Bartaman Patrika
 

উৎপাদন বৃদ্ধিতে নয়া দিশা খাঁচায় মাছচাষে
অনেকটাই এগিয়ে গিয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়

ব্রতীন দাস: প্রযুক্তির হাত ধরে দারুণ সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে খাঁচায় মাছচাষ। এই পদ্ধতিতে খাঁচার চারদিকে জাল দিয়ে ঘেরা থাকে। কিন্তু তাতে জল ঢুকতে কোনওরকম অসুবিধা হয় না। খাঁচার আকার নানারকম হতে পারে। বাঁশ, দস্তা কিংবা প্রলেপিত লোহা দিয়ে তৈরি হয় খাঁচার কাঠামো। তথ্য বলছে, আমাদের দেশে প্রায় ৩২.৫ লক্ষ হেক্টর মাঝারি (১০০০-৫০০০ হেক্টর) এবং বড় জলাশয় (৫০০০ হেক্টরের বেশি), এই ধরনের জলাশয়ে খাঁচায় মাছচাষ করে উৎপাদন অনেকটাই বাড়ানো সম্ভব বলে মনে করছেন মৎস্য বিজ্ঞানীরা। ১৯৭০ সাল নাগাদ সেন্ট্রাল ইনল্যান্ড ফিসারিজ রিসার্চ ইন্সটিটিউট (সিফরি) খাঁচায় জিওল মাছ চাষ করার মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা শুরু করে। এর পর ২০০৭ সালে উত্তরপ্রদেশের পাহুজ ও মধ্যপ্রদেশের দাহোড় জলাশয়ে খাঁচায় মৎস্যবীজ উৎপাদনে সাফল্য আসে। ২০১১ সাল থেকে খাঁচায় মাছচাষের অনেক বেশি প্রসার ঘটাতে থাকে। বিভিন্ন রাজ্যে এখন এই প্রযুক্তিতে মাছচাষ হচ্ছে। খাঁচায় মাছচাষে কৃত্রিমভাবে খাবার দেওয়া হয়। সিফরি ভাসমান খাবার তৈরি করেছে। তার মার্কেটিংও করছে। এই খাবার পাঙ্গাস মাছের জন্য বিশেষ উপযুক্ত।
২০১৬-১৭ সাল পর্যন্ত দেশের ২২টি রাজ্যের বিভিন্ন জলাশয়ে প্রায় ১৪ হাজার খাঁচা বসানো হয় বলে জানা গিয়েছে। বেশিরভাগই দেশের পূর্বাঞ্চল অর্থাৎ ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়ে। প্রায় ৪৩ শতাংশ। এরপরই রয়েছে দেশের পশ্চিমাঞ্চল। গুজরাত, মহারাষ্ট্র, গোয়া। যেখানে খাঁচার সংখ্যা ৩৪ শতাংশ। বেশিরভাগ ক্ষেত্রেই খাঁচায় পাঙ্গাস ও কিছু ক্ষেত্রে তেলাপিয়া মাছ উৎপাদন হচ্ছে। পূর্বাঞ্চলে খাঁচায় পোনা ও মাগুর মাছ চাষ হচ্ছে বলে খবর। স্থানীয় চাহিদা অনুযায়ী সিফরি বিভিন্ন রকম খাঁচার উপর গবেষণা চালিয়ে যাচ্ছে। দেখা গিয়েছে, ৬ বাই ৪ বাই ৪ ঘন মিটারের একটি খাঁচায় পাঙ্গাস মাছ চাষ করে বছরে এক লক্ষ টাকা পর্যন্ত লাভ হতে পারে। খাঁচায় মাছ চাষ করে দেশে বছরে ৮ লক্ষ শ্রমদিবস তৈরি হচ্ছে। ১৪ হাজার খাঁচায় প্রায় ৩৫ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হচ্ছে। মাঝারি ও বড় জলাশয়ের ০.১ শতাংশ এলাকাতেও যদি খাঁচায় মাছ চাষ করা যায়, তা হলে ১০-১৫ লাখ মেট্রিক মাছ উৎপাদন সম্ভব। ঝাড়খণ্ডের চাওলি জলাশয়ে খাঁচায় মাছচাষ দৃষ্টান্ত।
মৎস্য বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের রাজ্যে খাঁচায় মাছচাষে প্রভূত সম্ভাবনা রয়েছে। সরকারি ও বেসরকারি উদ্যোগ প্রয়োজন। তা হলে মাছ উৎপাদনে বহুলাংশে এগিয়ে যাবে পশ্চিমবঙ্গ। গভীরতা ও স্রোত রয়েছে এমন জলাশয়ে খাঁচায় মাছচাষ করা যায়। পুরুলিয়ায় অনেক জলাশয় রয়েছে, যেখানে খাঁচায় মাছচাষ করা যেতে পারে। ইটভাটার অনেক পুকুর পড়ে রয়েছে, সেখানেও এই প্রযুক্তি কার্যকরী হতে পারে। উলুবেড়িয়ায় দামোদর নদে খাঁচায় মাছচাষ শুরু হয়েছে সম্প্রতি।
সিফরির মুখ্য বিজ্ঞানী ড. অর্চনকান্তি দাস জানিয়েছেন, আমাদের রাজ্যে উন্মুক্ত কয়লা খাদানে জমা জলে খাঁচায় মাছ চাষ করা যেতে পারে। ঝাড়খণ্ডে তা অনেক আগেই শুরু হয়েছে। ৫ মিটার বাই ৫ মিটার জিআই খাঁচার দাম ৭৩ হাজার ৫০০ টাকা। সিফরি ওই খাঁচা তৈরি করেছে। নদীতেও খাঁচা পেতে মাছ চাষ করা সম্ভব। বাংলাদেশের চাঁদপুরে ডাকাতিয়া নদীতে ১০ কিলোমিটার এলাকা জুড়ে খাঁচা বসানো হয়েছে। তাতে মাছচাষ করা হচ্ছে। বর্তমানে গোটা দেশে প্রায় ২০ হাজার খাঁচায় মাছচাষ চলছে।
২০১০ সাল থেকে মাইথন ড্যামে খাঁচায় মাছ চাষ করা হচ্ছে। শুধু পাঙ্গাস বা তেলাপিয়া নয়, খাঁচায় গলদা চিংড়ি, বাটা ও পাবদা মাছ চাষও সফল হয়েছে। বর্তমানে ঝাড়খণ্ডে ৫ হাজারের বেশি খাঁচায় মাছচাষ চলছে। তবে যে জলাশয়ে রেসিডেন্ট মাছ হিসেবে তেলাপিয়া রয়েছে, সেখানেই শুধুমাত্র খাঁচায় তাঁরা মনোসেক্স তেলাপিয়া মাছ চাষের সুপারিশ করে থাকেন বলে জানিয়েছেন অর্চনকান্তিবাবু। তিনি জানিয়েছেন, সিফরি ইতিমধ্যেই ‘কেজ গ্রো ফিড’ তৈরি করেছে। যা বাজার চলতি মাছের খাবারের চেয়ে পুষ্টিগুণে অনেক ভালো এবং দামও কম। পাশাপাশি তাঁরা আবিস্কার করেছেন ফর্মালিন কিট। যা দিয়ে কোনও মাছে ফর্মালিন দেওয়া আছে কিনা সহজেই শণাক্ত করা যাবে। লেক ভাইরাসের আক্রমণে তেলাপিয়া মাছে মড়ক দেখা দেয়। এই ভাইরাসের আক্রমণ দেখা দিলে আর কিছুই করার থাকে না। এক সপ্তাহের মধ্যে জলাশয়ের সমস্ত তেলাপিয়া মারা যায়। মারাত্মক লোকসানের মুখে পড়তে হয় মৎস্যচাষিদের।
সিফরির পক্ষ থেকে তেলাপিয়া লেক ভাইরাস কিট আবিস্কার করা হয়েছে। যা দিয়ে কোনও তেলাপিয়া মাছ লেক ভাইরাস আক্রান্ত হয়েছে কিনা তা বোঝা যাবে।
২০২২ সালের মধ্যে কৃষকের আয় দ্বিগুণ করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে খাঁচায় মাছচাষ প্রযুক্তি, এমনটাই দাবি মৎস্য বিজ্ঞানীদের। আমাদের দেশে নদীতে বাঁধ দিয়ে ছোট, বড় অনেক জলাশয় তৈরি করা হয়েছে। যাদের রিজার্ভার বলে। রিজার্ভারে মাছ উৎপাদনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় না। সেখানে খাঁচায় মাছচাষ করা সম্ভব। খাঁচায় মাছচাষ দেশের অভ্যন্তরীণ মাছ উৎপাদনে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে বলে মনে করছেন মৎস্য বিজ্ঞানীরা।  

16th  October, 2019
ভাতারে ধানগাছে পোকার আক্রমণ, দুশ্চিন্তায় চাষিরা 

গণেন্দ্র বন্দ্যোপাধ্যায়, বর্ধমান: ভাতারের বেলেণ্ডা, বালশিডাঙা, বলগোনা গ্রাম পঞ্চায়েতের প্রায় সর্বত্র ও মাহাচান্দার পঞ্চায়েতের খুরুল গ্রাম সহ একাধিক এলাকায় জমিতে লাগানো ধান গাছে পোকার সংক্রমণে মাথায় হাত পড়েছে চাষিদের। জমির মধ্যে বেশ কিছুটা অংশ বাদামি রঙের হয়ে যাচ্ছে। ক্রমে তা গোটা জমিতে ছড়িয়ে পড়ছে। 
বিশদ

06th  November, 2019
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি: রেশম দপ্তরের উদ্যোগে ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

06th  November, 2019
আমনের ফলন মার খাওয়ায় ক্ষতিগ্রস্ত বীরভূমের কৃষকরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : বীরভূম জেলার মুরারই ২ নম্বর ব্লকের জাজিগ্রাম, আমডোল, পাইকোর ১ ও ২, নন্দীগ্রাম ও রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন অঞ্চলে আমন ধানের ফলন নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। এমনিতেই এবছর এই অঞ্চলে আমন ধান চাষে জলের অভাব ছিল।  
বিশদ

06th  November, 2019
বনগাঁয় হাইব্রিড বেগুনে জোর 

নবজ্যোতি সরকার: বেগুনের বাজারদর বর্তমানে ভালোই। বেগুনচাষে সমৃদ্ধ উত্তর ২৪ পরগনার বনগাঁ মহকুমার চাষিরা উৎপাদন বাড়াতে শীতকালীন হাইব্রিড বেগুনচাষে মন দিয়েছেন। বনগাঁ, বাগদা, গাইঘাটার চাষিরা জানান, এবছর তাঁরা পুসা হাইব্রিড ৫, পুসা হাইব্রিড ৬ এবং গ্রীন হাইব্রিড, এই তিন প্রজাতির বেগুন চাষ করছেন। 
বিশদ

06th  November, 2019
নিয়ম মেনে সাদা ও টোরি সর্ষে চাষে মিলবে লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: বিভিন্ন তৈলবীজ চাষের মধ্যে সাদা সর্ষের চাষ বেশ লাভজনক। এই চাষ একটু কম হয় বলে বাজারে ভালোই চাহিদা আছে। সাদা সর্ষের উন্নত জাতগুলির মধ্যে সবচেয়ে ভালো ফলন দেয় বিনয় (বি-৯), সুবিনয় এবং ঝুমকা।  বিশদ

30th  October, 2019
ধান কাটা শেষ হলেই মুসুর ও ছোলা বুনুন 

ব্রতীন দাস: অনেক জায়গায় আউশ ও আমন ধান কাটা শুরু হয়েছে। কিছু জায়গায় আর কিছুদিন পরই ধান কাটা হবে। এই পরিস্থিতিতে চাষিদের জন্য কৃষি আধিকারিকদের সুপারিশ, যেসব জমিতে ধান কাটা হয়ে যাচ্ছে এবং যেখানে অন্তত একটা সেচ দেওয়ার সুযোগ রয়েছে, সেখানে জমি ফেলে না রেখে মুসুর ও ছোলা চাষ করা যেতে পারে।   বিশদ

30th  October, 2019
গ্রিনহাউসে ফুল ও সব্জি চাষে জনপ্রিয়তা বাড়ছে 

মোহন গঙ্গোপাধ্যায়: গ্রিনহাউস চাষ গোটা বিশ্বে সাড়া জাগিয়েছে। ভারতীয় কৃষি অর্থনীতিতে উল্লেখযোগ্য সাফল্য আসছে। কৃষি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভারতীয় অর্থনীতি (কৃষিতে) পাল্টে দিতে পারে গ্রিনহাউস পদ্ধতিতে উৎপাদিত পণ্য বিক্রি করে।   বিশদ

30th  October, 2019
ভুট্টা চাষে রাজ্যজুড়ে কৃষকদের আগ্রহ বাড়াতে উচ্চ পর্যায়ের কর্মশালার আয়োজন করছে কৃষি দপ্তর 

সংবাদদাতা, রামপুরহাট: প্রকৃতির খামখেয়ালিপনার মোকাবিলা করা মুশকিল। একদিকে চাষের উপযোগী সময়ে বৃষ্টি হচ্ছে না, আবার যখন হচ্ছে তাতে জমিতে জল জমে ক্ষতি হচ্ছে অন্য ফসলে। বৃষ্টির এই অসম বণ্টনে চিন্তিত কৃষিদপ্তর থেকে চাষিরা।  
বিশদ

24th  October, 2019
অল্প পরিচর্যায় মেলে ফসল, লাভও ভালো
আমন ধান কাটার পর জমিতে ভুট্টা চাষের পরামর্শ কৃষি দপ্তরের 

সংবাদদাতা, কান্দি: শীতের মরশুমে আমন ধান কাটার পর ও পতিত জমিতে ভুট্টা চাষের উপর জোর দিতে চাইছে কান্দি মহকুমা কৃষি দপ্তর। ভুট্টা চাষ যেমন লাভজনক তেমনই এর বাজারদরও রয়েছে। তার উপর অল্প পরিচর্যায় এই চাষ করা যায় বলে কৃষি দপ্তর সূত্রে জানানো হচ্ছে।  
বিশদ

24th  October, 2019
গাঁদাফুল চাষ করে লাভের মুখ
দেখছেন রানাঘাটের কৃষকরা 

অভিষেক পাল, রানাঘাট, সংবাদদাতা: পুজোর মরশুমে গাঁদা ফুলের চাহিদা থাকে ঊর্ধ্বমুখী। তাই এই সময় গাঁদা ফুলের চাষ করে সারা বছরের তুলনায় কিছুটা বেশি লাভের মুখ দেখেন রানাঘাটের নোকারি সহ আশপাশের এলাকার ফুল চাষিরা।  বিশদ

23rd  October, 2019
শীতকালীন পেঁয়াজ চাষ শুরু করতে
হবে এখনই, যত্ন চাই চারা তৈরিতে 

ব্রতীন দাস: শীতের পেঁয়াজ চাষের প্রস্তুতি শুরু করতে হবে এখনই। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের সুপারিশ, আগামী কিছুদিনের মধ্যেই রবি মরশুমে চাষের জন্য পেঁয়াজের বীজতলা তৈরির কাজ শেষ করে ফেলতে হবে।  বিশদ

23rd  October, 2019
পানিফল চাষে লাভ মেলায় খুশি আরামবাগের কৃষকরা 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে পানিফল চাষে তিনগুণ লাভ হওয়ায় খুশি চাষিরা। শীতের আগে রাজ্যের বিভিন্ন জেলায় যাচ্ছে ওই পানিফল। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, এ রাজ্যে নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় পানিফলের চাষ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জেলায় বর্তমানে কমবেশি এই ফলের চাষ হচ্ছে।  
বিশদ

16th  October, 2019
আমনে ভালো ফলন পেতে শোষক পোকা ও ঝলসা ঠেকানো জরুরি 

নিজস্ব প্রতিনিধি: আমন ধান কাটার সময় চলে এসেছে। যেসব জমিতে সময়ে ধান লাগানো হয়েছে, সেখানে ধানগাছে শিষ চলে এসেছে। যেখানে একটু দেরিতে রোয়া করা হয়েছে, সেখানে ধানগাছে থোড় এসেছে। এইসময় ধানখেতে পরিচর্যা জরুরি। কয়েকটি রোগপোকা দমনের দিকেও বিশেষ নজর রাখতে হবে চাষিদের। নতুবা ফলন মার খেতে পারে।  
বিশদ

16th  October, 2019
লাভ বাড়বে ৯ গুণ, মালদহে মিশ্র চাষে ঝুঁকছেন কৃষকরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে অধিক মুনাফা লাভের আশায় মিশ্র চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। ব্লক কৃষি দপ্তরের আতমা প্রকল্পের মাধ্যমে ধানের জমিতে মাছ ও সব্জি চাষ করা হয়। ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে ধানের সঙ্গে মাছ চাষের একটি প্রদর্শনী ক্ষেত্র করা হয় ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সাহাপুর গ্রামে। 
বিশদ

16th  October, 2019

Pages: 12345

একনজরে
 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...

সংবাদদাতা, ইটাহার: ব্লক কৃষি দপ্তরের ‘সুধা’ (সুনিশ্চিত ধান) পদ্ধতিতে চাষ করে বিশেষ সফলতা পেলেন উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদ ব্লকের বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের কলুয়া গ্রামের চাষি আবু শাহেদ। এঘটনায় স্বাভাবিকভাবেই এলাকার অন্যান্য চাষিদের মধ্যে সুধা পদ্ধতিতে ধান চাষের ব্যাপারে উৎসাহ দেখা ...

সংবাদদাতা, রামপুরহাট: মল্লারপুরের মাঝিপাড়া গ্রামের ঘটনায় অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হল। মঙ্গলবার রাতে তাঁকে বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার ধৃতকে ভারতীয় দণ্ডবিধির ৩২৬ সহ একাধিক ধারা যুক্ত করে রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM