Bartaman Patrika
 
 

 ঝাড়গ্রামের দুবরাজপুরে জমিতে লাঙল দিতে ব্যস্ত চাষি। -নিজস্ব চিত্র

কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এবিষয়ে জেলা কৃষি অধিকর্তা তাপস কুণ্ডু বলেন, চাষের কাজে কীভাবে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে লাভবান হওয়া যাবে তা শেখানো হচ্ছে। চাষিদের হাতে কলমে আধুনিক চাষের পদ্ধতি শেখানো হচ্ছে।
ব্লক কৃষি দপ্তর এবং কান্দি পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, মহকুমা এলাকায় হাজার হাজার চাষি পুরনো পদ্ধতিতে চাষ করেন। ধান, আলু, মাছ, ছাগল, মুরগি, গো-পালনে পুরনো পদ্ধতি ব্যবহার করা হয়। ফলে বাজারে তাঁদের পক্ষে টেক্কা দেওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই এলাকার চাষিরা বহুদিন ধরেই আধুনিক পদ্ধতিতে কীভাবে চাষ করা যায় তা নিয়ে প্রশিক্ষণ দেওয়ার দাবি করছিলেন। চাষিদের ওই দাবিকে সামনে রেখে সম্প্রতি উন্নতমানের প্রযুক্তির সাহায্যে কীভাবে চাষ করা যায় সেই চেষ্টা করা হয়। গত বৃহস্পতিবার কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০ জন চাষিকে নিয়ে প্রশিক্ষণ চালু করা হয়। উদ্বোধনে হাজির ছিলেন বিডিও নীলাঞ্জন মণ্ডল, প্রাক্তন বিধায়ক অপূর্ব সরকার সহ বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের দু’জন কৃষি বিশেষজ্ঞ। এদিকে সোমবার থেকে ওই চাষিদের পুরোদমে প্রশিক্ষণ শুরু হয়েছে বলে কান্দি ব্লক কৃষি দপ্তর সূত্রে জানানো হয়েছে। এব্যাপারে কান্দি পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ গৌরব চট্টোপাধ্যায় বলেন, বিভিন্ন পর্যায়ের চাষিদের ৫০ জন করে দল করা হয়েছে। যেমন ৫০ জন ধান চাষি, ৫০ জন আলু চাষি, ৫০ জন গোপালকের দল করা হয়েছে। প্রতিটি পর্যায়ের চাষিদের সপ্তাহে তিনদিন করে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে চাষিরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে লাভবান হবে পারবেন। কান্দি পঞ্চায়েত সমিতির সহ সভাপতি পার্থপ্রতিম সরকার বলেন, প্রশিক্ষণ শেষে চাষিদের একদিকে যেমন সরকারিভাবে শংসাপত্র বিলি করা হবে। তেমনই পঞ্চায়েত সমিতি প্রশিক্ষণ শেষে চাষিদের আধুনিক যন্ত্রপাতি কেনার জন্য সাহায্য করবে।
প্রশিক্ষণ শেষে চাষিরা যাতে সহজ সুদে কৃষি যন্ত্রপাতি এবং অন্যান্য সামগ্রী কিনতে পারেন সেজন্য ঋণের ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণ নিতে আসা এলাকার মহালন্দি গ্রামের ধান চাষি আবু সালেক বলেন, আমরা অনেকদিন ধরে বিডিওর কাছে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করতে বলেছিলাম।

07th  August, 2019
 ময়নাগুড়ি, ধূপগুড়িতে গলদা চিংড়ি চাষ করতে চলেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র

সোমনাথ চক্রবর্তী: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র জলপাইগুড়ি জেলায় প্রথম গলদা চিংড়ি চাষ করার উদ্যোগ নিয়েছে। এজন্য তারা জেলার ময়নাগুড়ি ও ধূপগুড়িতে পুকুরও দেখেছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র পরীক্ষামূলকভাবে গলদা চিংড়ি চাষে সাফল্য পেলে একেই পাইলট প্রজেক্ট করে কাজ শুরু করবে।
বিশদ

 ‘ব্ল্যাক বেঙ্গল’ চাষে খরচ কম, লাভ বেশি

নবজ্যোতি সরকার: বাংলার প্রতিটি গ্রামে কালো ছাগল পালন একটি জনপ্রিয় ব্যবসা। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে পশুহাটে দেড় বছর বয়সী কালো ছাগল বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়।
বিশদ

 দক্ষিণবঙ্গে আমন চাষে ভরসা জোগাচ্ছে নিম্নচাপের বৃষ্টি, প্রস্তুতি বিকল্প চাষেরও

আউশ-আমন মিলিয়ে খরিফ মরশুমে রাজ্যে ধান চাষের লক্ষ্যমাত্রা ৪২ লক্ষ হেক্টর। এখনও পর্যন্ত ২৬ লক্ষ হেক্টর জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে সব জমির জন্যই বীজতলা তৈরি হয়ে গিয়েছে। নিম্নচাপের বৃষ্টি অনেকটাই কাজে আসবে। হচ্ছে, লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলা সম্ভব হবে। - সম্পদরঞ্জন পাত্র, রাজ্য কৃষি অধিকর্তা
বিশদ

 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে।
বিশদ

উত্তর দিনাজপুরে ১০ শতাংশ জমিতে এখনও আমন ধান রোয়া যায়নি

 মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১০ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

 তেলাপিয়ায় হেক্টরে আয় হতে পারে লক্ষ টাকা

সংবাদদাতা: সাধারণ তেলাপিয়া মাছের চেয়ে মনোসেক্স তেলাপিয়া চাষে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ উৎপাদন বাড়তে পারে। এই তেলাপিয়া খেতে সুস্বাদু। উৎপাদনের পর চাষিরা পুকুর থেকে এই মাছের দাম পাবেন কেজি প্রতি ১০০ টাকা।
বিশদ

 বর্ষাকালীন করলা, বীজ বুনতে হবে এ মাসেই

সংবাদদাতা: বর্ষাকালীন করলার চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বর্ষাকালীন করলা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ মাসের মধ্যে বীজ বুনে ফেলতে হবে। উন্নত জাতের করলার চাষ করলে বেশি উৎপাদন পাওয়া সম্ভব। উন্নত জাতগুলি হল, পুষা, দো-মৌসূমি, দেশি জাতেও ভালো ফলন পাওয়া যায়।
বিশদ

 কম খরচে পাটনাই লঙ্কা

সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে।
বিশদ

 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM