Bartaman Patrika
চাষ আবাদ
 

 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

ব্রতীন দাস: সে কলকাতা পত্তনের আগের কথা। জানা যায়, হাওড়া থেকে গঙ্গা পেরিয়ে চারঘর বসাক ও একঘর শেঠ গোবিন্দপুরে (বর্তমানে যেখানে গড়ের মাঠ) এসে বসতি স্থাপন করে। সেখানেই তারা তাদের আরাধ্য দেবতা গোবিন্দকে ভোগ নিবেদনের উদ্দেশ্যে সুগন্ধী ধান ফলায়। সেই ধানই পরবর্তীতে পরিচিতি পায় গোবিন্দভোগ হিসেবে।
অন্যদিকে, উত্তরবঙ্গের বিখ্যাত সুগন্ধী ধানের ভাত তুলোর মতো নরম বলেই না কি তার নামকরণ হয় তুলাইপাঞ্জি। কেউ কেউ বলেন, তুলাই নামে এক নদীর তীরে ধানটি চাষ হতো। সেই থেকেই এই নামকরণ। তবে, শুধু গোবিন্দভোগ বা তুলাইপাঞ্জি নয়।
বাংলার সুগন্ধী ধানের তালিকায় রয়েছে বাদশাভোগ, কাটারিভোগ, রাধাতিলক, রাধুনিপাগল, দুধেশ্বর, হরিণখুরি, চিনিগুড়া, কালোজিরা, কালোনুনিয়া আরও কত কী। স্বাদে-গন্ধে একে-অপরকে টেক্কা দেয় তারা।
বাংলার এইসব সুগন্ধী ধান জড়িয়ে রয়েছে আমাদের সমাজ-সংস্কৃতির সঙ্গেও। একসময় ভালোই চাষ হতো। কিন্তু, উচ্চ ফলনশীল ধানের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ১৯৭০ সাল থেকে ধীরে ধীরে কমতে থাকে দেশি সুগন্ধী ধানের এলাকা। হারিয়ে যায় অনেক ধান। সেসব ধানকে ফিরিয়ে আনতেই কাজ শুরু করেছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে গত ১০ বছর ধরে চলছে নিরলস প্রচেষ্টা। এতে অনেকটাই সাফল্য এসেছে। বাংলার লুপ্তপ্রায় বেশকিছু সুগন্ধী ধান আবারও ফিরেছে। উন্নত প্রযুক্তির প্রয়োগে বেড়েছে ফলন। ফলে চাষিরা আনন্দের সঙ্গেই সেসব ধান চাষ করছেন। এমনটাই দাবি বিজ্ঞানীদের। দেশি সুগন্ধী ধানের জাতগুলি মূলত আলোক সংবেদনশীল। ফুল আসা থেকে ধান পাকা পর্যন্ত অনেকটাই নির্ভর করে তাপমাত্রার উপর। সেক্ষেত্রে খুব বেশি গরম বা মারাত্মক ঠাণ্ডা, কোনওটাই উপযুক্ত নয়। সঙ্গে মাটির গুণ তো আছেই। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বাংলার সুগন্ধী ধান প্রকল্পের মুখ্য বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, বর্তমানে খরিফ মরশুমে রাজ্যে ১ লক্ষ হেক্টর জমিতে সুগন্ধী ধান চাষ হয়ে থাকে। যা থেকে গড়ে ফলন পাওয়া যায় প্রায় ৩ লক্ষ টন। ৩০-৩৫ ধরনের সুগন্ধী ধান বাংলার বিভিন্ন প্রান্তে কম-বেশি চাষ হচ্ছে। এর মধ্যে ৬-৭টি ধানের চাহিদা রয়েছে। সেসব ধানের ভালো বীজ উৎপাদন করে চাষের এলাকা বাড়াতে বিশ্ববিদ্যালয়ের তরফে কৃষকদের মধ্যে বিনামূল্যে দেওয়া হচ্ছে। পাশাপাশি উৎপাদিত চাল বিপণনের ব্যবস্থাও করা হচ্ছে। রাজ্য সরকারের কৃষি বিপণন নিগম ও সুফল বাংলা কৃষকদের কাছ থেকে সরাসরি সুগন্ধী ধান কিনছে। ফলে চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন। স্বাভাবিকভাবেই উৎসাহিত হচ্ছেন তাঁরা। আর তাতেই সুগন্ধী ধান চাষের এলাকা বাড়ছে। বাংলার গোবিন্দভোগ রপ্তানি হচ্ছে দক্ষিণ ভারতে। তুলাইপাঞ্জি যাচ্ছে নেপাল, বাংলাদেশে।
প্রতিটি সুগন্ধী ধানের একটি নিজস্ব এলাকা রয়েছে। সেই এলাকার বাইরে গেলেই ফলন দিলেও সে সুবাস হারায়। ফলে বিজ্ঞানীরাও চাইছেন না, এক জায়গার ধানকে অন্যত্র নিয়ে গিয়ে চাষ করাতে। বরং যে এলাকায় যে ধানটি চাষ হয়ে থাকে, সেখানেই কীভাবে তার উৎপাদন বাড়ানো যায় তারই প্রচেষ্টা চলছে। কোন সুগন্ধী ধানের জন্য খ্যাতি রয়েছে কোন এলাকার?
ছোট দানার সুগন্ধী, তুলাইপাঞ্জি, কালো নুনিয়া, কাটারিভোগ মূলত উত্তরবঙ্গের ধান। এর মধ্যে তুলাইপাঞ্জির আদি বাসভূমি রায়গঞ্জের মোহিনীগঞ্জ। কালো নুনিয়া চাষ হয় জলপাইগুড়ি, দার্জিলিং জেলায়। কাটারিভোগ চাষ হয়ে থাকে মালদহ ও দক্ষিণ দিনাজপুরে। রাজ্যে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে গোবিন্দভোগ চাষ হয়। মূলত বর্ধমান, বীরভূম, নদীয়া জেলায় এই সুগন্ধী ধানটি চাষ হয়ে থাকে। রাধুনিপাগল বেশি চাষ হয় বীরভূম ও বাঁকুড়ায়। কিছুটা হয় বর্ধমান ও নদীয়ায়। গোবিন্দভোগ যে সব এলাকায় হয়ে থাকে, সেখানেই চাষ হয় বাদশাভোগ। তবে দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরেও এই সুগন্ধী চাষ করা হচ্ছে। রাধাতিলক ধানটি চাষ হয়ে থাকে নদীয়া, হুগলি ও হাওড়ায়। কালোজিরা ধানটি ছোট দানার। চাষ হয় মূলত দক্ষিণবঙ্গে। বাংলাদেশে এই ধানটি প্রচুর পরিমাণে চাষ হয়ে থাকে। রাজ্যের পশ্চিমাঞ্চলে চাষ হয় লাল বাদশাভোগ। দক্ষিণ ২৪ পরগনার সাগর এলাকায় দীর্ঘদিন পর ফিরেছে হরিণখুরি ধান। দুধেশ্বর ধানটি চাষ হচ্ছে উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে। গোবিন্দভোগ, বাদশাভোগ ধানের চাল মূলত পায়েস ও ভোগ রান্নার কাজে ব্যবহৃত হয়। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে গোবিন্দভোগের ধানের চিড়ে তৈরি করা হয়েছে। পোলাও হিসেবেও ব্যবহৃত হয় এই ধানের চাল। তুলাইপাঞ্জি ব্যবহৃত হয় সুগন্ধী ভাত হিসেবে। ভোগ রান্নার পাশাপাশি তৈরি হয় পোলাও, বিরিয়ানি, চিড়ে। মাঝারি দানার কালো নুনিয়া ও কাটারিভোগ সুগন্ধী ভাত হিসেবে ব্যবহৃত হয়।
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. মৃত্যুঞ্জয় ঘোষ জানিয়েছেন, ২০১৭ সালের অক্টোবরে তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ জিআই তকমা পেয়েছে। বিদেশে রপ্তানিতে এই জিআই লোগো অনেকটাই সুবিধা দেবে। রাজ্য যে এক্সপোর্ট পলিসি তৈরি করছে তাতে বাংলার সুগন্ধী ধানকে যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।
07th  August, 2019
পানিফল চাষে লাভ মেলায় খুশি আরামবাগের কৃষকরা 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে পানিফল চাষে তিনগুণ লাভ হওয়ায় খুশি চাষিরা। শীতের আগে রাজ্যের বিভিন্ন জেলায় যাচ্ছে ওই পানিফল। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, এ রাজ্যে নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় পানিফলের চাষ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জেলায় বর্তমানে কমবেশি এই ফলের চাষ হচ্ছে।  
বিশদ

16th  October, 2019
আমনে ভালো ফলন পেতে শোষক পোকা ও ঝলসা ঠেকানো জরুরি 

নিজস্ব প্রতিনিধি: আমন ধান কাটার সময় চলে এসেছে। যেসব জমিতে সময়ে ধান লাগানো হয়েছে, সেখানে ধানগাছে শিষ চলে এসেছে। যেখানে একটু দেরিতে রোয়া করা হয়েছে, সেখানে ধানগাছে থোড় এসেছে। এইসময় ধানখেতে পরিচর্যা জরুরি। কয়েকটি রোগপোকা দমনের দিকেও বিশেষ নজর রাখতে হবে চাষিদের। নতুবা ফলন মার খেতে পারে।  
বিশদ

16th  October, 2019
লাভ বাড়বে ৯ গুণ, মালদহে মিশ্র চাষে ঝুঁকছেন কৃষকরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে অধিক মুনাফা লাভের আশায় মিশ্র চাষের দিকে ঝুঁকছেন চাষিরা। ব্লক কৃষি দপ্তরের আতমা প্রকল্পের মাধ্যমে ধানের জমিতে মাছ ও সব্জি চাষ করা হয়। ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে ধানের সঙ্গে মাছ চাষের একটি প্রদর্শনী ক্ষেত্র করা হয় ব্লকের সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সাহাপুর গ্রামে। 
বিশদ

16th  October, 2019
উৎপাদন বৃদ্ধিতে নয়া দিশা খাঁচায় মাছচাষে
অনেকটাই এগিয়ে গিয়েছে ঝাড়খণ্ড, ওড়িশা ও ছত্তিশগড়

ব্রতীন দাস: প্রযুক্তির হাত ধরে দারুণ সম্ভাবনার ক্ষেত্র তৈরি করেছে খাঁচায় মাছচাষ। এই পদ্ধতিতে খাঁচার চারদিকে জাল দিয়ে ঘেরা থাকে। কিন্তু তাতে জল ঢুকতে কোনওরকম অসুবিধা হয় না। খাঁচার আকার নানারকম হতে পারে। বাঁশ, দস্তা কিংবা প্রলেপিত লোহা দিয়ে তৈরি হয় খাঁচার কাঠামো। 
বিশদ

16th  October, 2019
বিকল্প হিসেবে আগ্রহ বাড়ছে কুমড়ো চাষে 

মোহন গঙ্গোপাধ্যায় : আলু, বেগুন, পটলের মতো গৃহস্থের বাড়িতে কদর পাচ্ছে কুমড়োও। বাজারে এই সব্জিটির ভালোই চাহিদা। পাল্লা দিয়ে দামও ঊর্ধ্বমুখী। কৃষিবিদরাও এই চাষে যাতে কৃষকরা লাভবান হন, এজন্য কৃষি ব্লকগুলিতে পরামর্শ দিচ্ছেন। বিকল্প চাষ হিসেবে চাষিরা যাতে এগিয়ে আসেন এজন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। 
বিশদ

16th  October, 2019
প্রাকৃতিক উপায়ে ফসলের পোকা দমনে জোর দিচ্ছে কৃষিদপ্তর 

প্রসেনজিৎ সরকার: মাটি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চাষ করে উন্নতমানের ফসল উৎপাদন ও অধিক মাত্রায় কীটনাশকের ব্যবহারের পরিবর্তে কম খরচে ও সহজ পদ্ধতিতে রোগপোকা দমনের পরামর্শ দিচ্ছে কৃষিদপ্তর। জলপাইগুড়ি কৃষি আধিকারিক মেহফুজ আহমেদ বলেন, সচেতনতা শিবিরগুলিতে মাটি পরীক্ষার ভিত্তিতে চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।  
বিশদ

16th  October, 2019
কদর বাড়ছে মিল্ক ফিশ, পেংবা, মুক্তগাছা মাছের 

ব্রতীন দাস : ‘মৎস্য মারিব খাইব সুখে’। মাছে-ভাতে বাঙালির পাতে পড়তেই রুই-কাতলা-মৃগেলের একঘেয়ে স্বাদ বদলাতে কদর বাড়ছে মণিপুরের পেংবা কিংবা কেরলের মুক্তগাছা মাছের। স্বাদের গুণে জায়গা করে নিয়েছে রাজ্যে নতুন মাছ হিসেবে পরিচিত মিল্ক ফিশ।  
বিশদ

02nd  October, 2019
শত্রুপোকার সঙ্গেই জমিতে ধ্বংস হচ্ছে মিত্রপোকা, উদ্বেগ 

মোহন গঙ্গোপাধ্যায়: খেতের পোকা। এদের কেউ শত্রু। আবার কেউ মিত্র। অবশ্যই তা চাষিদের কাছে। শত্রু পোকাদের নিকেশ করতে গিয়ে মিত্ররাও হারিয়ে যাচ্ছে। ফলস্বরূপ উত্তরোত্তর শত্রু পোকার বৃদ্ধি ঘটছে। চাষিদের কাছে এরাই এখন প্রধান মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে চিন্তিত কৃষি বিশেষজ্ঞ ও গবেষণারত বিজ্ঞানীরা। 
বিশদ

02nd  October, 2019
মালদহে সব্জির উৎপাদন বাড়াতেই উন্নত জাতের বীজ দেওয়ার উদ্যোগ 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় সব্জির উৎপাদন আরও বাড়াতে চাষিদের শঙ্কর জাতীয় উন্নতমানের টম্যাটো, বেগুন ও লঙ্কার বীজ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত জেলার সব্জিচাষিদের আর্থিক দিক দিয়ে লাভবান করবার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।  
বিশদ

25th  September, 2019
খরিফে পেঁয়াজের ভালো দাম পাওয়ার আশা ফলন বৃদ্ধিতে পরিচর্যায় জোর দেওয়ার পরামর্শ 

ব্রতীন দাস: চাহিদার তুলনায় জোগান নিতান্তই কম। ফলে প্রতিদিনই দর চড়ছে পেঁয়াজের। ইতিমধ্যেই ৭০ টাকা কেজি ছাড়িয়েছে। পুজোয় ১০০ টাকা ছুঁয়ে ফেলার আশঙ্কা। পেঁয়াজের দামের ঝাঁঝে মধ্যবিত্তর চোখে জল আসার জোগাড়। এই পরিস্থিতিতে খরিফের পেঁয়াজ বাজারে এলে ভালোই দাম পেতে পারেন চাষিরা। 
বিশদ

25th  September, 2019
আমন চাষে সুধা পদ্ধতিতে জোর 

প্রসেনজিৎ সরকার: সুধা পদ্ধতি বা সুনিশ্চিত ধান চাষ পদ্ধতির মাধ্যমে আমন চাষে উৎপাদন বৃদ্ধিতে জোর দিয়েছে কৃষিদপ্তর। কৃষিদপ্তর জানিয়েছে, প্রচলিত পদ্ধতির থেকে নতুন এই পদ্ধতিতে খরচও কিছুটা কম হয়। বীজতলায় বৈজ্ঞানিক পদ্ধতিতে সুস্থ সবল ও শক্তিশালী চারা তৈরি করে ফলন বৃদ্ধি করা যায়।  
বিশদ

25th  September, 2019
চাহিদা বাড়ছে অর্কিডের, রপ্তানি হচ্ছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থেকে 

অতিরিক্ত আলোয় অর্কিড রাখা যাবে না। এতে পাতা সাদা হয়ে যাবে। ঘরের টিউবের আলোই যথেষ্ট। বেডরুমে রাখলে জানলা খুলে রাখতে হবে। ফ্যালেনপসিস অর্কিডের বাইরে বেরনো শিকড়ের রং সবুজ হলে বুঝতে হবে গাছের সার, জল ও আলো সবই পর্যাপ্ত পরিমাণে আছে।
বিশদ

25th  September, 2019
সামান্য খরচে পেঁপে চাষে ভালো লাভ 

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। বাড়ির চাহিদা মিটিয়ে বাড়তি পেঁপে বাজারে বিক্রি করে আয় করা যাবে। চারা লাগানোর তিন-চার মাস পর থেকেই পেঁপে পাওয়া যায়। 
বিশদ

25th  September, 2019
বর্ষা কম, হাইব্রিড চাষে ভরসা রাখছে বারুইপুর  

সংবাদদাতা: এ বছর বর্ষা কম। তাই দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ব্লকের চাষিদের ভরসা বাড়ছে হাইব্রিড চাষের উপর। সম্প্রতি ব্লকের শঙ্করপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতে হয়ে গেল চাষিদের নিয়ে কৃষি-প্রশাসনের মিটিং।  
বিশদ

25th  September, 2019

Pages: 12345

একনজরে
পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় ...

বিড, ২০ অক্টোবর (পিটিআই): নির্বাচনী প্রচারে বেরিয়ে তুতো বোন তথা মহারাষ্ট্রের মন্ত্রী পঙ্কজা মুণ্ডের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে ইতিমধ্যে বিতর্কে জড়িয়েছেন এনসিপি নেতা ধনঞ্জয় মুণ্ডে। এবার ধনঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিস। যদিও এনসিপি নেতা দাবি করেন, তাঁর মন্তব্য ‘বিকৃত’ ...

লন্ডন ২০ অক্টোবর (এএফপি): ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনের আর্জি মেনে ব্রেক্সিট প্রক্রিয়া বিলম্বের বিষয়টি বিবেচনা করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট প্রক্রিয়া চূড়ান্ত সম্পাদন করার শেষ সময়সীমা। গতকাল ব্রিটিশ পার্লামেন্টে বিরোধীরা প্রক্রিয়াটি বিলম্বিত করার প্রস্তাব রাখেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতাই যে নিষিদ্ধ মাদক কারবারিদের মূল টার্গেট, একের পর এক ইয়াবা ট্যাবলেট উদ্ধারের ঘটনায় তার আভাস মিলতে শুরু করেছে। শনিবারই ময়দান এলাকা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নানুরে বিজেপি সমর্থকের মাকে গুলি করে খুন 
বীরভূমের নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষে প্রাণ গেল বিজেপি সমর্থকের মায়ের। গুলিবিদ্ধ ...বিশদ

04:55:03 PM

মোবাইল ফোন হারিয়ে ফেলায় বকুনি, নদীয়ার ভীমপুরে আত্মঘাতী কিশোরী 

04:39:00 PM

কোচবিহারে পাতলাখাওয়ায় মৃত তৃণমূল কর্মীর পরিজনদের সঙ্গে দেখা করলেন সুব্রত বক্সি 

04:34:00 PM

শান্তিপুরে বাড়িতে ভূতের অপবাদ দিয়ে মারধর 
বাড়িতে ভূত রয়েছে এমন অপবাদ দিয়ে বেশ কয়েকটি পরিবারের উপর ...বিশদ

04:29:00 PM

সম্পাদক শুভা দত্ত প্রয়াত 
প্রয়াত বর্তমান সংবাদপত্রের সম্পাদক শুভা দত্ত। সোমবার, ২১ অক্টোবর সকাল ...বিশদ

01:39:53 PM

বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM