Bartaman Patrika
চাষ আবাদ
 
 

হুগলির পুরশুড়ায় জাঁক দেওয়া পাটের আঁশ ছাড়াচ্ছেন চাষিরা। -নিজস্ব চিত্র 

 অশ্বগন্ধা চাষ করতে হলে মাঠে নামতে হবে চলতি মাসেই

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় অশ্বগন্ধা চাষে আগ্রহীদের সেপ্টেম্বর মাস থেকে জমি তৈরির উদ্যোগ গ্রহণ করতে হবে। উর্বর-অনুর্বর উভয় জমিতে অশ্বগন্ধা চাষ করা যায়। বিশেষজ্ঞদের দাবি, ভেষজ জাতীয় এই গাছ বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। অক্টোবর ও নভেম্বর মাস এই গাছের চারা লাগানোর উপযুক্ত সময়। চারা লাগানোর আগে জমি তৈরি করা হলে সহজেই উৎপাদন বাড়ানো সম্ভব।
জেলা উদ্যানপালন আধিকারিক সাত্যকি মণ্ডল বলেন, খড়িবাড়ি ব্লকের বিন্নাবাড়ি গ্রাম পঞ্চায়েত ও ফাঁসিদেওয়ার ব্লকের ভামনাগছ, বুমগছ গ্রাম পঞ্চায়েতে অশ্বগন্ধার চাষ হচ্ছে। আগ্রহীরা জমিতে কিংবা চাষবাস সংক্রান্ত বিষয় জানতে চাইলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।
কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, উত্তরবঙ্গের ডুয়ার্স ও তরাই অঞ্চলের আবহাওয়া অশ্বগন্ধা চাষের পক্ষে উপযোগী। ব্যবসায়িকভাবে চাষের পক্ষে আদর্শ।
ভালো ফলন পেতে হলে চারা রোপণের আগে সেপ্টেম্বর থেকে জমি তৈরি করতে হবে। তৈরি জমিতে বিঘা প্রতি ৪ টনের মতো গোবর সার ও জৈবসার মাটিতে ভালো করে মিশিয়ে দিতে হবে। অথবা প্রতি গর্তে ৫০০ গ্রামের মতো সারের মিশ্রণ দিয়ে গাছ রোপণ করতে হবে। গাছ রোপণের পর ভালো করে সেচের ব্যবস্থা করতে হবে। তাছাড়া সরাসরি বিঘা প্রতি ১ কিলোগ্রাম বীজ ছিটিয়ে চাষ করা যেতে পারে। তবে এই পদ্ধতিতে জমির আগাছা পরিষ্কার ও পরিচর্যার খরচ তুলনামূলকভাবে বেশি। উঁচু কিংবা ডাঙাজমিতে চাষ হলে সেখানে নিকাশির ব্যবস্থা রাখতে হবে। তবে আলো বাতাসযুক্ত বেলে বা দোঁয়াশ মাটিতে অশ্বগন্ধার উৎপাদন‌‌ ভালো হয়।
জমিতে অম্লত্ব ৬.৫ থেকে ৭.৫ হলে অশ্বগন্ধা ভালো জন্মায়। তবে মাটিতে অম্লত্বর পরিমাণ ৬.৫-এর কম হলে বিঘা প্রতি ১২৫ কেজি চুন বা ডলোমাইট ব্যবহার করা যেতে পারে। উষ্ণ ও শুকনো আবহাওয়া অশ্বগন্ধা চাষের পক্ষে আদর্শ। জমিতে বীজতলা থেকে চারা তুলে গাছ থেকে গাছের দূরত্ব ৩০ সেমি ও সারি থেকে সারির দূরত্ব ৪৫ সেমি রাখতে হবে। তবে জমিতে যাতে জল না জমে থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। চারা লাগানোর পরে গাছের উচ্চতা ২ থেকে ৪ ইঞ্চি হলে প্রতি সপ্তাহে সেচ দিতে হবে। গাছের বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেচের পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে।
মাটিতে রসের প্রয়োজন অনুযায়ী সেচ দিতে হবে। আগাছা পরিষ্কার করতে হবে। রোগপোকা দমনেও কীটনাশক ব্যবহার করা যাবে না। নিমতেল বা সেই ধরনের জৈব কীটনাশক ব্যবহার করা যেতে পারে। অশ্বগন্ধা ভেষজ জাতীয় উদ্ভিদ হওয়ায় এই চাষের ক্ষেত্রে কোনও ওষুধ প্রয়োগ করা যাবে না। গাছের মধ্যে রাসায়নিক সারও ব্যবহার করা যাবে না। তবে জৈবসার, কেঁচোসার বা সবুজসার ব্যবহার করা যেতে পারে।

11th  September, 2019
কলাই চাষের প্রস্তুতি নিতে হবে এখনই 

খরিফ ফসল হিসেবে কলাইয়ের চাষ করার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বাজারে কলাইয়ের চাহিদা ও দাম ভালোই থাকে। ফলে চাষিরা এই ফসলটি চাষ করলে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

রানাঘাটে বৃষ্টি ও লকডাউনের জোড়া ফলায় ক্ষতি গাঁদা চাষের 

রানাঘাটে বৃষ্টি এবং লকডাউনের জোড়া ফলায় ব্যাপক ক্ষতি হচ্ছে গাঁদা ফুল চাষে। একে তো চাহিদা না থাকায় এখানকার বিভিন্ন বাজারে ফুল পচে নষ্ট হচ্ছে, তার উপরে গত কয়েকদিন ধরে জেলার বিভিন্ন প্রান্তে নিয়মিত বৃষ্টিপাত হচ্ছে।  
বিশদ

কম খরচে তুলসী চাষে প্রচুর লাভ
কোচবিহারে হচ্ছে ‘তুলসী গ্রাম’, উদ্যোগী রাজ্য সরকার

করোনা পরিস্থিতিতে এখন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। আর এক্ষেত্রে তুলসীর জুড়ি মেলা ভার। কম খরচে তুলসী চাষ করে ভালো টাকা লাভ পেতে পারেন কৃষক।
বিশদ

আপেল বাগান তৈরি করে তাক লাগাল মুর্শিদাবাদ 

নবাবের জেলার হিমসাগর আম বহু আগেই রাজ্যে আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। এবার এখানকার মাটিতে ফলবে আপেলও। প্রশাসনিক উদ্যোগে সাগরদিঘিতে তৈরি হয়েছে আপেল বাগান।  বিশদ

মাছের ভালো উৎপাদন পেতে জলের
সঠিক লবণাক্ততা বজায় রাখা জরুরি 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার মাছ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ধাক্কা সামলে মৎস্যচাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য জলের লবণাক্ততা মেপে মাছ চাষে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা মৎস্য দপ্তর। 
বিশদ

29th  July, 2020
উষ্ণায়ন রোধে আসানসোলে অভিনব উদ্যোগ
সরকারি ও বেসরকারি ভবনের ছাদে বাগান, সব্জি চাষের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: শিল্পাঞ্চলে উষ্ণায়ন কমানো ও সুস্থ প্রকৃতি গড়ে তুলতে বিদেশের ধাঁচে সরকারি, বেসরকারি ভবনের ছাদে বাগান ও সব্জি চাষের উদ্যোগ নিচ্ছে প্রশাসন। গ্রিন রুফ প্রজেক্ট নামে এই অভিনব প্রকল্প চালু করার জন্য আসানসোলের মহকুমা শাসক ইতিমধ্যেই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন।  
বিশদ

29th  July, 2020
পাট পচানোর নয়া প্রযুক্তিতে সময় কম লাগবে, বাড়বে তন্তুর মান, বলছেন কৃষি বিজ্ঞানীরা 

ব্রতীন দাস: জোরকদমে চলছে জমিতে পাট কাটার কাজ। সেইসঙ্গে পাট পচানোর কাজেও এখন ব্যস্ত কৃষকরা। বহু কৃষক এখনও পাট পচানোর ক্ষেত্রে চিরাচরিত পদ্ধতি অবলম্বন করে থাকেন। জলাশয়ে পাটের বান্ডিলের উপর তাঁরা কাদা কিংবা কলাগাছ দিয়ে চাপা দেন। এতে পাটের তন্তুর মান খারাপ হয়ে যায়। সেই তন্তু বিক্রি করে কৃষক সেভাবে দাম পান না। 
বিশদ

22nd  July, 2020
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন।   বিশদ

22nd  July, 2020
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে আগ্রহ বাড়ছে শিলিগুড়িতে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ির গ্রামীণ এলাকায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। মহকুমার নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া প্রভৃতি এলাকায় এই চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই পদ্ধতিতে বাড়ির মধ্যেই চৌবাচ্চা বানিয়ে ট্যাংরা, সিঙি, কই প্রভৃতি মাছের চাষ করা হয়ে থাকে। 
বিশদ

21st  July, 2020
লাগানো হবে দেড় লক্ষ চারা
বাঁকুড়ায় ৪২৫ হেক্টর পতিত জমিতে তৈরি করা হবে ফলের বাগান 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: গত কয়েক বছরে বাঁকুড়া জেলায় আম, মোসাম্বি, পেয়ারা, বেদানা ও কুলের চাষ করে লাভের মুখ দেখেছেন চাষিরা। তাই বর্ষার মরশুমে জেলায় চাষের অযোগ্য ৪২৫ হেক্টর পতিত জমিতে প্রায় দেড় লক্ষ চারা লাগিয়ে ফলের বাগান তৈরি করবে জেলা প্রশাসন। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

অনিমেষ মণ্ডল, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
ঘুরে দাঁড়াতে জৈব পদ্ধতিতে ভরসা রাখছেন পান চাষিরা 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ সুন্দরবন এলাকার পান চাষ। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপের হাজার হাজার পান বরজ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

15th  July, 2020

Pages: 12345

একনজরে
শুধু হিন্দুত্ববাদী রাজনীতি নয়। আজ, বুধবার অযোধ্যায় সম্পূর্ণ হচ্ছে ব্যক্তি নরেন্দ্র মোদির ৩০ বছরের জার্নির একটি বৃত্ত। গুজরাত থেকে অযোধ্যা—১৯৯০ সালের সেপ্টেম্বর মাসে লালকৃষ্ণ আদবানির ...

সংবাদদাতা, রানাঘাট: প্রতি বছর এই সময় নাওয়া খাওয়ার ফুরসত মেলে না। মহাজনের আর দোকানদারদের তাড়ায় অস্থির হতে হতো। কথা রাখতে রাতদিন বুনতে হতো শাড়ি। মাকুর ...

লকডাউনের জন্য প্রায় তিন মাস নিকাশিনালা থেকে পলি তোলার কাজ করা যায়নি। বৃষ্টির জন্য তা ফের বন্ধ হলে হাওড়াবাসীর সমস্যা বাড়তে পারে। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অযোধ্যায় ভূমিপুজো অনুষ্ঠান মঞ্চে কী বললেন মোদি
আজ গোটা দেশ রামময়। পাশাপাশি এখন গোটা বিশ্বে শোনা যাচ্ছে ...বিশদ

02:14:14 PM

রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM