Bartaman Patrika
 

আমনের ফলন মার খাওয়ায় ক্ষতিগ্রস্ত বীরভূমের কৃষকরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : বীরভূম জেলার মুরারই ২ নম্বর ব্লকের জাজিগ্রাম, আমডোল, পাইকোর ১ ও ২, নন্দীগ্রাম ও রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন অঞ্চলে আমন ধানের ফলন নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনিতেই এবছর এই অঞ্চলে আমন ধান চাষে জলের অভাব ছিল। পরে ভালো বৃষ্টি হওয়ায় জলের অভাব মিটে যাওয়ায় চাষিরা ভালো ফলনের আশায় ছিলেন। কিন্তু হঠাৎ করে পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ড থেকে অতিরিক্ত জল বাঁশলৈ নদী ও তার শাখা পাগলা নদীতে এসে পড়ায় নদীর দু’পাশের প্রায় ৩৭০০ হেক্টর জমির আমন ধানের চাষ জলের তলায় চলে যায়। জমিতে বেশ কিছুদিন জল দাঁড়িয়ে থাকার পর জল সরে গেলেও প্রায় ১১০০ হেক্টর জমির আমন ধানের ফলন নষ্ট হয়ে যায়। ব্লকের রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রসাদ বন্দ্যোপাধ্যায় জানান, এই ব্লকের বেশিরভাগ চাষি ধান চাষের উপর নির্ভরশীল। এই অঞ্চলে আমন এবং বোরো, দুই ধরনের ধানের চাষ হয়। কিন্তু আমন ধানের চাষ ব্যাপকভাবে করে থাকেন। এখানে মূলত প্রতীক্ষা, আইইটি-৫৬-৫৬, বিবি-১১, এমপিভি-৭০০৯ এবং স্বর্ণ ধানের চাষই চাষিরা করে থাকেন। ঝাড়খণ্ড থেকে অতিরিক্ত জল নদীতে চলে আসায় বিস্তীর্ণ অঞ্চলের ধান নষ্ট হয়ে গিয়েছে। এতে চাষিদের আর্থিক ক্ষতি হয়েছে। আমরা চাষিদের পাশে থেকে সহযোগিতা করব। যে সমস্ত চাষির আমন আমন ধানের ফলন নষ্ট হয়ে গিয়েছে, সেই চাষিরা যোগাযোগ করলে আমরা কৃষি দপ্তরের সঙ্গে যোগাযোগ করে যথাসম্ভব সহযোগিতা করার চেষ্টা করব। ইতিমধ্যে আমরা ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলির চাষির সঙ্গে কথা বলে ক্ষতির পরিমাণ জানান চেষ্টা করছি। অন্যদিকে, রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পে বীরভূমের মুরারই দুই নম্বর ব্লকের মিত্রপুর, নন্দীগ্রাম, জাজিগ্রাম, পাইকোর ১ ও ২, কুসমোর ১ ও ২ ও রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন গ্রামের ৩৩১৪ জন চাষির হাতে এক হাজার থেকে আড়াই হাজার টাকার চেক তুলে দেওয়া হয়েছে। জানিয়েছেন ব্লকের কৃষি আধিকারিক রমেন মণ্ডল। তিনি বলেন, যে সমস্ত চাষি এখনও আবেদন করেননি, তাঁরা এই সুবিধা নেওয়ার জন্য স্থানীয় পঞ্চায়েত অথবা কৃষি দপ্তরের সঙ্গে যোগাযোগ করলে আবেদনের সময় ও তারিখ জেনে নিয়ে আবেদন করতে পারবেন। ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের মাধ্যমে ১০, ৬২৯ টি আবেদন জমা পড়ে। তার মধ্যে ১০,৫১০টি আবেদন বৈধ হিসেবে গ্রহণ করা হয়েছে। চেক এসেছে ৩৫৩৪টি। এর মধ্যে ৩৩১৪টি চেক চাষিদের হাতে তুলে দেওয়া হয়েছে। বাকি ২২০ জনের চেক চাষির হাতে তুলে দেওয়া হবে। এছাড়াও যে সমস্ত আবেদনকারি চাষির চেক এখনও আসেনি, তাঁদের চেক খুব তাড়াতাড়ি চলে আসবে এবং তুলে দেওয়া হবে।
 

06th  November, 2019
বুলবুলের তাণ্ডব: জেলায় পিছতে পারে রবি চাষ 

বিএনএ, কৃষ্ণনগর: বুলবুলের তাণ্ডবে রবি শস্য চাষ পিছিয়ে যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা বলেন, বুলবুলের প্রভাবে যে বৃষ্টিপাত হয়েছে তাতে মাটির রস বেড়ে যাবে। রবি শস্য চাষে মাটির রস বা ‘জো’টা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ফলে শীতকালীন চাষে প্রভাব পড়তে পারে। কারণ, এখনই চাষ শুরু করা যাবে না। 
বিশদ

15th  November, 2019
কালীপুজোর আগে নিম্নচাপের বৃষ্টিতে ক্ষতি সামলে
তড়িঘড়ি আলু বসাচ্ছেন জেলার চাষিরা 

সংবাদদাতা, বহরমপুর: দুর্গাপুজোর পর আলু বসানো হলেও নিম্নচাপের জেরে বহু চাষির আলু জমিতেই নষ্ট হয়ে গিয়েছে। সেই ক্ষতি পোষাতে ফের চাষিরা ঝুঁকি নিয়েই মাঠে নেমেছেন। ক্ষতি পুষিয়ে নিতে মাঠে আলু বসাচ্ছেন বড়ঞা ব্লকের চাষিরা। এদিকে বাড়িতে বীজ মজুত করে এখনও জমিতে নামতে না পারায় বহু চাষি বিপাকে পড়েছেন। 
বিশদ

15th  November, 2019
বুলবুল কাড়ল খেতের ফসল
জমি থেকে দ্রুত জল বের করে প্রয়োগ করতে হবে বহুমুখী ছত্রাকনাশক

ব্রতীন দাস: বুলবুলের দাপটে মাথায় হাত চাষিদের। আমন ধান তো বটেই, সব্জি, ফুল সহ বিভিন্ন শস্যের মারাত্মক ক্ষতি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। এর পর রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হুগলি, বর্ধমান ও নদীয়া। 
বিশদ

13th  November, 2019
শীতে ডালিয়া ফোটাতে প্রস্তুতি নিতে হবে এখনই 

নবজ্যোতি সরকার : শীতকালীন রঙিন সুন্দরী চন্দ্রমল্লিকা এবং ডালিয়া ফুলগুলি যাঁরা বাণিজ্যিকভাবে চাষ করতে চান, তাঁরা এখন নিজেদের বাগান তৈরি করুন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এই দুই ফুলের চাহিদা প্রচুর। এগুলি ভালোই অর্থকরী। উৎপাদন চন্দ্রমল্লিকায় বিঘা প্রতি দেড় থেকে দুই টন। 
বিশদ

13th  November, 2019
উন্নত জাত ও নিয়ম মেনে গম চাষে মিলবে লাভ

অলোক বন্দ্যোপাধ্যায়: সঠিক নিয়ম মেনে চাষ করলে গমে ভালো উৎপাদন পাওয়া যাবে। কার্তিক মাসের শেষ থেকে অগ্রহায়ণ মাসের মাঝামাঝি পর্যন্ত আমন ধান কাটা শেষ হলেই ওই জমিতে রস থাকা অবস্থায় গমের বীজ বুনে ফেলতে হবে। ফলে গম চাষের জন্য দ্রুত প্রস্তুতি শেষ করতে হবে। 
বিশদ

13th  November, 2019
বাঁকুড়ায় পতিত জমিতে ডাল ও সর্ষে চাষে জোর 

বিএনএ, বাঁকুড়া: অনাবৃষ্টির কারণে বাঁকুড়া জেলায় এবার প্রায় ৩০ শতাংশ জমিতে আমন চাষ করতে পারেননি কৃষকরা। তাই আমনের ক্ষতি পোষাতে জেলায় সরকারি সাহায্যে প্রায় ৩৯ হাজার হেক্টর জমিতে ডাল ও তৈল চাষের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর। 
বিশদ

08th  November, 2019
নিষেধাজ্ঞা উঠলেও গম চাষে সতর্ক কৃষি দপ্তর  

ব্রতীন দাস: ছত্রাক ঘটিত ঝলসা বা ‘হুইট ব্লাস্ট’-এর আতঙ্ক কাটিয়ে রাজ্যে বাংলাদেশ সীমান্তবর্তী জেলাগুলিতে গম চাষের নিষেধাজ্ঞা উঠলেও বিশেষ সতর্ক থাকছে কৃষি দপ্তর। ২০১৫-১৬ সালে রাজ্যে ঝলসার আক্রমণ দেখা দেয় গমের জমিতে। চাষিরা মারাত্মক ক্ষতির মুখে পড়েন। 
বিশদ

06th  November, 2019
আয় বাড়াতেই শালবনীতে কাজুবাগান তৈরির উদ্যোগ 

হরিহর ঘোষাল, মেদিনীপুর: আয় বাড়াতে শালবনীর কাশীজোড়া পঞ্চায়েত এলাকায় কাজুর বাগান তৈরির উদ্যোগ নিতে চলেছে ব্লক কর্তৃপক্ষ। ইতিমধ্যেই জায়গা চিহ্নিতকরণের কাজ হয়ে গিয়েছে। এমনকী, জল সরবরাহ করার জন্য সেখানে পাম্প মেশিনও বসানো হয়েছে। 
বিশদ

06th  November, 2019
মুর্শিদাবাদে একাঙ্গী চাষে উৎসাহ বাড়ছে কৃষকদের 

সুখেন্দু পাল, বহরমপুর: মুর্শিদাবাদে চাষ হওয়া একাঙ্গীর চাহিদা তুঙ্গে। অনেক চাষি চাহিদামতো তা সরবরাহ করতে পারছেন না। জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, একাঙ্গী দেখতে অনেকটা আদার মতো। মাটির তলাতেই তা হয়। গাছও দেখতে আদার মতোই। স্থানীয়ভাবে তা একআনি নামেই পরিচিত।  
বিশদ

06th  November, 2019
ভাতারে ধানগাছে পোকার আক্রমণ, দুশ্চিন্তায় চাষিরা 

গণেন্দ্র বন্দ্যোপাধ্যায়, বর্ধমান: ভাতারের বেলেণ্ডা, বালশিডাঙা, বলগোনা গ্রাম পঞ্চায়েতের প্রায় সর্বত্র ও মাহাচান্দার পঞ্চায়েতের খুরুল গ্রাম সহ একাধিক এলাকায় জমিতে লাগানো ধান গাছে পোকার সংক্রমণে মাথায় হাত পড়েছে চাষিদের। জমির মধ্যে বেশ কিছুটা অংশ বাদামি রঙের হয়ে যাচ্ছে। ক্রমে তা গোটা জমিতে ছড়িয়ে পড়ছে। 
বিশদ

06th  November, 2019
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি: রেশম দপ্তরের উদ্যোগে ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

06th  November, 2019
বনগাঁয় হাইব্রিড বেগুনে জোর 

নবজ্যোতি সরকার: বেগুনের বাজারদর বর্তমানে ভালোই। বেগুনচাষে সমৃদ্ধ উত্তর ২৪ পরগনার বনগাঁ মহকুমার চাষিরা উৎপাদন বাড়াতে শীতকালীন হাইব্রিড বেগুনচাষে মন দিয়েছেন। বনগাঁ, বাগদা, গাইঘাটার চাষিরা জানান, এবছর তাঁরা পুসা হাইব্রিড ৫, পুসা হাইব্রিড ৬ এবং গ্রীন হাইব্রিড, এই তিন প্রজাতির বেগুন চাষ করছেন। 
বিশদ

06th  November, 2019
নিয়ম মেনে সাদা ও টোরি সর্ষে চাষে মিলবে লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: বিভিন্ন তৈলবীজ চাষের মধ্যে সাদা সর্ষের চাষ বেশ লাভজনক। এই চাষ একটু কম হয় বলে বাজারে ভালোই চাহিদা আছে। সাদা সর্ষের উন্নত জাতগুলির মধ্যে সবচেয়ে ভালো ফলন দেয় বিনয় (বি-৯), সুবিনয় এবং ঝুমকা।  বিশদ

30th  October, 2019
ধান কাটা শেষ হলেই মুসুর ও ছোলা বুনুন 

ব্রতীন দাস: অনেক জায়গায় আউশ ও আমন ধান কাটা শুরু হয়েছে। কিছু জায়গায় আর কিছুদিন পরই ধান কাটা হবে। এই পরিস্থিতিতে চাষিদের জন্য কৃষি আধিকারিকদের সুপারিশ, যেসব জমিতে ধান কাটা হয়ে যাচ্ছে এবং যেখানে অন্তত একটা সেচ দেওয়ার সুযোগ রয়েছে, সেখানে জমি ফেলে না রেখে মুসুর ও ছোলা চাষ করা যেতে পারে।   বিশদ

30th  October, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

মাইসুরু, ১৮ নভেম্বর: রবিবার মাইসুরুতে একটি বিয়েবাড়িতে যোগ দিতে গিয়ে আততায়ীর হামলায় গুরুতর জখম হলেন কর্ণাটকের কংগ্রেস বিধায়ক তনভির সাইত। তাঁর উপর ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM