Bartaman Patrika
 
 

ব্রোকলি। নদীয়ার কোতোয়ালির দিগনগরে তোলা নিজস্ব চিত্র 

ময়নাগুড়ি, ধূপগুড়িতে এবার
ভালো লাভের আশায় আলু চাষিরা 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি: চলতি মরশুমে আলুচাষে লাভের আশায় জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ও ময়নাগুড়ি ব্লকের আলুচাষিরা। এবছর এই দুই ব্লকেই আলুর ফলন ভালো হয়েছে। তবে এখনও জমি থেকে আলু না ওঠায় কৃষকদের জন্য সতর্ক থাকার নির্দেশ দিয়েছে জেলা কৃষি দপ্তর।
কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, ময়নাগুড়ি ব্লকে ৩৭০০ হেক্টর ও ধূপগুড়ি ব্লকে ১২,৫০০ হেক্টর জমিতে আলুচাষ হয়েছে। আলুর ব্যাপক চাষে উত্তরবঙ্গের মধ্যে ধূপগুড়ির আলাদা নাম রয়েছে। চলতি মরশুমে আলুর ফলন ভালো হলেও এবছর আলুর বীজ থেকে সারের দাম বৃদ্ধি নিয়ে অভিযোগ রয়েছে কৃষকদের মধ্যে ।
ময়নাগুড়ি ব্লকের মধ্য খাগড়াবাড়ি এলাকার আলুচাষি জাহির হাসান, আলি জিন্না বলেন, এই বছর আলু গাছ ভালো বৃদ্ধি পেয়েছে। আলুর ফলনও ভালো হয়েছে। আলুর আকারও যথেষ্টই ভালো। তবে কিছু আলু গাছে সামান্য পচন ধরেছিল। কিন্তু নিয়মিত কীটনাশক স্প্রে করা হচ্ছে। আমাদের আশা, এ বছর আলুচাষে আমরা লাভের মুখ দেখতে পাব। তবে আমাদের দাবি, কৃষি প্রযুক্তি সহায়করা আমাদের যদি একটু সহযোগিতা করেন, তাহলে আরও সুবিধা হয়।
ধূপগুড়ি ব্লকের সাকোয়াঝোড়া গ্রাম পঞ্চায়েত এলাকার আলুচাষি রুবেল দাস বলেন, ফলন তো ভালো হয়েছে। গত সপ্তাহে আমি নিজে আলু বিক্রি করেছি ১২০০ টাকা কুইন্টাল হিসেবে। তবে আলুর বীজ প্রথম পর্যায়ে খুব নিম্নমানের ঢুকেছিল বাজারে। দুই ব্লকের কৃষকরা জানান, প্রতি বিঘা জমিতে আলু চাষে বীজ, ওষুধ, মজুরি সহ প্রায় আঠারো থেকে কুড়ি হাজার টাকা খরচ। তবে চাষ ভালো হলে এক গাড়ি সাদা আলু আশি হাজার টাকা এবং লাল আলু এক লক্ষ কুড়ি হাজার টাকায় বিক্রি হয়।
জলপাইগুড়ি মহকুমা কৃষি আধিকারিক পাপিয়া ভট্টাচার্য বলেন, এবার আলু চাষে কৃষকরা লাভের মুখ দেখবেন, এটা তো খুশির কথা। তবে যেহেতু এখনও মাঠে আলু রয়েছে, সব আলু তোলা হয়নি, তাই কৃষকদের নিয়মিত জমিতে নজর রাখতে হবে। কারণ, এই সময়ে দিনের বেলায় সূর্যের তাপমাত্রা বাড়ছে। অপরদিকে সন্ধ্যার পর ঠান্ডা পড়ছে। আর এর ফলে ধসা রোগ হওয়ার আশঙ্কা থেকে যায়। তবে কৃষকরা নিয়মিত গাছে স্প্রে করে চলেছেন।
আলুচাষিদের বলব, জমিতে আলু গাছ পচা দেখলে তা উপড়ে ফেলে দিন। নিয়মিত নজর রাখুন ও নিয়ম মেনে প্রতিষেধক স্প্রে করুন। তিনি বলেন, কেপিএস নিয়ে যে অভিযোগ আছে তা স্বাভাবিক। জলপাইগুড়ি মহকুমায় ১১৬ জন কেপিএস থাকা প্রয়োজন, সেখানে আমাদের মাত্র ৩৮ জন কেপিএস আছেন। তাঁরা কৃষি দপ্তরে নানা কাজ করেন।  
12th  February, 2020
লম্বা শীতের কারণে এবার আমের মুকুল দেরিতে, পরিচর্যা জরুরি 

নিজস্ব প্রতিনিধি: লম্বা শীতের কারণে এবার আমের মুকুল দেরিতে। তার উপর অকাল বৃষ্টির জন্য মুকুলের পরিবর্তে অনেক আমগাছে কচিপাতা বেরিয়ে গিয়েছে। উদ্যানপালন বিশেষজ্ঞরা জানিয়েছেন, কড়া শীতের পর গরম পড়ার সময়েই আম গাছে মুকুল আসে। সেই হিসেবে এখন যে আবহাওয়া চলছে, আমে মুকুল আসার জন্য একেবারে আদর্শ।  
বিশদ

19th  February, 2020
কম পুঁজিতে মাশরুম উৎপাদন 

নিজস্ব প্রতিনিধি: কম পুঁজিতে মাশরুম চাষ করে অল্প সময়ে বেশি লাভ ঘরে তোলা সম্ভব। বাড়িতে পরিত্যক্ত একটি ঘর থাকলে সেখানেই মাশরুম উৎপাদন করা যেতে পারে। মাশরুম চাষের প্রসার ঘটাতে জেলায় জেলায় কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলি এগিয়ে এসেছে। উন্নতমানের স্পন উৎপাদন করে আগ্রহীদের হাতে তুলে দিচ্ছে তারা। 
বিশদ

19th  February, 2020
মালদহে আমে মুকুল আসছে,
এখন জোর দিতে হবে পরিচর্যায় 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ: মালদহে গরমের অন্যতম ফল আম। মালদহ জেলার আম শুধু জেলাই নয়, গোটা বিশ্বে তার কদর রয়েছে। জেলার আম বিশ্বের দরবারে যে খ্যাতি লাভ করেছে, তা চাষির আগ্রহ বাড়িয়েছে।  বিশদ

12th  February, 2020
লাভ ৯ গুণ, হরিশ্চন্দ্রপুরের কৃষকরা ঝুঁকছেন মিশ্র চাষে 

উমার ফারুক, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে বেশি মুনাফা লাভের আশায় মিশ্র চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। ব্লক কৃষি দপ্তরের আতমা প্রকল্পের মাধ্যমে ধানের জমিতে মাছ ও সব্জি চাষ করা হচ্ছে।  বিশদ

12th  February, 2020
শিলিগুড়ি ও জলপাইগুড়িতে তৈরি হচ্ছে আলুর বীজ 

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: এবছরও জলপাইগুড়ি ও শিলিগুড়ি মহকুমায় ফার্মার্স ক্লাবের মাধ্যমে বেশকিছু নতুন ধরনের উন্নত জাতের আলুর বীজ চাষ হচ্ছে। এবারে কুফরি সিন্দুরি, কুফরি চন্দ্রমুখী, কুফরি হিমালিনী ও কুফরি জ্যোতি জাতের আলুর বীজ তৈরি হচ্ছে।  বিশদ

12th  February, 2020
উত্তর দিনাজপুরে বাড়ছে ভুট্টা চাষের এলাকা 

বিপুলশঙ্কর বসু, ইটাহার: উত্তর দিনাজপুর জেলার চাষিদের মধ্যে ভুট্টা চাষ নিয়ে আগ্রহ দিনদিন বেড়েই চলেছে। গতবছর জেলায় ৮০ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল। এবছর যার পরিমাণ অনেকটাই বেড়েছে।   বিশদ

12th  February, 2020
রাজ্যে ডানা মেলছে থাইল্যান্ডের কালো
হাঁস, সফল হলে সর্বত্র চাষের পরিকল্পনা 

সুখেন্দু পাল, বহরমপুর: দেখতে কালো। কিন্তু গুণ অনেক বেশি। এ ধরনের কালো রঙের করকনাথ বা কালোমাসি মুরগি রাজ্যে ইতিমধ্যেই পরিচিত হয়ে উঠেছে। আসানসোল, নদীয়া, দক্ষিণ ২৪ পরগনা সহ বিভিন্ন জেলায় এই প্রজাতির মুরগি চাষ হচ্ছে।  বিশদ

12th  February, 2020
পলিহাউসে ক্যাপসিকাম 

নিজস্ব প্রতিনিধি: পলিহাউসে বাহারি ক্যাপসিকাম। বাজারে ভালো দাম মেলায় চাষে ঝোঁক বাড়ছে কৃষকদের। তিনমাসেই ফলন পাওয়া যায়। ঠিকমতো পরিচর্যা করতে পারলে গোটা মরশুমে প্রতিটি গাছ থেকে গড়ে ১৫ কেজি করে ফলন পাওয়া যায় বলে জানিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। 
বিশদ

05th  February, 2020
নারকেল চাষ বদলাতে পারে গ্রামীণ অর্থনীতি 

মোহন গঙ্গোপাধ্যায়: একশো কলাঝাড় রুয়ে থাকল চাষি ঘরে শুয়ে। একইভাবে বলা যেতে পারে একশো নারকেল গাছ বসিয়ে থাকল চাষি পা দুলিয়ে। গ্রামে গঞ্জে নারকেল চাষ বদলে দিতে পারে গ্রামীণ অর্থনীতি। রাজ্যে তথা দেশে যেভাবে নারকেলের চাহিদা বাড়ছে, তাতে যেকোনও চাষি লাভবান হতে পারেন।  
বিশদ

05th  February, 2020
লোকসান ঠেকাতে শস্য সংরক্ষণে জোর 

অলোক বন্দ্যোপাধ্যায়: ফসল উৎপাদনের পর ঠিকমতো সংরক্ষণ করতে না পারলে মজুত খাদ্যশস্যের প্রায় ১০-১৫ ভাগ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও বিভিন্ন খাদ্যশস্যে বর্জ্য পদার্থ মিশে শস্যের গুণমান ও বাজারদর কমতে পারে। 
বিশদ

05th  February, 2020
জলের ব্যবহার কমিয়ে চাষ করতে হবে : কৃষিমন্ত্রী 

চাষির হাতে রয়েছে মাটির স্বাস্থ্যকার্ড। সেই কার্ডের সুপারিশ মেনে রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে মাটিকে জৈব মাটিতে রূপান্তরিত করতে হবে। সেই সঙ্গে তাঁদের কমাতে হবে চাষে জলের ব্যবহার। কম জলেই ভালো চাষ হবে। বিন্দু সেচ ও বারি সেচের প্রযুক্তি।
বিশদ

05th  February, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, মাথায় হাত বিষ্ণুপুরের কৃষকদের 

ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখের পরেও যদি মুকুল না আসে, তখন ভাবতে হবে। এখনও শীত রয়েছে। সেই কারণে গাছে মুকুল আসতে দেরি হচ্ছে। শীত কমার সঙ্গে সঙ্গে মুকুল বেরবে। কিছুদিন আগে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে চিন্তার কারণ নেই। কিন্তু, ভালো ফলন পেতে এখন আমগাছের গোড়ায় জল ও নাইট্রোজেন জাতীয় সার প্রয়োগ থেকে বিরত থাকতে হবে।
বিশদ

05th  February, 2020
স্বনির্ভরতার লক্ষ্যে বাঁকুড়ায় মাশরুম চাষে মহিলারা 

দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: সারেঙ্গায় মাশরুম চাষ করে মহিলারা স্বনির্ভরতার পথ দেখাচ্ছেন। বাঁকুড়ার জঙ্গলমহলের ওই ব্লকের সারেঙ্গা গ্রাম পঞ্চায়েতের সারেঙ্গা, ছোট সারেঙ্গা, নেকড়াপাহাড়ি গ্রামের বহু মহিলা বর্তমানে ওই কাজের সঙ্গে যুক্ত। শীতের মরশুমে মাশরুম চাষ করে যে বিকল্প আয় করা যায়, তাঁরা সেই পাঠ দিচ্ছেন।  
বিশদ

05th  February, 2020
বাঁকুড়ায় ৩০ শতাংশ জমির আলু ধসায় আক্রান্ত, ফলন কমার শঙ্কা 

বিএনএ, বাঁকুড়া: কুয়াশা ও অকাল বৃষ্টির পাশাপাশি চাষিরা আলুর বীজ শোধন না করায় বাঁকুড়া জেলায় নাবি ধসার আক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, দপ্তরের প্রচার সত্ত্বেও কিছু চাষি বীজ শোধন করেননি। তাছাড়া মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে নাবি ধসা দ্রুত ছড়িয়ে পড়ছে।  
বিশদ

04th  February, 2020

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে।  ...

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM