Bartaman Patrika
চাষ আবাদ
 
 

বর্ধমানে বেগুন খেত। -নিজস্ব চিত্র 

 অসময়ে বাজার ধরতে শরতে তরমুজ চাষ, ৬০ দিনেই ফলন

ব্রতীন দাস: তরমুজ মূলত গরমের ফল। কিন্তু, শরতেও তরমুজ ফলিয়ে বাড়তি লাভ পেতে পারেন কৃষকরা। ছটপুজোর কথা মাথায় রেখে আগাম বাজার ধরতে অসময়ে তরমুজের ভালোই চাহিদা থাকে। হাইব্রিড বিভিন্ন প্রজাতির সুবাদে পলি-মালঞ্চিং করে শরৎকালে তরমুজ ফলানো সম্ভব হচ্ছে। উদ্যানপালন আধিকারিকরা জানিয়েছেন, অসময়ের তরমুজ হিসেবে মূলত সুগার কিং, সুগার কুইন, কিরণ, সরস্বতী, বিশালা, ম্যাক্স, কৃষ্ণা, অর্জুন-এর মতো উন্নতমানের প্রজাতি রয়েছে। এসব প্রজাতির ফলন বেশি। নদীয়ার ঝিকরা, হুগলির ধনিয়াখালি, পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুর এলাকায় প্রচুর জমিতে অসময়ের তরমুজ চাষ হচ্ছে। লাভের পরিমাণ বেশি থাকায় বহু কৃষক শরৎকালে তরমুজ ফলাতে উৎসাহী হচ্ছেন। সরাসরি জমিতে বীজ বোনা যেতে পারে। নতুবা প্লাস্টিক ট্রে, চায়ের প্লাস্টিক কাপে কিংবা পলি টানেলে চারা তৈরি করে নেওয়া যেতে পারে। পরে ওই চারা জমিতে লাগানো যায়। এতে বর্ষায় চারা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে না।
উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, অসময়ের তরমুজে শোষক পোকা, ফলছিদ্রকারী পোকা, ধসা বা পচন দেখা দিতে পারে। প্রতিরোধে আগাম ব্যবস্থা নেওয়া দরকার। ফল ছিদ্রকারী পোকার আক্রমণ দেখা দিলে জমিতে ফেরোমোন ফাঁদ বসানো যেতে পারে। না হলে ঝোলা গুড় কিংবা রসগোল্লার গাদের সঙ্গে কীটনাশক মিশিয়ে বিষটোপ তৈরি করা যেতে পারে। তরমুজের আকার ও গুণমান বাড়াতে অনুখাদ্য প্রয়োগ করতে পারেন কৃষক।
তরমুজ মূলত বালি-পলি মাটিতে চাষ হয়। কিন্তু, পলি মালঞ্চিং পদ্ধতিতে এখন এঁটেল মাটিতেও তরমুজ ফলানো সম্ভব হচ্ছে। বিঘায় অনায়াসেই চার টন ফলন পাওয়া যায়। প্রতি টন তরমুজ বিক্রি করে দাম পাওয়া যায় ২০ হাজার টাকা। ৫০ শতাংশ জৈব ও ৫০ শতাংশ রাসায়নিক সার দিয়ে জমি তৈরি করে নিতে হবে। বীজ লাগানোর ৬৫-৭০ দিনের মাথায় ফল দিতে শুরু করবে। জমিতে বেড তৈরি করে বীজ বুনতে হবে। মাঝে সেচের জল দেওয়ার জন্য নালা কেটে দিতে হবে। মালঞ্চিংয়ের পলিথিন দিয়ে বেড ঢেকে দেওয়ার পর নির্দিষ্ট দূরত্ব অন্তর বীজ বুনতে হবে। প্রতিটি মাদায় দু’টি করে বীজ বোনা যেতে পারে। যেখানে বীজ বোনা হবে, সেখানে পলিথিন ছিদ্র করে দিতে হবে। এক-একটি গাছ থেকে একাধিক শাখা বের হয়। সেখান থেকে তিনটি ভালো শাখা রেখে বাকিগুলি ভেঙে দিতে হবে। তাতে গাছ পুষ্ট হবে। তরমুজের সাইজ বড় হবে। আড়াই থেকে তিন কেজি করে ওজন হবে এক-একটি তরমুজের।
মালঞ্চিংয়ের পলিথিনের উপরের দিকটা স্টিল রঙের, নীচের দিক কালো রঙের হয়। স্টিল রং শোষক পোকাকে বিকর্ষণ করে। ফলে পলি-মালঞ্চিংয়ের মাধ্যমে চাষ করলে জমিতে শোষক পোকার আক্রমণ কম হয়। তাছাড়া সেচের জল, সার কম লাগে। স্বাভাবিকভাবে চাষের খরচ অনেকটাই কমে যায়। ফলনও বাড়ে। চারা যখন ছোট থাকে, তখন ছোট ছোট লাল পোকার আক্রমণ হয়।
ওই পোকা দমনে এক লিটার জলে দুই মিলিলিটার ডাইমিথোয়েট মিশিয়ে প্রয়োগ করা যেতে পারে। তরমুজের জমিতে জল দাঁড়িয়ে গেলে গাছ মরে যাবে। আবার জমিতে জলও থাকতে হবে। সেকারণে জমিতে যাতে জলনিকাশি ব্যবস্থা ঠিক থাকে, সেদিকে নজর রাখতে হবে বলে জানাচ্ছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা।
11th  September, 2019
পানিফল চাষে লাভ মেলায় খুশি আরামবাগের কৃষকরা 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে পানিফল চাষে তিনগুণ লাভ হওয়ায় খুশি চাষিরা। শীতের আগে রাজ্যের বিভিন্ন জেলায় যাচ্ছে ওই পানিফল। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, এ রাজ্যে নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় পানিফলের চাষ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জেলায় বর্তমানে কমবেশি এই ফলের চাষ হচ্ছে।  
বিশদ

আমনে ভালো ফলন পেতে শোষক পোকা ও ঝলসা ঠেকানো জরুরি 

নিজস্ব প্রতিনিধি: আমন ধান কাটার সময় চলে এসেছে। যেসব জমিতে সময়ে ধান লাগানো হয়েছে, সেখানে ধানগাছে শিষ চলে এসেছে। যেখানে একটু দেরিতে রোয়া করা হয়েছে, সেখানে ধানগাছে থোড় এসেছে। এইসময় ধানখেতে পরিচর্যা জরুরি। কয়েকটি রোগপোকা দমনের দিকেও বিশেষ নজর রাখতে হবে চাষিদের। নতুবা ফলন মার খেতে পারে।  
বিশদ

লাভ বাড়বে ৯ গুণ, মালদহে মিশ্র চাষে ঝুঁকছেন কৃষকরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে অধিক মুনাফা লাভের আশায় মিশ্র চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। ব্লক কৃষি দপ্তরের আতমা প্রকল্পের মাধ্যমে ধানের জমিতে মাছ ও সব্জি চাষ করা হয়। ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে ধানের সঙ্গে মাছ চাষের একটি প্রদর্শনী ক্ষেত্র করা হয় ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সাহাপুর গ্রামে। 
বিশদ

উৎপাদন বৃদ্ধিতে নয়া দিশা খাঁচায় মাছচাষে
অনেকটাই এগিয়ে গিয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়

ব্রতীন দাস: প্রযুক্তির হাত ধরে দারুণ সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে খাঁচায় মাছচাষ। এই পদ্ধতিতে খাঁচার চারদিকে জাল দিয়ে ঘেরা থাকে। কিন্তু তাতে জল ঢুকতে কোনওরকম অসুবিধা হয় না। খাঁচার আকার নানারকম হতে পারে। বাঁশ, দস্তা কিংবা প্রলেপিত লোহা দিয়ে তৈরি হয় খাঁচার কাঠামো। 
বিশদ

বিকল্প হিসেবে আগ্রহ বাড়ছে কুমড়ো চাষে 

মোহন গঙ্গোপাধ্যায় : আলু, বেগুন, পটলের মতো গৃহস্থের বাড়িতে কদর পাচ্ছে কুমড়োও। বাজারে এই সব্জিটির ভালোই চাহিদা। পাল্লা দিয়ে দামও ঊর্ধ্বমুখী। কৃষিবিদরাও এই চাষে যাতে কৃষকরা লাভবান হন, এজন্য কৃষি ব্লকগুলিতে পরামর্শ দিচ্ছেন। বিকল্প চাষ হিসেবে চাষিরা যাতে এগিয়ে আসেন এজন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। 
বিশদ

প্রাকৃতিক উপায়ে ফসলের পোকা দমনে জোর দিচ্ছে কৃষিদপ্তর 

প্রসেনজিৎ সরকার: মাটি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চাষ করে উন্নতমানের ফসল উৎপাদন ও অধিক মাত্রায় কীটনাশকের ব্যবহারের পরিবর্তে কম খরচে ও সহজ পদ্ধতিতে রোগপোকা দমনের পরামর্শ দিচ্ছে কৃষিদপ্তর। জলপাইগুড়ি কৃষি আধিকারিক মেহফুজ আহমেদ বলেন, সচেতনতা শিবিরগুলিতে মাটি পরীক্ষার ভিত্তিতে চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।  
বিশদ

কদর বাড়ছে মিল্ক ফিশ, পেংবা, মুক্তগাছা মাছের 

ব্রতীন দাস : ‘মৎস্য মারিব খাইব সুখে’। মাছে-ভাতে বাঙালির পাতে পড়তেই রুই-কাতলা-মৃগেলের একঘেয়ে স্বাদ বদলাতে কদর বাড়ছে মণিপুরের পেংবা কিংবা কেরলের মুক্তগাছা মাছের। স্বাদের গুণে জায়গা করে নিয়েছে রাজ্যে নতুন মাছ হিসেবে পরিচিত মিল্ক ফিশ।  
বিশদ

02nd  October, 2019
শত্রুপোকার সঙ্গেই জমিতে ধ্বংস হচ্ছে মিত্রপোকা, উদ্বেগ 

মোহন গঙ্গোপাধ্যায়: খেতের পোকা। এদের কেউ শত্রু। আবার কেউ মিত্র। অবশ্যই তা চাষিদের কাছে। শত্রু পোকাদের নিকেশ করতে গিয়ে মিত্ররাও হারিয়ে যাচ্ছে। ফলস্বরূপ উত্তরোত্তর শত্রু পোকার বৃদ্ধি ঘটছে। চাষিদের কাছে এরাই এখন প্রধান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে চিন্তিত কৃষি বিশেষজ্ঞ ও গবেষণারত বিজ্ঞানীরা। 
বিশদ

02nd  October, 2019
মালদহে সব্জির উৎপাদন বাড়াতেই উন্নত জাতের বীজ দেওয়ার উদ্যোগ 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় সব্জির উৎপাদন আরও বাড়াতে চাষিদের শঙ্কর জাতীয় উন্নতমানের টম্যাটো, বেগুন ও লঙ্কার বীজ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত জেলার সব্জিচাষিদের আর্থিক দিক দিয়ে লাভবান করবার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।  
বিশদ

25th  September, 2019
খরিফে পেঁয়াজের ভালো দাম পাওয়ার আশা ফলন বৃদ্ধিতে পরিচর্যায় জোর দেওয়ার পরামর্শ 

ব্রতীন দাস: চাহিদার তুলনায় জোগান নিতান্তই কম। ফলে প্রতিদিনই দর চড়ছে পেঁয়াজের। ইতিমধ্যেই ৭০ টাকা কেজি ছাড়িয়েছে। পুজোয় ১০০ টাকা ছুঁয়ে ফেলার আশঙ্কা। পেঁয়াজের দামের ঝাঁঝে মধ্যবিত্তর চোখে জল আসার জোগাড়। এই পরিস্থিতিতে খরিফের পেঁয়াজ বাজারে এলে ভালোই দাম পেতে পারেন চাষিরা। 
বিশদ

25th  September, 2019
আমন চাষে সুধা পদ্ধতিতে জোর 

প্রসেনজিৎ সরকার: সুধা পদ্ধতি বা সুনিশ্চিত ধান চাষ পদ্ধতির মাধ্যমে আমন চাষে উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়েছে কৃষিদপ্তর। কৃষিদপ্তর জানিয়েছে, প্রচলিত পদ্ধতির থেকে নতুন এই পদ্ধতিতে খরচও কিছুটা কম হয়। বীজতলায় বৈজ্ঞানিক পদ্ধতিতে সুস্থ সবল ও শক্তিশালী চারা তৈরি করে ফলন বৃদ্ধি করা যায়।  
বিশদ

25th  September, 2019
চাহিদা বাড়ছে অর্কিডের, রপ্তানি হচ্ছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থেকে 

অতিরিক্ত আলোয় অর্কিড রাখা যাবে না। এতে পাতা সাদা হয়ে যাবে। ঘরের টিউবের আলোই যথেষ্ট। বেডরুমে রাখলে জানলা খুলে রাখতে হবে। ফ্যালেনপসিস অর্কিডের বাইরে বেরনো শিকড়ের রং সবুজ হলে বুঝতে হবে গাছের সার, জল ও আলো সবই পর্যাপ্ত পরিমাণে আছে।
বিশদ

25th  September, 2019
সামান্য খরচে পেঁপে চাষে ভালো লাভ 

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। বাড়ির চাহিদা মিটিয়ে বাড়তি পেঁপে বাজারে বিক্রি করে আয় করা যাবে। চারা লাগানোর তিন-চার মাস পর থেকেই পেঁপে পাওয়া যায়। 
বিশদ

25th  September, 2019
বর্ষা কম, হাইব্রিড চাষে ভরসা রাখছে বারুইপুর  

সংবাদদাতা: এ বছর বর্ষা কম। তাই দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ব্লকের চাষিদের ভরসা বাড়ছে হাইব্রিড চাষের উপর। সম্প্রতি ব্লকের শঙ্করপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে হয়ে গেল চাষিদের নিয়ে কৃষি-প্রশাসনের মিটিং।  
বিশদ

25th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

বিএনএ, রায়গঞ্জ: ডেঙ্গু আক্রান্ত এক রোগীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের কোনও চিকিৎসক মঙ্গলবার রেফার করার কথা মৌখিকভাবে পরিবারের লোকদের বলায় উত্তেজনা ছড়ায়। যদিও শেষপর্যন্ত ওই রোগীকে কোথাও রেফার করা হয়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

10:22:00 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:18:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM