 ১ জানুয়ারি: মানববিহীন মহাকাশযান নিউ হরাইজন্‌স সৌর জগতের দূরতম প্রান্তে অবস্থিত কাইপার বেল্টের মহাজাগতিক বস্তু ২০১৪ এমইউ৬৯-এর কাছে পৌঁছয়।
 ৩ জানুয়ারি: মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথমবার চাঁদের অন্ধকার পৃষ্ঠে অবতরণ করে চীনা মহাকাশযান চ্যাং ই-৪।  বিশদ

29th  December, 2019
ইলেকট্রনিক্সের ইতি!
আলোয় চলবে নতুন
যুগের কম্পিউটার

রক্তিম হালদার: বর্তমানে ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’র মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে তামাম বিশ্ব। এই পরিস্থিতিতে প্রশ্ন একটাই — তাহলে কি আজকের যুগের সাধারণ ইলেকট্রনিক কম্পিউটারের বদলে খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ‘কোয়ান্টাম কম্পিউটার’? 
বিশদ

08th  December, 2019
 কৃত্রিম ত্বক নিয়ে মানুষ
হয়ে উঠবে রোবট

 সৌম্য নিয়োগী: রোবটরাও এবার হয়ে উঠবে মানুষের মতো! কৃত্রিম নয়, যন্ত্রমানবের শরীরেও থাকবে ব্যথা-বেদনা-ভালোবাসার মতো অনুভূতি। রোবটকে জড়িয়ে ধরলে সে লজ্জা পাবে। ভালোবেসে জড়িয়েও ধরবে। হাতে হাত রেখে মনও পড়তে পারবে সে। ঠান্ডা-গরম, হাসি-কান্না, আশঙ্কা — সব‌মিলিয়ে ষষ্ঠ ইন্দ্রিয়ই কাজ করবে যন্ত্র শরীরে।
বিশদ

08th  December, 2019
একনজরে
স্বার্ণিক দাস  কলকাতা: ‘ভাই তোকে আমি বিয়ের কার্ডটা হোয়াটসঅ্যাপ করে দিয়েছি। খরচ করে আর কার্ড বানাইনি। ঠিক সময়ে চলে আসিস।’- এইভাবেই নিজের বিয়ের নিমন্ত্রণ ...

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটার পুরসভা এলাকায় লোকসভা ভোটে ভালো ফল করেছিল বিজেপি। পুরসভার ১৬টি ওয়ার্ডের মধ্যে একটি বাদ দিয়ে বাকি সমস্ত ওয়ার্ডেই শাসক দল তৃণমূলের থেকে এগিয়ে ছিল বিজেপি।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেটে ব্যাট করতে ঢোকার আগে বাংলার ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরণ একটা কাগজ ভিডিও অ্যানালিস্টের হাতে তুলে দিয়ে বললেন, ‘চোখ বুলিয়ে নাও। পরে এই ...

মুম্বই, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় বৃহস্পতিবার মুম্বইয়ে বিশেষ এনআইএ আদালতে হাজিরা দিলেন বিজেপি এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। এদিন দুপুর ১টা নাগাদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

27-02-2020 - 07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

27-02-2020 - 06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-02-2020 - 04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

27-02-2020 - 03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

27-02-2020 - 01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

27-02-2020 - 01:10:00 PM