Bartaman Patrika
 

বুলবুল কাড়ল খেতের ফসল
জমি থেকে দ্রুত জল বের করে প্রয়োগ করতে হবে বহুমুখী ছত্রাকনাশক

ব্রতীন দাস: বুলবুলের দাপটে মাথায় হাত চাষিদের। আমন ধান তো বটেই, সব্জি, ফুল সহ বিভিন্ন শস্যের মারাত্মক ক্ষতি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। এর পর রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হুগলি, বর্ধমান ও নদীয়া। ঠিক কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের, তা এখনও পর্যন্ত সঠিকভাবে জানাতে পারেনি কৃষি ও উদ্যানপালন দপ্তর। তাদের তরফে জানানো হয়েছে, পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরির কাজ চলছে। যেসব চাষির ফসলের বিমা করানো আছে, তাঁরা বিমার টাকা পেয়ে যাবেন। কিন্তু, যাঁদের বিমা করানো নেই, তাঁদের ক্ষেত্রে ফসলের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি উঠছে। যেসব জমিতে পাকা আমন ধান পুরোপুরি জলে ডুবে গিয়েছে, সেখানে বেশিমাত্রায় ক্ষতির আশঙ্কা। কৃষি আধিকারিকরা জানিয়েছেন, যত দ্রুত সম্ভব জমি থেকে জল বের করে দেওয়ার ব্যবস্থা করতে হবে। ঢলে পড়া ধানগাছগুলিকে সোজা করে তিন-চারটি গুছি একসঙ্গে নিয়ে গাছের মাঝখান বরাবর হাল্কা করে বেঁধে দিতে হবে। এতে গাছের গোড়ায় আলো-বাতাস খেলতে পারবে। সব্জির খেতে জল নেমে গেলে ছত্রাকনাশক স্প্রে করার পরামর্শ দিচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তবে পরিস্থিতি যা তাতে রবিশস্যের চাষ অনেকটাই পিছিয়ে যেতে পারে। তাতে কৃষকের লোকসান আরও বাড়বে। গত আট মাসে প্রাকৃতিক বিপর্যয়ে চারবার ক্ষতির মুখে পড়লেন চাষিরা। গত ফেব্রুয়ারিতে আলু, পেঁয়াজ ওঠার মুখে বৃষ্টির জেরে অনেক জায়গায় চাষিরা ক্ষতিগ্রস্ত হন। এর পর জুলাই-আগস্টে ধান চাষের জন্য ভালো বৃষ্টির দরকার ছিল। কিন্তু তা হয়নি। ফলে ধান রোয়া করার কাজ পিছিয়ে যায়। পাশাপাশি জলের অভাবে পাট পচানোর ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এর পর কালীপুজোর পর নিম্নচাপ ফণীর দাপটে ক্ষতি হয় সব্জি চাষে। আর এবার বুলবুল। এবারের প্রাকৃতিক বিপর্যয়ে উপকূল এলাকার ক্ষতিগ্রস্ত চাষিরা জানিয়েছেন, আয়লার চেয়েও এবার ফসলের ক্ষতি মারাত্মক। যতই ক্ষতিপূরণ মিলুক না কেন, বুলবুলের জেরে সুন্দরবন এলাকার কৃষি ভিত্তিক অর্থনীতি অনেকটাই পিছিয়ে পড়ল বলে মনে করেন তাঁরা। উত্তর ২৪ পরগনার সহকারি উদ্যানপালন অধিকর্তা ড. শুভদীপ নাথ জানিয়েছেন, যেসব সব্জি ও ফুলের জমিতে জল দাঁড়িয়ে গিয়েছে, সেখানে দ্রুত জল নিকাশি ব্যবস্থার দিকে নজর দিতে হবে। যেসব জমিতে সব্জি ও ফুল বৃষ্টি এবং ঝড়ের দাপড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কিন্তু পুরোপুরি নষ্ট হয়ে যায়নি, সেখানে জল নেমে গেলে বহুমুখী ছত্রাকনাশক ম্যানকোজেব ও সাইমক্সানিল আড়াই গ্রাম বা অ্যাজক্সিস্ট্রবিন ও ডাইফেনকোনাজোল ১ মিলি প্রতি লিটার জলের সঙ্গে মিশিয়ে আঠা সহকারে গাছে স্প্রে করতে হবে। এর পরও যদি ধসার আক্রমণ দেখা দেয় তা হলে এক সপ্তাহ পর আরেকবার স্প্রে করতে হবে। ধকল কাটিয়ে গাছের বৃষ্টির জন্য প্রয়োগ করতে হবে জলে গোলা সার। যেসব জমিতে দেরিতে বোনা গাজর, মটরশুঁটি বা অন্যান্য শীতকালীন সব্জির চারা কিংবা ফুল একেবারে নষ্ট হয়ে গিয়েছে, সেখানে জো আসলে চাষ দিয়ে চটজলদি সব্জি বা শাক যেমন মেথিশাক, লালশাক বা ফ্রেঞ্চবিন বুনে দিতে পারেন কৃষক। তাতে অল্প সময়ের মধ্যে কিছুটা হলেও টাকা চাষির হাতে আসবে।
দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়, ক্যানিং, বাসন্তী, গোসাবা, জয়নগর, কুলতলিতে বাঁধাকপি, ফুলকপি, পালং, ক্যাপসিকাম, লঙ্কা, আলু চাষ হয়। সাগর, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, নামখানায় পানের বরজ রয়েছে। এই জেলায় ৩ লক্ষ ৩০ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছিল। প্রায় ৫০ হাজার হেক্টরে হয়েছিল রবিশস্য। রবিচাষ করেছিলেন প্রায় ২০ হাজার চাষি। বুলবুলের দাপটে ২ লক্ষ ১৫ হাজার হেক্টর জমির ধান ও সাড়ে ৮ হাজার হেক্টর জমির সব্জি নষ্ট হয়ে গিয়েছে। পূর্ব মেদিনীপুরে কৃষিতে ক্ষতি ৫৮৫ কোটি ৩০ লক্ষ টাকা। এমনটাই প্রাথমিক রিপোর্ট তৈরি করেছে কৃষি দপ্তর। জেলার ২৫টি ব্লক থেকেই আমন ধান, পান, ফুল ও সব্জি চাষের ক্ষয়ক্ষতির রিপোর্ট সংগ্রহ করা হয়েছে। কাঁথি ১ ও ৩, দেশপ্রাণ, খেজুরি ১ ও ২, ভগবানপুর ২ ব্লকে কৃষিতে বেশি ক্ষতি হয়েছে। পূর্ব মেদিনীপুরে আড়াই লক্ষ হেক্টর জমিতে আমন চাষ হয়েছিল। তার মধ্যে ৪০ হাজার হেক্টর জমিতে ১০০ শতাংশ ফসল নষ্ট হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও এই জেলায় ৩৩ শতাংশের বেশি ক্ষতি হয়েছে অন্তত ১ লক্ষ ২৫ হাজার হেক্টর জমিতে। বর্ধমানে ২৭৯৫ হেক্টর জমির ফসলের উপর বুলবুলের মারাত্মক প্রভাব পড়েছে। এই জেলায় এবার ৩ লক্ষ ৮০ হাজার হেক্টরে আমন চাষ হয়েছিল। পেঁয়াজ হয়েছিল ৩০০ হেক্টরে। ১০০ হেক্টরে প্রভাব পড়েছে। সব্জি চাষ হয়েছিল ৩২০০ হেক্টরে। প্রভাব পড়েছে ১৯০০ হেক্টরে। পূর্ব বর্ধমান জেলায় আলু লাগানো হয়েছিল ১০০০ হেক্টর জমিতে। ৭৫০ হেক্টরের বেশি জমিতে প্রভাব পড়েছে।
নদীয়া জেলাতেও বুলবুলের জেরে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটাই। এই জেলায় ৯০ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়ে থাকে। বেশিরভাগ জমির পাকা ধানে মই দিয়েছে বুলবুল। এছাড়া সর্ষে, ডাল, ফুলকপি, বাঁধাকপি, ঝিঙে, মটরশুঁটি সহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। কলা চাষে ক্ষতির পরিমাণ ব্যাপক। রানাঘাট ২ নম্বর ব্লকের হবিবপুর, কামগাছি, দোগাছি গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায় কলার চাষ হয়ে থাকে। জেলায় ১০ হাজার হেক্টর জমিতে কলা চাষ হয়। বাঁকুড়ার বিষ্ণপুর মহকুমায় আউশ ও আমন মিলিয়ে ১ লক্ষ ১৮ হাজার জমিতে ধান চাষ হয়েছিল। তার মধ্যে ১০ হাজার হেক্টরে হয়েছিল সুগন্ধী ধান। মূলত বাদশাভোগ ও গোবিন্দভোগ। সেখানেও কম-বেশি ক্ষতি হয়েছে। আরামবাগ মহকুমায় ৬৫ হাজার ৫১০ হেক্টর জমিতে আমন হয়েছিল। ৩০ হাজার হেক্টরের বেশি জমিতে আলু বসানো হয়। ২ হাজার হেক্টরে হয়েছিল সব্জিচাষ। প্রাথমিক রিপোর্ট, ২৭ হাজার ৩৭৮ হেক্টর জমির ধান নুইয়ে পড়েছে। বর্ধমানের কাটোয়ায় পর পর দু’বছর ধান চাষিরা মার খেলেন। গত বছর বৃষ্টির অভাব ও বিকল্প সেচের ব্যবস্থা না থাকায় ক্ষতির মুখে পড়ে চাষ। অনেক চাষি জমিতেই গোরুকে খাইয়ে দিতে বাধ্য হন ফসল। কৃষি আধিকারিকরা জানিয়েছেন, জমি থেকে জল নেমে গেলে ব্লাইটক্স, ডাইথেন এম ৪৫ জাতীয় ছত্রাকনাশক জমিতে ছড়াতে হবে। কাটা ধান জলের নীচে পড়ে থাকলে ক্ষতির পরিমাণ বাড়বে। ফলে সেদিকে খেয়াল রাখতে হবে। জল নামার পর জমিতে পরবর্তী জো না আসা পর্যন্ত আলু বা পেঁয়াজ চাষ শুরু করা যাবে না। ফলে প্রায় চাষ প্রায় ২ সপ্তাহ পিছিয়ে যাওয়ার আশঙ্কা। বারবার প্রাকৃতিক বিপর্যয়ের কথা মাথায় রেখে চাষিদের ফসল বিমার উপর আরও জোর দিতে বলা হয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, পঞ্চায়েত স্তরে ক্যাম্প করে বিমা করানো হচ্ছে।  নিজস্ব চিত্র 

13th  November, 2019
বুলবুলের তাণ্ডব: জেলায় পিছতে পারে রবি চাষ 

বিএনএ, কৃষ্ণনগর: বুলবুলের তাণ্ডবে রবি শস্য চাষ পিছিয়ে যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা বলেন, বুলবুলের প্রভাবে যে বৃষ্টিপাত হয়েছে তাতে মাটির রস বেড়ে যাবে। রবি শস্য চাষে মাটির রস বা ‘জো’টা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ফলে শীতকালীন চাষে প্রভাব পড়তে পারে। কারণ, এখনই চাষ শুরু করা যাবে না। 
বিশদ

15th  November, 2019
কালীপুজোর আগে নিম্নচাপের বৃষ্টিতে ক্ষতি সামলে
তড়িঘড়ি আলু বসাচ্ছেন জেলার চাষিরা 

সংবাদদাতা, বহরমপুর: দুর্গাপুজোর পর আলু বসানো হলেও নিম্নচাপের জেরে বহু চাষির আলু জমিতেই নষ্ট হয়ে গিয়েছে। সেই ক্ষতি পোষাতে ফের চাষিরা ঝুঁকি নিয়েই মাঠে নেমেছেন। ক্ষতি পুষিয়ে নিতে মাঠে আলু বসাচ্ছেন বড়ঞা ব্লকের চাষিরা। এদিকে বাড়িতে বীজ মজুত করে এখনও জমিতে নামতে না পারায় বহু চাষি বিপাকে পড়েছেন। 
বিশদ

15th  November, 2019
শীতে ডালিয়া ফোটাতে প্রস্তুতি নিতে হবে এখনই 

নবজ্যোতি সরকার : শীতকালীন রঙিন সুন্দরী চন্দ্রমল্লিকা এবং ডালিয়া ফুলগুলি যাঁরা বাণিজ্যিকভাবে চাষ করতে চান, তাঁরা এখন নিজেদের বাগান তৈরি করুন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এই দুই ফুলের চাহিদা প্রচুর। এগুলি ভালোই অর্থকরী। উৎপাদন চন্দ্রমল্লিকায় বিঘা প্রতি দেড় থেকে দুই টন। 
বিশদ

13th  November, 2019
উন্নত জাত ও নিয়ম মেনে গম চাষে মিলবে লাভ

অলোক বন্দ্যোপাধ্যায়: সঠিক নিয়ম মেনে চাষ করলে গমে ভালো উৎপাদন পাওয়া যাবে। কার্তিক মাসের শেষ থেকে অগ্রহায়ণ মাসের মাঝামাঝি পর্যন্ত আমন ধান কাটা শেষ হলেই ওই জমিতে রস থাকা অবস্থায় গমের বীজ বুনে ফেলতে হবে। ফলে গম চাষের জন্য দ্রুত প্রস্তুতি শেষ করতে হবে। 
বিশদ

13th  November, 2019
বাঁকুড়ায় পতিত জমিতে ডাল ও সর্ষে চাষে জোর 

বিএনএ, বাঁকুড়া: অনাবৃষ্টির কারণে বাঁকুড়া জেলায় এবার প্রায় ৩০ শতাংশ জমিতে আমন চাষ করতে পারেননি কৃষকরা। তাই আমনের ক্ষতি পোষাতে জেলায় সরকারি সাহায্যে প্রায় ৩৯ হাজার হেক্টর জমিতে ডাল ও তৈল চাষের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর। 
বিশদ

08th  November, 2019
নিষেধাজ্ঞা উঠলেও গম চাষে সতর্ক কৃষি দপ্তর  

ব্রতীন দাস: ছত্রাক ঘটিত ঝলসা বা ‘হুইট ব্লাস্ট’-এর আতঙ্ক কাটিয়ে রাজ্যে বাংলাদেশ সীমান্তবর্তী জেলাগুলিতে গম চাষের নিষেধাজ্ঞা উঠলেও বিশেষ সতর্ক থাকছে কৃষি দপ্তর। ২০১৫-১৬ সালে রাজ্যে ঝলসার আক্রমণ দেখা দেয় গমের জমিতে। চাষিরা মারাত্মক ক্ষতির মুখে পড়েন। 
বিশদ

06th  November, 2019
আয় বাড়াতেই শালবনীতে কাজুবাগান তৈরির উদ্যোগ 

হরিহর ঘোষাল, মেদিনীপুর: আয় বাড়াতে শালবনীর কাশীজোড়া পঞ্চায়েত এলাকায় কাজুর বাগান তৈরির উদ্যোগ নিতে চলেছে ব্লক কর্তৃপক্ষ। ইতিমধ্যেই জায়গা চিহ্নিতকরণের কাজ হয়ে গিয়েছে। এমনকী, জল সরবরাহ করার জন্য সেখানে পাম্প মেশিনও বসানো হয়েছে। 
বিশদ

06th  November, 2019
মুর্শিদাবাদে একাঙ্গী চাষে উৎসাহ বাড়ছে কৃষকদের 

সুখেন্দু পাল, বহরমপুর: মুর্শিদাবাদে চাষ হওয়া একাঙ্গীর চাহিদা তুঙ্গে। অনেক চাষি চাহিদামতো তা সরবরাহ করতে পারছেন না। জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, একাঙ্গী দেখতে অনেকটা আদার মতো। মাটির তলাতেই তা হয়। গাছও দেখতে আদার মতোই। স্থানীয়ভাবে তা একআনি নামেই পরিচিত।  
বিশদ

06th  November, 2019
ভাতারে ধানগাছে পোকার আক্রমণ, দুশ্চিন্তায় চাষিরা 

গণেন্দ্র বন্দ্যোপাধ্যায়, বর্ধমান: ভাতারের বেলেণ্ডা, বালশিডাঙা, বলগোনা গ্রাম পঞ্চায়েতের প্রায় সর্বত্র ও মাহাচান্দার পঞ্চায়েতের খুরুল গ্রাম সহ একাধিক এলাকায় জমিতে লাগানো ধান গাছে পোকার সংক্রমণে মাথায় হাত পড়েছে চাষিদের। জমির মধ্যে বেশ কিছুটা অংশ বাদামি রঙের হয়ে যাচ্ছে। ক্রমে তা গোটা জমিতে ছড়িয়ে পড়ছে। 
বিশদ

06th  November, 2019
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি: রেশম দপ্তরের উদ্যোগে ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

06th  November, 2019
আমনের ফলন মার খাওয়ায় ক্ষতিগ্রস্ত বীরভূমের কৃষকরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : বীরভূম জেলার মুরারই ২ নম্বর ব্লকের জাজিগ্রাম, আমডোল, পাইকোর ১ ও ২, নন্দীগ্রাম ও রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন অঞ্চলে আমন ধানের ফলন নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনিতেই এবছর এই অঞ্চলে আমন ধান চাষে জলের অভাব ছিল।  
বিশদ

06th  November, 2019
বনগাঁয় হাইব্রিড বেগুনে জোর 

নবজ্যোতি সরকার: বেগুনের বাজারদর বর্তমানে ভালোই। বেগুনচাষে সমৃদ্ধ উত্তর ২৪ পরগনার বনগাঁ মহকুমার চাষিরা উৎপাদন বাড়াতে শীতকালীন হাইব্রিড বেগুনচাষে মন দিয়েছেন। বনগাঁ, বাগদা, গাইঘাটার চাষিরা জানান, এবছর তাঁরা পুসা হাইব্রিড ৫, পুসা হাইব্রিড ৬ এবং গ্রীন হাইব্রিড, এই তিন প্রজাতির বেগুন চাষ করছেন। 
বিশদ

06th  November, 2019
নিয়ম মেনে সাদা ও টোরি সর্ষে চাষে মিলবে লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: বিভিন্ন তৈলবীজ চাষের মধ্যে সাদা সর্ষের চাষ বেশ লাভজনক। এই চাষ একটু কম হয় বলে বাজারে ভালোই চাহিদা আছে। সাদা সর্ষের উন্নত জাতগুলির মধ্যে সবচেয়ে ভালো ফলন দেয় বিনয় (বি-৯), সুবিনয় এবং ঝুমকা।  বিশদ

30th  October, 2019
ধান কাটা শেষ হলেই মুসুর ও ছোলা বুনুন 

ব্রতীন দাস: অনেক জায়গায় আউশ ও আমন ধান কাটা শুরু হয়েছে। কিছু জায়গায় আর কিছুদিন পরই ধান কাটা হবে। এই পরিস্থিতিতে চাষিদের জন্য কৃষি আধিকারিকদের সুপারিশ, যেসব জমিতে ধান কাটা হয়ে যাচ্ছে এবং যেখানে অন্তত একটা সেচ দেওয়ার সুযোগ রয়েছে, সেখানে জমি ফেলে না রেখে মুসুর ও ছোলা চাষ করা যেতে পারে।   বিশদ

30th  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM