Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

সস্তার ইয়ারফোনের হদিশ

বোট ২২০: আপনি যদি জোরে গান শোনার পাশাপাশি দুর্দান্ত বেসও চান তাহলে বোট ২২০ আপনার জন্য পারফেক্ট ইয়ারফোন। এটির ওয়্যার বা তার ট্যাঙ্গেলড ফ্রি। ফলে সহজে ছিঁড়বে না। পাশাপাশি, মেটালিক ফিনিশ হওয়ায় সহজেই মন কাড়বে আপনার। ৩.৫ এমএম জ্যাক রয়েছে ইয়ারফোনটিতে। কথা বলার জন্য রয়েছে মাইকও। তবে অন্য ইয়ারফোনের তুলনায় মাইকটির অবস্থান নীচের দিকে নয়। বরং এটি রয়েছে আপনার মুখের কাছে, বেশ খানিকটা উপরে। ফলে কথা বলার ক্ষেত্রে বেশ সুবিধা হবে গ্রাহকদের। দাম পড়বে মাত্র ৫৯৯ টাকা। রয়েছে এক বছরের রিপ্লেসমেন্ট ওয়্যারেন্টি।

জেবিএল টি১৬০: সুরেলা গান যারা শুনতে ভালোবাসেন তাঁদের জন্য এই ইয়ারফোন আদর্শ। গান শোনার ক্ষেত্রে বেস মাত্রাতিরিক্ত নয়। বরং পারফেক্ট বলা যায়। প্রতিটি শব্দ ভালোভাবে শুনতে পাবেন। এই ইয়ারফোনেরও মাইক রয়েছে মুখের কাছে। ফলে কথা বলার ক্ষেত্রে সুবিধা হবে গ্রাহকদের। এটির দাম পড়বে ৯০০ টাকার কাছাকাছি। পাবেন এক বছরের ওয়্যারেন্টি।

সেনাইজার সিএক্স১৮০: সঙ্গীতপ্রেমীদের কাছে এটা অত্যন্ত পছন্দের ব্র্যান্ড। এটির সাউন্ড দুর্দান্ত। পিছিয়ে নেই লুকেও। পাশাপাশি, নতুন ইয়ারফোনের সঙ্গে অতিরিক্ত দু’জোড়া ইয়ার টিপস দিচ্ছে সংস্থা। সব ধরনের গান শোনার জন্যই এটি পারফেক্ট। রয়েছে ৩.৫ এমএম জ্যাক। কিন্তু মুশকিলের বিষয় এই ইয়ারফোনটিতে মাইক নেই। ফলে মোবাইলের সঙ্গে ব্যবহার করার ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হবেন গ্রাহকরা। এটির দাম পড়বে মাত্র ৮২০ টাকা। পাবেন ২ বছরের ওয়্যারেন্টি।

সোনি এমডিআর ইএক্স১৫০এপি: সোনির এই ইয়ারফোন একথায় অসাধারণ। লাউড এবং ব্যালেন্স সাউন্ড শোনার পক্ষে আদর্শ এটি। রয়েছে নয়েস ক্যান্সেলেশনের সুবিধাও। লুক এবং ডিজাইনেও ইয়ারফোনটি পিছনে ফেলেছে অনেক সংস্থাকে। সিলিকন রাবার টিউব হওয়ায় এটির তার সহজে ছিঁড়বে না। পাশাপাশি, রয়েছে ১.২ মিটার তার। ৩.৫ এমএম জ্যাকের এই ইয়ারফোনটিতে রয়েছে মাইক এবং ভল্যুম কন্ট্রোলের বাটন। এটির সঙ্গে ৩টি সিলিকন ইয়ারবার্ড একেবারে বিনামূল্যে দিচ্ছে সংস্থা। নীল এবং কালো কালারে মিলবে এই ইয়ারফোন। এটির জন্য দাম পড়বে ৯৯০ টাকা। সঙ্গে ১ বছরের ওয়্যারেন্টি।

স্কালক্যান্ডি জেআইবি: যারা ফুল ভল্যুমে গান শুনতে পছন্দ করেন তাঁদের জন্য এই ইয়ারফোন এক্কেবারে খাপে খাপ। এটির বেস অন্য ইয়ারফোনের তুলনায় বেশ পাওয়ারফুল। রয়েছে ৩.৫ এমএম জ্যাক। কথা বলার জন্য মাইক থাকলেও ফোন রিসিভ করার জন্য বা গানের ট্র্যাক পরিবর্তন করার জন্য কোনও বাটন নেই। ইয়ারফোনটির রং লাল-কালো, আকাশি-কালো বেগুনি-কালো হওয়ায় লুকের ক্ষেত্রে বেশ খানিকটা পিছিয়ে পড়েছে। বাজারে এটির দাম ৭০০ টাকার কাছাকাছি। রয়েছে দু’বছরের ওয়্যারেন্টিও।

জেবিএল সি১৫০এসআই: পার্টি সং যারা শুনতে পছন্দ করেন তাঁদের জন্য এই ইয়ারফোন আদর্শ। এটির বেস খুবই শক্তিশালী। স্টাইলিশ এই ইয়ারফোনটির লুকও মন কাড়বে গ্রাহকদের। অন্য ইয়ারফোনের তুলনায় এটির ইয়ারবার্ড কানের বেশ কিছুটা ভিতর পর্যন্ত যায়। ফলে গানের প্রতিটি শব্দ স্পষ্ট নিখুঁত ভাবে শুনতে পাবেন। এটির জন্য খরচ করতে হবে মাত্র ৭৯৯ টাকা। পাওয়া যাবে এক বছরের ওয়্যারেন্টিও।

ওয়ান মোর পিস্টন ফিট: এটির সাউন্ড বেশ ভালো। যাকে বলে ক্রিস্টাল ক্লিয়ার। অ্যালুমিনিয়াম ধাতু ব্যবহার করা হয়েছে ইয়ারফোনটিতে। সেইসঙ্গে, ইয়ার টিপস ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে থাকায় কানে পারফেন্ট ভাবে আটকে থাকে। এর ফলে গানের প্রতিটি শব্দ স্পষ্টভাবে শুনতে পাবেন। রয়েছে পাওয়ারফুল বেস। মিলবে মাইকও। কল রিসিভ এবং গানের ট্র্যাক পরিবর্তনের জন্য রয়েছে বাটন। রয়েছে ট্যাঙ্গেলড ফ্রি ওয়্যার। বাজারে চারটি কালারে মিলবে এই ইয়ারফোন। এটির জন্য দাম পড়বে মাত্র ৭৯৯ টাকা। পাবেন এক বছরের ওয়্যারেন্টি।

ব্রেনওয়েভস ওমেগা: এটির প্রিমিয়াম কোয়ালিটি ডিজাইন এক নজরেই মন কেড়ে নেবে আপনার। দুর্দান্ত সাউন্ডের সঙ্গে রয়েছে নয়েজ আইসোলেশনের সুবিধা। মাইকের পাশাপাশি থাকছে ট্র্যাক এবং ভল্যুম পরিবর্তনের জন্য তিনটি বাটন। ইয়ারফোনটিতে ১.২ মিটারের তার দেওয়া হয়েছে। রয়েছে ৩.৫ এমএম জ্যাকও। দাম ৯৯৯ টাকা। সঙ্গে দু’বছরের ওয়্যারেন্টি।
শৌণক সুর 
10th  March, 2019
পুরনো থেকে নতুন স্মার্টফোনে
ডেটা ট্রান্সফার করবেন কীভাবে?

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। 
বিশদ

09th  June, 2019
বদলে গেল কিলোগ্রাম বুঝে নিন নতুন ওজন

সৌম্য নিয়োগী: ২০ মে, ২০১৯। বিজ্ঞানের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কারণ, গত ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) সংজ্ঞা বদল কার্যকর হয়েছে এই দিন থেকে। ২০১৮ সালের নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাইতে ওজন ও পরিমাপ বিষয়ক এক সম্মেলনে বিজ্ঞানীরা কিলোগ্রামের সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিশদ

09th  June, 2019
বিজ্ঞানীদের মজার কথা
কম কথার বিজ্ঞানী

বিংশ শতাব্দীর গোড়ার দিকটা ছিল কোয়ান্টাম মেকানিক্সের যুগ। বহু বিশিষ্ট বিজ্ঞানীর আবির্ভাব ঘটেছিল সে সময়। এদের মধ্যে অন্যতম ছিলেন পল ডির‌্যাক। পুরো নাম পল আদ্রিয়ান মরিস ডির‌্যাক। বিশদ

09th  June, 2019
অপবিজ্ঞানেই ছিল নিউটনের আকর্ষণ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তাঁর অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তাঁরই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।
বিশদ

12th  May, 2019
ট্রুকলার অ্যাপ থেকে কীভাবে মুছে ফেলবেন নিজের নাম? 

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোথাকার নম্বর, কার নাম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে।  
বিশদ

12th  May, 2019
অন্ধকারের উৎস হতে 
ডঃ দেবীপ্রসাদ দুয়ারী

কথায় আছে বাস্তব সত্য কল্পনার চেয়েও আশ্চর্য। তবে এক্ষেত্রে ঠিক কল্পনা নয়। ১৯১৫ সালে তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব প্রকাশ করেন স্যার অ্যালবার্ট আইনস্টাইন। সেই তত্ত্ব অনুযায়ী, উঠে এল এমন একটি বিষয় যা কল্পবিজ্ঞান ছাড়া অন্য কিছু হতেই পারে না। 
বিশদ

12th  May, 2019
বাজার মাতাচ্ছে কোন
কোন ৬ জিবির মোবাইল

আমাদের কাছে মোবাইল এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ফোন করা নয় এখন গান শোনা, সিনেমা-টিভি দেখার পাশাপাশি গেমিংয়ের দুনিয়াতেও পা রেখেছে মোবাইল। বেশি অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে খুব স্বাভাবিকভাবেই প্রয়োজন বেশি র‌্যাম এবং স্টোরেজের।
বিশদ

02nd  May, 2019
 বছরের সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকার

 হেডফোনের সীমাবদ্ধতাকে অতিক্রম করে গান শোনার জন্য স্পিকার একটি চমৎকার সমাধান। দিনে দিনে প্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এইসমস্ত স্পিকারের মান ও গুণ। এগুলি যে কোনও পরিবেশ ও পরিস্থিতির জন্য মানানসই। স্পিকারের এই বিপুল সম্ভার থেকে গ্রাহকরা নিজের রুচি, চাহিদা, পছন্দ, এবং আগ্রহের উপর ভিত্তি করে যে কোনও একটি বেছে নিতে পারেন। সাম্প্রতিককালে বাজারে আসা এমনই কয়েকটি সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকারের হাল-হকিকত দেওয়া হল আজকের প্রতিবেদনে।
বিশদ

14th  April, 2019
ধুলোঝড়েই মঙ্গলে ‘মৃত্যু’ অপরচুনিটির

বয়সের ভার ছিল গোটা যান্ত্রিক শরীরেই। কিন্তু, ধুলোঝড়টার সঙ্গে আর যুঝতে পারল না। ‘কথা’ বলার চেষ্টা করা হলেও জবাব আসেনি কোনও বার্তারই। শেষমেষ গত মাঝ ফেব্রুয়ারিতে দুঃসংবাদটা এল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে জানান হল, আর নেই ‘অপরচুনিটি’। মৃত্যু হয়েছে মঙ্গলযান রোভারটির।
বিশদ

14th  April, 2019
অ্যালিসা কার্সন এক স্বপ্নের নাম
মঙ্গলে মহিলা

সৌম্য নিয়োগী: ছেলেবেলায় প্রফেসর শঙ্কুর ডায়েরি, হলিউড সিনেমা বা কল্পবিজ্ঞানের গল্প পড়ে মহাকাশে যাওয়ার বাসনা কার না জন্মায়। বেড়ে উঠতেই তাঁদের অনেকেই বুঝে যান সেই স্বপ্নপূরণ অসম্ভব। তবু মায়াময় লাল গ্রহের হাতছানিকে উপেক্ষা করা দায়। হ্যাঁ, মঙ্গল গ্রহ। আকার-আকৃতিতে যার সঙ্গে পৃথিবীর অনেক সাদৃশ্য। একসময় এই গ্রহে জলের অস্তিত্ব ছিল বলেও ইতিমধ্যে দাবি করেছে নাসা।
বিশদ

14th  April, 2019
সস্তায় টেলিভিশনের সুলুক সন্ধান 

টিভি কিনবেন? কিন্তু দাম দেখে পকেটে ফোস্কা পড়ছে! আপনার বাজেট যদি কমবেশি ১৫ হাজার টাকা হয় তাহলে আপনার জন্য রইল সাধ্যের মধ্যে সেরা কিছু টিভি। 
বিশদ

31st  March, 2019
নিজের ছদ্মনাম ভুলে যেতেন বোর 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনেক লোকের মতো ডেনমার্কের বিখ্যাত বিজ্ঞানী নীলস বোর চলে এসেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। আমেরিকায় তখন চলছে ‘ম্যানহাটন প্রজেক্ট’। এই ম্যানহাটন প্রজেক্ট হল পরমাণু বোমা তৈরির গোপন প্রচেষ্টা। 
বিশদ

31st  March, 2019
প্রয়াত ক্যালকুলেটরের
আবিষ্কর্তা মেরিম্যান 

প্রয়াত বৈদ্যুতিন ক্যালকুলেটরের আবিষ্কর্তা জেরি মেরিম্যান। বয়স হয়েছিল ৮৬ বছর। তিন মাস ডালাসের এক হাসপাতালে ভর্তি থাকার পর সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে হৃদযন্ত্র ও কিডনির সমস্যায় ভুগছিলেন মেরিম্যান।
বিশদ

31st  March, 2019
৩০শে বিশ্বজাল
দেবজ্যোতি রায়

‘যা বেবি দৌড়ে যাবি শিখবি মাল্টিমিডিয়া/ গুবলু গাবলু স্বপ্নে পেল ডব্লু ডব্লু আইডিয়া/ ইমেলে যুক্ত হল হনুলুলু হলদিয়া/ দুনিয়া ডট কম দুনিয়া ডট কম দুনিয়া ডট কম...’
বিশদ

31st  March, 2019
একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM