Bartaman Patrika
 
 

 সব্জি খেতে স্প্রে করার কাজ চলছে। -নিজস্ব চিত্র

মালদহে ছায়াজাল ব্যবহারে পান চাষিদের
আগ্রহ বাড়াতে উদ্যোগী উদ্যানপালন দপ্তর 

মঙ্গল ঘোষ, মালদহ: পানচাষিদের মধ্যে পাটকাঠির বদলে ছায়াজালের ব্যবহার বাড়াতে চাইছে মালদহ জেলার উদ্যানপালন দপ্তর। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, পানচাষপ্রবণ ব্লকগুলিতে গিয়ে ছায়াজালের মাধ্যমে পান চাষের একাধিক সুবিধা নিয়ে প্রচারে জোর দেওয়া হবে। এই প্রচারের জন্য চলতি ব্যবস্থার পাশাপাশি আধুনিক পদ্ধতিকেও বেছে নেওয়া হয়েছে। সচেতনতামূলক লিফলেট তো থাকছেই। সেইসঙ্গে কম্পিউটারের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমেও নতুন পদ্বতিতে পান চাষের সুবিধার কথা জানানো হবে চাষিদের।
ব্লকগুলির সকল পানচাষিদের এই ছায়াজাল পদ্বতিতে পানচাষ করাতে নাছোড়বান্দা জেলার উদ্যানপালন দপ্তর। সেজন্য মালদহ জেলার চাষিদের হাতেকলমে প্রশিক্ষণ দিতে হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনাতেও পাঠাতে রাজি হয়েছেন ওই দপ্তরের কর্তারা। জানা গিয়েছে, আগে প্রচার করা হলেও চাষিদের মধ্যে ছায়াজাল ব্যবহারের ক্ষেত্রে তেমন উৎসাহ দেখা যায়নি। তাই এবার সরাসরি মাঠে নেমে চাষিদের বোঝাতে চাইছে এই দপ্তর।
মালদহ জেলা উদ্যানপালন দপ্তরের উপ অধিকর্তা কৃষ্ণেন্দু নন্দন বলেন, ছায়াজালের মাধ্যমে এখন রাজ্যের সর্বত্র পান চাষ হচ্ছে। এই পদ্ধতিতে প্রাথমিকভাবে খরচ বেশি হয়। কিন্তু লাভও বেশি হয়। সেই খরচের অর্ধেক মেটানোর ব্যবস্থা করে দেবে আমাদের দপ্তর। তাই উদ্যানপালন দপ্তরের এই বিষয়ে বাড়তি আগ্রহ রয়েছে। দক্ষিণ ২৪ পরগণা ও হাওড়ার অধিকাংশ জায়গায় এভাবেই পানচাষ হয়। আমরা এর আগে জেলার চাষিদের এই বিষয়ে বলেছিলাম। কিন্তু তাঁরা ওই পুরনো ধাঁচে পাটকাঠি দিয়েই পানচাষে বেশি আগ্রহী। কারও নতুন পদ্বতি সম্পর্কে আগ্রহ নেই। যার জন্য জেলার কোনও ব্লকেই আমরা এই নতুন পদ্বতি চালু করতে পারেনি। আমরা ইতিপূর্বে অনেক জায়গায় প্রচার করেছিলাম। ব্যর্থ হয়েছি। তবে আমরা হাল ছেড়ে দেব না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, প্রতিটি ব্লক ধরে প্রচারে আরও জোর বাড়াব। সব ভালো করে বুঝিয়ে দেব পাওয়ার পয়েন্ট প্রদর্শনীর মাধ্যমে। এই চাষের জন্য কী কী করতে হবে সেসব তথ্য সরাসরি দেখানো হবে। এই চাষে খরচ একটু বেশি হয়। তিন কাঠা পানের বরজ করতে প্রায় ৭৫ হাজার টাকা খরচ হয়। তবে আমাদের দপ্তর থেকে খরচের অর্ধেক দিয়ে সাহায্য করা হবে। কিন্তু পাটকাঠির খরচ কম বলে সবাই ওই দিকেই ঝুঁকে রয়েছেন। আমরা যদি দু-চার জন আগ্রহী চাষিকেও পেয়ে যাই, তাহলেই মালদহ জেলায় এই চাষ শুরু করে দেব। সেই লক্ষ্য নিয়েই এবার মাঠে নামব। আগ্রহী চাষিদের দক্ষিণ ২৪ পরগানা ও হাওড়ায় প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। বামনগোলার পানচাষিরা বলেন, এর আগে আমাদের এই চাষের বিষয়ে বলা হয়েছিল। কিন্ত এই পদ্ধতিতে চাষ করতে গেলে মোটা অঙ্কের মূলধন লাগে। ঋণ নিয়ে চাষ করতে হয়। উদ্যানপালন দপ্তর আর্থিক সহায়তা করার আশ্বাস দিলেও সেই টাকা কবে পাব তার ঠিক নেই। সরকারি টাকা দেরি করেই আসে। এসব ভেবেই আমরা আর এগিয়ে যাইনি। আমাদের বলা হয়েছিল বাইরে নিয়ে যাওয়া হবে। ফোন নম্বর উদ্যানপালন দপ্তরে দিয়ে এসেছিলাম। কিন্তু এখনও ফোন আসেনি। আমরাও  আর যোগাযোগ করিনি। যদি তাঁরা আবার প্রচার করতে আসেন, তবে আমরা ভেবে দেখব। মালদহ জেলায় সব চেয়ে বেশি পান চাষ হয় বামনগোলা, ভালুকা, চাঁচল ও হবিবপুরে‌। এই এলাকাগুলিতে সবচাষিরা পাটকাঠি দিয়েই পুরোনো ধাঁচেই পানচাষ করতে বেশি আগ্রহী। উদ্যানপালন দপ্তর অনেক দিন ধরেই ছায়াজালের মাধ্যমে চাষ করার পরামর্শ দিয়ে আসছে। কারণ প্রাথমিকভাবে খরচ বেশি হলেও, এই পদ্ধতিতে চাষ করলে পানচাষিরা দীর্ঘমেয়াদি ক্ষেত্রে বেশি লাভবান হবেন।  
21st  August, 2019
নিয়ম মেনে রজনিগন্ধা চাষে মিলবে ভালোই লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: রজনিগন্ধা ফুলের চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। সারা বছর ধরেই এই ফুলের চাহিদা থাকে বাজারে। বিশেষ করে অনুষ্ঠানের মরশুমে রজনিগন্ধা ফুলের চাহিদা তুঙ্গে ওঠে।  বিশদ

21st  August, 2019
 ময়নাগুড়ি, ধূপগুড়িতে গলদা চিংড়ি চাষ করতে চলেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র

সোমনাথ চক্রবর্তী: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র জলপাইগুড়ি জেলায় প্রথম গলদা চিংড়ি চাষ করার উদ্যোগ নিয়েছে। এজন্য তারা জেলার ময়নাগুড়ি ও ধূপগুড়িতে পুকুরও দেখেছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র পরীক্ষামূলকভাবে গলদা চিংড়ি চাষে সাফল্য পেলে একেই পাইলট প্রজেক্ট করে কাজ শুরু করবে।
বিশদ

14th  August, 2019
 ‘ব্ল্যাক বেঙ্গল’ চাষে খরচ কম, লাভ বেশি

নবজ্যোতি সরকার: বাংলার প্রতিটি গ্রামে কালো ছাগল পালন একটি জনপ্রিয় ব্যবসা। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে পশুহাটে দেড় বছর বয়সী কালো ছাগল বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে আমন চাষে ভরসা জোগাচ্ছে নিম্নচাপের বৃষ্টি, প্রস্তুতি বিকল্প চাষেরও

আউশ-আমন মিলিয়ে খরিফ মরশুমে রাজ্যে ধান চাষের লক্ষ্যমাত্রা ৪২ লক্ষ হেক্টর। এখনও পর্যন্ত ২৬ লক্ষ হেক্টর জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে সব জমির জন্যই বীজতলা তৈরি হয়ে গিয়েছে। নিম্নচাপের বৃষ্টি অনেকটাই কাজে আসবে। হচ্ছে, লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলা সম্ভব হবে। - সম্পদরঞ্জন পাত্র, রাজ্য কৃষি অধিকর্তা
বিশদ

14th  August, 2019
 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে।
বিশদ

14th  August, 2019
উত্তর দিনাজপুরে ১০ শতাংশ জমিতে এখনও আমন ধান রোয়া যায়নি

 মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১০ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

14th  August, 2019
 তেলাপিয়ায় হেক্টরে আয় হতে পারে লক্ষ টাকা

সংবাদদাতা: সাধারণ তেলাপিয়া মাছের চেয়ে মনোসেক্স তেলাপিয়া চাষে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ উৎপাদন বাড়তে পারে। এই তেলাপিয়া খেতে সুস্বাদু। উৎপাদনের পর চাষিরা পুকুর থেকে এই মাছের দাম পাবেন কেজি প্রতি ১০০ টাকা।
বিশদ

14th  August, 2019
 বর্ষাকালীন করলা, বীজ বুনতে হবে এ মাসেই

সংবাদদাতা: বর্ষাকালীন করলার চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বর্ষাকালীন করলা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ মাসের মধ্যে বীজ বুনে ফেলতে হবে। উন্নত জাতের করলার চাষ করলে বেশি উৎপাদন পাওয়া সম্ভব। উন্নত জাতগুলি হল, পুষা, দো-মৌসূমি, দেশি জাতেও ভালো ফলন পাওয়া যায়।
বিশদ

14th  August, 2019
 কম খরচে পাটনাই লঙ্কা

সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM