Bartaman Patrika
চাষ আবাদ
 
 

 মুর্শিদাবাদে পাট জাঁক দেওয়া হচ্ছে। - নিজস্ব চিত্র

 বাজারে সারাবছরই চাহিদা, মুগ ডাল চাষে মিলবে লাভ

 সংবাদদাতা: মুগ ডালের চাষ খুবই লাভজনক। বাজারে মুগডালের চাহিদা সবচেয়ে বেশি থাকে। সেইসঙ্গে দামও বেশি থাকে। রাজ্যের বিভিন্ন জেলায় মুগডালের চাষ কম হওয়ায় অন্য রাজ্য থেকে মুগ নিয়ে আসা হয় আমাদের রাজ্যে মুগডালের চাহিদা মেটানোর জন্য। মুগ ডাল সহ অন্য যেকোনও ডাল চাষের জন্য রাজ্যের প্রতি ব্লকে অবস্থিত কৃষি দপ্তর থেকে উৎসাহ দেওয়ার পাশাপাশি বিভিন্নভাবে সাহায্য করা হয়। মুগ ডাল চাষের জন্য আদর্শ মাটি হল জল দাঁড়ায় না এমন দোঁয়াশ বা বেলে দোঁয়াশ সবচেয়ে বেশি উপযোগী। বেশি নোনা মাটিতে চাষ করা উচিত নয়। মাঝারি নোনা মাটি সহনশীল। মুগের ভালো জাত, সোনালী, পান্না (বি ১০৫), সম্রাট ( পিডিএম-৮৪-১৩৯), বাসন্তী (পিডিএম-৮৪-১৪৩) প্রভৃতি জাতের শুঁটি একসঙ্গে বেশি পাকে। আবার ২-৩টি পর্যায়ে তুলতে হয় এমন উন্নত জাতগুলি হল, কে-৫৮১, পিডিএম-৫৪, পন্থমুগ-৪। কিছুদিন আগে ছাড় পাওয়া সম্রাট ও বাসন্তী জাত দুটি হলদে কুটে রোগ প্রতিরোধ করতে পারে। বীজ শোধন জরুরি। প্রতি কেজি বীজের সঙ্গে ম্যানকোজেব ৭৫ শতাংশ ৩ গ্রাম বা থাইরাম ৭৫ শতাংশ ২ গ্রাম বা ক্যাপটান ৭৫ শতাংশ ২ গ্রাম হারে ভালোভাবে মেশালেই বীজ শোধন হয়ে যাবে। বীজ শোধনের কমপক্ষে ৭দিন পরে বীজের সঙ্গে রাইজোবিয়াম কালচার মেশাতে হবে। সবরকমের ডাল জাতীয় বীজ শোধনের জন্য উপরোক্ত নিয়ম মেনে চললে বীজ শোধন ভালো হবে। মুগের চাষ বছরে দু’বার করা যায়। ভাদ্র মাসে এবং ফাল্গুন-চৈত্র মাসে মুগের বীজ বপন করা যায়। বিঘে প্রতি বীজ লাগবে আড়াই কেজি থেকে ৪ কেজির মতো বীজ ছিটিয়ে বুনলে। সারিতে বুনলে ২০ বাই ১০ সেমি দূরত্বে বুনতে হবে। ঘন গাছ পাতলা করে প্রতি বর্গ মিটারে ৫০-৫৫টি গাছ রাখতে হবে। বিঘা প্রতি ৫.৭৫ কেজি ইউরিয়া, ৩৩.২৫ কেজি সিঙ্গল সুপার ফসফেট এবং ৯ কেজি মিউরিয়েট অফ পটাশ মূলসার হিসেবে প্রয়োগ করতে হবে। গাছে সুংসহত খাদ্য সরবরাহের জন্য বীজ বোনার ৩ সপ্তাহের মাথায় জিঙ্ক, ৪ সপ্তাহের মাথায় বোরন এবং ৫ সপ্তাহের মাথায় মলিবডেনাম স্প্রে করতে হবে।

19th  June, 2019
নিয়ম মেনে মাছ চাষে মিলবে ভালো উৎপাদন 

মৎস্য চাষে ভালো উৎপাদন পেতে সুনির্দিষ্ট কতগুলি নিয়ম ও পদ্ধতি মানতে হবে। এনিয়ে মৎস্য আধিকারিকদের সুপারিশ, পুকুরে যাতে প্রাকৃতিক উপায়ে মাছের খাবার তৈরি হয়, সেদিকে জোর দিতে হবে।
বিশদ

মহারাষ্ট্র থেকে আনা হচ্ছে বীজ
বর্ষাকালীন পেঁয়াজ চাষ বাড়ছে মুর্শিদাবাদে 

 বর্ষাকালীন পেঁয়াজ চাষে সাফল্য পেয়েছে মুর্শিদাবাদ। চলতি মরশুমে প্রায় সাড়ে ৭০০-৮০০ বিঘা জমিতে আগ্রিফাউন্ড ডার্ক প্রজাতির পেঁয়াজ চাষ হয়েছে। বিশদ

হরিশ্চন্দ্রপুরে যন্ত্রের সাহায্যে ধান রোপণে দক্ষ হয়েছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা 

 হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা প্যাডি ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে আমন ধান রোপণ করছেন। বিশদ

টানা বৃষ্টিতে সব্জির ক্ষতি হলেও বরবটি ও লাফা চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা 

 টানা কয়েকদিনের বৃষ্টিতে নষ্ট হয়েছে পটল, লঙ্কা, বেগুন সহ নানা ধরনের সব্জি চাষ। চাষিরা ক্ষতির সম্মুখীন হয়েছেন। বিশদ

কলাই চাষের প্রস্তুতি নিতে হবে এখনই 

খরিফ ফসল হিসেবে কলাইয়ের চাষ করার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বাজারে কলাইয়ের চাহিদা ও দাম ভালোই থাকে। ফলে চাষিরা এই ফসলটি চাষ করলে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

05th  August, 2020
রানাঘাটে বৃষ্টি ও লকডাউনের জোড়া ফলায় ক্ষতি গাঁদা চাষের 

রানাঘাটে বৃষ্টি এবং লকডাউনের জোড়া ফলায় ব্যাপক ক্ষতি হচ্ছে গাঁদা ফুল চাষে। একে তো চাহিদা না থাকায় এখানকার বিভিন্ন বাজারে ফুল পচে নষ্ট হচ্ছে, তার উপরে গত কয়েকদিন ধরে জেলার বিভিন্ন প্রান্তে নিয়মিত বৃষ্টিপাত হচ্ছে।  
বিশদ

05th  August, 2020
কম খরচে তুলসী চাষে প্রচুর লাভ
কোচবিহারে হচ্ছে ‘তুলসী গ্রাম’, উদ্যোগী রাজ্য সরকার

করোনা পরিস্থিতিতে এখন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে। আর এক্ষেত্রে তুলসীর জুড়ি মেলা ভার। কম খরচে তুলসী চাষ করে ভালো টাকা লাভ পেতে পারেন কৃষক।
বিশদ

05th  August, 2020
আপেল বাগান তৈরি করে তাক লাগাল মুর্শিদাবাদ 

নবাবের জেলার হিমসাগর আম বহু আগেই রাজ্যে আলাদা জায়গা তৈরি করে নিয়েছে। এবার এখানকার মাটিতে ফলবে আপেলও। প্রশাসনিক উদ্যোগে সাগরদিঘিতে তৈরি হয়েছে আপেল বাগান।  বিশদ

05th  August, 2020
মাছের ভালো উৎপাদন পেতে জলের
সঠিক লবণাক্ততা বজায় রাখা জরুরি 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার মাছ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ধাক্কা সামলে মৎস্যচাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য জলের লবণাক্ততা মেপে মাছ চাষে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা মৎস্য দপ্তর। 
বিশদ

29th  July, 2020
উষ্ণায়ন রোধে আসানসোলে অভিনব উদ্যোগ
সরকারি ও বেসরকারি ভবনের ছাদে বাগান, সব্জি চাষের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: শিল্পাঞ্চলে উষ্ণায়ন কমানো ও সুস্থ প্রকৃতি গড়ে তুলতে বিদেশের ধাঁচে সরকারি, বেসরকারি ভবনের ছাদে বাগান ও সব্জি চাষের উদ্যোগ নিচ্ছে প্রশাসন। গ্রিন রুফ প্রজেক্ট নামে এই অভিনব প্রকল্প চালু করার জন্য আসানসোলের মহকুমা শাসক ইতিমধ্যেই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন।  
বিশদ

29th  July, 2020
পাট পচানোর নয়া প্রযুক্তিতে সময় কম লাগবে, বাড়বে তন্তুর মান, বলছেন কৃষি বিজ্ঞানীরা 

ব্রতীন দাস: জোরকদমে চলছে জমিতে পাট কাটার কাজ। সেইসঙ্গে পাট পচানোর কাজেও এখন ব্যস্ত কৃষকরা। বহু কৃষক এখনও পাট পচানোর ক্ষেত্রে চিরাচরিত পদ্ধতি অবলম্বন করে থাকেন। জলাশয়ে পাটের বান্ডিলের উপর তাঁরা কাদা কিংবা কলাগাছ দিয়ে চাপা দেন। এতে পাটের তন্তুর মান খারাপ হয়ে যায়। সেই তন্তু বিক্রি করে কৃষক সেভাবে দাম পান না। 
বিশদ

22nd  July, 2020
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন।   বিশদ

22nd  July, 2020

Pages: 12345

একনজরে
দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ, তাৎক্ষণিক সিদ্ধান্ত, প্রয়োজনীয় নির্দেশ—সবটা নিয়ন্ত্রিত হবে এক জায়গা থেকে। তার জন্য অত্যাধুনিক মোবাইল ভ্যান আনল কলকাতা বিমানবন্দর। ...

 সোয়াব বা লালারসের নমুনা দেওয়ার সময় মালদহে অনেকেই ভুল ঠিকানা দিচ্ছে বলে অভিযোগ। ইচ্ছাকৃতভাবে মোবাইল নম্বরও ভুল দেওয়া হচ্ছে। ...

 রেওয়াজি খাসির মাংস কিংবা পদ্মার ইলিশ নয়। করোনা পরিস্থিতিতে এখন সব্জি ভাত খেতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ মাথা গরমের প্রবণতার ফলে মানসিক অস্থিরতা দেখা দেবে। বিদ্যায় প্রতিকূলতার মধ্যেও সাফল্য আসবে। ব্যবসায়ীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় গ্রন্থাগার দিবস
১৭৬৫—ইস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে রবার্ট ক্লাইভ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও ওড়িশায় দেওয়ানি স্বত্ত্ব লাভ করেন।
১৮৭৭: বহুভাষাবিদ তথা কলকাতার ইম্পেরিয়াল লাইব্রেরির (জাতীয় গ্রন্থাগারের) প্রথম গ্রন্থাগারিক হরিনাথ দের জন্ম।
১৮৯৫: অভিনেতা অহীন্দ্র চৌধুরীর জন্ম।
• ১৯১৯: পদার্থবিজ্ঞানী বিক্রম আম্বালাল সারাভাইয়ের জন্ম
১৯৬০ - সঙ্গীতশিল্পী, লেখক, অনুবাদক ও ঠাকুরবাডীর প্রগতিশীল বিদুষী মহিলা ইন্দিরা দেবী চৌধুরাণীর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৫ টাকা ৭৫.৭৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৬.৪৫ টাকা ৮৯.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
11th  August, 2020

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী ১৫/২ দিবা ১১/১৭। কৃত্তিকানক্ষত্র ৫৫/২৬ রাত্রি ৩/২৬। সূর্যোদয় ৫/১৬/৫, সূর্যাস্ত ৬/৭/৯। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ ম঩ধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৯ গতে ৩/৩২ মধ্যে পুনঃ রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে।
২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী দিবা ৮/১৯। কৃত্তিকানক্ষত্র রাত্রি ১/৩৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে এবং ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

11-08-2020 - 08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

11-08-2020 - 08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

11-08-2020 - 07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

11-08-2020 - 06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:30:20 PM