Bartaman Patrika
 
 

 সব্জি খেতে স্প্রে করার কাজ চলছে। -নিজস্ব চিত্র

মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে। জল থেকে নাইট্রোজেন জাতীয় ক্ষতিকর উপাদানগুলি শোষণ করে নেয়। এবং এর প্রোটিন সমৃদ্ধ উপাদান খাবার হিসেবে মাছ গ্রহণ করতে পারে। জলাশয়ে কীভাবে তৈরি করতে হবে বায়োফ্লক?
রাজ্য প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গদাধর দাশ বলেছেন, জলে কার্বনের উৎস হিসেবে চিটেগুড়, ইউরিয়া, আটা, ধানের কুড়ো, মিনারেল মিশ্রণ প্রয়োজন। সরাসরি পুকুরে বায়োফ্লক তৈরি করা যায়। আবার আলাদা পাত্রে তৈরি করে তা পুকুরে বা কৃত্রিম জলাধারে প্রয়োগ করা যেতে পারে। কুড়ি লিটার জলে বায়োফ্লক তৈরিতে প্রথম দিন ১.১ গ্রাম ইউরিয়া, ট্রিপল সুপার ফসফেট ০.১৪ গ্রাম, মাছের খাবার ৪ গ্রাম, ডলোমাইট বা মিনারেল মিশ্রণ ৭ গ্রাম দিতে হবে। বায়োফ্লক তৈরিতে কমপক্ষে ৭২ ঘণ্টা সময় লাগে। যাতে তাড়াতাড়ি বায়োফ্লক তৈরি হয়ে যায়, সেজন্য সুগার, গ্লুকোজ প্রয়োগ করা যেতে পারে। দ্রবণটি মাঝেমধ্যে ঘেঁটে দিতে হবে। যাতে জমাট না বাঁধে। জমাট বেঁধে গেলে তা থেকে ক্ষতিকর পদার্থ তৈরি হতে পারে। প্রথম দিনের মতো দ্বিতীয় ও তৃতীয় দিনে ওই মিশ্রণে ৪ গ্রাম করে মাছের খাবার ও ৭ গ্রাম করে মিনারেল যুক্ত করতে হবে। বাজারে মিনারেল মিশ্রণ কিনতে পাওয়া যায়। বায়োফ্লক তৈরির জন্য যে মিশ্রণ করা হবে, তার রং প্রথমে সবুজাভ থাকলেও পরে বাদামি হয়ে যায়। ৬ দিন পর ওই দ্রবণ জলাধারে প্রয়োগ করা যাবে। কেন্দ্রীয় মৎস্য শিক্ষা সংস্থানের (কলকাতা) বিজ্ঞানী ড. বিজয়কালী মহাপাত্র জানিয়েছেন, বায়োফ্লকের সাহায্যে জল ও পুষ্টির পুনর্ব্যবহার করা যায়। ফলে খরচ অনেকটাই কমে। যেসব মাছ ফিল্টার ফিডার অর্থাৎ জল থেকে খাবার বেছে খায়, তাদের জন্য এই প্রযুক্তি বিশেষ উপযোগী। রুই, কাতলা, মৃগেল, কই, শিঙি, মাগুর ও চিংড়ি চাষের ক্ষেত্রে বায়োফ্লক দারুণ কার্যকরী। বায়োফ্লক তৈরির জন্য দশ লিটার জলে ১ কেজি চিটে গুড় এবং ৫০-১০০ গ্রাম প্রোবায়োটিক মিশিয়ে ২৪ ঘণ্টা রেখে দিতে হবে। তার পর তা জলাধারে প্রয়োগ করতে হবে। অন্যদিকে, যে জলাধারে বায়োফ্লক প্রয়োগ করা হবে সেখানে প্রথমে জল দিতে হবে। এর পর এক লিটার জলে ১ গ্রাম মাত্রায় লবণ মেশাতে হবে। ২৪ ঘণ্টা দেখতে হবে। তার পর পিএইচ মাপতে হবে। যদি দেখা যায় জল আম্লিক রয়েছে, তা হলে প্রয়োজনমতো চুন বা ডলোমাইট প্রয়োগ করতে হবে। তার পর আরও একদিন অপেক্ষা করে মাছ ছাড়তে হবে। যদি দেখা যায় মাছের কোনও সমস্যা হচ্ছে না অর্থাৎ মাছ মারা যাচ্ছে না, তা হলে মাছ ছাড়ার ৬ ঘণ্টা পর থেকে খাবার দেওয়া শুরু করতে হবে। মাছের বর্জ্য থেকে জলে নাইট্রোজেন যোগ হবে। আর প্রোবায়োটিকের সঙ্গে যে গুড় দেওয়া হচ্ছে তাতে রয়েছে কার্বন। এই দুইয়ের উপস্থিতিতে ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে উঠবে। এবং জলে মাছের জন্য প্রাকৃতিক খাবার তৈরি হতে শুরু করবে।  
24th  July, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019
মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

 ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে।
বিশদ

17th  July, 2019
কোয়েল পাখি পালন করে আয়ের সুযোগ

 নবজ্যোতি সরকার: কোয়েল পাখি পালন খুবই লাভজনক ব্যবসা। এই ব্যবসার মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থানের বড় সুযোগ রয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও কোয়েল পাখি পালন করে আয়ের নয়া দিশা দেখতে পারেন।
বিশদ

17th  July, 2019
 রোটাভেটর ব্যবহার করে চাষে জমি হারাচ্ছে উর্বরতা শক্তি, বাড়তে পারে জল সংকট

সোমেন পাল, হরিরামপুর: কৃষি দপ্তরের নিষেধাজ্ঞা অমান্য করে দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে চলছে রোটাভেটর ব্যবহার করে জমি চাষ। এটি হল ট্রাক্টরের পিছনে লাঙলের ফলার পরিবর্তে ব্যবহার করা এক বিশেষ ধরনের যন্ত্রাংশ। এটি দিয়ে খুব অল্প সময়ে বেশি জমি চাষ করা যায়। কিন্তু এর ক্ষতিকারক দিকও রয়েছে।
বিশদ

17th  July, 2019
 জমিকে উর্বর করতে ধইঞ্চা ও ডালচাষ জরুরি

সংবাদদাতা: মাটির উপরিভাগ থেকে মাটির নীচে ৫ ফুট পর্যন্ত মাটির অবস্থা কেমন আছে তা নিয়ে লাগাতার পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন মাটি সর্বেক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা। এতে চাষিরা দারুণভাবে উপকৃত হচ্ছেন। এই রিপোর্টে থাকছে বন্ধ্যা জমিকে কীভাবে এক ফসলি করা যায়। কিংবা এক ফসলি জমিকে কীভাবে বহু ফসলি করা যেতে পারে।
বিশদ

17th  July, 2019
 গোরু-মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে দেওয়া হবে ‘ব্রুসেলা টিকা’

  নিজস্ব প্রতিনিধি: গোরু ও মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে ব্রুসেলা টিকা কর্মসূচি নিতে চলেছে রাজ্য। কয়েকটি ধাপে রাজ্য জুড়ে এই কর্মসূচি চলবে বলে প্রাণী সম্পদ বিকাশ দপ্তর সূত্রে জানা গিয়েছে। মূলত ৩ থেকে ৬ মাসের বকনা বাছুরকে ব্রুসেলা টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

17th  July, 2019
 বৃষ্টির অভাবে আমন চাষে দুশ্চিন্তা

 সংবাদদাতা: খাতায়-কলমে শ্রাবণ মাস পড়ে গেলেও সেভাবে বৃষ্টি না হওয়ায় ক্ষতির মুখে চাষাবাদ। বৃষ্টির অভাবে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, কুলতলি সহ বিভিন্ন এলাকার চাষিরা এ বছর অর্ধেকের বেশি জমিতে এখনও পর্যন্ত আমন ধান রোয়া করতে পারেননি। অন্যান্য জেলাতেও কমবেশি একই অবস্থা।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM