Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

অ্যালিসা কার্সন এক স্বপ্নের নাম
মঙ্গলে মহিলা

সৌম্য নিয়োগী: ছেলেবেলায় প্রফেসর শঙ্কুর ডায়েরি, হলিউড সিনেমা বা কল্পবিজ্ঞানের গল্প পড়ে মহাকাশে যাওয়ার বাসনা কার না জন্মায়। বেড়ে উঠতেই তাঁদের অনেকেই বুঝে যান সেই স্বপ্নপূরণ অসম্ভব। তবু মায়াময় লাল গ্রহের হাতছানিকে উপেক্ষা করা দায়। হ্যাঁ, মঙ্গল গ্রহ। আকার-আকৃতিতে যার সঙ্গে পৃথিবীর অনেক সাদৃশ্য। একসময় এই গ্রহে জলের অস্তিত্ব ছিল বলেও ইতিমধ্যে দাবি করেছে নাসা। কিন্তু, এখনও সেখানে যন্ত্রমানব ছাড়া মানুষ পাঠিয়ে উঠতে পারেননি মহাকাশ গবেষকরা। বহু মানুষের চোখে মঙ্গল গ্রহে যাওয়ার স্বপ্ন থাকলেও সবাই তো অ্যালিসা নয়।
অ্যালিসা কার্সন। কোড নেম ব্লুবেরি। ছোটবেলা থেকেই আর পাঁচজনের মতো দু’চোখ জুড়ে মঙ্গলে যাওয়ার স্বপ্ন বুনতো আমেরিকার লুইজিয়ানা প্রদেশের বাসিন্দা এই কিশোরী। মাত্র তিন বছর বয়সেই বাবাকে সেই ‘দুঃস্বপ্নে’র কথা জানিয়েছিল ছোট্ট মেয়েটি। বলেছিল, ‘বাবা আমি বড় হয়ে মহাকাশচারী হব এবং মঙ্গল গ্রহ অভিযানে যাব।’ এখন তার বয়স ১৭ বছর। ছোটবেলার স্বপ্নকে বড় হয়ে হারিয়ে ফেলেনি অ্যালিসা। বরং সেই স্বপ্নকে বাস্তবের রূপ দেওয়ার সুযোগ এসে গিয়েছে তার সামনে। বর্তমানে নাসার অধীনে মঙ্গল অভিযানের প্রশিক্ষণ নিচ্ছেন সে। তবে, নাসার মুখপাত্র বিষয়টি স্বীকার করেননি। কারণ আইন অনুযায়ী, ১৮ বছর না হলে আনুষ্ঠানিকভাবে নাসার মহাকাশচারী হতে পারবে না অ্যালিসা। এখনও পর্যন্ত কোনও মহিলা মহাকাশচারীকে চাঁদে পাঠানো হয়নি। সেদিক থেকে মঙ্গলে প্রথম অভিযানেই কোনও মহিলাকে পাঠানো হলে তা ইতিহাস সৃষ্টি করবে। ১৯৬২ সালের ১৬ ফেব্রুয়ারি প্রথমবার মহাকাশে মহিলা মহাকাশচারী পাঠানোর চিন্তাভাবনা করেছিলেন সোভিয়েত প্রযুক্তিবিদ সের্গেই করোলভ। ১৯৬৩ সালের ১৬ জুন প্রথম মহিলা নভশ্চর হিসেবে মহাকাশে যান সোভিয়েত ইউনিয়নের ভ্যালেন্তিনা তেরেস্কোভা। তারপর থেকে এখন পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৫৯জন মহিলা মহাকাশে গিয়েছেন।
২০৩৩ সালে মঙ্গল গ্রহে প্রথমবার মানুষ পাঠাতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেই অভিযানে একজন মহাকাশচারী হিসেবে জায়গা পেতে চলেছে অ্যালিসা। তখন তার বয়স হবে ৩২। চেষ্টা করা হচ্ছে আগামী দু’বছরের মধ্যেই তাকে মহাকাশে পাঠানোর। যাতে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে মহাশূন্যে যাওয়ার কৃতিত্ব অর্জন করতে পারে সে। তবে, এই স্বপ্নের জন্য ব্যক্তিজীবনে চড়া মূল্যও চোকাতে হবে তাকে। মঙ্গল যাত্রার আগে বিয়ে করতে পারবেন না অ্যালিসা। পারবেন না মা হতেও।
এই কম বয়সে অনেক কৃতিত্বই রয়েছে অ্যালিসার ঝুলিতে। ২০০৮ সালে বাবা ব্রেথ কার্সনের মাধ্যমে নাসায় যোগ দেয় সে। সর্বকনিষ্ঠ হিসেবে আমেরিকার অ্যাডভান্সড স্পেস অ্যাকাডেমির ডিগ্রি অর্জন করা হয়ে গিয়েছে অ্যালিসার। নাসার তিনটি স্পেস ক্যাম্পে অংশ নেওয়া একমাত্র ব্যক্তি ১৭ বছরের এই কিশোরী। এছাড়া নাসার সব ভিজিটার সেন্টার পরিদর্শন করা বা পাসপোর্ট প্রোগ্রাম সম্পূর্ণ করা বিশ্বের একমাত্র ব্যক্তিও অ্যালিসাই। এই বয়সের আর পাঁচটা ছেলে-মেয়ে যখন স্কুলের পড়াই শেষ করে উঠতে পারে না, তখন ১৭ বছরের এই কিশোরী কিন্তু তাল মিলিয়ে নিয়মিত স্কুলের পড়াশুনা চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, বর্তমানে ইংরেজি, চীনা, ফরাসি এবং স্প্যানিস — এই চারটি ভাষায় স্কুলের সব বিষয়গুলি নিয়ে পড়াশোনা করছে সে। পড়াশোনা ও নাসার প্রশিক্ষণের ফাঁকে আম-পড়ুয়াদের উত্সাহমূলক বক্তৃতা দিতেও বহু জায়গায় আমন্ত্রণ পেয়েছে অ্যালিসা। কীভাবে এত অল্প সময়ে অসম্ভবকে সম্ভব করে ফেলেছে সে? তার সাফল্যের মূল মন্ত্রই বা কী? অনুষ্ঠানগুলিতে হামেশাই এরকম প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে। সেইমতো জবাবটাও মুখস্থ হয়ে গিয়েছে অ্যালিসার। ‘নিজের স্বপ্নকে চোখের আড়াল করবে না। স্বপ্নের পিছনে নিত্য ধাওয়া করো এবং কখনওই কাউকে তোমার স্বপ্ন ছিনিয়ে নিতে দিও না’, বলেছে মার্কিন এই ‘বিস্ময় বালিকা’।
২০১৩ সাল থেকে মঙ্গল গ্রহের জন্য প্রশিক্ষণ শুরু করেছে নাসা। মোট আট জন মহাকাশচারীকে মঙ্গল যাত্রার জন্য প্রস্তুত করা হচ্ছে। তাঁদের মধ্যে চার জনই মহিলা। যা মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথম। তাঁদের নাম দেওয়া হয়েছে ‘এইট বলস’। আবার বিভিন্ন মহলে এটাও শোনা যাচ্ছে, মঙ্গল অভিযানে শুধু মহিলাদের পাঠানোর চিন্তাভাবনা করছে নাসা। কিন্তু কেন? প্রথমত, মঙ্গল গ্রহে প্রায় দেড় থেকে দু’বছর থাকার কথা রয়েছে মহাকাশচারীদের। পুরুষ এবং মহিলা মহাকাশচারীরা এতদিন আইসোলেশনে (গোটা গ্রহে একা) থাকলে সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন বলে আশঙ্কা করছেন নাসার মনস্তত্ত্ববিদরা। সব ক্রু (সদস্য) মহিলা হলে তা হবে না। তবে দ্বিতীয় কারণটিকেই সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তা হল, মক মার্স মিশনে অংশগ্রহণকারী কেট গ্রিনের গবেষণা। কেট দেখেন যে সারা দিন সব সক্রিয়তার পরেও পুরুষদের তুলনায় মহিলাদের অর্ধেক ক্যালোরি খরচ হচ্ছে। এমনকী, মনস্তাত্ত্বিক সমীক্ষা এও বলছে যে আইসোলেশনের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারেন মহিলারা। তাঁদের হৃদযন্ত্র বেশি শক্তিশালী হয়, যা মহাকাশযাত্রার ধকল নেওয়ার পক্ষে উপযুক্ত।
নাসার এই অভিযানের মূল লক্ষ্য মঙ্গলগ্রহে মানব বসতি স্থাপন। একবার মঙ্গল গ্রহে গেলে পৃথিবীতে ফেরার সম্ভাবনা যে অত্যন্ত কম, সেটা ভালো করেই জানে অ্যালিসা। এ ব্যাপারে পরিবারকেও পাশে পেয়েছে সে। বাবা ব্রেথ কার্সন বলেন, ‘আমি মনে করি অ্যালিসা অবশ্যই মঙ্গল গ্রহে যাবে। এর জন্য সে যে কঠোর পরিশ্রম করছে তাতে কোন সন্দেহ নেই।’ অ্যালিসার উপর আস্থা রাখছেন নাসার কর্মকর্তা পল ফোরম্যান। তিনি জানিয়েছেন, অ্যালিসার মতো একজন নাসার কাছে খুব গুরুত্বপূর্ণ। কারণ, এটাই মহাকাশচারী হওয়ার উপযুক্ত বয়স। আগামীদিনে মহাকাশচারী হওয়ার জন্য সঠিক প্রশিক্ষণও নিচ্ছে সে।’ তবে এত কিছুর মধ্যেও ছুটির দিনগুলো অন্যান্য কিশোরীদের মতোই পাড়ার বন্ধুদের সঙ্গে ফুটবল খেলে বা পিয়ানো বাজিয়ে কাটে অ্যালিসার। মহাকাশচারী হয়ে মঙ্গল গ্রহে যাওয়াটাই তার কাছে প্রথম পছন্দ। তবে ফিরে এসে একজন শিক্ষক বা দেশের প্রেসিডেন্ট হতে চান তিনি।
সর্বপ্রথম রাশিয়াই একজন মহিলাকে মহাকাশে পাঠিয়েছিল। ৪০ বছর আগে প্রথম একজন মহিলাকে মহাকাশ অভিযানে পাঠায় নাসা। ইরানের আনুশেহ আনসারি, জাপানের চিয়াকি মুকাই, ভারতের কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামস, কানাডার রবার্টা বন্ডার, কোরিয়ার লিও ইয়াং চুক, ফ্রান্সের হেউগনেরে ক্লডি, আফ্রিকার কৃষ্ণাঙ্গ নারী ডঃ মে জেমিসন, চীনের ওয়াং ইয়াপিং...কত নাম। কিন্তু এখনও পর্যন্ত কোনও নারী চাঁদে যাননি। মহিলারা একদিন না একদিন চাঁদে যেতে পারবেন বলে আশাবাদী ছ’মাসেরও বেশি সময় মহাকাশে কাটানো নাসার মহিলা নভোশ্চর ক্যারেন নেইবার্গ। তবে বিষয়টি এখনও অনেকটাই দেরি আছে বলে মনে করেন তিনি। মহিলা মহাকাশচারীদের অবস্থাটা কোথায় দাঁড়িয়ে, একটি ছোট্ট উদাহরণ দিলেই বিষয়টি বোঝা যাবে। এবছরের আন্তর্জাতিক নারী দিবসের আশেপাশে ইতিহাসে প্রথমবার মহাকাশে পদচারণার কথা ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকা মহিলা নভোশ্চরদের। নাসার মহাকাশচারী তথা ‘এইট বলস’-এর সদস্য অ্যান ম্যাকক্লেইন এবং ক্রিস্টিনা কোচের সেই স্পেস ওয়াকে যাওয়ারও কথা ছিল। কিন্তু চার দিন আগে নাসা জানায় যে সঠিক মাপের স্পেসস্যুট না থাকার কারণেই সেই স্পেস ওয়াক বাতিল করা হল। আসলে মিডিয়াম-লার্জ-এক্সট্রা লার্জ এই তিন রকম মাপের স্পেসস্যুট আইএসএসে রাখা রয়েছে। যেগুলি মহাকাশচারীদের মাপে বানানো নয়। যে কেউ যাতে পরতে পারেন সেই কারণেই এই ব্যবস্থা। সেই স্যুট ম্যাকক্লেইনের গায়ে ফিট হয়নি। নতুন স্যুট তৈরি করাও সম্ভব হয়নি। এই প্রসঙ্গে এ কথাও বলে রাখা দরকার যে এখনও পর্যন্ত হওয়া ২১৪টা স্পেসওয়াকে মাত্র চারবার মহিলা মহাকাশচারীরা পুরুষদের সঙ্গে অভিযানে পা মিলিয়েছেন।
অন্যদিকে, অ্যালিসন ম্যাকলিনটায়ার নামে নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন, এতদিন পর্যন্ত যতজন চাঁদে গিয়েছেন তাদের ১২জনই ছিলেন পুরুষ। তাই মঙ্গলে প্রথম পা রাখা উচিত একজন মহিলারই। চলতি বছর মহাকাশে প্রথম নারীর পদার্পণের ৫৬ বছর পূর্তি। এই বছরেই ১৮ বছর বয়সে পা দেবে অ্যালিসা। নাসার মহাকাশচারী হিসেবে এই বছরেই স্বীকৃতি পেতে পারে সে। পৌঁছে যেতে পারে নিজের স্বপ্নের আরও কাছাকাছি। অ্যালিসার জন্য রইল শুভেচ্ছা।
মহাকাশে মহিলারা
• ১৯৬৩ সালের ১৬ জুন। প্রথম মহিলা হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের কৃষক পরিবারের সন্তান ভ্যালেন্তিনা তেরেস্কোভা। মহাকাশযানের নাম ছিল ভস্তক-৬।
• ১৯৮৩ সালে স্যালি রাইড হলেন প্রথম আমেরিকান মহিলা যিনি মহাকাশে যান।
• ১৯৯৭ সালে নাসার মহাকাশযান ‘কলম্বিয়া’য় করে মহাকাশে পাড়ি দেন হরিয়ানার মেয়ে কল্পনা চাওলা। তিনি হলেন মহাকাশে যাওয়া দ্বিতীয় ভারতীয় বংশোদ্ভূত। ২০০৩ সালে আবার মহাকাশে যান কল্পনা।
• ২০০৬ সালের ৯ ডিসেম্বর। নাসার মহাকাশযান ডিসকভারিতে চড়ে মহাশূন্যে যান সংস্থার বিজ্ঞানী তথা ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস। সবচেয়ে বেশি সময় মহাকাশে কাটিয়ে রেকর্ড করেন তিনি। ২০০৭ সালের ২২ জুন তিনি পৃথিবীতে ফিরে আসেন।
• ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর প্রথম রাশিয়ান মহিলা হিসেবে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যান ইয়েলেনা সেরোভা।
14th  April, 2019
 বছরের সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকার

 হেডফোনের সীমাবদ্ধতাকে অতিক্রম করে গান শোনার জন্য স্পিকার একটি চমৎকার সমাধান। দিনে দিনে প্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এইসমস্ত স্পিকারের মান ও গুণ। এগুলি যে কোনও পরিবেশ ও পরিস্থিতির জন্য মানানসই। স্পিকারের এই বিপুল সম্ভার থেকে গ্রাহকরা নিজের রুচি, চাহিদা, পছন্দ, এবং আগ্রহের উপর ভিত্তি করে যে কোনও একটি বেছে নিতে পারেন। সাম্প্রতিককালে বাজারে আসা এমনই কয়েকটি সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকারের হাল-হকিকত দেওয়া হল আজকের প্রতিবেদনে।
বিশদ

14th  April, 2019
ধুলোঝড়েই মঙ্গলে ‘মৃত্যু’ অপরচুনিটির

বয়সের ভার ছিল গোটা যান্ত্রিক শরীরেই। কিন্তু, ধুলোঝড়টার সঙ্গে আর যুঝতে পারল না। ‘কথা’ বলার চেষ্টা করা হলেও জবাব আসেনি কোনও বার্তারই। শেষমেষ গত মাঝ ফেব্রুয়ারিতে দুঃসংবাদটা এল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে জানান হল, আর নেই ‘অপরচুনিটি’। মৃত্যু হয়েছে মঙ্গলযান রোভারটির।
বিশদ

14th  April, 2019
সস্তায় টেলিভিশনের সুলুক সন্ধান 

টিভি কিনবেন? কিন্তু দাম দেখে পকেটে ফোস্কা পড়ছে! আপনার বাজেট যদি কমবেশি ১৫ হাজার টাকা হয় তাহলে আপনার জন্য রইল সাধ্যের মধ্যে সেরা কিছু টিভি। 
বিশদ

31st  March, 2019
নিজের ছদ্মনাম ভুলে যেতেন বোর 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনেক লোকের মতো ডেনমার্কের বিখ্যাত বিজ্ঞানী নীলস বোর চলে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। আমেরিকায় তখন চলছে ‘ম্যানহাটন প্রজেক্ট’। এই ম্যানহাটন প্রজেক্ট হল পরমাণু বোমা তৈরির গোপন প্রচেষ্টা। 
বিশদ

31st  March, 2019
প্রয়াত ক্যালকুলেটরের
আবিষ্কর্তা মেরিম্যান 

প্রয়াত বৈদ্যুতিন ক্যালকুলেটরের আবিষ্কর্তা জেরি মেরিম্যান। বয়স হয়েছিল ৮৬ বছর। তিন মাস ডালাসের এক হাসপাতালে ভর্তি থাকার পর সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে হৃদযন্ত্র ও কিডনির সমস্যায় ভুগছিলেন মেরিম্যান।
বিশদ

31st  March, 2019
৩০শে বিশ্বজাল
দেবজ্যোতি রায়

‘যা বেবি দৌড়ে যাবি শিখবি মাল্টিমিডিয়া/ গুবলু গাবলু স্বপ্নে পেল ডব্লু ডব্লু আইডিয়া/ ইমেলে যুক্ত হল হনুলুলু হলদিয়া/ দুনিয়া ডট কম দুনিয়া ডট কম দুনিয়া ডট কম...’
বিশদ

31st  March, 2019
সস্তার ইয়ারফোনের হদিশ

বোট ২২০: আপনি যদি জোরে গান শোনার পাশাপাশি দুর্দান্ত বেসও চান তাহলে বোট ২২০ আপনার জন্য পারফেক্ট ইয়ারফোন। এটির ওয়্যার বা তার ট্যাঙ্গেলড ফ্রি। ফলে সহজে ছিঁড়বে না। পাশাপাশি, মেটালিক ফিনিশ হওয়ায় সহজেই মন কাড়বে আপনার। ৩.৫ এমএম জ্যাক রয়েছে ইয়ারফোনটিতে। 
বিশদ

10th  March, 2019
বিজ্ঞানীদের মজার কথা 
ভুলো মনের আইনস্টাইন

বিশ্ববরেণ্য বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন, যাঁর নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে বিখ্যাত সমীকরণ E=mc2. এই সমীকরণটিই বিশ্বের সামনে তুলে ধরেছিল ভর ও শক্তির সম্পর্ককে। বলা যায় এটিই হল পরমাণু শক্তি উৎপাদনের ভিত্তি।
বিশদ

10th  March, 2019
উন্মাদনার আর এক নাম পাবজি 
নীতীশ চক্রবর্তী

পরীক্ষার মরশুম। জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার অপেক্ষায় দেশের তামাম পড়ুয়া। সেই উপলক্ষে তাদের ভীতি দূর করতে রাজধানীতে মোটিভেশনাল স্পিচের অনুষ্ঠান ‘পরীক্ষা পে চর্চা’র আয়োজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

10th  March, 2019
বারাকপুরে প্রযুক্তি মেলা ‘স্প্লেন্ডোরা, ২০১৯’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ এবং ২ মার্চ— দু’দিন ধরে চলল প্রযুক্তি মেলা ‘স্প্লেন্ডোরা, ২০১৯’। রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অফ ইনস্টিটিউশন, বারাকপুর-এর তরফে দু’দিন ব্যাপী এই প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছিল। মেলার সূচনা করেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক অন্তরা আচার্য।
বিশদ

04th  March, 2019
টেনইয়ার চ্যালেঞ্জের আড়ালে কি তথ্য পাচার?
দেবজ্যোতি রায়

কোটি কোটি মানুষের দেওয়া ওই ছবি ব্যবহার করা হচ্ছে কোনও ব্যবসায়িক লাভের জন্য? কিংবা আমাদের উপর নজরদারি চালাতেই কি মুখোশের আড়ালে সংগ্রহ করা হচ্ছে ওই বিপুল পরিমাণ ছবি-তথ্য! বিশদ

19th  February, 2019
আকর্ষনীয় ফিচার নিয়ে বাজারে এল বেশ কয়েকটি ফোন

স্যামসাং এম ৩০: শুরুটা করেছিল ধামাকা দিয়ে। স্যামসাং ফেব্রুয়ারি মাসের শেষটাও করতে চলেছে সেই ধামাকা দিয়েই। গোড়ার দিকে এম-১০ আর এম-২০ বাজারে এনে মধ্যবিত্ত ভারতীয়দের মন জয় করেছিল। এবার মাসের শেষে তুরুপের থুড়ি সিরিজের শেষ তাসটা (পড়তে হবে ফোন) আস্তিন থেকে বের করল এই দক্ষিণ কোরীয় সংস্থা। বিশদ

19th  February, 2019
প্রযুক্তির কেরামতিতে নবরূপে সায়েন্স সিটিতে শুরু হল ফুলডোম থ্রি ডি ডিজিটাল থিয়েটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রযুক্তির খোলনলচে বদলে একেবারে আধুনিক আকারে চালু হল সায়েন্স সিটির ‘ফুলডোম থ্রি ডি ডিজিটাল থিয়েটার’। চোখ ধাঁধানো ছবি ও প্রযুক্তির কেরামতিতে শহরবাসীর জন্য বড়সড় উপহার আনল সায়েন্স সিটি কর্তৃপক্ষ। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর সূচনা করেন কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা।
বিশদ

19th  February, 2019
একনজরে
নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM