Bartaman Patrika
চাষ আবাদ
 

মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে। সঙ্গে দেওয়া হচ্ছে অহেতুক কড়া ডোজের অ্যান্টিবায়োটিক। এতেই প্রমাদ গুণছেন বিশেষজ্ঞরা। এমনিতেই ফসলে পোকামাকড় দমনে ব্যবহার করা হচ্ছে মাত্রাতিরিক্ত কীটনাশক। যার জেরে বিপন্ন হয়ে পড়ছে মৌমাছি। উদ্বেগজনকভাবে সংখ্যা কমছে তাদের। তার উপর মৌমাছিকে যদি লাগাতার হরমোন ও অ্যান্টিবায়োটিক দেওয়া হয়, তা হলে মধুতে বিপদের মাত্রা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য, এ ব্যাপারে মৌপালকদের অবশ্যই সচেতন হতে হবে। নতুবা জনস্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়বে। মৌমাছিকে মাত্রাছাড়া অ্যান্টিবায়োটিক দেওয়ার জেরে মধুতে তার প্রভাব পড়ায় এ রাজ্য থেকে বিদেশে মধু রপ্তানি আটকে যাওয়ার ঘটনাও ঘটেছে ইতিপূর্বে। ফলে বিষয়টিকে মোটেই হাল্কাভাবে নিচ্ছেন না বিজ্ঞানীরা।
মৌমাছি পালনের মাধ্যমে মিষ্টি বিপ্লবের ডাক দেওয়া হয়েছে দেশে। অথচ মৌমাছির সংখ্যা দিন দিন কমতে থাকায় বিষয়টি নিয়ে সরব হয়েছেন পরিবেশবিদরা। এ ব্যাপারে সরকারি পদক্ষেপ ও নজরদারির দাবি তুলেছেন তাঁরা। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রধান ড. শান্তনু ঝাঁ বলেছেন, মৌমাছিকে অহেতুক অ্যান্টিবায়োটিক দেওয়া নিয়ে গোটা দেশেই শোরগোল পড়েছে। মৌমাছির শরীরে যদি কড়া মাত্রায় অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হয়, তা হলে সেই মৌমাছি যে মধু উৎপাদন করবে, তাতে অ্যান্টিবায়োটিকের প্রভাব থেকে যাওয়ার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে এমনও হতে পারে ওই মধু টানা খেলে মানবদেহে রোগ নিরাময়ে প্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক ঠিকমতো কাজ করবে না। এটা ভয়ঙ্কর বিষয়। মৌমাছিকে অ্যান্টিবায়োটিক না দিয়েই উপযুক্ত পরিচর্যার মাধ্যমে যথেষ্ট পরিমাণে মধু পাওয়া সম্ভব বলে দাবি শান্তনুবাবুর।
বাণিজ্যিক চাষের লক্ষ্যে ইউরোপ ও ইতালির মৌমাছি পালন শুরু হয়েছে রাজ্যে। এপিস মেলিফেরা নামে ওই মৌমাছির বাক্স থেকে বছরে অন্তত ৪০ কেজি মধু পাওয়া যাচ্ছে। তুলনায় দেশীয় মৌমাছি এপিস সেরেনা ইন্ডিকা অনেক কম পরিমাণে মধু উৎপাদন করে। তারা বছরে বাক্স প্রতি গড়ে ৫ কেজি মধু উৎপাদন করতে পারে। ফলে দেশীয় মৌমাছি পালন কমছে। বাংলার মৌপালকদের পাশে দাঁড়াতে এবং খাঁটি মধু উৎপাদনে এগিয়ে এসেছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। চলতি বছর তারা সাড়ে ১০ টন মধু উৎপাদন করেছে।
বিজ্ঞানীদের বক্তব্য, ফসলের উৎপাদন বাড়াতে জল, সার, কীটনাশক নিয়ে নানা কথা বলা হয়ে থাকে। কিন্তু মৌমাছি নিয়ে সেভাবে আলোচনা হয় না। হানি মিশন তৈরি হয়েছে। কিন্তু সেভাবে তার কার্যকরী পদক্ষেপ চোখে পড়ছে না বলে অনেকের অভিযোগ। মধু উৎপাদনে গোটা দেশে অগ্রণী রাজ্য বাংলা। কিন্তু বাস্তবে সেই স্বীকৃতি নেই। কাঁচামাল সংগ্রহ করে নিয়ে যাচ্ছে বিভিন্ন কোম্পানি। মৌপালন নিয়ে প্রশিক্ষণ দিতে আসছে ঝাড়খণ্ড থেকে। বাজারে মধুর যা দাম সেই তুলনায় মৌপালকরা খুবই কম পেয়ে থাকেন। ফড়েরা মধুর বাজার নিয়ন্ত্রণ করে। ব্যাঙ্কঋণ পেতে মৌপালকদের সমস্যা হয়। শুধু মৌমাছির বাক্স দিলেই হবে না। মৌপালকদের বিজ্ঞানভিত্তিক মধু উৎপাদনে প্রশিক্ষণ দিতে হবে। মনিটরিংয়ে ঘাটতি রয়েছে। তা পূরণ করতে হবে।
বিশেষজ্ঞরা বলছেন, শুধু মধু উৎপাদনের জন্য নয়, মৌমাছি পালনের মাধ্যমে ফসলে পরাগ সংযোগ বাড়ানো যায়। মৌমাছির সংখ্যা কমে যাওয়ায় কাঙ্খিত পরাগ সংযোগের অভাবে ফলন কমছে। দেশে ফি বছর ৬৫ হাজার মেট্রিক টন মধু উৎপাদন হয়। তার মধ্যে অনেকটাই এ রাজ্যে উৎপাদিত হয়ে থাকে। কিন্তু বাংলায় যা প্রাকৃতিক বৈচিত্র্য রয়েছে, তার অন্তত ২৫ শতাংশকেও কাজে লাগিয়ে মধু উৎপাদন করা সম্ভব হচ্ছে না বলে আক্ষেপ অনেকের। তাঁদের বক্তব্য, উন্নত মৌপালনে সরকারি তরফে প্রশিক্ষণ ও নজরদারি বাড়ানো হোক।

17th  July, 2019
কোয়েল পাখি পালন করে আয়ের সুযোগ

 নবজ্যোতি সরকার: কোয়েল পাখি পালন খুবই লাভজনক ব্যবসা। এই ব্যবসার মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থানের বড় সুযোগ রয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও কোয়েল পাখি পালন করে আয়ের নয়া দিশা দেখতে পারেন।
বিশদ

17th  July, 2019
 রোটাভেটর ব্যবহার করে চাষে জমি হারাচ্ছে উর্বরতা শক্তি, বাড়তে পারে জল সংকট

সোমেন পাল, হরিরামপুর: কৃষি দপ্তরের নিষেধাজ্ঞা অমান্য করে দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে চলছে রোটাভেটর ব্যবহার করে জমি চাষ। এটি হল ট্রাক্টরের পিছনে লাঙলের ফলার পরিবর্তে ব্যবহার করা এক বিশেষ ধরনের যন্ত্রাংশ। এটি দিয়ে খুব অল্প সময়ে বেশি জমি চাষ করা যায়। কিন্তু এর ক্ষতিকারক দিকও রয়েছে।
বিশদ

17th  July, 2019
 জমিকে উর্বর করতে ধইঞ্চা ও ডালচাষ জরুরি

সংবাদদাতা: মাটির উপরিভাগ থেকে মাটির নীচে ৫ ফুট পর্যন্ত মাটির অবস্থা কেমন আছে তা নিয়ে লাগাতার পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন মাটি সর্বেক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা। এতে চাষিরা দারুণভাবে উপকৃত হচ্ছেন। এই রিপোর্টে থাকছে বন্ধ্যা জমিকে কীভাবে এক ফসলি করা যায়। কিংবা এক ফসলি জমিকে কীভাবে বহু ফসলি করা যেতে পারে।
বিশদ

17th  July, 2019
 গোরু-মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে দেওয়া হবে ‘ব্রুসেলা টিকা’

  নিজস্ব প্রতিনিধি: গোরু ও মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে ব্রুসেলা টিকা কর্মসূচি নিতে চলেছে রাজ্য। কয়েকটি ধাপে রাজ্য জুড়ে এই কর্মসূচি চলবে বলে প্রাণী সম্পদ বিকাশ দপ্তর সূত্রে জানা গিয়েছে। মূলত ৩ থেকে ৬ মাসের বকনা বাছুরকে ব্রুসেলা টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

17th  July, 2019
 বৃষ্টির অভাবে আমন চাষে দুশ্চিন্তা

 সংবাদদাতা: খাতায়-কলমে শ্রাবণ মাস পড়ে গেলেও সেভাবে বৃষ্টি না হওয়ায় ক্ষতির মুখে চাষাবাদ। বৃষ্টির অভাবে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, কুলতলি সহ বিভিন্ন এলাকার চাষিরা এ বছর অর্ধেকের বেশি জমিতে এখনও পর্যন্ত আমন ধান রোয়া করতে পারেননি। অন্যান্য জেলাতেও কমবেশি একই অবস্থা।
বিশদ

17th  July, 2019
 দক্ষিণ বাঁকুড়ায় এবার খরা সহনশীল ধান চাষে জোর

 দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: দক্ষিণ বাঁকুড়া তথা খাতড়া মহকুমায় চলতি বর্ষার মরশুমে পর্যাপ্ত বৃষ্টির দেখা নেই। তাই যন্ত্রের মাধ্যমে বাঁকুড়ার জঙ্গলমহলের দুই ব্লক সারেঙ্গা এবং সিমলাপালে খরা সহনশীল ধান চাষে জোর দিয়েছে মহকুমা কৃষি দপ্তর।
বিশদ

17th  July, 2019
 হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ‘হরিণখুড়ি’ ধান ফিরিয়ে নজর কাড়লেন সাগরের কৃষকরা

 ব্রতীন দাস : হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ধান ‘হরিণখুড়ি’ ফিরিয়ে নজির গড়লেন সাগরের কৃষকরা। বহু বছর আগে সাগরের বিভিন্ন এলাকায় এই ধানটি চাষ হতো। কিন্তু বারবার প্রাকৃতিক বিপর্যয় ও ঠিকমতো ফলন না মেলায় ধীরে ধীরে এর চাষ কমতে থাকে।
বিশদ

03rd  July, 2019
 আমনে ভালো ফলন পেতে নিয়ম মেনেই বীজ শোধন জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: আমন ধান চাষে রোগপোকার আক্রমণ রোধ করার সঙ্গে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে বীজ শোধন করে নিয়ে ভালো পুষ্ট বীজ ধান থেকে চারা তৈরি করতে হবে। বীজে অনেক সময় ফসলের ঝলসা, ধসা ও চিটে ইত্যাদি নানা ধরনের রোগের জীবাণু থাকে।
বিশদ

03rd  July, 2019
ধানচাষের ‘সুধা’ পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ

 সংবাদদাতা: এ বছর বর্ষা দেরিতে। অনেক জায়গায় বীজতলা তৈরির কাজ শুরু করতে পারেননি কৃষকরা। কোথাও বীজতলা তৈরি হলেও জলের অভাবে মার খাচ্ছে। কৃষি বিশেষজ্ঞদের বক্তব্য, বীজতলা ভালো না হলে চারা দুর্বল হবে। আবার বীজতলা তৈরির সময় পিছিয়ে গেলে ফলন কমতে পারে।
বিশদ

03rd  July, 2019
 ‘গাড়োল’ভেড়া পালনে লাভ বেশি

 নবজ্যোতি সরকার: উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চল অর্থাৎ হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ এবং সন্দেশখালি ১ ও ২ নম্বর ব্লকে গাড়োল প্রজাতির ভেড়া পালন হচ্ছে। প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাণিজ্যিক উপায়ে এই ভেড়ার চাষ করে পালকদের আয় অনেকগুণ বাড়বে। এজন্য বৈজ্ঞানিক উপায় অবলম্বন করতে হবে।
বিশদ

03rd  July, 2019
 বর্ষাকালীন বরবটি লাভ দেবে চাষিকে

 সংবাদদাতা: বর্ষাকালীন সব্জি চাষের মধ্যে বরবটির চাষ করলে কৃষকরা ভালো আয় করতে পারবেন। বরবটি চাষের জন্য এখন থেকে প্রস্তুতি শুরু করতে হবে। বর্ষাকালীন বরবটি লাগানোর উপযুক্ত সময় আষাঢ়-শ্রাবণ মাস। উন্নত জাতের মধ্যে কল্যাণপুর ভ্যারাইটি ভালো।
বিশদ

03rd  July, 2019
দক্ষিণ ২৪ পরগনা জেলায় বাড়ছে হাইব্রিড বেগুন চাষ

 সংবাদদাতা: দক্ষিণ-পূর্ব সুন্দরবন অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী, গোসাবা, ক্যানিং ১ ও ২, কুলতলি, জয়নগর ১ ও ২ ব্লকে ব্যাপক হারে হাইব্রিড বেগুনের চাষ চলছে। চাষিরা জানিয়েছেন, শীতকালে সুন্দরবনে মাটির উপরিভাগে নুন উঠে আসে। কৃষি বিজ্ঞানীদের পরামর্শমতো চৈত্র মাসের প্রথমে তাঁরা বর্ষাকালীন বেগুনের জন্য জমিতে লাঙল দিয়েছেন।
বিশদ

26th  June, 2019
হাসনাবাদে ৩০০ বিঘা জমিতে এবার মেশিনে বোনা হবে ধানের চারা

 নিজস্ব প্রতিনিধি: উত্তর ২৪ পরগনার হাসনাবাদ ব্লকে যন্ত্রের সাহায্যে এবার ৩০০ বিঘা জমিতে আমন ধান চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। ব্লকের সহ কৃষি অধিকর্তা জাহাঙ্গীর আলম জানিয়েছেন, প্রতীক্ষা, গোটরা বিধান-৩, অজিত, জয়া প্রভৃতি ভ্যারাইটির ধান চাষ করানো হবে। এছাড়াও কৃষকরা নিজেদের পছন্দমতো ভ্যারাইটির ধান চাষ করতে পারেন।
বিশদ

26th  June, 2019
কোচবিহারে ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধানচাষ হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি: কোচবিহার জেলায় এবার ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধান বোনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এজন্য ৪০টি স্বনির্ভর গোষ্ঠী ও বেশকিছু ফার্মার্স প্রোডিউস অর্গানাইজেশন (এফপিও)-কে ধানের চারা তৈরি করার বরাত দেওয়া হয়েছে। তারা ট্রে ও পলিথিন শিটের উপর ধানের চারা তৈরি করছে।
বিশদ

26th  June, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM