Bartaman Patrika
চাষ আবাদ
 

ময়নাগুড়ি ও মালবাজারে মাগুর মাছের চাষ বাড়ছে 

সোমনাথ চক্রবর্তী: মাগুর মাছ চাষের দিকে জোর দিয়েছেন ডুয়ার্সের বেশ কয়েকজন কৃষক। মাগুর মাছের হ্যাচারি বানিয়ে তাতে মাগুর মাছের ডিম থেকে বাচ্চা ফুটিয়ে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় রয়েছেন ময়নাগুড়ি ও মালবাজার ব্লকের একাধিক মৎস্যচাষি। রাজ্য সরকারের ক্ষুদ্র প্রকল্পের অধীনে একটি প্রকল্পের আর্থিক সহায়তায় ও জলপাইগুড়ি কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রযুক্তিগত সাহায্যে ইতিমধ্যে ময়নাগুড়ি ব্লকে ৩টি ও মালবাজার ব্লকে ২টি হ্যাচারি তৈরি করা হয়। সেই হ্যাচারিতে আগ্রহীদের মৎস্যচাষ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর কিছুদিনের মধ্যেই ধূপগুড়ি ব্লকেও ওই প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হবে বলে জানা গিয়েছে।
এই মৎস্যচাষের প্রশিক্ষণে বিশেষজ্ঞ হিসেবে দায়িত্বে ছিলেন মৎস্যবিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সুব্রত মিত্র, মৎস্য খামার সহায়ক বাপ্পাদিত্য দাস প্রমুখ। কৃষিবিজ্ঞান কেন্দ্রের মৎস্যবিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ বলেন, আমরা মৎস্যচাষিদের মাগুর মাছের চাষ বিষয়ে যে প্রশিক্ষণ দিয়েছি তার পর তাঁরা ডিম থেকে কুড়ি হাজার মাছের চারা ফুটিয়েছেন। আমরা আশা করছি, তাঁরা এই প্রশিক্ষণ পেয়ে নিজেরা চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হবেন। মোট পাঁচটি হ্যাচারিতে আমরা প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছি। প্রথমে স্ত্রী মাগুর মাছকে হরমোন ইনজেকশন দিতে হয়। এর পর ১৪ থেকে ১৬ ঘণ্টার মধ্যে সেই স্ত্রী মাগুর মাছের পেটে আলতো চাপ দিয়ে ডিম বের করে নেওয়া হয়। সেই ডিম একটি ট্রে-তে রাখা হয়। এর পর পুরুষ মাগুর মাছের শুক্রাশয় থেকে শুক্রাণু বের করে তা নুন জলে মেশাতে হয়। জল ও নুনের অনুপাত নির্দষ্ট থাকে। সেই জল ডিমগুলির উপর ছড়িয়ে পাখির পালকের সাহায্যে মেশাতে হয়। সেই নিষিক্ত ডিমগুলি হ্যাচিং ট্রে’র মধ্যে রাখলে ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে বাচ্চা ফুটে যায়। তবে এই গোটা প্র঩ক্রিয়াটি অবশ্যই আবহাওয়া ও জলের গুণাগুণের উপর নির্ভর করবে। বাজারে যেহেতু মাগুর মাছের একটা চাহিদা রয়েছে এবং দামও বেশি সে কারণে মাগুর মাছ চাষের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
রাজ্য ক্ষুদ্র সেচ প্রকল্পের উদ্যোগে ও জলপাইগুড়ি জেলা কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় এই হ্যাচারিতে ছোট ছোট দল করে মাছ চাষের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। কৃষিবিজ্ঞান কেন্দ্রের সূত্রে জানা গিয়েছে, এখনও যদি কোনও ব্যক্তি এই প্রশিক্ষণ নিতে ইচ্ছুক থাকেন, তাহলে সেই তাঁকে কৃষিবিজ্ঞান কেন্দ্রে গিয়ে যোগাযোগ করতে হবে। এধরনের মৎস্যচাষের জন্য যে বড় জলাশয় বা পুকুর থাকতেই হবে, তার কোনও মানে নেই। ছোট জলাশয়েও মাছের চাষ করা হয়ে থাকে। তবে সেই চাষের জন্য কৃষিবিজ্ঞান কেন্দ্রের বৈজ্ঞানিক প্রযুক্তি ও কৌশল মেনে চলতে হবে।
 

18th  September, 2019
কলাই চাষের প্রস্তুতি নিতে হবে এখনই 

খরিফ ফসল হিসেবে কলাইয়ের চাষ করার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বাজারে কলাইয়ের চাহিদা ও দাম ভালোই থাকে। ফলে চাষিরা এই ফসলটি চাষ করলে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

05th  August, 2020
রানাঘাটে বৃষ্টি ও লকডাউনের জোড়া ফলায় ক্ষতি গাঁদা চাষের 

রানাঘাটে বৃষ্টি এবং লকডাউনের জোড়া ফলায় ব্যাপক ক্ষতি হচ্ছে গাঁদা ফুল চাষে। একে তো চাহিদা না থাকায় এখানকার বিভিন্ন বাজারে ফুল পচে নষ্ট হচ্ছে, তার উপরে গত কয়েকদিন ধরে জেলার বিভিন্ন প্রান্তে নিয়মিত বৃষ্টিপাত হচ্ছে।  
বিশদ

05th  August, 2020
কম খরচে তুলসী চাষে প্রচুর লাভ
কোচবিহারে হচ্ছে ‘তুলসী গ্রাম’, উদ্যোগী রাজ্য সরকার

করোনা পরিস্থিতিতে এখন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। আর এক্ষেত্রে তুলসীর জুড়ি মেলা ভার। কম খরচে তুলসী চাষ করে ভালো টাকা লাভ পেতে পারেন কৃষক।
বিশদ

05th  August, 2020
আপেল বাগান তৈরি করে তাক লাগাল মুর্শিদাবাদ 

নবাবের জেলার হিমসাগর আম বহু আগেই রাজ্যে আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। এবার এখানকার মাটিতে ফলবে আপেলও। প্রশাসনিক উদ্যোগে সাগরদিঘিতে তৈরি হয়েছে আপেল বাগান।  বিশদ

05th  August, 2020
মাছের ভালো উৎপাদন পেতে জলের
সঠিক লবণাক্ততা বজায় রাখা জরুরি 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার মাছ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ধাক্কা সামলে মৎস্যচাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য জলের লবণাক্ততা মেপে মাছ চাষে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা মৎস্য দপ্তর। 
বিশদ

29th  July, 2020
উষ্ণায়ন রোধে আসানসোলে অভিনব উদ্যোগ
সরকারি ও বেসরকারি ভবনের ছাদে বাগান, সব্জি চাষের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: শিল্পাঞ্চলে উষ্ণায়ন কমানো ও সুস্থ প্রকৃতি গড়ে তুলতে বিদেশের ধাঁচে সরকারি, বেসরকারি ভবনের ছাদে বাগান ও সব্জি চাষের উদ্যোগ নিচ্ছে প্রশাসন। গ্রিন রুফ প্রজেক্ট নামে এই অভিনব প্রকল্প চালু করার জন্য আসানসোলের মহকুমা শাসক ইতিমধ্যেই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন।  
বিশদ

29th  July, 2020
পাট পচানোর নয়া প্রযুক্তিতে সময় কম লাগবে, বাড়বে তন্তুর মান, বলছেন কৃষি বিজ্ঞানীরা 

ব্রতীন দাস: জোরকদমে চলছে জমিতে পাট কাটার কাজ। সেইসঙ্গে পাট পচানোর কাজেও এখন ব্যস্ত কৃষকরা। বহু কৃষক এখনও পাট পচানোর ক্ষেত্রে চিরাচরিত পদ্ধতি অবলম্বন করে থাকেন। জলাশয়ে পাটের বান্ডিলের উপর তাঁরা কাদা কিংবা কলাগাছ দিয়ে চাপা দেন। এতে পাটের তন্তুর মান খারাপ হয়ে যায়। সেই তন্তু বিক্রি করে কৃষক সেভাবে দাম পান না। 
বিশদ

22nd  July, 2020
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন।   বিশদ

22nd  July, 2020
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে আগ্রহ বাড়ছে শিলিগুড়িতে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ির গ্রামীণ এলাকায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। মহকুমার নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া প্রভৃতি এলাকায় এই চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই পদ্ধতিতে বাড়ির মধ্যেই চৌবাচ্চা বানিয়ে ট্যাংরা, সিঙি, কই প্রভৃতি মাছের চাষ করা হয়ে থাকে। 
বিশদ

21st  July, 2020
লাগানো হবে দেড় লক্ষ চারা
বাঁকুড়ায় ৪২৫ হেক্টর পতিত জমিতে তৈরি করা হবে ফলের বাগান 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: গত কয়েক বছরে বাঁকুড়া জেলায় আম, মোসাম্বি, পেয়ারা, বেদানা ও কুলের চাষ করে লাভের মুখ দেখেছেন চাষিরা। তাই বর্ষার মরশুমে জেলায় চাষের অযোগ্য ৪২৫ হেক্টর পতিত জমিতে প্রায় দেড় লক্ষ চারা লাগিয়ে ফলের বাগান তৈরি করবে জেলা প্রশাসন। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

অনিমেষ মণ্ডল, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
ঘুরে দাঁড়াতে জৈব পদ্ধতিতে ভরসা রাখছেন পান চাষিরা 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ সুন্দরবন এলাকার পান চাষ। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপের হাজার হাজার পান বরজ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

15th  July, 2020

Pages: 12345

একনজরে
 আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার লক্ষ্যে আবার অনুশীলনে ফিরতে চলেছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল হাসান। আগামী ২৯ অক্টোবর শেষ হতে চলেছে এই অলরাউন্ডারের নির্বাসন। ...

আসানসোল বিসি কলেজের ফাঁকা জায়গায় একাধিক বিল্ডিং গড়ে তোলা হচ্ছে। যদিও এর জেরে স্থানীয় বাসিন্দাদের যাতায়াতের রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে বলে অভিযোগ।  ...

 দাম্পত্য অশান্তির জেরে বিষ খেয়ে আত্মহত্যা করলেন স্ত্রী। ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর থানার বগাখালি এলাকায়। মৃতার নাম রেণুকা সর্দার (৫৩)। ...

মাছের গাড়ি করে গাঁজা পাচার করার অভিনব প্রয়াসে সক্ষম হওয়ার আগেই রায়গঞ্জ পুলিস জেলার করণদিঘি থানার তদন্তকারী অফিসারদের হাতে ১৯২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার হল এক পাচারকারী।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট আঘাত লাগার সম্ভাবনা। নিকট আত্মীয় থেকে মানসিক কষ্ট পাওয়ার সম্ভাবনা। বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা বেশি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

নাগাসাকি দিবস
বিশ্ব আদিবাসী দিবস

১৭৭৬: ইতালির রসায়নবিদ আমাদিও অ্যাভোগাদ্রোর জন্ম
১৯৩১: ব্রাজিলের ফুটবলার তথা কোচ মারিও জাগালোর জন্ম
১৯৪৫: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের নাগাসাকি শহরে আমেরিকার ফেলা পরমাণু ৩৯ হাজার মানুষের মৃত্যু
১৯৭০ – বিপ্লবী ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর মৃত্যু
১৯৭৪: ওয়াটার গেট কেলেঙ্কারির কারণে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসনের পদত্যাগ
২০০৮: গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শুরু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
08th  August, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  August, 2020

দিন পঞ্জিকা

২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী অহোরাত্র। রেবতীনক্ষত্র ৩৪/৩৮ রাত্রি ৭/৬। সূর্যোদয় ৫/১৪/৫৮, সূর্যাস্ত ৬/৯/১২। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/২৮ মধ্যে।
২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী শেষরাত্রি ৪/৩৩। রেবতীনক্ষত্র সন্ধ্যা ৬/২৪। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১০ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৪২ গতে ৭/২৮ মধ্যে ও ১১/১ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ১০/৬ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/২৯ মধ্যে।
 ১৮ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাকিস্তানে একদিনে করোনা আক্রান্ত ৬৩৪ 
করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ কমতে শুরু করেছে পাকিস্তানে। গত ২৪ ...বিশদ

05:27:11 PM

ইরানে একদিনে করোনা আক্রান্ত ২,০২০, মৃত ১৬৩ 
ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২,০২০ জন। এই ...বিশদ

05:25:38 PM

মেক্সিকোয় একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৫, মৃত ৬৯৫ 

05:15:44 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪৮৭ 
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২,৪৮৭ জন। মৃত্যু ...বিশদ

05:10:04 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৫,১৮৯, মৃত ৭৭ 

05:03:12 PM

বালিগঞ্জে ট্রেনের ধাক্কায় মৃত আরপিএফ 
বালিগঞ্জে স্পেশাল ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক আরপিএফ কনস্টেবলের। মৃতের ...বিশদ

04:55:04 PM