Bartaman Patrika
 

 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

ব্রতীন দাস: সে কলকাতা পত্তনের আগের কথা। জানা যায়, হাওড়া থেকে গঙ্গা পেরিয়ে চারঘর বসাক ও একঘর শেঠ গোবিন্দপুরে (বর্তমানে যেখানে গড়ের মাঠ) এসে বসতি স্থাপন করে। সেখানেই তারা তাদের আরাধ্য দেবতা গোবিন্দকে ভোগ নিবেদনের উদ্দেশ্যে সুগন্ধী ধান ফলায়। সেই ধানই পরবর্তীতে পরিচিতি পায় গোবিন্দভোগ হিসেবে।
অন্যদিকে, উত্তরবঙ্গের বিখ্যাত সুগন্ধী ধানের ভাত তুলোর মতো নরম বলেই না কি তার নামকরণ হয় তুলাইপাঞ্জি। কেউ কেউ বলেন, তুলাই নামে এক নদীর তীরে ধানটি চাষ হতো। সেই থেকেই এই নামকরণ। তবে, শুধু গোবিন্দভোগ বা তুলাইপাঞ্জি নয়।
বাংলার সুগন্ধী ধানের তালিকায় রয়েছে বাদশাভোগ, কাটারিভোগ, রাধাতিলক, রাধুনিপাগল, দুধেশ্বর, হরিণখুরি, চিনিগুড়া, কালোজিরা, কালোনুনিয়া আরও কত কী। স্বাদে-গন্ধে একে-অপরকে টেক্কা দেয় তারা।
বাংলার এইসব সুগন্ধী ধান জড়িয়ে রয়েছে আমাদের সমাজ-সংস্কৃতির সঙ্গেও। একসময় ভালোই চাষ হতো। কিন্তু, উচ্চ ফলনশীল ধানের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ১৯৭০ সাল থেকে ধীরে ধীরে কমতে থাকে দেশি সুগন্ধী ধানের এলাকা। হারিয়ে যায় অনেক ধান। সেসব ধানকে ফিরিয়ে আনতেই কাজ শুরু করেছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে গত ১০ বছর ধরে চলছে নিরলস প্রচেষ্টা। এতে অনেকটাই সাফল্য এসেছে। বাংলার লুপ্তপ্রায় বেশকিছু সুগন্ধী ধান আবারও ফিরেছে। উন্নত প্রযুক্তির প্রয়োগে বেড়েছে ফলন। ফলে চাষিরা আনন্দের সঙ্গেই সেসব ধান চাষ করছেন। এমনটাই দাবি বিজ্ঞানীদের। দেশি সুগন্ধী ধানের জাতগুলি মূলত আলোক সংবেদনশীল। ফুল আসা থেকে ধান পাকা পর্যন্ত অনেকটাই নির্ভর করে তাপমাত্রার উপর। সেক্ষেত্রে খুব বেশি গরম বা মারাত্মক ঠাণ্ডা, কোনওটাই উপযুক্ত নয়। সঙ্গে মাটির গুণ তো আছেই। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বাংলার সুগন্ধী ধান প্রকল্পের মুখ্য বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, বর্তমানে খরিফ মরশুমে রাজ্যে ১ লক্ষ হেক্টর জমিতে সুগন্ধী ধান চাষ হয়ে থাকে। যা থেকে গড়ে ফলন পাওয়া যায় প্রায় ৩ লক্ষ টন। ৩০-৩৫ ধরনের সুগন্ধী ধান বাংলার বিভিন্ন প্রান্তে কম-বেশি চাষ হচ্ছে। এর মধ্যে ৬-৭টি ধানের চাহিদা রয়েছে। সেসব ধানের ভালো বীজ উৎপাদন করে চাষের এলাকা বাড়াতে বিশ্ববিদ্যালয়ের তরফে কৃষকদের মধ্যে বিনামূল্যে দেওয়া হচ্ছে। পাশাপাশি উৎপাদিত চাল বিপণনের ব্যবস্থাও করা হচ্ছে। রাজ্য সরকারের কৃষি বিপণন নিগম ও সুফল বাংলা কৃষকদের কাছ থেকে সরাসরি সুগন্ধী ধান কিনছে। ফলে চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন। স্বাভাবিকভাবেই উৎসাহিত হচ্ছেন তাঁরা। আর তাতেই সুগন্ধী ধান চাষের এলাকা বাড়ছে। বাংলার গোবিন্দভোগ রপ্তানি হচ্ছে দক্ষিণ ভারতে। তুলাইপাঞ্জি যাচ্ছে নেপাল, বাংলাদেশে।
প্রতিটি সুগন্ধী ধানের একটি নিজস্ব এলাকা রয়েছে। সেই এলাকার বাইরে গেলেই ফলন দিলেও সে সুবাস হারায়। ফলে বিজ্ঞানীরাও চাইছেন না, এক জায়গার ধানকে অন্যত্র নিয়ে গিয়ে চাষ করাতে। বরং যে এলাকায় যে ধানটি চাষ হয়ে থাকে, সেখানেই কীভাবে তার উৎপাদন বাড়ানো যায় তারই প্রচেষ্টা চলছে। কোন সুগন্ধী ধানের জন্য খ্যাতি রয়েছে কোন এলাকার?
ছোট দানার সুগন্ধী, তুলাইপাঞ্জি, কালো নুনিয়া, কাটারিভোগ মূলত উত্তরবঙ্গের ধান। এর মধ্যে তুলাইপাঞ্জির আদি বাসভূমি রায়গঞ্জের মোহিনীগঞ্জ। কালো নুনিয়া চাষ হয় জলপাইগুড়ি, দার্জিলিং জেলায়। কাটারিভোগ চাষ হয়ে থাকে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে। রাজ্যে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে গোবিন্দভোগ চাষ হয়। মূলত বর্ধমান, বীরভূম, নদীয়া জেলায় এই সুগন্ধী ধানটি চাষ হয়ে থাকে। রাধুনিপাগল বেশি চাষ হয় বীরভূম ও বাঁকুড়ায়। কিছুটা হয় বর্ধমান ও নদীয়ায়। গোবিন্দভোগ যে সব এলাকায় হয়ে থাকে, সেখানেই চাষ হয় বাদশাভোগ। তবে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরেও এই সুগন্ধী চাষ করা হচ্ছে। রাধাতিলক ধানটি চাষ হয়ে থাকে নদীয়া, হুগলি ও হাওড়ায়। কালোজিরা ধানটি ছোট দানার। চাষ হয় মূলত দক্ষিণবঙ্গে। বাংলাদেশে এই ধানটি প্রচুর পরিমাণে চাষ হয়ে থাকে। রাজ্যের পশ্চিমাঞ্চলে চাষ হয় লাল বাদশাভোগ। দক্ষিণ ২৪ পরগনার সাগর এলাকায় দীর্ঘদিন পর ফিরেছে হরিণখুরি ধান। দুধেশ্বর ধানটি চাষ হচ্ছে উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে। গোবিন্দভোগ, বাদশাভোগ ধানের চাল মূলত পায়েস ও ভোগ রান্নার কাজে ব্যবহৃত হয়। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে গোবিন্দভোগের ধানের চিড়ে তৈরি করা হয়েছে। পোলাও হিসেবেও ব্যবহৃত হয় এই ধানের চাল। তুলাইপাঞ্জি ব্যবহৃত হয় সুগন্ধী ভাত হিসেবে। ভোগ রান্নার পাশাপাশি তৈরি হয় পোলাও, বিরিয়ানি, চিড়ে। মাঝারি দানার কালো নুনিয়া ও কাটারিভোগ সুগন্ধী ভাত হিসেবে ব্যবহৃত হয়।
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, ২০১৭ সালের অক্টোবরে তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ জিআই তকমা পেয়েছে। বিদেশে রপ্তানিতে এই জিআই লোগো অনেকটাই সুবিধা দেবে। রাজ্য যে এক্সপোর্ট পলিসি তৈরি করছে তাতে বাংলার সুগন্ধী ধানকে যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

07th  August, 2019
 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে।  বিশদ

24th  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019
মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

 ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM