Bartaman Patrika
 

জীবাণুসার প্রয়োগে ১৫ শতাংশ ফলন বাড়ানো সম্ভব, বলছেন কৃষিবিদরা

নিজস্ব প্রতিনিধি: জীবাণুসার ব্যবহারে ফলন ১০-১৫ শতাংশ বৃদ্ধি করা যায় বলে জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, জীবাণুসার ব্যবহারের ফলে মাটিতে বসবাসকারি উপকারি জীবাণুর সংখ্যা ও সক্রিয়তা বৃদ্ধি পায়। ফলে জমিতে আরও বেশি নাইট্রোজেন ও কার্বন যুক্ত হয়। জীবাণুসার ব্যবহারের মাধ্যমে জৈব নাইট্রোজেন, মাটিতে অদ্রবীভূত ফসফেট ও পটাশকে গাছের ব্যবহার যোগ্য করে তোলা যায়। ফলে কম খরচে গাছের প্রয়োজনীয় সুষম খাবার সরবরাহ করা সম্ভব হয়। এতে একদিকে যেমন চাষের খরচ কমে, তেমনই রাসায়নিক সারের ব্যবহার কমানো যায়।
কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, জীবাণুসার কেনার সময় কয়েকটি বিষয় কৃষককে দেখে নিতে হবে, সেগুলি হল-কোন ফসলের ক্ষেত্রে সেটি প্রয়োগ করতে বলা হয়েছে। জীবাণুসারটি তৈরির তারিখ, কতদিন তার কার্যকারিতা থাকবে এবং কীভাবে সেটি ব্যবহার করতে হবে। কৃষি বিজ্ঞানীরা বলছেন, রাইজোবিয়াম জীবাণুসার ব্যবহার করে যদি থাইরাম বা পারদঘটিত কোনও রাসায়নিক দিয়ে বীজ শোধন করা হয়, তা হলে রাইজোবিয়াম জীবাণু মারা যেতে পারে। এক্ষেত্রে রাইজোবিয়াম প্রয়োগের মাত্রা দ্বিগুণ করতে হবে।
তবে কার্বেন্ডাজিম বা ম্যানকোজেব ব্যবহারে রাইজোবিয়ামের উপর কোনও বিরূপ প্রভাব পড়ে না। দানা জাতীয় কীটনাশকের মধ্যে ফোরেট ১০জি রাইজোবিয়ামের ক্ষতি করলেও কার্বোফুরান ৩ জি ব্যবহারে রাইজোবিয়ামের কোনও ক্ষতি হয় না। অ্যাজোটোব্যাক্টর জীবাণুসার ব্যবহারে গাছ অনেক বেশি নাইট্রোজেন সরবরাহ করতে পারে। অ্যাজোটোব্যাক্টর বিভিন্ন উপকারি হরমোন ও উৎসেচক ক্ষরণের মাধ্যমে ফসলের বৃদ্ধি ও পুষ্টিতে সহায়তা করে। অ্যাজোটোব্যাক্টর বিভিন্ন ছত্রাকনাশক কিংবা ব্যাকটেরিয়া নাশক ক্ষরণ করে গাছকে রোগের হাত থেকে রক্ষা করে। অ্যাজোটোব্যাক্টর ব্যবহারে ব্যবহারে গমে ১৫ শতাংশ, ভুট্টায় ১৯ শতাংশ, টম্যাটোতে ১৫ শতাংশ, লঙ্কায় ৬ শতাংশ, ধানে ১৪ শতাংশ ফলন বৃদ্ধি সম্ভব বলে কৃষি বিশেষজ্ঞদের দাবি।
স্যাঁতসেঁতে জমিতে অ্যাজোটোব্যাক্টরের কার্যকারিতা বেশি। কিন্তু বদ্ধ জলায় কার্যকারিতা কম। রাসায়নিক নাইট্রোজেনের খুব বেশি উপস্থিতি থাকলে অ্যাজোটোব্যাক্টরের বৃদ্ধি ব্যাহত হয়। কার্বেন্ডাজিম, ম্যানকোজেব, বেনোমিল, সালফার প্রয়োগে অ্যাজোটোব্যাক্টরের ক্ষতি হয় না। তবে কীটনাশকের মধ্যে মিথাইল, প্যারাথিয়ন, ম্যালাথিয়ন, ফসফামিডন প্রয়োগ করলে অ্যাজোটোব্যাক্টরের কার্যকারিতা নষ্ট হয়। কার্বোফুরান, মনোক্রোটোফস ব্যবহারে উদ্দীপিত হয় অ্যাজোটোব্যাক্টর। ফোরেট, কার্বারিল প্রয়োগ করলে প্রাথমিকভাবে অ্যাজোটোব্যাক্টর ক্ষতিগ্রস্ত হয়। তবে পরবর্তী এক সপ্তাহের মধ্যে অ্যাজোটোব্যাক্টর দ্বারা ওই রাসায়নিক নিস্ক্রিয় হয়ে যায়।
অ্যাজোস্পাইরিলাম জীবাণুসার ব্যবহারের ফলে জমিতে প্রতি হেক্টরে প্রায় ২৫ কেজি নাইট্রোজেন সঞ্চিত হয়। এই জীবাণুসার উদ্ভিদের বৃদ্ধি সহায়ক হরমোন ক্ষরণে সাহায্য করে। ফলে ফসলের বৃদ্ধি ভালো হয়। অ্যাজোস্পাইরিলাম জীবাণুসার প্রয়োগে গমে ৬ শতাংশ, ধানে ১৭ শতাংশ উৎপাদন বৃদ্ধি পায় বলে দাবি কৃষি বিশেষজ্ঞদের। মাটির পিএইচ ৬-৭.৫ এর মধ্যে থাকলে ওই জীবাণুসার ভালো কাজ করে। তবে জমিতে বেশি সময় ধরে জল জমে থাকলে অ্যাজোস্পাইরিলামের কার্যকারিতা কমে যায়। সালফার, ম্যানকোজেব, ক্যাপটান, কার্বেন্ডাজিম, বেনোমিল প্রভৃতি সঠিকমাত্রায় প্রয়োগ করলে এই জীবাণুসারের কার্যকারিতা বৃদ্ধি পায়। কিন্তু কার্বোক্সিন, থাইরাম প্রয়োগ করলে এর কার্যকারিতা নষ্ট হয়।
পাশাপাশি কুইনলফস, ফসফামিডন, ফেনাথিয়ন প্রভৃতি কীটনাশক অ্যাজোস্পাইরিলামের ক্ষতি করে। কৃষি বিজ্ঞানীরা জানিয়েছেন, অ্যাজোটোব্যাক্টর মূলত বেলে বা বেলে-দোঁয়াশ মাটি, যেখানে জলধারণ ক্ষমতা কম, সেখানে ভালো কাজ করে। কাদামাটি, জলধারণ ক্ষমতা বেশি কিন্তু আবার জল নিস্কাশনের ব্যবস্থা রয়েছে, এমন জমিতে অ্যাজোস্পাইরিলাম ভালো কাজ করে। যেখানে মাটির অবস্থা বোঝা যাচ্ছে না আবার জমিতে জল দাঁড়িয়ে আছে, সেখানে অ্যাজোটোব্যাক্টর ও অ্যাজোস্পাইরিলাম ৫০: ৫০ প্রয়োগ করা যেতে পারে।
বীজ শোধনের জন্য প্রতি কেজি বীজের সঙ্গে ২০ গ্রাম জীবাণুসার ব্যবহার করা যায়। ২০০ গ্রাম জীবাণুসার ৪০০ মিলি জলে গুনতে হবে। তার পর ১০ কেজি বীজে তা মাখাতে হবে। এর পর ওই বীজ ছায়ায় শুকিয়ে নিতে হবে। চারা শোধনের জন্য ১ কেজি জীবাণুসার ১০ লিটার জলে গুলতে হবে। তার পর ওই দ্রবণে চারার শিকড় আধঘণ্টা ডুবিয়ে রাখতে হবে। একর প্রতি ৬ কেজি অ্যাজোটোব্যাক্টর বা অ্যাজোস্পাইরিলাম জীবাণুসার ১০০ কেজি জৈবসারের সঙ্গে মিশিয়ে সেচ দেওয়ার আগে জমিতে প্রয়োগ করতে হবে। চারাগাছের ক্ষেত্রে গাছপ্রতি ২৫ গ্রাম জীবাণুসার ৫০০গ্রাম জৈবসারের সঙ্গে মিশিয়ে গাছের গোড়ায় দেওয়া যেতে পারে। আতমা প্রকল্পের মালদহের কৃষি আধিকারিক ঋষিকৃষ্ণ দে জানিয়েছেন, চাষের জমিতে জৈব বস্তুর পরিমাণ কমে যাচ্ছে। ফলে জমিতে উপকারি জীবাণুর সংখ্যা কমছে। স্বাভাবিকভাবেই কৃষিজমিতে জীবাণুসার প্রয়োগ জরুরি। ভেজা জৈবসারের সঙ্গে জীবাণুসার মিশিয়ে জমিতে দেওয়া যেতে পারে। ভাতের ফ্যানের সঙ্গে জীবাণুসার মিশিয়ে বীজ শোধন করতে পারেন কৃষক। তবে জীবাণুসার প্রয়োগের তাৎক্ষণিক আগে ও পরে রাসায়নিক সার প্রয়োগ করা যাবে না।

10th  April, 2019
 দেরিতে পালংশাক বুনে বাজারে দাম মিলছে ভালোই, জানাচ্ছেন চাষিরা

সংবাদদাতা: রবি মরশুমের শেষ বেলায় উত্তর ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ বারাসত ১ ও ২, আমডাঙা, বনগাঁ, বাগদা, গাইঘাটা, দেগঙ্গা, বাদুড়িয়া ও স্বরূপনগরে ব্যাপকহারে অলগ্রিন প্রজাতির পালংশাক চাষ হচ্ছে। নাবিতে এই পালংশাক চাষ করে চাষিরা ভালোই দাম পেয়েছেন।
বিশদ

17th  April, 2019
নয়া প্রজাতির ধানের বীজ উৎপাদন করল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

রাজেন্দ্র ভাগবতী প্রজাতির ধান উচ্চ ফলনশীল। হাল্কা সুগন্ধী। এই ধানটি দেখতে শতাব্দী ধানের মতো। তবে শতাব্দীর চেয়ে এই ধানের গাছ বড় হয়। খরিফ মরশুমে ১১২-১১৫ দিনের ফসল। শতাব্দী ধানের চেয়ে এই ধানের উৎপাদন বেশি।
বিশদ

17th  April, 2019
পুরুলিয়ায় খাদানের জলে সব্জি চাষ

সংবাদদাতা : পরিত্যক্ত খাদানের জলকে কাজে লাগিয়ে পুরুলিয়ার নিতুড়িয়ায় গ্রীষ্মকালীন সব্জিচাষ দারুণ সাড়া ফেলেছে। 
বিশদ

17th  April, 2019
বাধার জেরে মৌপালনে সমস্যা বাড়ছে

 নবজ্যোতি সরকার: চাষিদের একাংশের মধ্যে কিছু ভ্রান্ত ধারণার ফলে এবছর মধু উৎপাদন মার খেতে পারে বলে জানা গিয়েছে। বেশ কিছু আম, লিচু ও ফুলচাষির মধ্যে ধারণা হয়েছে, মৌমাছির বাক্স থেকে মৌমাছি এসে ফুলে বসে লিচু ও আমের মিষ্টতা কমাচ্ছে। ফুলের গন্ধ নষ্ট হচ্ছে।
বিশদ

17th  April, 2019
ফসলের দাম না পেয়ে সঙ্কটে পেঁয়াজ চাষিরা
ঘন ঘন কালবৈশাখীতে তিলের ক্ষতি

 ২ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করতে পারছেন না চাষিরা। বহু কৃষকের জমিতেই পেঁয়াজ পড়ে থেকে পচে যাচ্ছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন কৃষকরা। মহাজনদের কাছ থেকে টাকা ধার করে যাঁরা পেঁয়াজ চাষ করেছিলেন, তাঁরা সবথেকে বেশি সমস্যায় পড়েছেন
বিশদ

17th  April, 2019
জলপাইগুড়িতে পাটের সঙ্গে একই জমিতে মুগ
মেশিনে দুই ফসলের বীজ বোনা যাবে একসঙ্গে

 নিজস্ব প্রতিনিধি: উন্নত প্রযুক্তির সাহায্যে পাটের সঙ্গে মুগ ডাল চাষ করছেন জলপাইগুড়ির কৃষকরা। কৃষি দপ্তরের সহযোগিতায় জলপাইগুড়ি সদর, ক্রান্তি ও পাহাড়পুর এলাকার তিনটি ফার্মার্স ক্লাবের উদ্যোগে ১৫ বিঘা জমিতে একইসঙ্গে মুগ ও পাট চাষ শুরু হয়েছে।
বিশদ

17th  April, 2019
প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে, বলছেন কৃষি বিশেষজ্ঞরা

 ব্রতীন দাস: প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, পাটচাষে মোট খরচের অন্তত ৫০ শতাংশ ব্যয় হয়ে যায় শ্রমিকের মজুরি বাবদ। ফলে কীভাবে কম শ্রমিকে পাটচাষ করা যায়, তা ভাবতে হবে। পাশাপাশি পাটের ঠিকমতো দাম পেতে ভালো তন্তু উৎপাদন জরুরি।
বিশদ

17th  April, 2019
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোগ
ঔষধি গাছ সংরক্ষণে ভেষজ বাগান তৈরি হয়েছে হলদিয়ায়

প্রায় ১০০ ধরনের ঔষধি গাছ সংরক্ষণের পাশাপাশি ভেষজ বাগানকে দূষণ মাপার জন্য ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ হিসেবে পরীক্ষামূলকভাবে গড়ে তোলা হয়েছে। কারখানা চত্বরে গড়ে তোলা ভেষজ বাগান দেখতে প্রায়ই ভিড় করেন গবেষক থেকে স্কুল-কলেজের পড়ুয়া ও শিক্ষকরা
বিশদ

10th  April, 2019
বর্ধমানে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘সামার টিউলিপ’
রপ্তানি হচ্ছে দিল্লি, মুম্বইয়ে  গ্রিন হাউসে সারাবছরই মিলবে ফুল

ব্রতীন দাস: বর্ধমানে ফুটছে ‘সামার টিউলিপ’। একটি-দু’টি নয়, গুসকরার ওড়গ্রামে কয়েক একর জায়গা জুড়ে বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ হচ্ছে। এ রাজ্যে এ ধরনের ফুল এই প্রথম চাষ হচ্ছে বলে দাবি করেছেন ড. মদনমোহন দাঁ। কৃষি ও উদ্যানপালন নিয়ে পড়াশোনা করা মদনমোহনবাবু ৭ একর জমিতে গত ৪ বছর ধরে সামার টিউলিপের চাষ করছেন।
বিশদ

10th  April, 2019
 নদীয়ায় কোকোপিটে চলছে পটলের চারা তৈরি

  নবজ্যোতি সরকার: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে কোকোপিটে পটল চারা তৈরির কাজ। জমিতে ভাটি তৈরি করে ১৪০ মাইক্রন প্লাস্টিকে মুড়ে দেড় ফুট অন্তর ছিদ্র করে ওই চারা রোপণ করা হচ্ছে। অত্যাধুনিক এই প্রযুক্তি প্রয়োগে পটল চারা অল্পদিনেই বড় হয়ে উঠছে। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এই চারা উৎপাদন চলছে।
বিশদ

10th  April, 2019
 এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে, মত মৎস্য আধিকারিকদের

 নিজস্ব প্রতিনিধি: এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে। এমনটাই বলছেন মৎস্য বিশেষজ্ঞরা। আমাদের দেশে মণিপুর রাজ্যে এই মাছটি দেখা যায়। তবে নানা কারণে সেখানে এই মাছের সংখ্যা কমছে বলে জানা গিয়েছে। চীনের ইউনান প্রদেশ, মায়ানমারের চিন্দুইন নদীতেও প্রাকৃতিকভাবে পেংবা মাছ পাওয়া যায়।
বিশদ

10th  April, 2019
 ডায়মণ্ডহারবার খালের জল পেয়ে খুশি বোরো চাষিরা

  সংবাদদাতা: ডায়মণ্ডহারবার খাল থেকে সেচের জল পেয়ে এবার ডায়মণ্ডহারবার মহকুমায় ভালোই বোরোধানের চাষ হয়েছে। মহকুমার ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, মগরাহাট ১ও ২ ব্লকে বোরো ধান চাষ দেখে খুশি কৃষকরা। ফলতা ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েতের চাষি দেবাশিস মাইতি বলেন, প্রতিবছর তাঁরা খালের জলে বোরোধানের চাষ করেন।
বিশদ

10th  April, 2019
 জয়নগরে পলিটানেলে হচ্ছে কুমড়ো চাষ

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে পলি টানেলে কুমড়োর চাষ হচ্ছে। সাথী ফসল হিসেবে সিম, ঝিঙে, বরবটি চাষ করছেন কৃষকরা। কৃষি বিশেষজ্ঞরা বলেছেন, পলি টানেলে ফাল্গুন-চৈত্র মাসে টানেলে কুমড়ো চাষ করতে পারেন চাষিরা। 
বিশদ

10th  April, 2019
নদীর চরেও ফলানো যাবে রাঙা আলু

 সংবাদদাতা: নদীর চরেও রাঙা আলু চাষ করা সম্ভব। তবে রাঙা আলু চাষের জন্য মূলত শুষ্ক আবহাওয়া দরকার। জমি তৈরির সময় বিঘায় ২০ কুইন্টাল গোবরসারের সঙ্গে সুপারিশ মাত্রায় ইউরিয়া, সিঙ্গল সুপার ফসফেট ও পটাশ মাটিতে মিশিয়ে দিতে হবে। সেচের সুবিধা থাকলে নাইট্রোজেন ও পটাশ সারকে দু’ভাগে ভাগ করে নেওয়া যেতে পারে।
বিশদ

03rd  April, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM