Bartaman Patrika
 
 

ব্রোকলি। নদীয়ার কোতোয়ালির দিগনগরে তোলা নিজস্ব চিত্র 

পুরনো আম-কাঁঠাল গাছে ফল ঝরে পড়া রুখতে পরিচর্যা জরুরি 

সংবাদদাতা: ঠাণ্ডা প্রায় যেতে বসেছে। আম ও কাঁঠাল গাছে মুকুল আসছে। এমনিতেই কুয়াশা ও পশ্চিমী ঝঞ্ঝার জেরে এবার মুকুল ধরতে দেরি হয়েছে। ফলে ভালো ফলন পেতে এই দুটি গাছে এখন পরিচর্যা জরুরি। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। মালদহ ও মুর্শিদাবাদ জেলা ছাড়াও রাজ্যের বিভিন্ন জেলায় বাণিজ্যিকভাবে আমচাষ হয়। সব জায়গাতেই কম-বেশি ফলন হয়। ফলে একটু যত্ন নিতে পারলে চাষিরা লাভবান হবেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উৎকৃষ্ট ফলন পেতে এই সময়ে আম ও কাঁঠাল গাছে পরিচর্যা দরকার।
কৃষি ও উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, উত্তর ও দক্ষিণবঙ্গে সব জায়গাতেই কমবেশি কাঁঠাল গাছ দেখতে পাওয়া যায়। অনেক চাষির প্রশ্ন থাকে, কাঁঠাল গাছের ফল কালো হয়ে ঝরে পড়ছে। এর সমাধান কি? তাঁদের জন্য এটাই বলার যে, কাঁঠাল গাছে দু’ধরনের ফুল হয়। একটি পুরুষ ফুল ও একটি স্ত্রী ফুল। সাধারণতঃ কাঁঠাল গাছের গোড়া থেকে যে ফুল হয়, সেগুলি স্ত্রী ফুল। এবং গাছের সরু ডালে অর্থাৎ গাছের গোড়া থেকে দূরে উপরের দিকে যে ফুল ফোটে, সেগুলি পুরুষ ফুল।
মৌমাছি, বোলতা ও বাতাসের মাধ্যমে পরাগ মিলন হয়। ঠিকঠাক যদি পরাগমিলন হয়, তা হলেই কাঁঠাল ভালো হবে। ফল পুষ্ট হবে। কিন্তু দেখা যায়, অনেক সময় ছত্রাকঘটিত কারণে স্ত্রী ফুল কালো হয়ে শুকিয়ে যাচ্ছে। এই সমস্যা থেকে সুরাহা পাওয়ার জন্য কপার অক্সিক্লোরাইড প্রতি লিটার জলে চার গ্রাম মাত্রায় মিশিয়ে স্প্রে করতে হবে। এর কিছুদিন পর কুড়ি শতাংশ বোরন প্রতি লিটার জলে দুই গ্রাম মাত্রায় মিশিয়ে স্প্রে করলে কাঁঠালের ভালো ফলন পাওয়া যাবে। কুয়াশায় গাছের মুকুল ঝরে পড়ে কিংবা চুপসে যায়। এর ফলে ফলন অনেক কমে। এর হাত থেকে রক্ষা পেতে সালফেক্স ৩ গ্রাম প্রতি লিটার জলে গুলে সঙ্গে ২ গ্রাম বোরন মিশিয়ে গাছে স্প্রে করতে হবে। এতে কুয়াশা হোক বা না হোক, গাছে মুকুল টিকে থাকবে। ফলের বৃন্ত শক্ত হবে। আম ফেটে যাবে না।
আরামবাগের সহ কৃষি অধিকর্তা বিকাশ দে (বিষয়বস্তু) বলেন, যদি গরম পড়ে যায়, তাতে শোষক পোকার আক্রমণ দেখা দিতে পারে। এর জন্য অন্তর্বাহী কীটনাশক হিসেবে ইমিডাক্লোরোপিড ১ মিলি প্রতি তিন লিটার জলে মিশিয়ে অথবা থায়ামেথক্সাম ১ গ্রাম প্রতি তিন লিটার জলে মিশিয়ে তা স্প্রে করতে হবে। আমগাছের পরিচর্যায় মাটির উর্বরাশক্তি বাড়াতে হবে। সেজন্য প্রয়োজনীয় জৈবসার দিতে হবে। গাছের ফলন বৃদ্ধির জন্য ট্রায়াকোপ্টানল জাতীয় হরমোন প্রয়োগ করা দরকার। দীর্ঘদিন বৃষ্টি না হলে কিংবা শুকনো আবহাওয়া থাকলে গাছে সাদা জল ছিটাতে হবে বিকেলের দিকে। বাড়ির কিংবা বাগানের পুরনো আমগাছের বেশি করে যত্ন নিতে হবে।
পুরনো গাছে যন্ত্রচালিত করাত দিয়ে ডালপালা ছেঁটে দিতে হবে। সেইসঙ্গে পরগাছা পরিস্কার করতে হবে। কারণ, পরগাছা আমগাছের ডাল থেকে রস শুষে নেয়। এবং মুকুলের ব্যাঘাত ঘটায়। প্রসঙ্গত, এবারের খামখেয়ালি আবহাওয়ায় কুয়াশা ও অসমের বৃষ্টি চিন্তায় ফেলেছে চাষিদের। বিশেষজ্ঞদের মতে, সাধারণত গাছে এক বছর অন্তর বেশি মুকুল আসে। কেউ যদি ভাবেন ওষুধ প্রয়োগ করলেই গাছে প্রতি বছর খুব ভালো ফল ধরবে, এই ধারণা ভুল। তবে মুকুল ধরার সঙ্গে সঙ্গে পরিচর্যা জরুরি। 

19th  February, 2020
মিষ্টি জল নষ্ট করে বোরো ধান চাষ করা বিলাসিতা, মত রাজ্যের কৃষি অধিকর্তার 

নিজস্ব প্রতিনিধি: মিষ্টি জল খরচ করে বোরো ধান চাষ করা বিলাসিতা। সেকারণেই রাজ্য কৃষি দপ্তর চাইছে না, মিষ্টি জল নষ্ট করে বেশি এলাকায় বোরো ধান চাষ হোক। এমনই মন্তব্য রাজ্য কৃষি অধিকর্তা সম্পদরঞ্জন পাত্রর।   বিশদ

খেয়ালি আবহাওয়ায় আলুতে ধসা রুখতে মাঠে কৃষি কর্তারা 

মোহন গঙ্গোপাধ্যায়: হুগলি জেলায় আলু চাষে ধসা রোগের হাত থেকে চাষিদের রক্ষা করতে সরাসরি মাঠে নামলেন কৃষি আধিকারিকরা। খামখেয়ালি আবহাওয়ার জন্য আলুচাষিরা চিন্তিত। গত তিনমাসে একাধিকবার অকাল বৃষ্টিতে রবি মরশুমের প্রধান অর্থকরী ফসল আলু চাষে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে।
বিশদ

পুরনো আম-কাঁঠাল গাছে ফল ঝরে পড়া রুখতে পরিচর্যা জরুরি 

সংবাদদাতা: ঠাণ্ডা প্রায় যেতে বসেছে। আম ও কাঁঠাল গাছে মুকুল আসছে। এমনিতেই কুয়াশা ও পশ্চিমী ঝঞ্ঝার জেরে এবার মুকুল ধরতে দেরি হয়েছে। ফলে ভালো ফলন পেতে এই দুটি গাছে এখন পরিচর্যা জরুরি। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা।  
বিশদ

ফসল রক্ষায় ঠেকাতে হবে ইঁদুরের আক্রমণ 

অলোক বন্দ্যোপাধ্যায়: ফসল উৎপাদনের পর চাষিরা উৎপাদিত ফসল বস্তায়, বড় ড্রাম অথবা খড়ের বেড়িতে গুদামজাত করেন। কিন্তু ইঁদুরের আক্রমণে প্রায় ১০-১৫ শতাংশ ফসল নষ্ট হয়ে যায়। ফলে চাষিদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়।   বিশদ

কম খরচে মুড়ি আখ চাষে লাভ বেশি 

সংবাদদাতা : কম খরচে বেশি লাভ পেতে চাষিরা মুড়ি আখ চাষে আগ্রহী হলে ভালো লাভ পাবেন। মুড়ি আখ লাগানোর উপযুক্ত সময় মাঘ-ফাল্গুন মাসের মাঝামাঝি। মুড়ি আখ চাষ হল, আগের বছরের আখ কেটে ফেলার পর, সেই আখের গোড়া বা মুড়ি থেকে নতুন ফসল নেওয়া। 
বিশদ

কম পুঁজিতে মাশরুম উৎপাদন 

নিজস্ব প্রতিনিধি: কম পুঁজিতে মাশরুম চাষ করে অল্প সময়ে বেশি লাভ ঘরে তোলা সম্ভব। বাড়িতে পরিত্যক্ত একটি ঘর থাকলে সেখানেই মাশরুম উৎপাদন করা যেতে পারে। মাশরুম চাষের প্রসার ঘটাতে জেলায় জেলায় কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলি এগিয়ে এসেছে। 
বিশদ

বাঁধাকপিতে হীরক পীঠ মথ 

নবজ্যোতি সরকার: বাঁধাকপিতে হীরক পীঠ মথের আক্রমণে ফলন কমতে পারে। বাঁধাকপি ছাড়াও ফুলকপি, ব্রোকলি, চিনা বাঁধাকপি, লাল বাঁধাকপিতে এর আক্রমণ হতে পারে। এরা বাঁধাকপির পাতার উল্টো দিকে সাদা ও হলদে রঙের ডিম পাড়ে। 
বিশদ

কাটোয়ায় ১৪০ হেক্টর আলু জমি নাবি ধসা রোগে আক্রান্ত 

সংবাদদাতা, কাটোয়া: আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য কাটোয়ায় এবার ১৪০ হেক্টর আলু চাষের জমি নাবি ধসা রোগে আক্রান্ত হয়েছে। সম্প্রতি মহকুমা কৃষি দপ্তর এনিয়ে জেলা প্রশাসনের কাছে রিপোর্ট পাঠিয়েছে। মহকুমাজুড়ে ধসা রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় চাষিদের মাথায় হাত পড়েছে।  বিশদ

20th  February, 2020
বাঁধাকপিতে হীরক পীঠ মথ 

নবজ্যোতি সরকার: বাঁধাকপিতে হীরক পীঠ মথের আক্রমণে ফলন কমতে পারে। বাঁধাকপি ছাড়াও ফুলকপি, ব্রোকলি, চিনা বাঁধাকপি, লাল বাঁধাকপিতে এর আক্রমণ হতে পারে। এরা বাঁধাকপির পাতার উল্টো দিকে সাদা ও হলদে রঙের ডিম পাড়ে। ওই সব ডিম থেকে কয়েকদিনেই ল্যাদা পোকা বেরিয়ে আসে। 
বিশদ

19th  February, 2020
ফসল রক্ষায় ঠেকাতে হবে ইঁদুরের আক্রমণ 

অলোক বন্দ্যোপাধ্যায়: ফসল উৎপাদনের পর চাষিরা উৎপাদিত ফসল বস্তায়, বড় ড্রাম অথবা খড়ের বেড়িতে গুদামজাত করেন। কিন্তু ইঁদুরের আক্রমণে প্রায় ১০-১৫ শতাংশ ফসল নষ্ট হয়ে যায়। ফলে চাষিদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়।
বিশদ

19th  February, 2020
খেয়ালি আবহাওয়ায় আলুতে ধসা রুখতে মাঠে কৃষি কর্তারা 

মোহন গঙ্গোপাধ্যায়: হুগলি জেলায় আলু চাষে ধসা রোগের হাত থেকে চাষিদের রক্ষা করতে সরাসরি মাঠে নামলেন কৃষি আধিকারিকরা। খামখেয়ালি আবহাওয়ার জন্য আলুচাষিরা চিন্তিত। গত তিনমাসে একাধিকবার অকাল বৃষ্টিতে রবি মরশুমের প্রধান অর্থকরী ফসল আলু চাষে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। 
বিশদ

19th  February, 2020
পুরনো আম-কাঁঠাল গাছে ফল ঝরে পড়া রুখতে পরিচর্যা জরুরি 

সংবাদদাতা: ঠাণ্ডা প্রায় যেতে বসেছে। আম ও কাঁঠাল গাছে মুকুল আসছে। এমনিতেই কুয়াশা ও পশ্চিমী ঝঞ্ঝার জেরে এবার মুকুল ধরতে দেরি হয়েছে। ফলে ভালো ফলন পেতে এই দুটি গাছে এখন পরিচর্যা জরুরি। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। মালদহ ও মুর্শিদাবাদ জেলা ছাড়াও রাজ্যের বিভিন্ন জেলায় বাণিজ্যিকভাবে আমচাষ হয়। 
বিশদ

19th  February, 2020
কম খরচে মুড়ি আখ চাষে লাভ বেশি 

সংবাদদাতা : কম খরচে বেশি লাভ পেতে চাষিরা মুড়ি আখ চাষে আগ্রহী হলে ভালো লাভ পাবেন। মুড়ি আখ লাগানোর উপযুক্ত সময় মাঘ-ফাল্গুন মাসের মাঝামাঝি। মুড়ি আখ চাষ হল, আগের বছরের আখ কেটে ফেলার পর, সেই আখের গোড়া বা মুড়ি থেকে নতুন ফসল নেওয়া। 
বিশদ

19th  February, 2020
মিষ্টি জল খরচ করে বোরো ধান চাষ বিলাসিতা: কৃষি অধিকর্তা 

নিজস্ব প্রতিনিধি: মিষ্টি জল খরচ করে বোরো ধান চাষ করা বিলাসিতা। সেকারণেই রাজ্য কৃষি দপ্তর চাইছে না, মিষ্টি জল নষ্ট করে বেশি এলাকায় বোরো ধান চাষ হোক। এমনই মন্তব্য রাজ্য কৃষি অধিকর্তা সম্পদরঞ্জন পাত্রর। 
বিশদ

19th  February, 2020

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

বিএনএ, বারাসত: সংস্কার কাজের জন্য আগামী শুক্রবার থেকে বনগাঁ ও বাগদার সংযোগকারী আষাড়ু ব্রিজ বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার বিকেলে বনগাঁ মহকুমাশাসকের অফিসে ব্রিজ বন্ধ করার বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM