Bartaman Patrika
 

 একাঙ্গী চাষে খরচ কম, বিঘায় আয় লাখ টাকা

ব্রতীন দাস: একাঙ্গী একটি লাভজনক চাষ। এ রাজ্যের যেকোনও অঞ্চলে এটি চাষ করা যায়। একাঙ্গী কন্দযুক্ত ভেষজ উদ্ভিদ। কন্দ মাটির নীচে হয়। এটি চন্দ্রমূলি নামেও পরিচিত। দেখতে অনেকটা কচুরিপানার মতো। সবুজ রঙের বড় পাতা হয়। গাছের গোড়া থেকে একসঙ্গে ৮-১০টি পাতা বের হয়। সাত থেকে নয় মাসে ফসল তোলা যায়। বিঘায় এক লক্ষ টাকারও বেশি আয় করা যায়। একাঙ্গী চাষে তেমন খরচ নেই বললেই চলে। আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে একাঙ্গী কাজে লাগে। মাছের চার তৈরিতে ব্যবহৃত হয়। একাঙ্গীর তেল থেকে সুগন্ধী তৈরি হয়। মশলা তৈরিতে কাজে লাগে। খুসকি দূর করার পাউডার তৈরি হয়। সর্দি, ডিস্পেপসিয়া, মাথাধরা, ম্যালেরিয়া, বাত, চোখ-গলা ফোলা রোগের ওষুধ তৈরি হয়। পানের সঙ্গে চিবিয়ে খাওয়া যায়। মুর্শিদাবাদের রানিনগর, ডোমকল, নওদা, হরিহরপাড়া, লালবাগে এর চাষ হচ্ছে। নদীয়া, হুগলি, বীরভূম, দার্জিলিং, জলপাইগুড়ি, ডুয়ার্সে বিক্ষিপ্তভাবে একাঙ্গীর চাষ হচ্ছে। দক্ষিণ দিনাজপুরে হিলি, তপন, বালুরঘাটেও চাষ হচ্ছে। শ্রীলঙ্কায় রপ্তানি হচ্ছে এ রাজ্যে উৎপাদিত একাঙ্গী, এমনটাই দাবি করা হয়েছে উদ্যানপালন দপ্তরের পক্ষ থেকে। উর্বর বেলে ও বেলে-দোঁয়াশ মাটিতে একাঙ্গীর চাষ ভালো হয়। ভিজে স্যাঁতসেতে নিচু জমি হলে ভালো। জলসেচ ও জল নিকাশি ব্যবস্থা ভালো থাকতে হবে। বেশি জল জমে গেলে একাঙ্গীর কন্দ পচে যেতে পারে। সেচ দিয়ে জমিতে জো এলে আড়াআড়িভাবে তিনটি চাষ দিয়ে নিতে হবে। তার পর আগাছা পরিষ্কার করে জমি সমতল করতে হবে। মাটি বাহিত রোগ প্রতিরোধে বিঘায় ৫০০ গ্রাম ট্রাইকোডার্মা ভিরিডি ও ৩০-৪০ কেজি আর্দ্রতাযুক্ত জৈবসার বা কেঁচোসার শেষ চাষের আগে জমিতে মিশিয়ে দিতে হবে। ঠাণ্ডা আবহাওয়ায় জৈবসার ছড়াতে পারলে ভালো। ব্যাকটেরিয়া নাশক হিসেবে সিউডোমোনাস ফ্লুরোসেন্স দিতে হবে। একাঙ্গীর উচ্চফলনশীল জাতগুলির মধ্যে অন্যতম রজনী, কস্তুরি প্রভৃতি। গোটা কন্দ থেকে দু-একটি চোখ রেখে টুকরো টুকরো করে কেটে আলুর মতো করে বসানো যেতে পারে। চৈত্র থেকে জ্যৈষ্ঠ মাস পর্যন্ত একাঙ্গীর কন্দ বসানোর সময়। বিঘায় ১০০ কেজি কন্দ লাগে। অবশ্যই কন্দ শোধন করে নিতে হবে। প্রতি লিটার জলে ৫ গ্রাম ট্রাইকোডার্মা ভিরিডি দিয়ে সেই দ্রবণে ৫ মিনিট কন্দ ভিজিয়ে রাখতে হবে। তার পর ছায়ায় সেই কন্দ শুকিয়ে নিতে হবে। রাসায়নিকভাবে শোধন করতে হলে কার্বেন্ডাজিম ১২ শতাংশ, ম্যানকোজেব ৬৩ শতাংশ ডব্লুপি ২ গ্রাম প্রতি লিটার জলে গুলে কন্দ ডুবিয়ে রাখতে হবে। ২০ সেন্টিমিটার বাই ১৫ সেন্টিমিটার দূরত্বে এবং ২ সেমি গভীরতায় কন্দ বোনা উচিত। কন্দ বোনার পর প্রথমবার নিড়ানি না দিয়ে আগাছানাশক ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে গ্লাইফোসেট ৪১ এসএল প্রতি লিটার জলে ৭-৮ গ্রাম দেওয়া যেতে পারে বলে জানিয়েছেন উদ্যানপালন আধিকারিকরা।
কারণ, নিড়া঩নি দিলে কন্দ কেটে যাওয়ার ভয় থাকে। কন্দ লাগানোর ৪৫ দিন ও ৯০ দিন পর নিড়ানি দিয়ে আগাছা পরিষ্কার করা যেতে পারে। দক্ষিণ দিনাজপুরের উদ্যানপালন আধিকারিক ড. সমরেন্দ্রনাথ খাঁড়া জানিয়েছেন, একাঙ্গী চাষে জমির আর্দ্রতা বুঝে ১৫-২০ দিন পর পর চারবার সেচ দিতে হবে। জমি তৈরির সময় শেষ চাষের আগে বিঘায় ৪-৬ গোরুর গাড়ি গোবর সার দিতে হবে। রাসায়নিক সার দিতে হবে দু’বার। কন্দ বসানোর ৪৫দিন পর প্রথমবার ২০ কেজি ডিএপি ও ১০ কেজি ইউরিয়া, কন্দ বসানোর ৯০ দিন পর ১০ কেজি ডিএপি ও ৫ কেজি ইউরিয়া দিতে হবে। গাছের পাতা হলুদ হয়ে শুকিয়ে এলে সরু কোদাল দিয়ে একাঙ্গী তুলতে হয়। তোলার পর শুকনো পাতা ছড়িয়ে জলে মাটি ধুয়ে নিতে হবে। তার পর গোল গোল করে কেটে মেঝেয় ফেলে চারদিন শুকাতে হবে। চতুর্থদিনে কন্দগুলি জড়ো করে সারারাত রেখে দিতে হবে। পরদিন আবার সেগুলি ছড়িয়ে দিয়ে শুকাতে হবে। তার পর ঠাণ্ডা জায়গায় একাঙ্গী মজুত রাখতে হবে। বিঘায় ২ হাজার কেজি কাঁচা কন্দ পাওয়া যায়। শুকালে ওজন দাঁড়ায় ৬৬০ কেজি। বীজ ও মাটি বাহিত ছত্রাক দ্বারা একাঙ্গী গাছ আক্রান্ত হতে পারে। এতে গাছ হলুদ হয়ে শুকিয়ে যায়। কন্দের বৃদ্ধি ব্যাহত হয়। গাছ মারা যায়। একাঙ্গীর ধসা রোধে প্রতি লিটার জলে কার্বেন্ডাজিম ১২ শতাংশ, ম্যানকোজেব ৬৩ শতাংশ ডব্লুপি ২ গ্রাম গুলে স্প্রে করতে হবে। ব্যাকটেরিয়ার আক্রমণে গাছের গোড়ায় ও পাতায় জল বসা দাগ দেখা যায়। গাছ হলুদ হয়ে শুকিয়ে মারা যায়।
আক্রান্ত জায়গা থেকে কন্দের টুকরো কেটে কাচের গ্লাসে জলে ভিজিয়ে রাখলে কিছুক্ষণ পর জল ঘোলাটে হয়ে যায়। ব্যাকটেরিয়া নাশক হিসেবে স্ট্রেপটোমাইসিন ৯১.৪ শতাংশ, টেট্রাসাইক্লিন ৪ শতাংশ এসপি ২০ লিটার জলে ২ গ্রাম মিশিয়ে স্প্রে করতে হবে। একাঙ্গী চাষে কীটনাশকের তেমন কোনও খরচ নেই। তবে জমি ভেজানোর দিনে ২-৩ কেজি কার্বেন্ডাজিম ৩ জি প্রয়োগ করলে ভালো। এতে কাটুই পোকা দমন করা যায়। মুর্শিদাবাদের রানিনগর দু’নম্বর ব্লকের সহ কৃষি অধিকর্তা মিঠুন সাহা জানিয়েছেন, সীমান্ত লাগায়া অঞ্চলে বেশি উচ্চতার ফসল পাট, ভুট্টা চাষ করতে দেয় না সীমান্তরক্ষী বাহিনী। কারণ, তাতে তাদের প্রহরায় সমস্যা হয়। এইসব এলাকায় চাষিরা অনায়াসেই একাঙ্গী চাষ করতে পারেন। পাটের তুলনায় একাঙ্গীর উৎপাদন হার ভালো। তবে যে জমিতে একাঙ্গী চাষ করা হবে, তাতে যেন জৈববস্তুর পরিমাণ বেশি থাকে। একাঙ্গীর সঙ্গে মুগ, অড়হর ডাল ও মাচায় পটল চাষ করা যেতে পারে। একাঙ্গী চাষে মোটামুটি আট থেকে দশমাস সময় লাগে। রানিনগরে প্রায় হাজার তিনেক কৃষক একাঙ্গী চাষের সঙ্গে যুক্ত। ৮০০ হেক্টর এলাকায় এর চাষ হচ্ছে।
তবে কৃষকদের অনেকেই একাঙ্গীর চাষ করলেও সেভাবে যত্ন নেন না। ঠিকমতো চাষ করলে এক বিঘা একাঙ্গী চাষ করে দেড় লক্ষ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। এই চাষে খরচ খুবই কম। বিক্রির সমস্যাও নেই। কলকাতার বড়বাজার থেকে ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে যান। তার পর তাঁরা রপ্তানি করে থাকেন।

19th  June, 2019
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন।   বিশদ

22nd  July, 2020
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে আগ্রহ বাড়ছে শিলিগুড়িতে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ির গ্রামীণ এলাকায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। মহকুমার নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া প্রভৃতি এলাকায় এই চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই পদ্ধতিতে বাড়ির মধ্যেই চৌবাচ্চা বানিয়ে ট্যাংরা, সিঙি, কই প্রভৃতি মাছের চাষ করা হয়ে থাকে। 
বিশদ

21st  July, 2020
লাগানো হবে দেড় লক্ষ চারা
বাঁকুড়ায় ৪২৫ হেক্টর পতিত জমিতে তৈরি করা হবে ফলের বাগান 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: গত কয়েক বছরে বাঁকুড়া জেলায় আম, মোসাম্বি, পেয়ারা, বেদানা ও কুলের চাষ করে লাভের মুখ দেখেছেন চাষিরা। তাই বর্ষার মরশুমে জেলায় চাষের অযোগ্য ৪২৫ হেক্টর পতিত জমিতে প্রায় দেড় লক্ষ চারা লাগিয়ে ফলের বাগান তৈরি করবে জেলা প্রশাসন। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

অনিমেষ মণ্ডল, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
ঘুরে দাঁড়াতে জৈব পদ্ধতিতে ভরসা রাখছেন পান চাষিরা 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ সুন্দরবন এলাকার পান চাষ। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপের হাজার হাজার পান বরজ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
বর্ষায় মাছচাষে সতর্কতা জরুরি, বলছেন বিশেষজ্ঞরা 

মোহন গঙ্গোপাধ্যায় : বর্ষা চলছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সময় মাছ চাষিদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, বর্ষায় মাছের বিভিন্ন রোগ ও সমস্যা দেখা দেয়। তাছাড়া পুকুরে নতুন মাছ ছাড়ার সময় এখন। ফলে এই সময় বাড়তি সতর্কতা না নিলে লোকসান হতে পারে। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ফার্মে তিন জন কর্মী কাজ করছেন।
বিশদ

13th  July, 2020
আমতায় নতুন প্রজাতির ধান চাষ
শুরু, বেশি ফলনের আশায় চাষি

  সংবাদদাতা, উলুবেড়িয়া: চিরাচরিত প্রজাতির ধানের পরিবর্তে নতুন প্রজাতির ধান চাষে কৃষকদের উৎসাহিত করার লক্ষ্যে এবার আমতা ২ নং ব্লকের চারটি গ্রাম পঞ্চায়েতের ২০০ হেক্টর জমিতে স্বর্ণ-সাবওয়ান ও এমটিইউ ১১৫৩ প্রজাতির ধান চাষে উদ্যোগ নিল কৃষিদপ্তর।
বিশদ

10th  July, 2020
জলপাইগুড়িতে সুধা পদ্ধতিতে
ধান চাষে আগ্রহ বাড়ছে 

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় ধান চাষের লক্ষ্যমাত্রা বাড়াতে সুনিশ্চিত পদ্ধতিতে ধান উৎপাদনে (সুধা) জোর দিয়েছে কৃষি দপ্তর। জলপাইগুড়ি জেলার বিভিন্ন ব্লকে ৫০০ বিঘা জমিতে সুধা পদ্ধতিতে ধান চাষে জোর দেওয়া হয়েছে।   বিশদ

08th  July, 2020
বেগুনে ভাল ফলন পেতে নজর
দিতে হবে রোগপোকা দমনে 

অলোক বন্দ্যোপাধ্যায়: বেগুন চাষে ভালো ফলন পেতে হলে চাষিদের সুসংহত উপায়ে সঠিক নিয়ম মেনে রোগপোকার আক্রমণ রোধ করতে হবে। এমনটাই বলছেন কৃষি আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, এখন বছরের তিন মরশুমেই বেগুনের চাষ করা যায়।  বিশদ

08th  July, 2020
সঠিকভাবে পরিচর্যা করলে মিলছে লাভ
বর্ষাকালীন পেঁয়াজ চাষে ঝুঁকছেন নদীয়ার চাষিরা 

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: নদীয়ার বিভিন্ন ব্লকের চাষিদের মধ্যে ক্রমেই বর্ষাকালীন পেঁয়াজ চাষ জনপ্রিয় হচ্ছে। মূলত দুর্গাপুজোর সময়ে বা তার ঠিক পরেই বাজারে পেঁয়াজের জোগান কমে যাওয়ায় এই ফসল বাজারজাত করা যায়। সেইসময় ভালো দাম মেলায় ক্রমশ এর দিকে ঝুঁকছেন চাষিরা।   বিশদ

08th  July, 2020
মাটি ছাড়াই জলের
উপর শাক-সব্জি চাষ 

ব্রতীন দাস: করোনা সমগ্র মানব জাতিকে ঘরবন্দি করে ফেলেছে। নিজের ইচ্ছামতো ঘোরাফেরা বা বাজার-হাট করা এখন বিপজ্জনক। এই সময় যাঁদের বাড়ি সংলগ্ন কিছুটা জায়গা বা খোলা ছাদ, বারান্দা রয়েছে, তাঁরা সেই জায়গায় টবে শাক-সব্জি ফলাতে পারেন।  বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
বিজেপি সহ তামাম বিরোধীদের কোণঠাসা করতে পুরোপুরি কর্পোরেট ধাঁচে প্রচার পরিকল্পনা সাজিয়েছে তৃণমূল। জনসংযোগই হোক বা তারকা প্রচারককে নিয়ে প্রার্থীর বর্ণাঢ্য রোড শো—সবেতেই থাকছে সেই ...

কেউ আছেন পাঁচ বছর, কেউ বা দশ। তাঁরা প্রত্যেকেই বারুইপুরের ‘আপনজন’ হোমের আবাসিক। প্রত্যেকেই প্রবীণ নাগরিক। তাঁদের অনেকেই পরিবার থেকে দূরে থাকেন। মাঝেমধ্যে কেউ কেউ ...

বাড়ি ফেরার পথে এক ব্যক্তিকে পথ আটকে হাঁসুয়া দিয়ে কোপানোর অভিযোগ উঠেছে। সোমবার রাত ৯টা নাগাদ চাঁচল থানার গোয়ালপাড়া এলাকার ...

মাঠের মাঝে হেলিপ্যাড তৈরি হয়েছে। প্রখর রোদে মাটি ফেটে গিয়েছে। বেলা যত গড়াচ্ছে সূর্যের তেজ ততই বাড়ছে। কিন্তু তাতে হেলদোল নেই মণিরা বিবি, প্রমীলা রায়, কবিতা রায়দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি ও নতুন কাজের বরাত প্রাপ্তি। আইটি কর্মীদের শুভ। মানসিক চঞ্চলতার জন্য বিদ্যাচর্চায় বাধা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় পঞ্চায়েতী রাজ দিবস 
১০৬১: ইংল্যান্ডের আকাশে হ্যালির ধূমকেতু দেখা যায়
১২৭১ : মার্কো পোলো তার ঐতিহাসিক এশিয়া সফর শুরু করেন
১৯২৬:  যক্ষার ভ্যাকসিন বিসিজি আবিষ্কার
১৯৪২: মারাঠি মঞ্চ অভিনেতা, নাট্য সঙ্গীতজ্ঞ এবং হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী দীনানাথ মঙ্গেশকরের মৃত্যু
১৯৪৫ :সোভিয়েত সেনাবাহিনী  বার্লিনে প্রবেশ করে
১৯৫৬: লোকশিল্পী তিজ্জনবাইয়ের জন্ম
১৯৭২: চিত্রশিল্পী যামিনী রায়ের মৃত্যু
১৯৭৩: ক্রিকেটার শচীন তেন্ডুলকারের জন্ম
১৯৮৭: বরুণ ধাওয়ানের জন্ম
২০১১: ধর্মগুরু শ্রীসত্য সাঁইবাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯০ টাকা ৮৩.৯৯ টাকা
পাউন্ড ১০১.৮৯ টাকা ১০৪.৫০ টাকা
ইউরো ৮৭.৯৯ টাকা ৯০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। পূর্ণিমা ০/১৫ প্রাতঃ ৫/১৯। স্বাতী নক্ষত্র ৪৬/৩০ রাত্রি ১২/৪১। সূর্যোদয় ৫/১৩/০, সূর্যাস্ত ৫/৫৬/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৫ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/২৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৭ মধ্যে। 
১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। প্রতিপদ অহোরাত্র। স্বাতী নক্ষত্র রাত্রি ১২/১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২২ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৬ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৫ গতে ১০/০ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৫ গতে ৩/৪৯ মধ্যে। 
১৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত ছাড়তে বাধ্য করা হয়েছে, ভোট আবহে অভিযোগ অস্ট্রেলিয়ান সাংবাদিকের
তাঁকে ভারত ছাড়তে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করলেন ভোটের ...বিশদ

11:49:57 AM

প্রয়াত সাংসদ অজিত পাঁজার বাড়িতে ভোট চাইতে উপস্থিত কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়

11:43:00 AM

উদয়নকে কেএলও-র চিঠি, ৫ কোটির দাবি
জঙ্গি সংগঠন কেএলও-র নামে চিঠি পেলেন রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ...বিশদ

11:25:09 AM

ভিভিপ্যাট-ইভিএম সংক্রান্ত মামলায় আজ নির্দেশিকা দিতে পারে সুপ্রিম কোর্ট

11:15:17 AM

২৮৮ পয়েন্ট উঠল সেনসেক্স

10:39:10 AM

ডানকুনির কেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন, অকুস্থলে দমকলের ৭টি ইঞ্জিন
ডানকুনিতে একটি কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ, বুধবার ...বিশদ

10:32:45 AM