Bartaman Patrika
 

 কম খরচে পাটনাই লঙ্কা

 সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে। বর্ষাকালীন লঙ্কা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ। সবচেয়ে ভালো বীজ পাটনাই লঙ্কা। এই লঙ্কা উচ্চফলনশীল। সঠিক নিয়ম মেনে চাষ করতে পারলে অধিক ফলন পাওয়া যায়। লাভের পরিমাণও বাড়ে। বিঘা প্রতি বীজ লাগবে ২০০ গ্রামের মতো। বীজ থেকে বীজ বা চারা থেকে চারার দূরত্ব হবে ২০ বাই ১৮ ইঞ্চি। জমিকে নিড়ানি দিয়ে আগাছামুক্ত করতে হবে।
জমি থেকে অতিরিক্ত জল বের করে দিতে হবে। বর্ষার সময় লঙ্কা চাষে সেচের সেভাবে প্রয়োজন হয় না। তবে কোনও কারণে বৃষ্টি না হলে জমিতে যদি টান দেখা যায় তা হলে দু-একটি সেচ দিতে হবে। পাটনাই লঙ্কার ভালো বীজ পেতে কৃষি দপ্তরের স্থানীয় আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন চাষিরা। বিঘা প্রতি প্রাথমিক সার হিসেবে প্রয়োগ করতে হবে ইউরিয়া ১০ কেজি, সুপার ফসফেট ২৯ কেজি, মিউরিয়েট অফ পটাশ ৮ কেজি। এর পর একমাস পর চাপান সার হিসেবে দিতে হবে ৫ কেজি ইউরিয়া। আবার দু’মাস পর প্রয়োগ করতে হবে ৭ কেজি ইউরিয়া। জৈবসার জোগান অনুযায়ী প্রয়োগ করতে হবে।

14th  August, 2019
নিয়ম মেনে রজনিগন্ধা চাষে মিলবে ভালোই লাভ 

অলোক বন্দ্যোপাধ্যায়: রজনিগন্ধা ফুলের চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। সারা বছর ধরেই এই ফুলের চাহিদা থাকে বাজারে। বিশেষ করে অনুষ্ঠানের মরশুমে রজনিগন্ধা ফুলের চাহিদা তুঙ্গে ওঠে।  বিশদ

21st  August, 2019
মালদহে ছায়াজাল ব্যবহারে পান চাষিদের
আগ্রহ বাড়াতে উদ্যোগী উদ্যানপালন দপ্তর 

মঙ্গল ঘোষ, মালদহ: পানচাষিদের মধ্যে পাটকাঠির বদলে ছায়াজালের ব্যবহার বাড়াতে চাইছে মালদহ জেলার উদ্যানপালন দপ্তর। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, পানচাষপ্রবণ ব্লকগুলিতে গিয়ে ছায়াজালের মাধ্যমে পান চাষের একাধিক সুবিধা নিয়ে প্রচারে জোর দেওয়া হবে।  বিশদ

21st  August, 2019
 ময়নাগুড়ি, ধূপগুড়িতে গলদা চিংড়ি চাষ করতে চলেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র

সোমনাথ চক্রবর্তী: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র জলপাইগুড়ি জেলায় প্রথম গলদা চিংড়ি চাষ করার উদ্যোগ নিয়েছে। এজন্য তারা জেলার ময়নাগুড়ি ও ধূপগুড়িতে পুকুরও দেখেছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র পরীক্ষামূলকভাবে গলদা চিংড়ি চাষে সাফল্য পেলে একেই পাইলট প্রজেক্ট করে কাজ শুরু করবে।
বিশদ

14th  August, 2019
 ‘ব্ল্যাক বেঙ্গল’ চাষে খরচ কম, লাভ বেশি

নবজ্যোতি সরকার: বাংলার প্রতিটি গ্রামে কালো ছাগল পালন একটি জনপ্রিয় ব্যবসা। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে পশুহাটে দেড় বছর বয়সী কালো ছাগল বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে আমন চাষে ভরসা জোগাচ্ছে নিম্নচাপের বৃষ্টি, প্রস্তুতি বিকল্প চাষেরও

আউশ-আমন মিলিয়ে খরিফ মরশুমে রাজ্যে ধান চাষের লক্ষ্যমাত্রা ৪২ লক্ষ হেক্টর। এখনও পর্যন্ত ২৬ লক্ষ হেক্টর জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে সব জমির জন্যই বীজতলা তৈরি হয়ে গিয়েছে। নিম্নচাপের বৃষ্টি অনেকটাই কাজে আসবে। হচ্ছে, লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলা সম্ভব হবে। - সম্পদরঞ্জন পাত্র, রাজ্য কৃষি অধিকর্তা
বিশদ

14th  August, 2019
 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে।
বিশদ

14th  August, 2019
উত্তর দিনাজপুরে ১০ শতাংশ জমিতে এখনও আমন ধান রোয়া যায়নি

 মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১০ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

14th  August, 2019
 তেলাপিয়ায় হেক্টরে আয় হতে পারে লক্ষ টাকা

সংবাদদাতা: সাধারণ তেলাপিয়া মাছের চেয়ে মনোসেক্স তেলাপিয়া চাষে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ উৎপাদন বাড়তে পারে। এই তেলাপিয়া খেতে সুস্বাদু। উৎপাদনের পর চাষিরা পুকুর থেকে এই মাছের দাম পাবেন কেজি প্রতি ১০০ টাকা।
বিশদ

14th  August, 2019
 বর্ষাকালীন করলা, বীজ বুনতে হবে এ মাসেই

সংবাদদাতা: বর্ষাকালীন করলার চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বর্ষাকালীন করলা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ মাসের মধ্যে বীজ বুনে ফেলতে হবে। উন্নত জাতের করলার চাষ করলে বেশি উৎপাদন পাওয়া সম্ভব। উন্নত জাতগুলি হল, পুষা, দো-মৌসূমি, দেশি জাতেও ভালো ফলন পাওয়া যায়।
বিশদ

14th  August, 2019
 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। মিথুন: উপার্জন বাড়বে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া ...বিশদ

07:03:20 PM

চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM