Bartaman Patrika
 

এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন। বিডিও অঞ্জন চৌধুরী বলেন, আবেদন পাওয়ার পর বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কান্দি ব্লকের হিজল এলাকার ১৬ ভাগী মৌজা থেকে নোনাই নদীর উৎপত্তি। এরপর এটি কয়েক কিলোমিটার ওই ব্লকের আমলাই ও সিজগ্রাম পঞ্চায়েত এলাকার উপর দিয়ে বয়ে গিয়ে বাবলা নদীতে মিশেছে। বর্ষার সময় ওই নদী ছাপিয়ে কৃষিজমিতে জল উপচে পড়ে বলে চাষিদের অভিযোগ। দীর্ঘদিন বাঁধের কোনও কাজ না হওয়ায় বর্ষার সময় এমন পরিস্থিতি তৈরি হয়।
যদিও ভরতপুর ১ ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০০৬-০৭ সালে ওই বাঁধের মেরামতি করা হয়। কিন্তু ওই সময় সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে বিস্তর অনিয়মের অভিযোগ ওঠে। বাঁধের বড় একটা এলাকাজুড়ে কাজ না করেই ঠিকাদার টাকা তুলে নেন বলে তখন অভিযোগ উঠেছিল। এনিয়ে তৎকালীন জেলাশাসক বাঁধ মেরামতির তদন্তে আসেন। এরপর থেকে ওই বাঁধের আর মেরামতি করা হয়নি বলে জানা গিয়েছে।
সম্প্রতি ওই এলাকার জোরগাছি, আমলাই ইত্যাদি গ্রাম থেকে এলাকার চাষিরা বাঁধ সংস্কারের দাবি জানিয়ে সংশ্লিষ্ট বিডিওকে আবেদন করেন। এলাকার চাষিরা জানান, বর্ষা একটু বেশি হলেই নদীর জল উপচে জমিতে ঢুকে পড়ে। ফলে কার্যত প্রতি বছর নদীর জলে আমনের ব্যাপক ক্ষতি হয়। এবছর ব্যাপকভাবে বর্ষা শুরু হওয়ায় সেই আতঙ্ক আবারও তাড়া করেছে। বাঁধ মেরামতি না হলে, ফের ফসল নষ্ট হবে বলে চাষিরা আশঙ্কা করছেন। তা সত্ত্বেও এলাকার চাষিরা ঝুঁকি নিয়েই এবছর সেখানে আমন চাষ করতে চলেছেন। 

22nd  July, 2020
কলাই চাষের প্রস্তুতি নিতে হবে এখনই 

খরিফ ফসল হিসেবে কলাইয়ের চাষ করার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বাজারে কলাইয়ের চাহিদা ও দাম ভালোই থাকে। ফলে চাষিরা এই ফসলটি চাষ করলে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

05th  August, 2020
রানাঘাটে বৃষ্টি ও লকডাউনের জোড়া ফলায় ক্ষতি গাঁদা চাষের 

রানাঘাটে বৃষ্টি এবং লকডাউনের জোড়া ফলায় ব্যাপক ক্ষতি হচ্ছে গাঁদা ফুল চাষে। একে তো চাহিদা না থাকায় এখানকার বিভিন্ন বাজারে ফুল পচে নষ্ট হচ্ছে, তার উপরে গত কয়েকদিন ধরে জেলার বিভিন্ন প্রান্তে নিয়মিত বৃষ্টিপাত হচ্ছে।  
বিশদ

05th  August, 2020
কম খরচে তুলসী চাষে প্রচুর লাভ
কোচবিহারে হচ্ছে ‘তুলসী গ্রাম’, উদ্যোগী রাজ্য সরকার

করোনা পরিস্থিতিতে এখন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। আর এক্ষেত্রে তুলসীর জুড়ি মেলা ভার। কম খরচে তুলসী চাষ করে ভালো টাকা লাভ পেতে পারেন কৃষক।
বিশদ

05th  August, 2020
আপেল বাগান তৈরি করে তাক লাগাল মুর্শিদাবাদ 

নবাবের জেলার হিমসাগর আম বহু আগেই রাজ্যে আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। এবার এখানকার মাটিতে ফলবে আপেলও। প্রশাসনিক উদ্যোগে সাগরদিঘিতে তৈরি হয়েছে আপেল বাগান।  বিশদ

05th  August, 2020
মাছের ভালো উৎপাদন পেতে জলের
সঠিক লবণাক্ততা বজায় রাখা জরুরি 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার মাছ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ধাক্কা সামলে মৎস্যচাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য জলের লবণাক্ততা মেপে মাছ চাষে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা মৎস্য দপ্তর। 
বিশদ

29th  July, 2020
উষ্ণায়ন রোধে আসানসোলে অভিনব উদ্যোগ
সরকারি ও বেসরকারি ভবনের ছাদে বাগান, সব্জি চাষের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: শিল্পাঞ্চলে উষ্ণায়ন কমানো ও সুস্থ প্রকৃতি গড়ে তুলতে বিদেশের ধাঁচে সরকারি, বেসরকারি ভবনের ছাদে বাগান ও সব্জি চাষের উদ্যোগ নিচ্ছে প্রশাসন। গ্রিন রুফ প্রজেক্ট নামে এই অভিনব প্রকল্প চালু করার জন্য আসানসোলের মহকুমা শাসক ইতিমধ্যেই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন।  
বিশদ

29th  July, 2020
পাট পচানোর নয়া প্রযুক্তিতে সময় কম লাগবে, বাড়বে তন্তুর মান, বলছেন কৃষি বিজ্ঞানীরা 

ব্রতীন দাস: জোরকদমে চলছে জমিতে পাট কাটার কাজ। সেইসঙ্গে পাট পচানোর কাজেও এখন ব্যস্ত কৃষকরা। বহু কৃষক এখনও পাট পচানোর ক্ষেত্রে চিরাচরিত পদ্ধতি অবলম্বন করে থাকেন। জলাশয়ে পাটের বান্ডিলের উপর তাঁরা কাদা কিংবা কলাগাছ দিয়ে চাপা দেন। এতে পাটের তন্তুর মান খারাপ হয়ে যায়। সেই তন্তু বিক্রি করে কৃষক সেভাবে দাম পান না। 
বিশদ

22nd  July, 2020
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে আগ্রহ বাড়ছে শিলিগুড়িতে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ির গ্রামীণ এলাকায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। মহকুমার নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া প্রভৃতি এলাকায় এই চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই পদ্ধতিতে বাড়ির মধ্যেই চৌবাচ্চা বানিয়ে ট্যাংরা, সিঙি, কই প্রভৃতি মাছের চাষ করা হয়ে থাকে। 
বিশদ

21st  July, 2020
লাগানো হবে দেড় লক্ষ চারা
বাঁকুড়ায় ৪২৫ হেক্টর পতিত জমিতে তৈরি করা হবে ফলের বাগান 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: গত কয়েক বছরে বাঁকুড়া জেলায় আম, মোসাম্বি, পেয়ারা, বেদানা ও কুলের চাষ করে লাভের মুখ দেখেছেন চাষিরা। তাই বর্ষার মরশুমে জেলায় চাষের অযোগ্য ৪২৫ হেক্টর পতিত জমিতে প্রায় দেড় লক্ষ চারা লাগিয়ে ফলের বাগান তৈরি করবে জেলা প্রশাসন। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

অনিমেষ মণ্ডল, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
ঘুরে দাঁড়াতে জৈব পদ্ধতিতে ভরসা রাখছেন পান চাষিরা 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ সুন্দরবন এলাকার পান চাষ। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপের হাজার হাজার পান বরজ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
বর্ষায় মাছচাষে সতর্কতা জরুরি, বলছেন বিশেষজ্ঞরা 

মোহন গঙ্গোপাধ্যায় : বর্ষা চলছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সময় মাছ চাষিদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, বর্ষায় মাছের বিভিন্ন রোগ ও সমস্যা দেখা দেয়। তাছাড়া পুকুরে নতুন মাছ ছাড়ার সময় এখন। ফলে এই সময় বাড়তি সতর্কতা না নিলে লোকসান হতে পারে। 
বিশদ

15th  July, 2020

Pages: 12345

একনজরে
কাছারি বাজারের কাপড়পট্টিতে ভয়াবহ আগুনের ঘটনায় মোট ৭ কোটি ৮৮ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি জানালেন ব্যবসায়ীরা। ...

 করোনার আগ্রাসন এখন নবান্নের মূল প্রবেশদ্বার থেকে ১৪তলা পর্যন্ত। একের পর এক আধিকারিক, পুলিস অফিসার, হাউসকিপিং স্টাফ এবং গাড়ির চালক ঘায়েল হচ্ছেন এই ভাইরাসের ছোবলে। ...

 অযোধ্যায় রামমন্দিরের জায়গায় যদি মসজিদ নির্মাণ করা হতো, তাহলে সেই উদ্বোধনী অনুষ্ঠানে যেতাম না। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই মন্তব্য ঘিরেই বিতর্ক ছড়িয়েছে। ...

দেরিতে শুরু হলেও আফ্রিকা মহাদেশে করোনার সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। সেখানে সংক্রমণ ১০ লক্ষ অতিক্রমণ করেছে বলে সরকারি হিসেব। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৮৩ জনের।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম
১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম
১৯৭৫: গীতিকার ও কবি প্রণব রায়ের মৃত্যু
১৯৭৭: বিশিষ্ট সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮১- সুইস টেনিস খেলোয়ান রজার ফেডরারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী ৫৭/৪১ রাত্রি ৪/১৯। উত্তরভাদ্রপদনক্ষত্র ২৭/২৩ অপঃ ৪/১২। সূর্যোদয় ৫/১৪/৩৫, সূর্যাস্ত ৬/৯/৫১। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৮/২৩ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৫। বারবেলা ৬/৫১ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৬ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৫১ গতে উদয়াবধি।।
২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী রাত্রি ২/৩২। উত্তরভাদ্রপদনক্ষত্র দিবা ৩/৪৯। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৯/২০ গতে ১০/৩৪ মধ্যে ও ১২/৩ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৬। কালবেলা ৬/৫১ মধ্যে ও ১/২০ গতে ২/৫৮ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৪ মধ্যে।
১৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: ব্যবসায় উন্নতি হবে। বৃষ: কাজে বিশেষ সাফল্য। মিথুন: কর্মে একাধিক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম১৯৭৫: গীতিকার ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল
রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল। এ পর্যন্ত মোট ২০০৫ ...বিশদ

09:06:41 PM

কাজিরাঙ্গায় শিকারির গুলিতে মৃত গণ্ডার 
অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে আজ সকালে একটি মৃত গণ্ডার উদ্ধার করা ...বিশদ

04:35:00 PM

গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন 
 গুজরাতের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন লাগল। আজ শনিবার ঘটনাটি ...বিশদ

03:59:00 PM

কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রী হাসপাতাল থেকে মুক্ত 
কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রীকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ...বিশদ

03:45:00 PM