Bartaman Patrika
 

ব্ল্যাক রাইস চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা 

ব্রতীন দাস: শরীর সুস্থ রাখতে এবং ক্যান্সার, ডায়াবেটিসের মতো রোগ প্রতিরোধে কালো চালের গুরুত্ব অপরিসীম। কিন্তু সেই ধান উৎপাদন করেও বাজার না পাওয়ায় আগ্রহ হারাচ্ছেন কৃষকদের অনেকেই। কৃষি দপ্তরের পক্ষ থেকে ব্ল্যাক রাইস চাষের জন্য উৎসাহিত করা হলেও চাষিদের অভিযোগ, ব্ল্যাক রাইস ভাঙানোর জন্য যে বিশেষ ধরনের মিল দরকার তা বেশিরভাগ জায়গাতেই নেই। সাধারণ রাইস মিলে ব্ল্যাক রাইস ভাঙানোর ফলে চালের উপরে যে ফাইবার থাকে, তা উঠে যাচ্ছে। ফলে নষ্ট হয়ে যাচ্ছে কালো চালের গুণ। স্বাভাবিকভাবে চালের দাম পাচ্ছেন না তাঁরা। আর এতেই ব্ল্যাক রাইস চাষে আগ্রহ হারাচ্ছেন বেশিরভাগ কৃষক।
কৃষি দপ্তরের তরফে জানানো হয়েছে, ব্ল্যাক রাইস ভাঙানোর জন্য প্রতিটি ব্লকে এক লক্ষ টাকা করে অনুদান দেওয়া হয়েছে। বাকি টাকা কৃষকদের দিতে হবে। কিন্তু বেশিরভাগ জায়গাতেই বেনিফিশিয়ারি পাওয়া না যাওয়ায় এখনও পর্যন্ত ব্ল্যাক রাইস ভাঙানোর জন্য মেশিন বসানো যায়নি। তবে চেষ্টা চলছে। এনিয়ে কৃষকদের বক্তব্য, স্থির বাজার না থাকায় তাঁরা ব্ল্যাক রাইসের মেশিন বসানোর জন্য ঝুঁকি নিতে পারছেন না। তাছাড়া এখনও পর্যন্ত এ রাজ্য থেকে বিদেশে কালো চাল রপ্তানির ব্যাপারে এক্সপোর্টাররা সেভাবে এগিয়ে আসেননি। সরকারি উদ্যোগেও ঘাটতি রয়েছে বলে অভিযোগ চাষিদের একাংশের।
নদীয়ার ফুলিয়ায় অবস্থিত কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের সহ কৃষি অধিকর্তা ড. অনুপম পাল রাজ্যে ব্ল্যাক রাইসের প্রসার ঘটানোর কাজে যুক্ত উদ্যোক্তাদের মধ্যে অন্যতম। তিনি অবশ্য বলেছেন, ব্ল্যাক রাইস ভাঙানোর জন্য তাঁদের তরফে ইতিমধ্যে গড়বেতা, পুরুলিয়া, শিলিগুড়ির খড়িবাড়ি, রানাঘাটের মতো বেশকিছু জায়গায় মেশিন দেওয়া হয়েছে। তাছাড়া চাষিদের জমিতে উৎপাদিত ব্ল্যাক রাইস রপ্তানি করার জন্য এক্সপোর্টারদের তাঁরা সবসময়ই বলে থাকেন। ভিনরাজ্যে ব্ল্যাক রাইস রপ্তানি শুরুও হয়েছে। ২০১৪ সাল থেকে ব্ল্যাক রাইস চাষ করে আসছেন পশ্চিম মেদিনীপুরের মোহনপুর ব্লকের চাষি নিতাই দাস। তিনি বলেন, প্রথম বছর ১০০ টাকা কেজি দরে ব্ল্যাক রাইসের বীজধান বিক্রি করেছিলাম। চালও বিক্রি হয়েছিল ১০০ টাকা কেজি দরে। ব্ল্যাক রাইস যে উপকারি চাল তা এলাকার কৃষকদের বোঝানোয় অনেকেই এই ধান চাষে এগিয়ে এসেছিলেন। ইন্টারনেট ঘেঁটে তাঁরা দেখেছিলেন, বিদেশেও এই চালের দারুণ চাহিদা রয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও রপ্তানিকারক তাঁদের সঙ্গে যোগাযোগ করেননি। সরকারি তরফেও তাঁদের জমিতে উৎপাদিত কালো চাল বিক্রির ব্যবস্থা করে দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে কৃষকদের অনেকেই কালো চাল চাষে পিছিয়ে যাচ্ছেন। নিতাইবাবু বলেন, তাঁদের এলাকায় ব্ল্যাক রাইস ভাঙানোর মতো কোনও মিল নেই। ফলে ওড়িশার জলেশ্বরে যেতে হয় ধান ভাঙাতে। সেখানেও ব্ল্যাক রাইস ভাঙানোর পুরোপুরি উপযুক্ত মিল নেই। কোনওমতে কাজ চালিয়ে নেওয়া হচ্ছে। কিন্তু এভাবে কতদিন সম্ভব? সব কৃষকের পক্ষে পরিবহণ খরচ বহন করে ওড়িশায় ধান ভাঙাতে যাওয়া সম্ভব নয়। নিতাইবাবু গত বছর ১২ একর জমিতে ব্ল্যাক রাইস চাষ করেছিলেন। একরে ১২ কুইন্টাল ফলন পেয়েছিলেন। তাঁর কাছে ১৫ টন ব্ল্যাক রাইস মজুত ছিল। বাজার না পাওয়ায় পড়ে থেকে চাল নষ্ট হচ্ছে। অনেক চাল কম দামে বিক্রি করে দিয়েছেন। আষাঢ় মাসে ধান বুনতে হবে। কিন্তু বাজারের যা অবস্থা, এবার আর বেশি জমিতে ব্ল্যাক রাইস চাষ করবেন না বলে ঠিক করেছেন। খুব বেশি হলে এবছর ২ একর জমিতে কালো চাল চাষ করতে পারেন। পশ্চিম মেদিনীপুরের পিংলা ব্লকের দক্ষিণ কলাপুঞ্জ গ্রামের চাষি মিলন ওঝা জানিয়েছেন, ব্ল্যাক রাইস নিয়ে তিনি এলাকায় প্রচার করেন। নিজে চাষ করার পাশাপাশি বিভিন্ন জায়গা থেকে এর বীজধান সংগ্রহ করে গ্রামের কৃষকদের দিতে থাকেন। কৃষি মেলায় চালের নমুনা নিয়ে গিয়ে কালো চালের উপকারিতা সম্পর্কে সবাইকে বোঝাতে থাকেন। এর ফলে তাঁর গ্রামে অনেক কৃষক এই ধান চাষে এগিয়ে আসেন। ব্ল্যাক রাইস চাষের এলাকা বাড়তে বাড়তে প্রায় ৭৫ একর হয়ে গিয়েছিল। গত বছরও তিনি ২ বিঘা জমিতে ব্ল্যাক রাইস চাষ করেছিলেন।
সম্পূর্ণ জৈব পদ্ধতিতে চাষ করে বিঘায় আড়াই থেকে ৩ কুইন্টাল ফলন পান। কিন্তু ধান ভাঙানো নিয়ে সমস্যায় পড়েন তিনি। তাঁর গ্রামের অন্য কৃষকদের মতো তাঁকেও প্রায় ৩৫০ কিলোমিটার দূরে ওড়িশার জলেশ্বরে গিয়ে ব্ল্যাক রাইস ভাঙিয়ে নিয়ে আসতে হয়েছে।
কিন্তু ধান ভাঙিয়ে চাল করার পর তা বিক্রি করতে গিয়ে নাজেহাল হতে হচ্ছে তাঁকে। ১০০ টাকা কেজি দরেও ব্ল্যাক রাইস বিক্রি করতে পারছেন না। ফলে ঘরে পড়ে থেকে প্রচুর কালো চাল নষ্ট হচ্ছে। মিলনবাবুর দাবি, ব্ল্যাক রাইসের উপকারিতা নিয়ে এখনও বেশিরভাগ মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। যাঁরা চালটির গুণ সম্পর্কে জানেন, তাঁরা মাঝেমধ্যে অল্পকিছু কিনছেন। ফলে ঠিকমতো বাজার পাওয়া যাচ্ছে না। স্বাভাবিকভাবেই কৃষকরা এই ধান চাষে তেমন আর উৎসাহিত হচ্ছেন না।
কৃষি দপ্তরের পিংলা ব্লকের টেকনোলজি ম্যানেজার (বিটিএম) অরুণাভ সামন্ত বলেছেন, ব্ল্যাক রাইসের বাজারের অভাব আছে একথা ঠিক। তার সঙ্গে ধান ভাঙানোরও সমস্যা রয়েছে। মূলত একারণেই এবছর কালো চাল চাষের এলাকা অনেকটাই কমে যাবে বলে মনে হচ্ছে। কৃষকদের অনেকে আবার জমিতে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করছেন। ফলে চালের মধ্যে বিষক্রিয়া থেকে যাওয়ায় বিদেশে রপ্তানির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। কৃষি বিশেষজ্ঞরা বলেছেন, ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এই চাল লোহা, জিঙ্ক ও ফাইবার সমৃদ্ধ। এবং কম শর্করাযুক্ত। এর গ্লাইসেমিক ইনডেক্স ৪০-৪২। ফলে মধুমেহ রোগীরা অনায়াসেই এই চালের ভাত খেতে পারেন। ব্ল্যাক রাইস তার গুণের কারণে মানবদেহ থেকে টক্সিন নির্গমণে যেমন সহায়তা করে, তেমনই হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতেও বিশেষ কার্যকরী।  
12th  June, 2019
সুন্দরবনেও যন্ত্রের সাহায্যে ধান চাষের উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি: এবার সুন্দরবন এলাকার কৃষকরাও যন্ত্রের সাহায্যে ধান চাষ শুরু করতে চলেছেন। উত্তর ২৪ পরগনার সন্দেশখালি ২ নম্বর ব্লকে কৃষি দপ্তরের উদ্যোগে মেকানাইজড প্যাডি ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে আমন ধানের চারা রোপণের প্রস্তুতি শুরু হয়েছে।   বিশদ

12th  June, 2019
সঠিক পরিচর্যায় টবেও ফলবে স্ট্রবেরি 

নিজস্ব প্রতিনিধি: সঠিক জাত নির্বাচন করে ভালোভাবে পরিচর্যা করতে পারলে উত্তর ও দক্ষিণবঙ্গের মাটি ও আবহাওয়ায় স্ট্রবেরি সাফল্যের সঙ্গে চাষ করা সম্ভব। এমনকী টবেও স্ট্রবেরি ফলানো সম্ভব বলে জানাচ্ছেন উদ্যানপালন আধিকারিকরা।  বিশদ

05th  June, 2019
নিয়ম মেনে অড়হর ডাল চাষ করলে ভালো আয়ের সম্ভাবনা 

সংবাদদাতা : অড়হর একটি ভালো অর্থকরি ফসল। সঠিক নিয়ম মেনে চাষ করতে পারলে যে কোনও ফসলের থেকে বেশি লাভ পাওয়া যায়। কারণ, বাজারে সারাবছরই মুগডালের সঙ্গে পাল্লা দিয়ে অড়হর ডালের দামও যেমন ভালো থাকে, তেমনই চাহিদাও ভালো থাকে।  বিশদ

05th  June, 2019
কম খরচে বছরে ২বার সয়াবিন চাষ 

অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ ভালো লাভজনক। চাষিরা কম খরচে সয়াবিনের চাষ করতে পারেন। বাজারে সবসময় সয়াবিনের চাহিদা থাকে। দামও ভালো পাওয়া যায়। সয়াবিন বাজারে সবসময় নির্দিষ্ট দামের মধ্যে বিক্রি হয়।  বিশদ

05th  June, 2019
আধুনিক পদ্ধতিতে চাষ করে লাভবান বোরো ধান কৃষকরা 

সংবাদদাতা: আধুনিক সুধা-বোরো অর্থাৎ সুনিশ্চিত ধান চাষ প্রযুক্তির পর নদীয়া জেলার জল ও সেচ ব্যবহার গবেষণা কেন্দ্র কৃষকের জমিতে নিয়ে এসেছে উন্নততর শুকনো কর্ষণে সুধা বোরো প্রযুক্তি। এই অত্যাধুনিক প্রযুক্তিতে বোরো ধান চাষ করে উপকৃত হয়েছেন নদীয়া জেলার রানাঘাট মহকুমা আর হুগলি জেলার শ্রীরামপুর মহকুমার বহু অগ্রণী চাষি। 
বিশদ

05th  June, 2019
টার্কি পালন করে স্বনির্ভর হচ্ছেন মহিলারা 

নবজ্যোতি সরকার: টার্কি পালন করে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা আর্থিকভাবে স্বনির্ভর হচ্ছেন। টার্কির বিক্রিযোগ্য ওজন ৫ কেজি হতে সময় নেয় ২০-২৫ সপ্তাহ। এরা এই সময় মোট খাবার খায় ১৮ কেজি।  বিশদ

05th  June, 2019
‘সুধা’ পদ্ধতিতে চাষে আমনে মিলবে প্রচুর ফলন 

ব্রতীন দাস: ‘সুধা’ অর্থাৎ সুনিশ্চিত ধানচাষ পদ্ধতিতে আমন ধানের ফলন ১০-১৫ শতাংশ বাড়বে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, বৃষ্টিপাতের অনিশ্চয়তা যেভাবে বাড়ছে, তাতে এই পদ্ধতিতে আমন ধান চাষ করলে চাষিরা অনেকটাই নিশ্চিন্ত হতে পারবেন। 
বিশদ

05th  June, 2019
 গরমে পাটের রোগপোকা দমনে ব্যবস্থা না নিলে কমবে ফলন, তন্তুর মান বৃদ্ধিতে পরিচর্যা জরুরি

পাটের প্রধান রোগ ডাঁটা পচা হলেও হুগলি উইল্ট ও সুতো কৃমি ক্ষেত্র বিশেষে মারাত্মক ক্ষতি করে। রস পচা রোগ ফসলের শেষ পর্যায়ে দেখা যায়। তবে মিঠা পাটে খুব বেশি ক্ষতি করতে পারে না। ইদানীং ক্ষেত্র বিশেষে ডগা ধসা ও গাঁট রোগ দেখা যাচ্ছে। ডাঁটা পচা রোগ বলা হলেও এই রোগের ছত্রাক পাটের চারা থেকে বীজ পর্যন্ত যে কোনও সময় গাছের যে কোনও অংশে আক্রমণ করতে পারে। এবং চারা ধসা, চারা পচা, ডাঁটা পচা বা শিকড় পচার লক্ষণ সৃষ্টি করে। এজন্য এই রোগকে অনেকে বহুরূপী রোগও বলে থাকেন। - ড. রাজীব কুমার দে , প্রধান বিজ্ঞানী, কেন্দ্রীয় পাট ও সহজাত তন্তু গবেষণা সংস্থা বারাকপুর শাখার
বিশদ

29th  May, 2019
ফলের গাছের চারা তৈরি করে স্বনির্ভর বহু যুবক

নবজ্যোতি সরকার: উত্তর ২৪ পরগনা জেলার হাবড়া এক নম্বর ব্লকের পৃথিবা গ্রাম পঞ্চায়েতের বদর অঞ্চলের বহু নার্সারিতে চলছে পরীক্ষাগার ছাড়া গ্রাম্য পরিবেশ ও পদ্ধতিতে বিভিন্ন ফলের গাছের গ্রাফটিং। এক মাস বাদেই তৈরি হচ্ছে চারাগাছ। বিক্রি বেড়েছে বহুগুণ। বিক্রিতে লাভও মিলছে। তৈরি হচ্ছে আপেল পেয়ারা।
বিশদ

29th  May, 2019
 ধানের সহনশীল জাত স্বর্ণ সাব-১ সুন্দরবনের উপযোগী

  সংবাদদাতা: কৃষিক্ষেত্রে প্রতিকূল পরিবেশ সহনশীল ধানবীজের ব্যবহার আর রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে বা বন্ধ করে নতুন ভাবনায় এগিয়ে যেতে চাইছে রাজ্যের কৃষি দপ্তর ও জৈব প্রযুক্তি পরিকল্পনা বিভাগ। রাজ্যের প্রধান ফসল ধানচাষে প্রথাগত বীজ ব্যবহার হয়ে থাকত। এর ফলে প্রাকৃতিক বিপর্যয়ে চাষিদের ক্ষতির মুখে পড়তে হতো।
বিশদ

29th  May, 2019
 আম-লিচু পরিচর্যা

 আম বোঁটা সহ পাড়তে হবে। পাড়ার পর আম উল্টো করে কিছুক্ষণ রাখতে হবে। এতে আঠা ঝরে যাবে। আমের গায়ে দাগ লাগবে না
 আম কার্বাইড দিয়ে পাকানো উচিত নয়। প্রয়োজনে মাত্রা বুঝে ইথিলিন গ্যাস স্প্রে করে আম পাকানো যেতে পারে
 লিচুর ঝলসা রোগ রুখতে বাগানের উত্তর বা পূর্বদিকে শেডনেট করে দিতে পারলে ভালো। এতে গরম হাওয়া ঠেকানো যাবে
 আম ও লিচু পাড়ার দু’সপ্তাহ আগে কার্বেন্ডাজিম ও ম্যানকোজেবের মিশ্রণ স্প্রে করতে হবে। এতে ছত্রাকঘটিত রোগ ঠেকানো যায়
 
বিশদ

22nd  May, 2019
মাটি পরীক্ষার রিপোর্ট দেখে তবেই সার দিতে হবে জমিতে

 সংবাদদাতা: যে কোনও ফসল চাষের আগে মাটি পরীক্ষা করে মাটির গুণমান জেনে চাষ করলে ফসলের গুণমান যেমন ভালো হবে, তেমনই উৎপাদন বৃদ্ধি পাবে। মাটি পরীক্ষার জন্য মাটির নমুনা সংগ্রহ করতে হবে সঠিক নিয়ম মেনে। যে জমির মাটি পরীক্ষা করতে হবে, সেই জমির আলের ধার থেকে ১০-১২ ফুট ছেড়ে মাটি সংগ্রহ করতে হবে।
বিশদ

22nd  May, 2019
পাটের ভালো ফলন পেতে নিয়ম মেনে পরিচর্যা জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: জমিতে পাট বোনার পর এখন জেলায় জেলায় চলছে পরিচর্যার কাজ। পাটচাষে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে পাটের পরিচর্যা করতে হবে। পাটের চারা বের হওয়ার ১৫ দিনের মধ্যে চার ইঞ্চি দূরে একটি করে গাছ রেখে বাকি পাটগাছ তুলে ফেলতে হবে। সঙ্গে সঙ্গে নিড়ান দিয়ে ঘাস তুলে ফেলতে হবে।
বিশদ

22nd  May, 2019
 স্বনির্ভরতার দিশা দেখাচ্ছে ব্রয়লার মুরগি পালন

নিজস্ব প্রতিনিধি: গ্রামে স্বনির্ভরতার দিশা দেখাতে পারে ব্রয়লার মুরগি পালন। এই মুরগির প্রচলিত জাতগুলি হল, চাব্রো, বি-৭৭, ভেনকব, হুবার্ড, গিরিরাজা, ক্যাসিলা, ক্যাবিব্রো-৯১ প্রভৃতি। ব্রয়লার মুরগি প্রতিপালনে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে। এই মুরগির ঘর উঁচু, পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় করতে হবে। ঘরে যেন আলো-বাতাস ঢোকে।
বিশদ

22nd  May, 2019

Pages: 12345

একনজরে
  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM